বাঙালি নিয়ে উক্তি

বাঙালি নিয়ে উক্তি, বাঙালি নিয়ে স্ট্যাটাস। বাঙালি নিয়ে ক্যাপশন

বাঙালি নিয়ে উক্তি: আমরা বাংলাদেশের মানুষ আমরা জন্মগতভাবে বাঙালি। আমরা নিজেদের বাঙালি হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকি। বাংলাদেশের মানুষদের বাঙালি বলার অন্যতম কারণ হচ্ছে তাদের রাষ্ট্রভাষা ও মাতৃভাষা হচ্ছে বাংলা। ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান নামে দুটি রাষ্ট্রের জন্ম হয় যেখানে ভারত সম্পন্ন আলাদা হয়ে যায় এবং পাকিস্তানের দুটি ছোট রাষ্ট্রের জন্ম হয় একটি হচ্ছে পূর্ব বাংলা অপরটি হচ্ছে পশ্চিম বাংলা। পূর্ব বাংলায় প্রতিটি বাঙালি বসবাস করলে পশ্চিম বাংলায় বিহারী গণের বসবাস অধিক লক্ষ্য করা যায়। ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত বাংলাদেশের প্রতিটি বাঙালি কে তাদের বাঙালি নাম ধরে রাখার জন্য অনেক সংগ্রাম ও আন্দোলন চালিয়ে যেতে হয়। মূলত সংগ্রামী জাতি হিসেবে পৃথিবীর একমাত্র জাতি হচ্ছে বাঙালি জাতি যারা নিজের মুখের ভাষা কিংবা অধিকার আদায়ের জন্য প্রতিনিয়ত সংগ্রাম ও লড়াই চালিয়েছিল। তাইতো ইতিহাসে বাঙালি একটি সংগ্রামী ও শক্তিশালী জাতি হিসেবে পরিচিত। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে বাঙালি নিয়ে উক্তি বাঙালি নিয়ে স্ট্যাটাস এবং বাঙালি নিয়ে ক্যাপশন গুলো শেয়ার করব।

বাঙালি হচ্ছে যারা জন্মগতভাবে বঙ্গপ্রদেশে স্থায়ীভাবে বসবাস করে থাকে তারা হচ্ছে মূলত বাঙালি। যাদের শিক্ষা সংস্কৃতি কিংবা ঐতিহ্য অন্যান্য জাতি থেকে সম্পূর্ণ আলাদা হয়ে থাকে। বাঙালি সাধারণত ভারতবর্ষের অধিকাংশ জায়গা গুলোতে প্রাচীনকাল থেকে বসবাস করত। কিন্তু 1947 সালে ভারত ও পাকিস্তান ভাগাভাগি হওয়ার পর উপমহাদেশ দুটি স্বাধীন রাষ্ট্রের উৎপত্তি হয়ে থাকে যেখানে বিভিন্ন জাতিসংমিশ্রণে দুটি দেশ আলাদা হয়ে যায়। ভারতের বিভিন্ন অঞ্চলে বাঙালিরা ছড়িয়ে ছিটিয়ে বসবাস শুরু করে সেই সাথে পাকিস্তান নামে একটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয় যেখানে পূর্ব বাংলার পশ্চিমবাংলা নামে দুটি রাজ্য গড়ে ওঠে। এর একটি রাজ্যে মূলত পূর্ব বাংলায় স্থায়ীভাবে বাঙালিরা বসবাস করে থাকে পশ্চিমবাংলায় সাধারণত পশ্চিম পাকিস্তানী কিংবা বিহারী জনগোষ্ঠীর বসবাস লক্ষ্য করা যায়। পূর্ব বাংলায় মূলত সংখ্যাগরিষ্ঠ প্রতিটি বাঙালি বসবাস করে থাকেন। তারা তাদের আচরণে সংস্কৃতিতে বাঙালি প্রতিপদ্য প্রতিটি বিষয়কে লালিত পালিত করেন। ১৯৪৭ সালের মূলত এদেশে বাঙালির পরিমাণ সীমিত হলেও বর্তমান সময়ে বাংলাদেশের প্রতিটি স্থায়ীভাবে বসবাসকারী মানুষকে বাঙালি বলা হয়। যা এখন ইতিহাসের শ্রেষ্ঠ জাতি হিসেবে পরিচিত।

আরও পড়ুন: বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তৃতা ও স্ট্যাটাস

বাঙালি নিয়ে উক্তি

বাঙালি বলতে সাধারণত যারা বঙ্গ প্রদেশের স্থায়ীভাবে জন্মগ্রহণ করে বসবাস করে থাকেন তাদেরকে বাঙালি বলা হয়। এটি দক্ষিণ এশিয়ার একটি ইন্দ্র আর্য জাতি গোষ্ঠী। যারা বঙ্গ অঞ্চলের স্থায়ী ও বাসিন্দা যারা বর্তমানে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যগুলোতে স্থায়ীভাবে বসবাস করছে। ইতিহাসের শ্রেষ্ঠ জাতি হিসেবে মূলত বাঙালি জাতি জনপ্রিয়তা পেয়েছে। কেননা বাঙালি জাতির একটি ঐক্যবদ্ধ ও শক্তিশালী জাতি যারা মূলত তাদের জীবনের অধিকার ও স্বাধীনভাবে বসবাস করার জন্য প্রাণবন্ত একটি জাতি। তাইতো অনেকেই বাঙালি জাতি নিয়ে উক্তিগুলো জানতে চান তাদের জন্য আজকে বাঙালি জাতি নিয়ে সকল উক্তি তুলে ধরা হয়েছে। আপনারা প্রতিবেদনের আলোকে বাঙালি জাতি নিয়ে উক্তি গুলো জানতে পারবেন।

১. সাত কোটি সন্তানেরে, হে মুগ্ধ জননী, রেখেছ বাঙালী করে, মানুষ কর নি।
— রবীন্দ্রনাথ ঠাকুর ।

২. বাংলাদেশের বাঙালী যে আমার বাবাকে হত্যা করতে পারে, এ তো চিন্তারও বাইরে।
— বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা।

৩. বাঙালীদের সামনে তাদের বেশি প্রশংসা করতে নেই, প্রশংসা করলেই তারা এক লাফে মাথায় উঠে যায়।
— হুমায়ূন আহমেদ।

৪. মানুষের ওপর থেকে বিশ্বাস হারানো পাপ, তবে বাঙালির ওপর বিশ্বাস রাখা আরো বেশি বিপদজনক।
— হুমায়ূন আজাদ।

৫. বাঙলা দেশে জন্মিয়াছে বলিয়াই যে সে বাঙালি তা নয়, বরং সে বাঙলা ভাষা ও সংস্কৃতির মধ্য দিয়া চিত্তলোকে যাতায়াত করিতেছে বলিয়াই, তাহারা বাঙালী।
— রবীন্দ্রনাথ ঠাকুর।

৬. যে বয়সে বাঙালি তারুণ্য প্রায় অনিবার্যভাবে কবিতা লিখে, আমি সেই বয়সে ইউরোপীয় শাস্ত্রীয় সঙ্গীত শুনতে পছন্দ করতাম।
— সত্যজিৎ রায়।

৭. বাঙালীদের সবচেয়ে বড় শক্তির জায়গা হলো তাদের ভালোবাসার ক্ষমতা। এই বিষয়ে বিশ্বের যে কোনো জাতি অনায়াসে বাঙালিদের কাছে নতি স্বীকার করতে বাধ্য।
— কিশোরীমোহন দাস।

৮. ‘৭১ সালে সবচেয়ে নৃশংস ঘটনা ঘটেছিলো নারীদের সাথে। পাকিস্তানি সৈন্যরা যখন পরাজয় বুঝতে পারলো, তখন তারা যেভাবে বাঙালী নারীদের উপর ঝাঁপিয়ে পড়লো, তার নিন্দা করার ভাষাও আমার কাছে নেই।
— ইরিশ চ্যাঙ।

বাঙালি নিয়ে স্ট্যাটাস

ইতিহাসের শ্রেষ্ঠ জাতি এবং ঐক্যবদ্ধ জাতি হিসেবে বাঙালি জাতির নাম স্মরণীয় হয়ে আছে। দক্ষিণ এশিয়ার ইন্দ্র আর্য জাতি গোষ্ঠীর মধ্যে জনপ্রিয় জাতি হচ্ছে বাঙালি জাতি। যা বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকলেও বাংলাদেশও ভারতের বিভিন্ন অঞ্চলে অগণিত রয়েছে। বাঙালির জীবনধারা এবং ঐতিহ্য সকলকে মুগ্ধ করে তোলে তাই তো অনেকেই বাঙালি জাতি নিয়ে স্ট্যাটাস গুলো জানতে চান। তাই আমরা আজকে বাঙালি জাতি নিয়ে স্ট্যাটাস আপনাদের মাঝে শেয়ার করেছি আপনারা যারা বাঙালি জাতি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তারা আমাদের স্ট্যাটাস গুলোর মাধ্যমে বাঙালি সংস্কৃতি সম্পর্কে জেনে নিতে পারবেন। নিচে বাঙালি নিয়ে স্ট্যাটাস গুলো শেয়ার করা হলো,

  • যে বয়সে বাঙালি তারুণ্য প্রায় অনিবার্যভাবে কবিতা লিখে, আমি সেই বয়সে ইউরোপীয় শাস্ত্রীয় সঙ্গীত শুনতে পছন্দ করতাম।
    — সত্যজিৎ রায়।
  • মানুষের ওপর থেকে বিশ্বাস হারানো পাপ, তবে বাঙালির ওপর বিশ্বাস রাখা আরো বেশি বিপদজনক।
    — হুমায়ূন আজাদ।
  • বাঙালী বাংলা দেশে জন্মেছে বলেই যে বাঙালি তা নয়। বাংলা ভাষার ভিতর দিয়ে মানুষের চিত্তলোকে যাতায়াতের বিশেষ অধিকার পেয়েছে বলেই সে বাঙালি।

রবীন্দ্রনাথ ঠাকুর

বাঙালি নিয়ে ক্যাপশন

সম্মানিত পাঠক এখন আমরা আপনাদের উদ্দেশ্যে বাঙালি নিয়ে ক্যাপশন গুলো শেয়ার করব। প্রাচীন কাল থেকে বাঙালি একটি প্রতিজ্ঞাবদ্ধ জাতি এবং ঐক্যবদ্ধ জাতি হিসেবে সকলের কাছে জনপ্রিয়তা পেয়েছে। বাঙালি এমন একটি জাতি কারো কাছে মাথা নত করে না এবং অন্যায়কে কখনো প্রশ্রয় দেয় না। তারা মূলত নিজের অধিকার আদায়ের জন্য সকল সংগ্রাম ও আন্দোলন চালিয়ে যেতে পারে।

আরও পড়ুন: বন্ধু নিয়ে কষ্টের স্ট্যাটাস

তাইতো তাদের উদ্যম সাহস ও সংগ্রামের কারণে অনেকে বাঙালি নিয়ে ক্যাপশন গুলো খুঁজে থাকেন। তাদের জন্য আজকে বাঙালি নিয়ে ক্যাপশন গুলো আমরা তুলে ধরেছি। আপনারা বাঙালি নিয়ে ক্যাপশন গুলো যারা খুঁজে বেড়াচ্ছেন তারা আমাদের আলোচনার মাধ্যমে বাঙালি নিয়ে সকল ক্যাপশন সংগ্রহ করতে পারবেন।

  • যে বয়সে বাঙালি তারুণ্য প্রায় অনিবার্যভাবে কবিতা লিখে, আমি সেই বয়সে ইউরোপীয় শাস্ত্রীয় সঙ্গীত শুনতে পছন্দ করতাম।
  • বাঙালীদের সবচেয়ে বড় শক্তি হলো তাদের মধ্যে থাকা ভালোবাসার ক্ষমতা। এই বিষয়ে বিশ্বের যে কোনো জাতি অনায়াসে বাঙালিদের কাছে মাথা নত করতে বাধ্য হবে, তারা খুব সহজেই কোনো ব্যক্তিকে আপন করে নিতে পারে।
  • বাঙালিদের উৎসব বড় জমজমাট, সকলের মধ্যে এক অদ্ভুত আন্তরিকতা থাকে বিভিন্ন উৎসবের আসরে।
  • যদি ভারতবর্ষকে একখানা উপন্যাস বলে মনে করেন, তবে বাঙালীরা হল এই উপন্যাসের নায়িকা!
  • বাঙালি জাতি এখন বিশ্বে মাথা উঁচু করে চলছে, আগামীতেও মাথা উঁচু করে চলবে।
  • বাঙালীর হাজার বছরের যে ইতিহাস, তাতে সর্বশ্রেষ্ঠ কৃতিত্ব হলো মুক্তিযুদ্ধ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *