বাবা নিয়ে উক্তি

বাবা নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন

বাবা নিয়ে উক্তি: পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে অতি আপন একজন ব্যক্তি হচ্ছে বাবা। যিনি পৃথিবীর প্রতিটি সন্তানকে জন্ম থেকে শুরু করে বেয়ে ওঠা ও লালন পালনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। একজন বাবা পৃথিবীতে প্রতিটি সন্তানের কাছে আদর্শ একজন ব্যক্তি যিনি জীবন যুদ্ধে হার না মানা একজন সৈনিকের ন্যায় কঠোর পরিশ্রম করে পয়সা উপার্জন করে থাকেন। পৃথিবীর প্রতিটি সন্তানের জীবনে বাবার গুরুত্ব অপরিসীম কেননা বাবা হচ্ছে পৃথিবীর ছায়া যিনি বট বৃক্ষের ন্যায় প্রতিটি সন্তানকে ছায়া দিয়ে আগলে রাখেন। সন্তানদের জীবনের কথা চিন্তা করে প্রতিটি বাবা তার জীবনের চাওয়া পাওয়া এবং ইচ্ছা অনুভূতিগুলো বিসর্জন দিয়ে সন্তানদের সকল চাওয়া অনায়াসে এসে পূরণ করে থাকেন। তাই আমরা আজকে বাবা নিয়ে উক্তি ও ফেসবুক স্ট্যাটাস গুলো আপনাদের মাঝে নিয়ে এসেছি। যেগুলো আপনাদেরকে সকলকে পৃথিবীর প্রতিটি বাবার গুরুত্ব বুঝতে সাহায্য করবে। আমাদের আজকের এই বাবা নিয়ে উক্তি ও ফেসবুকে স্ট্যাটাস গুলো বাবা দিবসের দিনটিতে আপনারা বাবার প্রতি সম্মান প্রদর্শনে ব্যবহার করতে পারবেন।

বাবা এমন একটি শব্দ যে শব্দতে বিশাল চাওয়া-পাওয়ার ইচ্ছা অনুভূতির মূল্যের লুকিয়ে আছে। কেননা প্রতিটি বাবা তার সন্তানদের জীবনে একজন আদর্শ ব্যক্তি যিনি তার সন্তানদের বট বৃক্ষের ন্যায় ছায়া দিয়ে আগলে রাখেন। পৃথিবীতে প্রতিটি সন্তানের মাথার উপরে তার বাবা ছায়া হয়ে তাদের বেড়ে ওঠা চাওয়া পাওয়া এবং সমস্ত প্রয়োজনের চাহিদা গুলো অনায়াসে পূরণ করে থাকেন। তাইতো পৃথিবীর প্রতিটি সন্তানের জীবনে বাবার গুরুত্ব অপরিসীম। বাবা এবং একজন ব্যক্তি যিনি তার জীবনের সকল চাওয়া বিসর্জন দিয়ে শুধুমাত্র সন্তানদের জীবনের কথা চিন্তা করেই সমস্ত কিছু ত্যাগ করে থাকেন। এমনকি সন্তানদের জন্যই তারা নিজের জন্মভূমি কিংবা আপনজনদের ছেড়ে দূর প্রবাসে দীর্ঘদিন যাবত দিন কাটিয়ে থাকেন। জীবন যুদ্ধের প্রতিটি ব্যবহার না মানা একজন সৈনিকের ন্যায় সংগ্রাম ও যুদ্ধ চালিয়ে থাকেন। বাবারে অক্লান্ত পরিশ্রম ও সংগ্রামের প্রতিদান হিসেবে আমাদের প্রতিটি সন্তানের উচিত বাবাকে তার যথাযোগ্য সম্মান এবং শেষ বয়সে তাদের সকল চাওয়া পাওয়া এবং ইচ্ছে গুলোর মূল্য দেওয়া। তাহলে এই সমাজটা একটি সুশীল সমাজে পরিণত হবে।

আরও পড়ুন: পরিবার নিয়ে উক্তি, কষ্টের স্ট্যাটাস ও ক্যাপশন

বাবা নিয়ে উক্তি

পৃথিবীর প্রতিটি মানুষের কাছে ভাবার গুরুত্ব অপরিসীম বাবা হচ্ছে সকলের একজন অতি আপনজন। যিনি আমাদের জন্ম থেকে শুরু করে আমাদের বেড়ে ওঠা এবং জীবনের সকল চাওয়া পাওয়া ইচ্ছা অনুভূতিগুলো মূল্য দিয়ে সকল কিছু পূরণ করার চেষ্টা করে থাকেন। তাই আমরা আজকে নিয়ে এসেছি আমাদের এই প্রতিবেদনে বাবা নিয়ে উক্তি সম্পর্কিত একটি পোষ্ট। আপনারা আমাদের আজকের এই পোস্টটি থেকে বাবা নিয়ে সকল ধরনের উক্তি সংগ্রহ করতে পারবেন। বিখ্যাত মনীষীরা বাবা নিয়ে তাদের জীবনীতে সুন্দর সুন্দর উক্তি গুলো তুলে ধরেছে যেগুলো প্রতিটি বাবার গুরুত্ব আমাদের মাঝে প্রকাশ করতে সাহায্য করে। নিচে বাবা নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

০১। একজন বাবা তার সন্তানকে ততটাই ভালো বানাতে চান যতটা তিনি হতে চেয়েছিলেন।

-ফ্রাংক এ. ক্লার্ক।

০২। বাবা হলেন একটি বাড়ির ছাদ, যে নিজে পুড়ে সন্তানদের ছায়া দেয়, কিন্তু মুখ ফুটে কিছু বলে না।

-রেদোয়ান মাসুদ।

০৩। বাবা ছেলের ভালোবাসার থেকেই কিছুই বড় হতে পারে না।

-ড্যান ব্রাউন।

০৪। জগতে মাতা ও পিতার সেবা সুখকর। শ্রমণ ও পণ্ডিতদের পরিচর্যা জগতে সুখ দায়ক। বার্ধক্য পর্যন্ত শীল (নীতি) পালন সুখকর।শ্রদ্ধায় প্রতিষ্ঠিত হওয়াই সুখদায়ক। প্রজ্ঞালাভই সুখ জনক, পাপ না করাই সুখাবহ।

-গৌতম বুদ্ধ।

০৫। কোনো পিতামাতাই তার সন্তানকে কুৎসিত মনে করে না

-কার্ভেন্টিস।

০৬।  আমি চিরবিদায় নিচ্ছি না, আমার সন্তানের মধ্যে আমি বেঁচে থাকব বহুদিন ।

-টমাস আটওয়ে।

০৭। বাবার ঋণ কখনও শোধ করতে যেও না, কারণ সাগরের জল সেচে কখনও শেষ করা যায় না। তাই সব সময় একটা কাজ করে যেও; সেই ছোট্ট বেলা থেকে বাবা তোমাকে যেভাবে আগলে রেখেছে তুমি বড় হলে তাঁকে সেভাবেই আগলে রেখো।
– রেদোয়ান মাসুদ

০৮। প্রত্যেক অসাধারণ মেয়ের পিছনেই একজন অসাধারণ বাবা রয়েছেন।

– প্রবাদ

০৯। আমার বাবা আমাকে সেই মহৎ জিনিসটা দিয়েছে, যা খুব কম লোকই কাউকে দিতে পারে তিনি আমার উপর বিশ্বাস রেখেছেন।

-জিম ভালভানো।

১০। বাবার মস্তিষ্কে যে জিনিসটা সবচেয়ে বেশি খেলা করে সেটি হলো সন্তানদের প্রতিষ্ঠিত করে যাওয়া আর সন্তানদের মস্তিষ্কে সবচেয়ে বেশি খেলা করে প্রতিষ্ঠিত হয়ে সুন্দর একজন জীবনসঙ্গী পাওয়া।

-রেদোয়ান মাসুদ

১১। একজন সফল বাবা তার চেয়েও সফল একজন সন্তানকে তৈরি করেন।

-পিকচার কোটস।

১২। মেয়েদের কাছে বাবার মানেই ভালোবাসার আরেক নাম।

-ফ্যানি ফার্ন। 

১৩।  পৃথিবীতে একটি মেয়েকে তার বাবার চেয়ে কেউ বেশি ভালোবাসতে পারবে না।

-মাইকেল রাত্নাডিপাক।

১৪। একজন বাবার হওয়া উচিত তার ছেলের কাছে প্রথম হিরো এবং এবং একটি মেয়ের কাছে তার প্রথম ভালোবাসা।

– পিক্সেল কোটস

১৫। একজন বাবার হৃদয় হল প্রকৃতির এক অপার স্থান।

-এন্টনি ফ্রানকোই প্রিভোস্ট।

১৬। একজন বাবাকে তার মেয়ের কাছে এতটা আদর্শ হওয়া উচিত যে আদর্শ যা দেখে সেই মেয়ে পৃথিবীর অপর সকল ছেলেকে যাচাই করবে।

-জর্জ ই. ল্যাং।

১৭। একটা মেয়ের জীবনে বাবায় হলে প্রথম পুরুষ এবং তিনি হলেন সবচেয়ে অনুপ্রেরণাদায়ক পুরুষ।

-ডেভিড জেরেমিয়াহ।

১৮।যে কোন পুরুষই বাবা হতে পারে তবে প্রকৃত বাবা হতে কিছুটা বিশেষত্ব দরকার।

-অ্যানি গেডেস।

১৯। এক বাবা ১০০ শিক্ষকের সমান।

– জর্জ হারবার্ট

২০। একজন বাবার হওয়া উচিত তার ছেলের কাছে প্রথম হিরো এবং এবং একটি মেয়ের কাছে তার প্রথম ভালোবাসা।

– পিক্সেল কোটস

বর্তমান সময় ফেসবুক এমন একটি জনপ্রিয় গণমাধ্যম যেখানে মানুষ তার ব্যক্তিগত জীবন থেকে শুরু করে পারিবারিক জীবন সকল জীবনের অনুভূতির বিভিন্ন ধরনের স্ট্যাটাসের মাধ্যমে শেয়ার করে থাকেন। তাইতো এখন আমরা ফেসবুকে ব্যক্তিগত জীবনের বিভিন্ন বিষয়ে শেয়ার করার মাধ্যমে সকলের কাছে প্রকাশ করে থাকি। এজন্য অনেকেই অনলাইনে বাবা নিয়ে ফেসবুক স্ট্যাটাস গুলো অনুসন্ধান করেন। তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি বাবা নিয়ে ফেসবুক স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট যেখানে বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরা হয়েছে। আপনারা আজকের এই ফেসবুক স্ট্যাটাস গুলো আপনার বাবার প্রতি ভালোবাসা সম্মান ও শ্রদ্ধা নিবেদনে ফেসবুকে শেয়ার করতে পারবেন। নিচে বাবা নিয়ে ফেসবুক স্ট্যাটাসগুলো তুলে ধরা হলো:

> বাবা মানে পরিবারকে খুশি করার আরেকটি প্রেরণা।

> বাবা মানে সকল অন্ধকার দূর করে ভোরের আলো দেখা।

> বাবা মানে  প্রথম হাঁটতে শেখা, বাবা মানে পরিচয় পতাকা, বাবা মানে একটা সুপারহিরো যে সবসময় সকল দুঃখ-কষ্ট থেকে আমাদের আগলে রাখা।

> বাবা মানে সারাদিন কষ্ট করে সন্তানদের মুখের হাসি ফোটানো । যিনি তার সারাদিনের কষ্ট শুধু মাত্র সন্তানদের হাসিমুখ দেখে ভুলে যায়  সেই হল বাবা।

>বাবার কাছে আবদার করলে তা যদি না পাওয়া যায় তাহলে বাবাকে নিমপাতার মতো লাগে কিন্তু কেউ এটা চিন্তা করে না যে সেই বাবাই তাকে বট গাছের মত ছায়া দিয়ে আগলে রাখছে।

> বাবার মধ্যেই পৃথিবীর সকল সুখ নিহিত। যার বাবা আছে সে হয়তো বুঝে না বাবা কি জিনিস, তারাই বোঝে বাবার মূল্য কতটুকু যাদের বাবা নেই।

> আপনি যখন সবার কাছ থেকে নিরাশ হবেন একমাত্র বাবাই তখন আপনার আশার আলো হয়ে দাঁড়াবে।

বাবাকে নিয়ে কিছু ক্যাপশন

1.একটি পৃথিবীতে একমাত্র তারাই বোঝে বাবা জীবনে কতটা প্রয়োজনীয়। কারন তারাই বোঝে বাবা ছাড়া জীবনটা কেমন, কারণ তাদের আত্মার মেটানোর মতো কেউ থাকেনা, থাকেনা একটি নতুন পোশাক কিনে দেওয়ার জন্য বাবা, বাবা ছাড়া যে জীবন কতটা মূল্য কতটা অসহায় যাদের বাবা নেই তারাই বুঝে।

2.বাবা আসলে সেই মানুষ যে মানুষটা আমাদের আবদার পূরণ করার জন্য দশটা মানুষের সামনে মাথা নিচু করতে একবারও দ্বিধাবোধ করেন।

3. বাবা হলো সেই যে হাজার অন্যায় করার পর সন্তান যদি একবার ক্ষমা চায় তাহলে সে তার সন্তান কে ক্ষমা করে দেয়।

4. বাবা মানে শত পরিশ্রমের পর ও সন্তানের মুখে হাসি ফোটানো।

5. বাবা মানে শত শাসন সত্ত্বেও এক নিবিড় ভালোবাসা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *