চুপ থাকা নিয়ে ইসলামিক উক্তি

চুপ থাকা নিয়ে ইসলামিক উক্তি ও কিছু কথা

চুপ থাকা নিয়ে ইসলামিক উক্তি: পৃথিবীতে ইসলাম এমন একটি জীবন বিধান যা মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে সুস্পষ্টভাবে মানুষকে জানতে সাহায্য করে থাকে। ইসলাম ধর্মের প্রতিটি মানুষ ইসলামের জীবন বিধানের মাধ্যমে জীবনের প্রতিটি দিকনির্দেশনা সুস্পষ্টভাবে জানতে পারি। এই জীবন বিধানের মাধ্যমে আমরা আমাদের দৈনন্দিন জীবনে কাজ কর্মের ফাঁকে ফাঁকে ছোট ছোট ইবাদত ও আমলগুলো সম্পর্কে জানতে পারি। যেগুলো আমাদের দুনিয়া ও আখিরাতে কল্যাণ লাভে আমাদেরকে সহায়তা করবে। আমরা অনেকেই চুপচাপ থাকতে পছন্দ করে থাকি। ইসলামের জীবন বিধানে চুপ থাকা একটি ইবাদত। অর্থাৎ কম খাওয়া কম কথা বলা কিংবা চুপচাপ থাকা ছোট ছোট ইবাদত গুলোর মধ্যে অন্যতম একটি। এই চুপ থাকার মাধ্যমে শয়তান কোন কুমন্ত্রণা দিতে পারে না যার কারণে চুপচাপ থাকার কারণে একজন মানুষ সওয়াব লাভ করতে পারে। তাই এই আর্টিকেলটিতে আপনাদের উদ্দেশ্যে চুপচাপ থাকা নিয়ে ইসলামিক উক্তি ও কিছু কথা জানাবো।

পৃথিবীতে প্রতিটি ইসলাম ধর্মাবলম্বী ব্যক্তি ইসলামের দিক নির্দেশনা গুলো সুন্দরভাবে পালন করার চেষ্টা করে থাকে। ইসলাম এমন একটি জীবন বিধান যায় শুধুমাত্র একজন মানুষকে দুনিয়ার জীবনে নয় বরং আখেরাতে জীবনের সফলতা লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাইতো ইসলাম ধর্মালম্বী প্রতিটি মানুষ তাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই ইসলামের এই দিকনির্দেশনা গুলো গ্রহণ করে থাকে। ইসলাম এমন একটি জীবন বিধান যেখানে পরিপূর্ণ জীবনের সকল কর্মপদ্ধতি দিকনির্দেশনা রীতিনীতি তুলে ধরা হয়েছে। দৈনন্দিন জীবনে মানুষ কাজ করার ফাঁকে ফাঁকে ইসলামের ছোট ছোট আমলগুলো করার মাধ্যমে মহান আল্লাহ তায়ালার তালার কাছে সন্তুষ্টি অর্জন করতে সক্ষম হয়। ইসলামের জীবন বিধান কিংবা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হাদীস অনুসরণ করলে আমরা জানতে পারি কম খাওয়া একটি ইবাদতের শামিল। তাইতো চুপ থাকা একটি গুরুত্বপূর্ণ ইবাদত যার মাধ্যমে শয়তান একজন মানুষকে কোন কুমন্ত্রণা দিতে পারে না আর এ কারণে ফেরেশতা কোন পাপ লিখতে পারে না।

আরও পড়ুন: কাঁদানোর এসএমএস, বুকফাটা কষ্টের স্ট্যাটাস

চুপ থাকা নিয়ে ইসলামিক উক্তি

ইসলামিক ছোট ছোট উক্তি গুলো অনুসরণ করার মাধ্যমে আমরা দৈনন্দিন জীবনে ইসলামের খুঁটিনাটি সম্পর্কে সুস্পষ্টভাবে জেনে নিতে পারি। কেননা ইসলামে প্রতিটি বিষয় সম্পর্কে সুস্পষ্ট ভাবে বর্ণনা প্রদান করার জন্য বিভিন্ন ধরনের হাদিস ও ইসলামিক উক্তিগুলো প্রতিটি মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া হয়। এজন্য আজকে প্রতিবেদনটিতে আমরা চুপ থাকা নিয়ে আপনাদের উদ্দেশ্যে ইসলামিক উক্তিগুলো সংগ্রহ করেছি যেগুলো আপনারা অনেকদিন জীবনে কাজকর্মের ফাঁকে ফাঁকে ইসলামের উক্তিগুলো অনুসরণ করতে পারবেন এবং মহান আল্লাহ তায়ালার তালার পবিত্র ধর্ম ইসলাম ধর্মের জীবন বিধান অনুসারে জীবন সাজাতে পারবেন। নিচে চুপ থাকা নিয়ে ইসলামিক উক্তিগুলো তুলে ধরা হলো:

ইসলাম ধর্মেও চুপ থাকার বিষয়টি নিয়ে অনেক আলোচনা আছে। এখানেও চুপ থাকার বিষয়ে অনেক তাগিদ আছে। কারণ

ইসলামে অত্যধিক কথা বলাকে কখনো সমর্থন করেনা। তাই সব সময় ইসলাম ধর্ম চায় মানুষের মধ্যে শালীনতা বজায়

রেখে অল্প কথা বলা। প্রত্যেকের প্রয়োজন অনুশারে যতটুকু দরকার শুধু ততটুকু কথা বলাই উচিৎ। বাঁচালতা ইসলাম

কখনই সমর্থন করে না। তাই ইসলামেও রয়েছে কম কথা বলা নিয়ে বিশেষ উক্তি। যার মধ্যে থেকে বাছাই করে এখানে

প্রদান করার হলো।

আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘যে আল্লাহ ও পরকালের ওপর ঈমান রাখে, সে যেন উত্তম কথা বলে; নতুবা চুপ থাকে।’ (সহিহ বুখারি, হাদিস নং : ১০২)

আবু হুরাইরা (রা.) হতে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিনের প্রতি বিশ্বাস রাখে, সে যেন ভাল কথা বলে; নচেৎ চুপ থাকে।’ (বুখারি, হাদিস : ৬০১৮; মুসলিম, হাদিস নাম্বার : ১৮২)

আবু মুসা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুল (সা.)-কে জিজ্ঞাসা করলাম, ‘হে আল্লাহর রাসুল! সর্বোত্তম মুসলিম কে?’ তিনি বললেন, যার জিহ্বা ও হাত থেকে মুসলিমরা নিরাপদ থাকে। (বুখারি, হাদিস : ১১, মুসলিম, হাদিস নং : ১৭২)

অযথা কথা না বলা জান্নাতে প্রবেশের মাধ্যম

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) মহানবী (সা.)-কে জিজ্ঞাসা করলেন, ‘হে আল্লাহর রাসুল! শ্রেষ্ঠ আমল কী?’ তিনি উত্তরে বললেন, যথা সময়ে নামায পড়া। অতঃপর জিজ্ঞাসা করেন যে, ‘তারপর কী? হে আল্লাহর রাসুল!’ তিনি বললেন, তোমার জিহবা থেকে লোককে নিরাপদে রাখা।’ (তাবারানি, হাদিস নং : ২৮৫২)

চুপ থাকা নিয়ে ইসলামিক কিছু কথা

অনেকেই অনলাইনে চুপ থাকা নিয়ে ইসলামিক কিছু কথা সম্পর্কে জানতে চাই অর্থাৎ চুপ থাকা সম্পর্কে ইসলাম কি বলে সে সম্পর্কে তথ্য গুলো জানতে চান । তাই আমরা আজকে চুপ থাকা নিয়ে ইসলাম কি বলে অর্থাৎ হাদিসের আলোকে চুপ থাকা নিয়ে কি কথা বলা হয়েছে সে সম্পর্কে আপনাদের মাঝে বিস্তারিতভাবে সকল তথ্য উপস্থাপন করব। আপনারা আমাদের এই প্রতিবেদন থেকে চুপ থাকা নিয়ে ইসলামিক কিছু কথা সম্পর্কে সুস্পষ্টভাবে জেনে নিতে পারবেন। দৈনন্দিন জীবনে আপনি মহান আল্লাহ তায়ালার তালার পবিত্র জীবন বিধান অনুসারে আপনার জীবনকে সুন্দরভাবে সাজাতে পারবেন ও আপনার পরিচিত প্রতিটি মানুষের মাঝে ইসলামিক বিভিন্ন দিক নির্দেশনা প্রদানে আমাদের এই তথ্যগুলো শেয়ার করতে পারবেন। নিচে চুপ থাকা নিয়ে ইসলামিক কিছু কথা তুলে ধরা হলো:

  1. প্রতিটি মানুষের নীরবতা হল তার ঘুম যা তার জ্ঞানকে পুষ্ট করে তুলে- ফ্রন্সিস বেকন।
  2. আপনি মুখ দিয়ে যা বলবেন তা যদি চুপ থাকার চেয়ে সুন্দর হয় তবে মুখ খুলুন- স্প্যানিশ প্রবাদ।
  3.  কঠোর পরিশ্রম হয়তবা আপনাকে অনেক সময় অর্থ দিতে পারে । কিন্তু চুপ থাকা আপনাকে শান্তি দিবে – ম্যাক্সিম লাগাকি।
  4. একজন প্রকৃত শিল্পী হতে হলে তাকে নীরবতার জগতে থাকতে হবে- বিখ্যাত লুইস বুর্জোয়া।
  5. সবসময় নীরবতা ভাল নয় কারণ আপনার চুপ থাকা আপনাকে রক্ষা করবে না- অড্রে লর্ড।
  6. তোমার প্রখর নীরবতা তোমার সম্মতিকে নির্দেশ করে। – ইউরোপিডস
  7. ভাষা তোমার মনকে সন্তুষ্ট করতে পারে তবে নীরবতা তোমার আত্মাকে প্রশান্ত করবে।”-নিতিন নামডেও
  8. ”নীরবতা হলো ক্ষমতার সবচেয়ে বড় অস্ত্র।”-চার্লস ডি গাউলে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *