সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম

সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম, জেনে নিন কার নামে সিম আছে

সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম: বর্তমান সময়ে সকল ধরনের যোগাযোগ করার ক্ষেত্রে মোবাইল ফোন জনপ্রিয়তা অর্জন করেছে। কথা বলা থেকে শুরু করে ইন্টারনেটের ব্যবহার কিংবা অনলাইন এর বিভিন্ন ধরনের গেম সকল প্রয়োজনে এখন এই মোবাইল ফোন ব্যবহার করা হচ্ছে। মোবাইল ফোন আবিষ্কার এর শুরুতে এটি মুঠোফোন হিসাবে পৃথিবীতে আবিষ্কৃত হয়েছে যার শুধুমাত্র যোগাযোগের একমাত্র মাধ্যম হিসেবে তখন ব্যবহৃত হয়েছিল। মুঠো ফোন কিংবা মোবাইল ফোনে যোগাযোগ করার জন্য এখানে একটি সিম কার্ড প্রবেশ করা হয়। যা কথা বলা থেকে শুরু করে সকল ধরনের যোগাযোগ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে। বর্তমান সময়ে ডিজিটাল মাধ্যমে প্রতিটি সিম কার্ড এর রেজিস্ট্রেশন করা হচ্ছে। যার মাধ্যমে সিম কার্ডের সকল ধরনের তথ্য সরবরাহ করা হচ্ছে। তাইতো প্রতিটি মানুষকে এখন মোবাইল ফোনে ব্যবহৃত সিম ক্রয় করার জন্য রেজিস্ট্রেশন করার প্রয়োজন পড়ে। অনলাইনের মাধ্যমে এই সিম রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়। সিম রেজিস্ট্রেশন করার বেশ কিছু নিয়ম রয়েছে। অনেকেই সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকে আমরা একটি প্রতিবেদন শেয়ার করব যেখানে সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম তুলে ধরা হয়েছে। তাই আপনারা আমাদের আজকের এই তথ্যগুলো সংগ্রহ করার মাধ্যমে জেনে নিন কার নামে আপনার সিম রেজিস্ট্রেশন করা আছে।

পৃথিবীতে এখন মোবাইল ফোনের ব্যাপক ব্যবহার প্রচলিত রয়েছে। মোবাইল ফোন মানুষের সকল প্রয়োজন পূরণ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। কেননা মোবাইল ফোনের মাধ্যমে মানুষ তাদের আত্মীয়-স্বজন বন্ধু বান্ধব কিংবা বিশ্বের বিভিন্ন দেশে সকল ধরনের যোগাযোগ রক্ষা করার জন্য এর ব্যবহার করতে পারছে। এটি বেশ কিছু শতক এই পৃথিবীতে যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়েছে। মোবাইল ফোনে সকল ধরনের যোগাযোগ করার ক্ষেত্রে যে বিষয়টি সবথেকে গুরুত্বপূর্ণ তা হচ্ছে মোবাইল ফোনের সিম কার্ড। কেননা মোবাইল ফোনে সিম কার্ড প্রবেশ করানোর মাধ্যমে মোবাইল ফোনের সকল সুযোগ সুবিধা একজন মানুষ পেতে পারে। তাইতো মুঠোফোন আবিষ্কারের পর থেকে এই সিম কার্ডের মাধ্যমে থেকে অন্য স্থানে কথা বলা এবং এসএমএস প্রদান করা সম্ভব হতো। শুরুতে যদিও সিম রেজিস্ট্রেশন বিষয়টি প্রচলিত ছিল না কিন্তু বর্তমান সময়ে ডিজিটাল নিয়ম অনুসারে প্রতিটি মোবাইল ফোনের সিম রেজিস্ট্রেশন করা হচ্ছে। তাইতো এখন প্রতিটি গ্রাহক সিম ক্রয়ের পূর্বে নির্দিষ্ট তথ্য গ্রহণের মাধ্যমে সিম রেজিস্ট্রেশন করে গ্রাহকের মাঝে প্রদান করা হচ্ছে। সিম রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন বায়োমেট্রিক পদ্ধতিতে করা হচ্ছে। যেখানে একজন ব্যক্তির হাতের ছাপ ও ন্যাশনাল আইডি কার্ডের নাম্বার প্রদান করা হয়।

আরও পড়ুন: ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম

সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম

অনলাইনে মাধ্যমে এখন প্রতিটি বিষয় প্রচলিত হয়েছে তাই তো এখন অনলাইনে সিম রেজিস্ট্রেশন করা হচ্ছে এমনকি সিম রেজিস্ট্রেশন সহজেই অনলাইন এর মাধ্যমে চেক করা হচ্ছে। এজন্য আজকে আমরা সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম সম্পর্কিত তথ্যগুলো আপনাদের মাঝে নিয়ে উপস্থিত হয়েছি। যার মাধ্যমে আপনারা প্রত্যেকেই অনলাইনের মাধ্যমে খুব সহজেই আপনার রেজিস্ট্রেশনকৃত সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। আপনি ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে এই সিম রেজিস্ট্রেশন করার নিয়ম গুলো জেনে নিয়ে আপনার সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। নিচে সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম গুলো তুলে ধরা হলো:

আপনি যে কোন সিম ব্যবহার করুন না কেন, সিম রেজিস্ট্রেশন কার নামে জানার উপায় হলো আপনি আপনার মোবাইল থেকে *১৬০০১# এই কোডটি ডায়াল করবেন।
তারপর আপনাকে আপনার ভোটের কার্ডের শেষ চারটি সংখ্যা দিতে হবে।
ভোটের কার্ডের শেষ চারটি সংখ্যা দেওয়ার পর আপনারা জানতে পারবেন আপনার এনআইডি কার্ড দিয়ে সর্বমোট কটি সিম তোলা হয়েছে।
আপনি কোন কোন কোম্পানির সিম তুলেছেন সমস্ত কিছুই সেখানে ডিটেলস সে তারা দেখিয়ে দিবে।
• GP Sim জিপি সিম রেজিস্ট্রেশন চেক
আপনারা যদি জিপি সিম রেজিস্ট্রেশন চেক করতে চান তাহলে মেসেজে info লিখে 4949 এই নাম্বারে সেন্ড করলে GP sim registration check করতে পারবেন।
 অনলাইনে সিম রেজিস্ট্রেশন চেক
*১৬০০১# কোডটির দ্বারা আপনারা সকল সিমের রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। এছাড়া আপনারা যদি চান আলাদা আলাদা সিমের মাধ্যমে ডায়াল করে অনলাইনে সিম রেজিস্ট্রেশন চেক করবেন সেটা করতে পারবেন। প্রত্যেকটি সিম থেকে কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক কোড করবেন সেটা নিচে বিস্তারিত বর্ণনা করা হলো।
• রবি সিম রেজিস্ট্রেশন চেক
রবি সিম রেজিস্ট্রেশন সম্পর্কে বিভিন্ন তথ্য জানার জন্য আপনারা *১৬০০*৩# ডায়াল করুন তাহলে আপনারা খুব সহজে জানতে পারবেন আপনার এনআইডি কার্ড (NID Card) দিয়ে কটি সিম রেজিস্ট্রেশন করা রয়েছে।
• বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক
বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক করার জন্য বাংলালিংক সিম থেকে *1600*2# এই কোডটি ডায়াল করবেন তারপর বাংলালিংক সিম রেজিস্ট্রেশন সম্পর্কে সমস্ত তথ্য আপনারা জানতে পারবেন।
• এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন
এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করার জন্য আপনারা *১২১*৪৪৪৪# এই নাম্বারটি ডায়াল করে জানতে পারবেন।
এছাড়া মেসেজে info লিখে 1600 এই নাম্বারে সেন্ড করলে সিম রেজিস্ট্রেশন সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য জানতে পারবেন।
আমার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা কিভাবে জানবো ?
আমি উপরে আলোচনা করলাম আপনার মোবাইল থেকে *১৬০০১# এই কোডটি ডায়াল করবেন তারপর আপনার এনআইডি কার্ডের লাস্ট চারটে সংখ্যা দিবেন তারপর কিন্তু আপনারা খুব সহজেই আপনার নামে টোটাল কয়টি সিম রেজিস্ট্রেশন করা রয়েছে সেটি দেখতে পাবেন।

জেনে নিন কার নামে সিম আছে

বর্তমান সময়ের প্রতিটি মোবাইল ফোনে রেজিস্ট্রেশনকৃত সিম গুলো ব্যবহার করা হয়। প্রতিটি সিম কারো না কারো নামে রেজিস্ট্রেশন করা হয়। তাইতো অনেকেই নিজের ব্যবহৃত সিম কার্ড টি কার নামে রেজিস্ট্রেশন করা আছে সে সম্পর্কে জানতে চান তাদের জন্য আজকের এই প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের এই তথ্যগুলো সংগ্রহ করার মাধ্যমে সঠিক নিয়ম অনুসারে আপনি আপনার সিম কার্ডটি কার নামে রেজিস্ট্রেশন করা আছে তা জানতে পারবেন। নিচে জেনে নিন আপনার সিম কার্ড কার নামে রেজিস্ট্রেশন করা আছে সে সম্পর্কিত সকল নিয়ম ও তথ্যগুলো উপস্থাপন করা হলো:

সে জন্য আপনাকে *১৬০০১# ডায়াল করতে হবে। এই নম্বর ডায়াল করার পর ফিরতি মেসেজে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বরের শেষের চারটি সংখ্যা দিতে বলবে। এ পর্যায়ে আপনার এনআইডি কার্ডের শেষের চারটি সংখ্যা সাবমিট করে সেন্ড করুন। ফিরতি মেসেজে আপনার এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করা সিমগুলোর নম্বর দেয়া হবে।

এখানে প্রিপেইড বা পোস্টপেইড যেই সিমই হোক না কেন সব নম্বর দেখাবে। তবে নম্বরগুলো সম্পূর্ণ দেবে না। প্রতিটি নম্বরের শুরুর তিন ডিজিট এবং শেষের তিন ডিজিট দেখাবে। ঠিক অনেকটা এ রকম ৮৮০১৭*****১২৩।

এ ছাড়াও আলাদা আলাদা সিমের মাধ্যমে ডায়াল করে এ তথ্য জানা যাবে। সেগুলো হলো-

গ্রামীণফোন টাইপ ‘info’ সেন্ড করুন 4949 গ্রামীণফোন টাইপ ‘Reg 17 Digit NID Number’ সেন্ড করুন 4949

বাংলালিংক ডায়াল *1600*2# এবং ডায়াল *1600*1#

রবি ডায়াল *1600*3# এবং *1600*1#

এয়ারটেল ডায়াল *121*4444# টেলিটক টাইপ ‘info’ সেন্ড করুন 1600

এই সেবা নেয়ার জন্য কোনো চার্জ কাটা হবে না, অর্থাৎ আপনি ফ্রিতে এটি করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *