500+ free bangla font | ফ্রি বাংলা স্টাইলিশ ফন্ট

free bangla font নিয়ে আজকের আয়োজন। গ্রাফিক ডিজাইন হোক বা টাইপোগ্রাফি, দৈনন্দিন লেখালেখির কাজে বাংলা ফন্ট ব্যবহারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। প্রয়োজনীয় চাহিদা মিটানোর জন্য অভিজ্ঞ ডিজাইনারগণ স্বীয় অভিজ্ঞতার আলোকে তৈরি করছেন ফ্রি বাংলা ফন্ট। যা বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যায়। কিভাবে free bangla font ডাউনলোড করবেন এবং ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড সাইট সম্পর্কে আজকে বিস্তারিত আলোচনা করব।

free bangla font ফ্রি বাংলা ফন্ট
free bangla font – ফ্রি বাংলা ফন্ট

free bangla font – ফ্রি বাংলা ফন্ট

বাংলা ফন্ট ব্যবহারকারীর সংখ্যা কম করে হলেও ১৫ কোটির অধিক। আপনি মোবাইল ফোন, কম্পিউটারে যা লিখেন। সেটি কোনো না কোনো ফন্ট ব্যবহার করেই লিখেন। ডিফল্ট ফন্টগুলো মোবাইল এবং কম্পিউটারে Install করা থাকে বিধায় নতুন করে install করার প্রয়োজন হয় না। তবে, সে সকল ফন্টের সংখ্যা একেবারেই সীমিত। সদ্য প্রকাশিত, প্রয়োজনীয় ও নিত্য নতুন ফন্টগুলো ওয়েবসাইট থেকেই ডাউনলোড করতে হয়।

সকল ফন্ট ডাউনলোড করুন

ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করার জন্য আমরা গুগলে প্রায়ই সার্চ করে থাকি। অনুসন্ধান অনুযায়ী প্রতি মাসে ৫০ হাজারেরও ইন্টারনেট ব্যবহারকারী অনলাইনে বাংলা ফন্ট, ফ্রি বাংলা ফন্ট, free bangla font, bangla styleis font, বাংলা প্রিমিয়াম ফন্ট, ফ্রি বাংলা ফন্ট, বাংলা স্টাইলিশ ফন্ট ইত্যাদি লিখে সার্চ করেন।

ফ্রি বাংলা ফন্ট
ফ্রি বাংলা ফন্ট

সমস্যা হচ্ছে পুরাতন ওয়েবসাইট এবং ফন্টগুলোই কেবল গুগল অনুসন্ধান ফলাফলে শুরুতে। অথচ প্রতিনিয়তই নতুন নতুন ফন্ট প্রকাশিত হচ্ছে। পাশাপাশি ফন্ট ফাউন্ড্রিও প্রতিষ্ঠা হচ্ছে। প্রচারণার অভাবে সে সকল ফন্ট ফাউন্ড্রিগুলো লোক চক্ষুর আড়ালেই রয়ে যায়। তাই আজকে আমি আপনাদের আপনাদের সাথে শেয়ার করব। কোন কোন ওয়েবসাইট থেকে নিত্য নতুন ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করবেন।

ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড সাইট

লিপিঘর – ফ্রি বাংলা ফন্ট

লিপিঘর দেশীয় জনপ্রিয় ফন্ট ফাউন্ড্রিগুলোর মধ্যে অন্যতম। এটিই সর্ববৃহৎ ফন্ট ফাউন্ড্রি। এ পর্যন্ত লিপিঘর থেকে এ পর্যন্ত ১৪৭ টি ফ্রি এবং ১২ টি প্রিমিয়াম ফন্ট প্রকাশিত হয়েছে। বাংলা ফন্টের আধুনিকায়নে লিপিঘরের ভূমিকা অপরিসীম। খালিদ মিয়ারহাট, খালিদ কালকিনি, আজান ফেনী, খালিদ মেঠো, চিক্রক, কাদম্বরী, হাসান রংধনু, হাসান মেঘালয়, সিরাজী শেখ, সিরাজী সিলেটি, মাহফুজ এ. কে., শামীম চলন্তিকা, শামীম চিত্রাণী, শামীম নূর, সবুজ নলুয়া, সবুজ বর্ণ, মুস্তফা সা., আলিনুর দেয়ালিকা-এর মত জনপ্রিয় ফন্টগুলো লিপিঘর থেকে প্রকাশিত হয়েছে। এ ছাড়াও লিপিঘরের রয়েছে নিজস্ব কিবোর্ড। যা ফ্রিতে ব্যবহার করা যায়।

লিপিঘরের সকল ফন্ট ডাউনলোড করুন

 

ফন্টবিডি – ফ্রি বাংলা ফন্ট

দেশীয় ফন্ট ফাউন্ড্রির তালিকায় ফন্টবিডি ১ম স্থানে রয়েছে। আধুনিক ও নান্দনিক বাংলা ফন্ট তৈরির অদম্য তাগিদ থেকে জন্ম হয়েছে ফন্টবিডির। লিমা বসন্ত, শরীফ শিশির, শরীফ বৈশাখী, শামীম ইশিতা, শরীফ জোৎস্না, শরীফ জেসমিন, শরীফ চারুতা, বীরশ্রেষ্ঠ রুহুল আমিন, সোহানুর নিথিলা, সুলতান শৈল্পিক, সুহৃদ বর্ণবিলাস, নুরআলম জয়নুল আবেদীন, শ্রাবণধারা, মাহবুব ফারী, হেলাল ফারজানা, উল্লাস, নির্মাণ, মাহবুব সামিরা, ময়ূরাক্ষী -এর মত জনপ্রিয় ফন্টগুলো ফন্টবিডি থেকে প্রকাশিত হয়েছে। এ পর্যন্ত মোট ১৩৫ টি ফন্ট ফন্টবিডি থেকে প্রকাশিত হয়েছে।

আরো পড়ুন: বাংলা ফন্ট ফাউন্ড্রি ফন্টবিডি

বেঙ্গল ফন্টস – ফ্রি বাংলা ফন্ট

জনপ্রিয় ফন্ট ফাউন্ড্রিগুলোর মাঝে বেঙ্গল ফন্টস অন্যতম। বঙ্গবন্ধু, দীঘল, দুর্বার, আবির্ভাব, মৃদুল ফন্টগুলো বেঙ্গল ফন্টস থেকে প্রকাশিত হয়েছে। বেঙ্গল ফন্টস এর ফন্টগুলো কেবল কম্পিউটার ইউজারগণ ব্যবহার করতে পারেন। মূলত বেঙ্গল ফন্টস ওয়েবসাইট থেকে কম্পিউটারের তাদের ফন্ট ইন্সটল করার জন্য App ডাউনলোড করতে হয়।

মোবাইল ইউজারদের জন্য বেঙ্গল ফন্টস এর কোনো app নেই। তাই তাদের ফন্টগুলো মোবাইলে Install করা যায় না।

ফন্টপ্ল্যাট – ফ্রি বাংলা ফন্ট

নতুন বাংলা ফন্ট ফাউন্ড্রিগুলোর মধ্যে অন্যতম। ২০২২ সালেরে একুশে ফেব্রুয়ারি ফন্টপ্ল্যাট এর যাত্রা শুরু হয়। এ পর্যন্ত ফন্টপ্ল্যাট থেকে সর্বমোট ১৩টি ফন্ট প্রকাশিত হয়েছে। মাইনক্রাফ্ট, হেলাল তাজ, হেলাল সিলেটি, হেলাল তানজিনা ফন্টগুলো ফন্টপ্ল্যাট থেকে প্রকাশিত হয়েছে।

অক্ষর ৫২ – ফ্রি বাংলা ফন্ট

পুরাতন, দুর্লভ বাংলা ফন্টগুলোকে একটি প্লাটফর্মে একত্রিত করতে অক্ষর ৫২ কাজ করে যাচ্ছে। এটি লিপিঘরের একটি অঙ্গ প্রতিষ্ঠান। পুরাতন যে সকল ফন্টগুলো খুঁজে পাওয়া যায় না। সে সকল ফন্টগুলো একটি প্লাটফর্মে একত্রিত করতে অক্ষর ৫২ কাজ করে যাচ্ছে। এ পর্যন্ত অক্ষর ৫২ থেকে ৭৭টি ফন্ট প্রকাশিত হয়েছে।

ফন্টলিপি – ফ্রি বাংলা ফন্ট

বাংলা ফন্টের উজ্জ্বল ভবিষ্যতকে সামনে রেখে ফন্টলিপি কাজ করে যাচ্ছে। বাংলা ফন্ট তৈরিতে ফন্টলিপি গ্রহণীয়তা লাভ করেছে। ফাউন্ড্রি থেকে ক্রমাগত প্রকাশিত হচ্ছে দৃষ্টিনন্দন বাংলা ফন্ট। যা সৃজনশীল বাংলা ফন্টের চাহিদা পূরণে ভূমিকা পালন করছে। আবরণ, এইচ এম মাহফুজ, মাহফুজ হোসেনপুর, মাহফুজ চিরকুট, ইলিয়াস পুষ্পবর্ণ, মাহফুজ মেঘমালা, জান্নাতুন নাঈম, মাহফুজ বর্ণমালা, মাহফুজ লিপি, মাহফুজ মদিনা – জনপ্রিয় এই ফন্টগুলো ফন্টলিপি থেকে প্রকাশিত হয়েছে।

টাইপোবাজ – ফ্রি বাংলা ফন্ট

বাংলা ফন্টের অভাবনীয় চাহিদা মোচনে দৃঢ় প্রত্যয় ও উদ্দেশ্যকে সামনে টাইপোবাজে যাত্রা শুরু হয়। টাইপোবাজ থেকে পর্যন্ত প্রকাশিত ফন্টের সংখ্যা ২৮ টি। ভাষা লিপির অগ্রগতির জন্য টাইপোবাজ কাজ করে যাচ্ছে। নিলয় আবরার, নিগড় কালার, ফরিদ বহুব্রীহি, শামীম পল্লব, শামীম হস্তশৈলী, শিলালিপি কাইয়ুম স্মৃতি ফন্টগুলো টাইপোবাজ থেকে প্রকাশিত ফন্টগুলোর মধ্যে অন্যতম।

আরো পড়ুন: বাংলা ফন্ট জগতে টাইপোবাজ

বর্ণশোভা – ফ্রি বাংলা ফন্ট

বাংলা ফন্টের অভাবনীয় চাহিদা মোচনে বর্ণশোভা কাজ করে যাচ্ছে। জনপ্রিয় বাংলা ফন্ট ডিজাইনার সাঈদ আলমগীর-এর ফ্রি বাংলা ফন্টগুলো বর্ণশোভায় পাবেন। এ পর্যন্ত ফন্ট বর্ণ শোভা থেকে মোট ৯ টি ফন্ট প্রকাশিত হয়েছে।

বাংলা বর্ণ – ফ্রি বাংলা ফন্ট

‘বর্ণ উন্মুক্ত হোক সবার জন্য’ স্লোগানটি বাস্তবরূপ দিতে প্রতিষ্ঠিত হয় বাংলাবর্ণ.কম। ভিন্ন ধর্মী সকল বাংলা ফন্ট পাবেন বাংলা বর্ণ-তে। এ পর্যন্ত মোট ৪১ টি ফন্ট প্রকাশিত হয়েছে বাংলা বর্ণ ওয়েবসাইটে। মাসবিক ফাতিহা, শেরে বাংলা, অনিকেত প্রান্তর, ডক্টর জোহা ফন্টগুলো বাংলা বর্ণ থেকে প্রকাশিত হয়েছে।

এ ছাড়াও আরো কিছু ফ্রি ফন্ট রয়েছে। সেগুলো কোনো ওয়েবসাইটে প্রকাশিত হয় নি। সে সকল ফন্ট প্রয়োজন হলে কমেন্ট বক্সে জানান। পরবর্তীতে আমরা আপনার সাথে যোগাযোগ করব।

Leave a Reply

Your email address will not be published.