রান্না ঘরের ডিজাইন

রান্না ঘরের ডিজাইন। রান্নাঘরের কেবিনেট ডিজাইন

রান্না ঘরের ডিজাইন: বর্তমান সময়ে ডিজাইনের বিষয়ে ব্যাপক সচেতন মানুষ। সকল ক্ষেত্রে সৌন্দর্যের বিষয়ে বিশেষ ভূমিকা পালন করে থাকে ডিজাইন। তাই সকল ক্ষেত্রেই ডিজাইন অত্যন্ত গুরুত্ব পেয়ে থাকে বর্তমান সময়ে বাড়ির ডিজাইন নির্বাচন করার ক্ষেত্রে মানুষ অধিক ভাবনাচিন্তার পরবর্তী সময়ে সিদ্ধান্ত গ্রহণ করেন। স্বাভাবিকভাবে রান্নাঘরের ডিজাইন নির্বাচনে বিশেষ গুরুত্ব পেয়ে থাকে। দেশে কিংবা দেশের বাইরে বিভিন্ন ধরনের ডিজাইনের মাধ্যমে রান্নাঘর সাজানো হয় এটি সকলে জেনে থাকবেন। অনেকেই অনলাইনে এই রান্না ঘর গুলোর ডিজাইনের বিষয় সম্পর্কে জানার ইচ্ছে প্রকাশ করে থাকেন। তাইতো আমরা আজকের এই প্রতিবেদন নিয়ে উপস্থিত হয়েছি আপনাদের মাঝে আমাদের আলোচনায় থাকছে দেশি-বিদেশি মিলে জনপ্রিয় সুন্দর কিছু রান্না ঘরের ডিজাইন। অত্যন্ত সুন্দর এই ডিজাইনের রান্নাঘর দেখার পরবর্তী সময়ে আপনার নিজের রান্নাঘরটি তৈরি করে নিতে পারেন।

রান্নার জন্য অনেক সময় রান্নাঘরে কাটাতে হয়। তাই রান্নাঘরের পরিবেশ সুন্দর হওয়া অত্যন্ত জরুরি। এছাড়াও রান্নাঘরে বর্তমান সময়ে বিভিন্ন ইলেকট্রনিক পণ্যসহ প্রয়োজনীয় অনেক কিছুই রাখার প্রয়োজন হয়ে থাকে তাই সেই সমস্ত বিষয়ে মাথায় রেখে ডিজাইন করার প্রয়োজন হয়ে থাকে। সমস্ত বিষয়ে চিন্তাভাবনার পরবর্তী সময়ে কিছু ডিজাইন নির্বাচন করেছি যা আপনাদের মাঝে প্রকাশ করা হবে। যেহেতু আমরা এখানে দেশি-বিদেশি একাধিক ডিজাইন তুলে ধরব আপনারা চাইলে একাধিক ডিজাইন থেকে কাস্টমাইজ করে আপনার রান্নাঘরের ডিজাইন তৈরি করে নিতে পারেন। রান্নাঘরের ডিজাইন সম্পর্কিত বিষয় সম্পর্কে জানার পাশাপাশি অনেকেই পৃথকভাবে রান্নাঘরের কেবিনেট ডিজাইন সম্পর্কে জানার ইচ্ছে প্রকাশ করেন আমরা এ বিষয়ে সুপরামর্শ প্রদানে কিছু ডিজাইন তুলে ধরবো আপনাদের মাঝে।

আরও পড়ুন: মিনি আইপিএস এর দাম| ওয়ালটন আইপিএস এর দাম ২০২৩

রান্না ঘরের ডিজাইন

রান্নাঘরের ডিজাইন উন্নতিতে বিভিন্ন পর্নো সামগ্রী ব্যবহার করা হচ্ছে রান্নাঘরের সৌন্দর্য বাড়াতে টাইসে রয়েছে ভিন্নতা শুধুমাত্র রান্না ঘরের জন্য বিভিন্ন ডিজাইন অনুসরণ করে টাইলস তৈরি করা হয়। শুধু তাই নয় রান্নাঘরে প্রয়োজনীয় অনেক জিনিসপত্র রাখা হয়ে থাকে এ বিষয়ে আমরা সকলে জেনে থাকি। এক্ষেত্রে কিছু ডিজাইনের মাধ্যমে সমস্ত জিনিসপত্র গোছাই রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে। সমস্ত বিষয়ে মাথায় রেখে রান্না ঘরে ডিজাইন করতে হবে আমরা কিছু সুন্দর রান্না ঘরের ডিজাইন তুলে ধরছি আপনাদের মাঝে।

১. হুক ব্যবহার করে রান্নাঘর ডিজাইন

Kitchen Design by Hook

আপনার রান্নাঘরের দেয়ালে ছোট ছোট হুক লাগিয়ে জায়গা বাঁচাতে পারেন। এই হুকগুলিতে আপনি সরাসরি জিনিসপত্র রাখতে পারেন যেমন ফ্রাইপেন,চামচ ইত্যাদি। তাছাড়া সুন্দর নকশা ওয়ালা শিকা টাঙ্গাতে পারেন এতে আপনার রান্নাঘরের সৌন্দর্য যেমন বাড়বে জায়গারও সদ্ব্যবহার ব্যবহার হবে।

২. রান্নাঘরে বক্স ব্যাবহার করুন

BOX DESIGN in Kitchen

আমাদের রান্নাঘরের ডেস্ক গুলির নিচে যথেষ্ট পরিমান জায়গা ফাঁকা থাকে আপনি চাইলে সেই জায়গাগুলি ফাঁকা না রেখে বক্সের মতো করে ফেলতে পারেন। বক্সগুলিতে দৈনন্দিন রান্নার জিনিসপত্র রাখতে পারেন যা আপনার রান্নাঘরের অনেকটা জায়গা সেভ করবে।

৩. সুন্দর ডিজাইনের পেগবোর্ড ঝুলিয়ে দিন

Pegboard design in kitchen

একটি পেগবোর্ড রান্নাঘরে কি পরিমান স্টোরেজ সেভ করতে পারে তা আপনার কল্পনার বাইরে। এই পেগবোর্ডের জন্য আপনার আলাদা কোন কেবিনেট বা ড্রয়ার প্রয়োজন নেই। পেগবোর্ডের খরচও কেবিনেট থেকে অনেক কম। তাই পেগবোর্ড ব্যাবহার করেও আপনি আপনার রান্নাঘরের জায়গা বাঁচানোর সাথে সাথে খরচ ও বাঁচাতে পারবেন।

৪. খোলা শেল্ফ ব্যাবহার করে রান্নাঘরের জায়গা বাড়িয়ে নিন

design kitchen by shelf

আপনার রান্নাঘরের জায়গা শেষ। কেবিনেট, বক্স, পেগবোর্ড সবকিছুই ভরে গেছে কিন্তু জিনিস এখনো অনেক বাকি। ভাবছেন কি করা যায়? রান্নাঘরের একদম মাঝ বরাবর গিয়ে দাঁড়িয়ে ওয়ালগুলির দিকে তাকান। আপনি চাইলেই খালি দেওয়ালগুলিও সুন্দর করে সাজাতে পারবেন। কি ভাবছেন খুব খারাপ লাগবে দেখতে? উঁহু! আপনি চাইলেই কাস্টমাইজ করে সুন্দর সুন্দর শেল্ফ বা তাক আপনার দেওয়াল গুলিতে ঝুলিয়ে দিতে পারেন।

৫. রান্নাঘরে ব্যাবহার করুন ফোল্ডিং চেয়ার

kitchen design by Folding Chair

আমরা অনেকেই দাঁড়িয়ে রান্না করতে পারিনা তাই আমাদের প্রয়োজন একটি ছোট চেয়ার কিন্তু জায়গা তো কম! তাহলে কি করা যায়? হ্যাঁ আপনি অবশ্যই চেয়ার ব্যবহার করতে পারবেন কিন্তু সেটি হতে হবে ফোল্ডিং চেয়ার। বাজারে সুন্দর সুন্দর এবং ভালো ভালো কমদামি ফোল্ডিং চেয়ার পাওয়া যায় আপনি সেগুলি ব্যবহার করতে পারেন। এইগুলি যেমন জায়গা বাঁচায় তেমনি ক্যারি করাও অনেক ইজি।

৬. রান্নাঘর ডিজাইন করুন সবুজের ছোঁয়ায়

Greenly Kitchen Design

কি শিরোনাম দেখে আঁতকে উঠলেন? ভাবছেন রান্নাঘর আবার কিভাবে সবুজাভ হয়? জ্বি আপনি চাইলে আপনার রান্না ঘরের সৌন্দর্য বাড়ানোর জন্য রান্না ঘরের জানালায় কিছু পাতাবাহার গাছের ব্যবহার করতে পারেন। এতে রান্না ঘরের সৌন্দর্য দ্বিগুণ বৃদ্ধি পাবে। কিন্তু খেয়াল রাখতে হবে গাছগুলির যেন সঠিক পরিচর্যা করা হয়।

৭. টাইলস দিয়ে রান্নাঘর ডিজাইন

kitchen design by tiles

আপনি চাইলে শুধু টাইলস দিয়েই আপনার রান্নাঘরটি ডিজাইন করতে পারেন। রান্নাঘরের জন্য টাইলস এর ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। টাইলস ব্যবহার না করলে দাগগুলি সহজে উঠানো যায় না এতে রান্না ঘরের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তাই আপনি টাইলস ব্যবহার করে রান্না ঘরের সৌন্দর্য বাড়ানোর সাথে সাথে দাগগুলি সহজেই তুলতে পারবেন। বাজারে কম খরচে অনেক রুচিশীল, ভালো এবং সুন্দর ডিজাইনের টাইলস পাওয়া যায়। আপনি নিঃসন্দেহে সেগুলি ব্যবহার করতে

রান্নাঘরের কেবিনেট ডিজাইন

আমাদের দেশের রান্নাঘর গুলো অনেক ছোট হয়ে থাকে তাই সমস্ত বিষয়ে খুব ভালোভাবে ডিজাইন করার প্রয়োজন হয়ে থাকে। আমরা আপনাদের মাঝে রান্নাঘরের কেবিনেট ডিজাইন তুলে ধরছি। আপনারা চাইলে এখান থেকে এর ডিজাইন অনুসরণ করে আপনার রান্নাঘর সুন্দর করে সাজিয়ে নিতে পারেন অবশ্যই সুন্দর একটি ডিজাইন নির্বাচন করা অত্যন্ত জরুরী। ছবি অর্থাৎ পিকচার এর মাধ্যমে ডিজাইনগুলো তুলে ধরা হয়েছে নিচে:

1. ডিসপ্লে ক্যাবিনেট

ডিসপ্লে ক্যাবিনেট অন্যান্য ক্যাবিনেটের মধ্যে খোলা তাক। আপনি আপনার রান্নাঘর সাজানোর আইটেম রাখতে পারেন, যেমন ছোট প্লান্টার, ফুলদানি, অ্যান্টিক শোপিস ইত্যাদি। এই ধরনের ক্যাবিনেটগুলিকে অতিরিক্ত ঢেলে দেবেন না।

প্রদর্শন-ক্যাবিনেট-শোকেস-সজ্জা-টুকরা-এর জন্য

2. অভিনব হার্ডওয়্যার ক্যাবিনেটের

হার্ডওয়্যার ক্যাবিনেটগুলিতে সুন্দর টান এবং নব রয়েছে, যা সেগুলিকে ট্রেন্ডিং রান্নাঘরের ডিজাইনগুলির মধ্যে একচেটিয়া করে তোলে৷ আপনি একটিতে আপগ্রেড করার সাথে সাথে আপনার রান্নাঘরটি একটি অভিনব চেহারা পাবে। এটি ফ্ল্যাট ব্ল্যাক ফিনিশ, কপার প্লেটেড ফিনিশ, ব্রাস ফিনিস ইত্যাদিতে পাওয়া যায়।
অভিনব-হার্ডওয়্যার-ক্যাবিনেট

প্রবণতা অভিনব হার্ডওয়্যার ক্যাবিনেটের

3. বেস কিচেন ক্যাবিনেট

ওয়াল ক্যাবিনেটগুলি শস্য এবং সিরিয়াল রাখার জন্য অবিশ্বস্ত বিকল্প কারণ ওভারলোড ভাঙার কারণ হতে পারে। বেস ক্যাবিনেট সেই উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে। আপনি যতটা প্রয়োজন তত ওজন সংরক্ষণ করতে পারেন।

4. ভাসমান ক্যাবিনেট

অনেক লোকের স্থানান্তরযোগ্য চাকরি রয়েছে যেখানে তাদের স্থায়ী ক্যাবিনেটের বিকল্প নেই। এই ক্ষেত্রে, ভাসমান ক্যাবিনেট উপযুক্ত। আপনি যে কোনো সময় তাদের এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করতে পারেন। এটি আপনার রান্নাঘরকে একটি অনন্য শৈলীও দেবে।
ভাসমান ক্যাবিনেট

ভাড়া বান্ধব ভাসমান ক্যাবিনেট

5. গ্লাস ডোর ক্যাবিনেট

অনেক লোক সারা বিশ্ব থেকে সুন্দর থালা-বাসন এবং প্লেট সংগ্রহ করে এবং সেগুলিকে ধূলিকণা না করে প্রদর্শনে রাখতে চায়৷ কাচের দরজার ক্যাবিনেট তাদের জন্য। এটি অন্যান্য প্রাচীর ক্যাবিনেটের মতোই শুধুমাত্র স্বচ্ছ কাচের দরজা রয়েছে।

6. স্বতন্ত্র ক্যাবিনেট

এটি একটি অন্য পকেট-বান্ধব ক্যাবিনেট কারণ এটি দেয়ালের সাথে খাপ খায় না বা মেঝে ঠিক করে না। ফ্রিস্ট্যান্ডিং ক্যাবিনেট হিসাবেও পরিচিত, যদি স্থান আপনার সীমাবদ্ধতা হয় তবে এটি আদর্শ কারণ আপনি এটিকে কাউন্টারটপ হিসাবেও ব্যবহার করতে পারেন।
স্বতন্ত্র ক্যাবিনেট

ফ্রিস্ট্যান্ডিং ক্যাবিনেট

7. ভাঁজযোগ্য ট্রিপল-টিয়ার ক্যাবিনেট

ভারতীয় বাড়িতে, পর্যাপ্ত জায়গা নেই। আপনি তাদের খুশি করতে একটি ভাঁজযোগ্য ট্রিপল-টায়ার ক্যাবিনেট কিনতে পারেন। যখন প্রয়োজন হয়, আপনি সেগুলি ব্যবহার করতে পারেন, এবং যখন প্রয়োজন না হয়, আপনি সেগুলি ভাঁজ করে একপাশে রাখতে পারেন।

ভাঁজযোগ্য-ট্রিপল-টিয়ার-ক্যাবিনেট

8. সহচরী দরজা সঙ্গে ক্যাবিনেটের

জিনিসগুলি বের করার জন্য আপনাকে দরজা টানতে হবে না। শুধু দরজাটি স্লাইড করুন এবং আপনার যা প্রয়োজন তা বের করুন। এটি একটি খুব সহজেই ব্যবহারযোগ্য ক্যাবিনেট এবং সবচেয়ে প্রিয় রান্নাঘর ক্যাবিনেটের ডিজাইনগুলির মধ্যে একটি।
ক্যাবিনেট-সহ-সহ-সহচরী-দরজা

স্লাইডিং কিচেন ক্যাবিনেট

9. অস্বচ্ছ কাচের আধুনিক রান্নাঘরের নকশা

যখন আপনি চান না যে দেয়ালগুলি বিশৃঙ্খল দেখতে, কিন্তু একই সময়ে, আপনি চান না যে আপনার ক্যাবিনেটের জিনিসগুলি সবাই দেখুক, আপনি অস্বচ্ছ কাঁচের দরজা দিয়ে ক্যাবিনেটগুলি ঠিক করতে পারেন। তারা একটি সুন্দর উপায়ে আপনার উদ্দেশ্য পরিবেশন করা হবে.

অস্বচ্ছ-কাচ-ক্যাবিনেট-এর জন্য-বিশৃঙ্খল-মুক্ত-দেয়াল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *