বাংলা ফন্ট জগতে টাইপোবাজ | TypoBaaz – Free bangla font

বাংলা ফন্ট ফাউন্ড্রি Typobaaz কে নিয়ে আজকের আয়োজন। ১৯৭৮ সাল থেকে একদল ভাষা প্রেমী বাংলা ফন্ট তৈরির গুরুদায়িত্বকে নিজেদের পেশা হিসেবে গ্রহণ করেছে। তাদের অক্লান্ত চেষ্টা ও শ্রমের বিনিময়ে আমরা বাংলা ফন্টগুলো খুব সহজেই হাতের নাগালে পেয়েছি।

মাতৃভাষাকে আরও সমৃদ্ধশালী এবং ভাষার শৈল্পিক দিক বিকাশে তারা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। বাংলা ফন্টকে তৈরিতে যে সকল অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম কাজ করছে তন্মধ্যে Typobaaz ফন্ট ফাউন্ড্রি নিয়ে আলোচনা করব।

Typobaaz – Free bangla font

বাংলা ফন্টের অভাবনীয় চাহিদা মোচনে দৃঢ় প্রত্যয় ও উদ্দেশ্যকে সামনে রেখে ১৪ই এপ্রিল ২০২১ সালে প্রতিষ্ঠিত হয় অনলাইন ভিত্তিক বাংলা ফন্ট ফাউন্ড্রি টাইপোবাজ.কম। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ২৭টি ফন্ট তৈরি করতে সক্ষম হয়েছে নব্য এই ফন্ট ফাউন্ড্রিটি।

গ্রাফিক ডিজাইনারদের প্রয়োজনীয় সকল সরঞ্জামাদি এক স্থানে একত্রিত করার লক্ষ্যে গ্রাফিক বয়েজ এবং পটচিত্র নামে তাদের আলাদা দুইটি প্লাটফর্মও রয়েছে। যেখানে বিনামূল্যে বিভিন্ন গ্রাফিক রিসোর্স, ক্যালিগ্রাফি ডিজাইন, প্রয়োজনীয় png ফাইল বিতরণ করা হয়।

সকল ফন্ট ডাউনলোড করুন

তাদের এই সুমহান কর্মধারা বাস্তবায়নে ১৪ জন বর্ণ শিল্পী অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।  যার ফলে প্রকাশিত হয়েছে শামীম ব্রাহ্মীলিপি, খাইরুল দোলনচাঁপা, শিলালিপি কাইয়ুম স্মৃতি, শামীম হস্তশৈলী ফন্ট। টাইপোবাজ ফাউন্ড্রি আজকের এই অবস্থানে নিয়ে আসার পেছনে  আরিফিন রহমান নিলয়ের পাশাপাশি মোহাম্মদ আদেলের ভূমিকাও অপরিসীম।

TypoBaaz
বাংলা ফন্ট জগতে টাইপোবাজ

সংক্ষিপ্ত পরিসংখ্যান:

প্রতিষ্ঠাকাল: ১৪ই এপ্রিল, ২০২১ ইং
প্রতিষ্ঠাতা: আরিফিন রহমান নিলয়
প্রথম প্রকাশিত ফন্ট: অলঙ্কার
প্রকাশিত ফন্ট: ২৭ টি
বর্ণ শিল্পী: ১৪ জন
বর্ণ শিল্পীদের নাম: সাঈদ আলমগীর, আরিফিন রহমান নিলয়, মোহাম্মদ ফরিদ, দেবাদিত্য নাহা, মোহাম্মদ শামীম, সামিউল আলম সজীব, শিলালিপি ফন্ট ফাউন্ড্রি, মোহাম্মদ খাইরুল ইসলাম, বিশ্বজিৎ দাস, সায়ন সাহা, মৈনাক হালদার, মোহাম্মদ পারভেজ হোসেন, হাছান খন্দকার, ইমন হাসান

আরো পড়ুন: বাংলা ফন্ট ফাউন্ড্রি ফন্টবিডি

আরো পড়ুন:  বাংলা ফন্ট ডাউনলোড করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *