অযোগ্য নেতা নিয়ে উক্তি

অযোগ্য নেতা নিয়ে উক্তি ও স্ট্যাটাস

অযোগ্য নেতা নিয়ে উক্তি: নেতা হচ্ছে মূলত যিনি বিভিন্ন বিষয়ে নেতৃত্ব প্রদান করে থাকেন তিনি হচ্ছেন নেতা। নেতা হতে পারে রাজনৈতিক নেতা ধর্মীয় নেতা কিংবা সামাজিক নেতা যিনি বিভিন্ন বিষয় সম্পর্কে সাধারণ মানুষের মাঝে সুন্দরভাবে নেতৃত্ব প্রদান করে থাকেন। মূলত একজন মানুষকে নেতা হওয়ার জন্য নেতৃত্ব গুণাবলী অর্জন করতে হয়। নেতৃত্বের গুণাবলীর মধ্যে গুরুত্বপূর্ণ একটি হচ্ছে শিক্ষা অর্থাৎ যিনি নেতৃত্ব প্রদান করবেন তিনি অবশ্যই শিক্ষিত হবেন কেননা শিক্ষা ছাড়া কোন মানুষ জ্ঞান অর্জন করতে পারে না তাইতো নেতাকে অবশ্যই শিক্ষিত হতে হবে। শিক্ষিত নেতার কাছ থেকে প্রতিটি মানুষ বিভিন্ন বিষয় সম্পর্কে সুস্পষ্টভাবে শিক্ষার আলো জেনে নিতে পারবে। অপরদিকে অযোগ্য নেতা যিনি তার কাছ থেকে সাধারণ মানুষ মূর্খতা ছাড়া কোন কিছুই লাভ করতে পারবেনা। অযোগ্য নেতার মাধ্যমে মূলত সমাজে বিভিন্ন ধরনের কুসংস্কার কিংবা অজ্ঞতা ছড়িয়ে পড়বে। তাইতো জ্ঞানীগুণীজন অযোগ্য নেতা সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য তাদের জীবনীতে তুলে ধরেছেন। আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে অযোগ্য নেতা নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো তুলে ধরবো।

পৃথিবীতে সময়ের পরিবর্তনে প্রতিনিয়ত নতুন নতুন নেতার আবির্ভাব ঘটেছে যারা প্রতিনিয়ত মানুষকে বিভিন্ন বিষয় সম্পর্কে সুস্পষ্টভাবে সুন্দর বক্তৃতার মাধ্যমে জানতে সাহায্য করেছেন। তাদেরকে মূলত আমরা নেতা বলে থাকি অর্থাৎ যারা সুন্দরভাবে নেতৃত্বের গুণাবলী অর্জনের মাধ্যমে আমাদেরকে একটি বিষয় অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করে থাকেন। বাস্তব জীবনে ধর্মীয় বিভিন্ন বিষয় কিংবা রাজনৈতিক বিভিন্ন বিষয়ে অথবা সামাজিক ক্ষেত্রে সমাজের বিভিন্ন খুঁটিনাটি দ্বারা সমাজের প্রতিটি মানুষের মাঝে সুস্পষ্টভাবে প্রদান করে থাকেন তারাই হচ্ছে সামাজিক নেতা। বাস্তব জীবনে একজন যোগ্য নেতার জীবনী অনুসরণ করে কিংবা তাদের নেতৃত্বের গুণাবলী অনুসরণ করে প্রতিটি মানুষ নেতৃত্ব প্রদানের গুণাবলী অর্জন করতে পারবে। শিক্ষিত নেতার মাধ্যমে একটি দেশ একটি সমাজ কিংবা একটি সুন্দর জাতি গঠন করা সম্ভব। অপরদিকে অযোগ্য নেতার মাধ্যমে শুধুমাত্র সমাজে অজ্ঞতা কিংবা কুসংস্কার ছড়িয়ে পড়বে আর কিছু নয়। কেননা অযোগ্য নেতার জীবনে শুধুমাত্র মূর্খতায় ঘেরা। তাই আমাদের অবশ্যই সমাজে অযোগ্য নেতা নয় বরং একজন আদর্শ নেতার গুণাবলী অর্জন করতে হবে।

আরও পড়ুন: চুপ থাকা নিয়ে ইসলামিক উক্তি ও কিছু কথা

অযোগ্য নেতা নিয়ে উক্তি

যেসব অযোগ্য ব্যক্তি নিজেকে নেতা দাবি করে এবং সমাজে মানুষের মাঝে বিভিন্ন বিভ্রান্তিকর বিষয়ে ছড়িয়ে থাকে তারাই হচ্ছে অযোগ্য নেতা। অযোগ্য না তার কাছ থেকে সমাজের মানুষ কোন ভাল বিষয় সম্পর্কে জানতে পারে না। তাইতো জ্ঞানী গুণীজন মূর্খ না তার সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য তাদের জীবনীতে তুলে ধরেছেন যেগুলো সমাজের প্রতিটি মানুষকে মূর্খ নেতা সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে সাহায্য করে সেইসাথে তাদের নেতৃত্বের বিষয় সম্পর্কে জানতে সাহায্য করে। এজন্য আমরা আজকে অযোগ্য নেতা নিয়ে উক্তিগুলো আপনাদের মাঝে উপস্থাপন করেছি আপনারা এই অযোগ্য নেতা নিয়ে উক্তিগুলো অনুসরণ করার মাধ্যমে সমাজের সকল অযোগ্য নেতা সম্পর্কে জানতে পারবেন ও তাদেরকে এড়িয়ে চলতে পারবেন। নিচে অযোগ্য নেতা নিয়ে সকল উক্তি তুলে ধরা হলো:

১. ঝড়ের সময় সবচেয়ে অনিরাপদ জাহাজ হল অযোগ্য নেতা।
– ফায়ে ওয়াটলটন

২. অযোগ্য নেতারা মহৎ এবং বিশুদ্ধ চিন্তা করতে পারে না।
– মার্টিন লুথার কিং জুনিয়র

৩. একজন অযোগ্য নেতা তার কাজ থেকে তাদের আবেগ এবং ব্যক্তিগত অনুভূতি আলাদা করতে সক্ষম হয় না৷
– কেনেথ এইচ. ব্ল্যাঞ্চার্ড

৪. অযোগ্য নেতারা ভুল সিদ্ধান্তের চেয়ে সিদ্ধান্তহীনতায় বেশি হারিয়ে যায়। সিদ্ধান্তহীনতা হল সুযোগের চোর। এটি আপনাকে অন্ধ করবে।
-মার্কাস টুলিয়াস সিসেরো

৫. অযোগ্য নেতারা অযুহাত দেয়, যোগ্য নেতারা তা করে না। পরিবর্তে, তারা এটি করার একটি উপায় খুঁজে পায়।
-লাইফ বাবিন।

৬. অযোগ্য নেতারা তাদের কর্মীদের মধ্যে ভয় সৃষ্টি করতে চায়৷ এটাকে তারা সম্মান বলে দাবি করে।
– জন এফ কেনেডি

৭. যোগ্য নেতাদের মানুষ স্বেচ্ছায় অনুসরণ করে। কিন্তু অযোগ্য নেতাদের অনুসরণ করে বিভিন্ন স্বার্থজনিত কারণে।
– জন হল্ট

৮. অযোগ্য নেতারা কর্মীদের আয়ত্তে রাখতে শক্তির উপর নির্ভর করেন। কিন্তু যোগ্য নেতারা চোখের দৃষ্টিতে কর্মীদের নিয়ন্ত্রণ করেন।
– জর্জ এস প্যাটন জুনিয়র

৯. একজন অযোগ্য নেতা নিজেকে বড় করে তুলে। নিজের সাফল্যকে ক্রমান্বয়ে বৃদ্ধি করে। আর একজন যোগ্য নেতা অন্যদের বড় করে তুলে। অন্যকে সাফল্যের পথ দেখায়৷
– জ্যাক ওয়েলচ

১০. যদি হাজার হাজার মানুষ পেছনে আছে বলে আপনি সাহস পান তাহলে আপনি অযোগ্য নেতা৷ কিন্তু যদি আপনি সামনে আছেন বলেই হাজার হাজার মানুষ সাহস পায় তাহলে আপনি যোগ্য নেতা৷
– ব্রায়ান ট্রেসি

১১. অযোগ্য নেতারা সমস্যা নিয়ে চিন্তা করেন এবং যোগ্য নেতারা সমাধান নিয়ে চিন্তা করেন।
– উইনস্টন চার্চিল

১২. অযোগ্য নেতারা তাদের কর্মীদের কথা শোনে না কারণ এতে তারা সম্মানহানির বোধ করে। যখন তারা দেখতে পায় যে কর্মচারীরা নিজেদের চেয়ে স্মার্ট।
– মার্ক গর্ম্যান

১৩. একজন অযোগ্য নেতা একজন ভালো কর্মী পেতে পারে এবং তা ধ্বংস করতে পারে, যার ফলে সেরা কর্মচারীরা পালিয়ে যায় এবং বাকিরা সব প্রেরণা হারায়।
– ডোনাল্ড ম্যাকগ্যানন

১৪. রাজনীতিতে বেশিরভাগ কর্মীই খারাপ কাজ ছেড়ে যায় না এমনকি অযোগ্য নেতাদেরও ছেড়ে যায় না৷
– টনি ব্লেয়ার

১৫. কোনো সংগঠন বা রাজনৈতিক দলে একাধিক প্রধান নেতা থাকার অর্থ সংগঠন বা রাজনৈতিক দলটি বিপদের মুখে আছে। এবং তারা সবাই অযোগ্য নেতা৷
– এলিনর রুজভেল্ট

১৬. অযোগ্য নেতারা নেতৃত্বকে একটি অবস্থান হিসাবে প্রতিষ্ঠিত করে ফেলেন। কর্মক্ষেত্র হিসেবে না৷
– ভিনস লম্বার্ডি

১৭. অযোগ্য নেতারা সংখ্যাগরিষ্ঠের মতামতের রেফারেন্স দিয়ে নির্বাচন করেন। আর প্রকৃত নেতারা সত্যের মতামতের ভিত্তিতে নির্বাচন পছন্দ করে এবং সত্য সংখ্যাগরিষ্ঠ বা সংখ্যালঘুদের কাছ থেকে আসতে পারে!
– ইজরায়েলমোর আইভোর

১৮. অযোগ্য নেতারা তাদের নেতৃত্বাধীন স্থানগুলির পতনের কারণ হবে। কৃতিত্ব দেওয়া এবং যেখানে উৎকৃষ্ট নেতাদের উদযাপন করা অপরিহার্য, সেখানে অযোগ্য নেতারা কোন স্বীকৃতি পাওয়া উচিত নয়।
– কলিন পাওয়েল

১৯. সব দলেই ভাল কর্মী আছে। তারা ভালোর জন্য কাজ করতে চায়৷ নিঃস্বার্থ ভাবে কাজ করতে চায়। কিন্তু যে দলগুলোতে অযোগ্য নেতারা আছে সেখানে ভাল কর্মী মূল্যহীন।
– লাইফ বাবিন

২০. অযোগ্য নেতারা শক্তিশালী হয় না কিন্তু অভদ্র হয়। দয়ালু হয় না কিন্তু দুর্বল হয়; সাহসী হয় না , কিন্তু উচ্চভাষী হয়; নম্র হয় না , কিন্তু ভীরু হয়; গর্বিত হয় না কিন্তু অহংকারী হয়; কিন্তু মূর্খতা ছাড়া কিছুই নেই।
– জিম রোহন

অযোগ্য নেতা নিয়ে স্ট্যাটাস

পাঠক বন্ধুরা এখন আমরা অযোগ্য নেতা নিয়ে আপনাদের মাঝে বেশ কিছু স্ট্যাটাস ধরব। আপনারা যারা অযোগ্য নেতা নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকেন তাদের জন্য আজকের এই প্রতিবেদনটিতে অযোগ্য নেতা নিয়ে বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরা হয়েছে। আমাদের আজকের এই অযোগ্য নেতা নিয়ে স্ট্যাটাস গুলোর মাধ্যমে আপনারা সমাজের প্রতিটি অযোগ্য নেতা নিয়ে সকলের মাঝে গুরুত্বপূর্ণ তথ্যগুলো শেয়ার করতে পারবেন। আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমের অযোগ্য নেতা নিয়ে এই স্ট্যাটাস গুলো দিতে পারবেন। নিচে অযোগ্য নেতা নিয়ে স্ট্যাটাসগুলো তুলে ধরা হলো:

  • নেতা হলো তিনিই যিনি মানুষকে অনুপ্রেরণা দেন।  –   জন সি ম্যাক্সওয়েল
  • একজন ভিতু শাসক হলেন মানুষের মধ্যে সবচেয়ে ক্ষতিকর।  –   স্টিফেন কিং
  • নেতা হলেন সেই ব্যক্তি যিনি তাঁর চিন্তাভাবনাকে বাস্তব রূপ দিতে পারেন।  –   ওয়ারেন ভেনিস
  • একজন মেয়ে তার মানে হল নিজেকে সৎ তাকে খুঁজে পাওয়া এটা যতটাই কঠিন ততটাই সহহ।  –   ওয়ারেন ভেনিস

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *