বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি

বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি। টোফেন সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া

বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি: বাচ্চাদের ক্ষেত্রেও অতি গুরুত্বপূর্ণ একটি সিরাপ হচ্ছে টোফেন সিরাপ। যা সাধারণত ছোট বাচ্চাদের সর্দি কাশির ক্ষেত্রে ব্যবহার করা হয়। টোফেন সিরাপের সাংকেতিক নাম হচ্ছে কিটোটাইফেন ফিউমারেট। ছোট ছোট শিশুদের সাধারণত সর্দি কাশি হাঁপানি এলার্জি চোখ ওটা ইত্যাদির মত রোগের ক্ষেত্রে টোফেন সিরাপ প্রদান করা হয়। যুগ যুগ ধরে মূলত ছোট বাচ্চাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য বিভিন্ন ধরনের প্রয়োজনীয় ওষুধ পত্রের মধ্যেই এই টোফেন সিরাপ ব্যাপক পরিচিত। ছোট বাচ্চাদের ক্ষেত্রে এই সিরাপ প্রতিনিয়ত ব্যবহার করা হয়। তাই জেনে নিন আমাদের আজকের আর্টিকেল থেকে বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি টোফেন সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া। এই আর্টিকেল থেকে আপনারা শুধুমাত্র বাচ্চাদের টোফেন সিরাপ খাওয়ার ক্ষেত্রে জানতে পারবেন তা নয় বরং টোফেন সিরাপ আর কোন কোন রোগে ব্যবহৃত হয় ও এর পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা সে সম্পর্কে সঠিক ধারণা রাখতে পারবেন।

ছোট বাচ্চাদের সাধারণত প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ওষুধপত্র সেবন করাতে হয় কেননা বিভিন্ন ধরনের ভাইরাস কিংবা ব্যাকটেরিয়াজনিত সমস্যাগুলো ছোট বাচ্চাদের সহজেই আক্রমণ করে থাকে। তাইতো ছোট বাচ্চাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রতিটি বাবা-মা সকল ধরনের ওষুধ পত্র সব সময় মজুদ রাখে। প্রতিটি মানুষের স্বাস্থ্য গড়ে উঠে সাধারণত ছোটবেলা থেকেই। তাই ছোটবেলায় প্রতিটি বাচ্চার স্বাস্থ্য সুরক্ষা ও সুস্থতার জন্য বিভিন্ন ধরনের খাদ্য ও পুষ্টিকর খাবারও ওষুধপত্র সঠিক সময় দেওয়ার প্রয়োজন রয়েছে। ছোট বাচ্চাদের সর্দি কাশি কিংবা হাঁপানি অথবা ফুসফুসের বিভিন্ন ধরনের রোগের ক্ষেত্রে টোফেন সিরাপ ব্যবহার করা হয়। এটি বাচ্চাদের এলার্জি জনিত সমস্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাইতো বাংলাদেশের প্রতিটি অঞ্চলে শিশু বিশেষজ্ঞ প্রতিটি ডাক্তার প্রতিটি শিশুর এসব সমস্যার জন্য টোফেন সিরাপ খাওয়ার পরামর্শ প্রদান করে থাকে। এজন্যই টোফেন সিরাপ বাচ্চাদের চিকিৎসায় বাংলাদেশের প্রতিটি অঞ্চলের ব্যাপক পরিচিত। টোফেন সিরাপ বাচ্চাদের সঠিক সময়ে খাবারের নিয়ম পদ্ধতি রয়েছে সেসব সম্পর্কে ধারণা নিয়ে প্রতিটি বাচ্চাকে সঠিক সময়ে বিভিন্ন ধরনের সমস্যার সমাধানের জন্য এই সিরাপ খাওয়াতে হবে।

আরও পড়ুন: মুখে বয়সের ছাপ দূর করার উপায়

বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি

শিশু বাচ্চাদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি ওষুধ হচ্ছে টোফেন সিরাপ। যা সাধারণত ছোট ছোট বাচ্চাদের সর্দি কাশি হাঁপানি এলার্জি চিকিৎসার ব্যবহার করা হয়। এছাড়াও এই সিরাপটি ছোট বাচ্চাদের বিভিন্ন রোগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাইতো অনেকেই বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি অর্থাৎ বাচ্চাদের শরীরে টোফেন সিরাপ কি কি কাজ করে থাকে সেই সম্পর্কে তথ্যগুলো জানতে চান। আজকের আর্টিকেলটিতে সেই তথ্যগুলো সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে যেগুলোর মাধ্যমে আপনারা বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি ও কি কি রোগের টোফেন সিরাপ ব্যবহার করা হয় সে সম্পর্কে সঠিক ধারণা রাখতে পারবেন। বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি তা তুলে ধরা হলো:

টোফেন এর সাংকেতিক নাম “কিটোটাইফেন ফিউমারেট”। যা সিরাপ ও ট্যাবলেট আকারে ওষুধের দোকানগুলোতে পাওয়া যায়। এন্টিহিস্টামিন অর্থাৎ ক্ষতিকর হিস্টামিন এর বিরুদ্ধে টোফেনের কার্যকারিতা থাকায় এটি শ্বাসতন্ত্র সম্পর্কিত বিভিন্ন সমস্যায় ব্যবহার করা যায়। শ্বাসতন্ত্রের কিছু সমস্যা হচ্ছে হাঁপানি, শ্বাসকষ্ট, সর্দি, অ্যালার্জি, শ্বাসনালী ফুলে যাওয়া, পলিপস।

বাচ্চারা যে রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হয় তা হচ্ছে সর্দি ও ঠাণ্ডা লাগা। তারা আবহাওয়া ও পরিবেশের প্রতি খুবই সংবেদনশীল। আবহাওয়া ও পরিবেশের অবস্থা পরিবর্তনের কারণে বাচ্চারা ঘনঘন সর্দি-কাশিতে আক্রান্ত হয়। সর্দি-কাশির জন্য শ্বাসতন্ত্রে জটিলতা সৃষ্টি হলে বাচ্চারা স্বাভাবিক শ্বাসকার্য চালাতে পারে না। অবুঝ শিশু বোঝাতেও পারে না সে শ্বাস নিতে পারছে কি পারছে না। যার ফলে বাচ্চার জীবন নিয়ে টানাটানি লেগে যেতে পারে।

বাচ্চার সর্দি ও সর্দির কারণে হওয়া কাশি প্রকট আকার ধারণ করার আগেই ব্যবস্থা নিন। টোফেন সিরাপ সেবনে শ্বাসতন্ত্রের সমস্যা কেটে যায়। প্রাথমিকভাবে চিকিৎসক দেখিয়ে এই ওষুধ দিয়ে দেখুন অবস্থার উন্নতি হয় কি-না। যদি না হয় তাহলে ঝুঁকি না নিয়ে বাচ্চাকে চিকিৎসা কেন্দ্রে নিয়ে যান।

টোফেন সিরাপের আরও কিছু কাজ

সর্দি-কাশির চিকিৎসায় যত ওষুধ ব্যবহার করা হয় আমাদের দেশে, টোফেন সিরাপ সেগুলোর একটি।

কিন্তু শুধু এটাই টোফেন সিরাপের কাজ নয়। টোফেন সিরাপের মূল কাজ হাঁপানির চিকিৎসায়। হাঁপানির বা এজমা রোগের চিকিৎসায় টোফেন বা কিটোটাইফেন এর উল্লেখযোগ্য সাফল্য লক্ষ্য করা গিয়েছে। মুখে খাওয়ার ওষুধ হলেও এটি হাঁপানি রোগীকে ইনহেলারের মতোই সুবিধা দেয়। হাঁপানি নির্মূল করতে না পারলেও এই ওষুধে হাঁপানির লক্ষণগুলোকে দমিয়ে রাখা যায়।

অ্যালার্জি, হাঁপানি, সর্দির জন্য যেসব কোষ ও হরমোন দায়ী, সেসব কোষ ও হরমোনকে বাঁধা প্রদানের মাধ্যমে কিটোটাইফেন ওষুধ রোগীর উপকার করে থাকে।

টোফেন সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া

প্রতিটি ওষুধের মতো টোফেন সিরাপের ও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই আমাদের অবশ্যই টোফেন সিরাপের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে তথ্যগুলো জেনে রাখা আবশ্যক। টোফেন সিরাপ সাধারণত বাচ্চাদের বিভিন্ন রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়। তাইতো এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কিত তথ্যগুলো আজকের আর্টিকেলটিতে তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের এই আর্টিকেল থেকে টোফেন সিরাপের পাশে প্রতিক্রিয়া সম্পর্কে তথ্যগুলো সুস্পষ্টভাবে জেনে নিতে পারবেন। তাই আর দেরি না করে চলুন বাচ্চাদের এই টোফেন সিরাপের পাশে প্রতিক্রিয়া সম্পর্কিত সকল তথ্য দেখে নেওয়া যাক।

টোফেন সিরাপ খেলে আপনার ঘুম বেশি হবে এটা স্বাভাবিক প্রতিক্রিয়া। তাই টোফেন সিরাপ খাওয়ার সঙ্গে সঙ্গে আপনার যদি ঘুমের মাত্রা বেড়ে যায় তাহলে এখানে দুশ্চিন্তার কোন কারণ নেই তবে ঘুম যদি এতটাই বৃদ্ধি হয়ে যায় যে আপনি আপনার কাজগুলো ঠিকঠাক করতে পারছেন না তাহলে ডাক্তারের কাছে গিয়ে পরিমাপটি কমিয়ে আনুন। তোমার স্বাস্থ্য অনুযায়ী এই জায়গাটা এর পাশাপাশি প্রোফাইল ট্যাবলেট বিভিন্ন ধরনের জটিল রোগ নিরাময় সাহায্য করল এটার কারণে আপনি আরো সমস্যায় পড়তে পারেন ঠিক যেমন এলার্জিক রিএকশন।

এছাড়াও মৃদু পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে বমি বমি ভাব অথবা বমি হওয়া এর থেকে ডায়রিয়ার সৃষ্টি হওয়া হতে পারে। এই ধরনের উপসর্গ যদি ওষুধ খাওয়ার সময় আপনার শরীরে দেখা দেয় তাহলে ওষুধ খাওয়া বন্ধ করে দিন এবং সঙ্গে সঙ্গে ডাক্তারের কাছে চলে যান তার পরামর্শ নিতে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *