বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তৃতা

বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তৃতা ও স্ট্যাটাস

বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তৃতা: বাংলাদেশ ষড় ঋতুর দেশ। এদেশে প্রতি দুই মাস অন্তর একটি করে ঋতুর পালা বদল ঘটে থাকে। বাংলাদেশের এই ছয়টি ঋতু হচ্ছে গ্রীষ্মকাল বর্ষাকাল শরৎকাল হেমন্তকাল শীতকাল ও বসন্তকাল। এই প্রকৃতিতে প্রতি দুই মাস অন্তর একটি করে ঋতুর যেমন পালাবদল ঘটে থাকে তেমনি প্রকৃতিতে প্রতিটি ঋতু নতুন নতুন রূপ রস গন্ধ নিয়ে হাজির হয়ে থাকে যা মানুষের মনকে ঋতু গুলো সৌন্দর্য ও স্নিগ্ধতার মুগ্ধ করে তোলে। প্রতিবছর গ্রীষ্ম যখন প্রকৃতিতে হাজির হয়ে যায় তখন চারদিকে খা খা রোদ্দুরে যেন মাঠ ঘাট শুরু করে বাংলার প্রতিটি স্থান তৃষ্ণার্ত হয়ে যায়। বাংলার প্রতিটি অঞ্চলকে এবং প্রতিটি মানুষের এই তৃষ্ণার্ত মনকে ভিজিয়ে দিতে গ্রীষ্মের পর বর্ষাকালের আগমন ঘটে থাকে। বর্ষাকাল বাংলার প্রতিটি অঞ্চলকে সুন্দর পানির ধারা স্নিগ্ধ করে তোলে সেই সাথে বর্ষাকালে বিভিন্ন ধরনের ফুল ফুটে থাকে যা প্রকৃতিকে সুন্দর করে তোলে। তাই তো অনেক কবি ও সাহিত্যিক বর্ষাকাল নিয়ে সুন্দর সুন্দর কবিতা লিখেছেন সেই সাথে বর্ষাকালে তারা সাহিত্য ও উপন্যাস গভীরভাবে লেখার অনুপ্রেরণা পেয়েছেন। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তৃতা ও স্ট্যাটাস শেয়ার করব।

বাংলার প্রকৃতি অপরূপ সৌন্দর্যের প্রতিটি উপাদান দ্বারা তৈরি। সৌন্দর্যময় উপাদান গুলো প্রকৃতিকে প্রতিনিয়ত নতুন নতুন সাজে সৌন্দর্যমন্ডিত করে তোলে। তাইতো আমরা প্রতিটি ঋতুতে বাংলাকে নব রূপে দেখতে পাই। বাংলার প্রকৃতিতে প্রতিবছর বৈশাখ জ্যৈষ্ঠ মাস গ্রীষ্মকালের মাধ্যমে বছরের শুরু হয়ে যায়। এই গ্রীষ্মকালে বাংলার প্রতিটি অঞ্চল রুদ্রমূর্তি ধারণ করে থাকে সেই সাথে পথঘাট যেন একটু শীতল পরশ কিংবা পানির জন্য খা খা করে থাকে। গ্রীষ্মকালের এই উত্তাপ ও তাপমাত্রাকে কমিয়ে দেওয়ার জন্য প্রকৃতিতে বর্ষাকালের আগমন ঘটে। বর্ষাকাল মূলত আষাঢ় শ্রাবণ মাস মিলে হয় বর্ষাকালে প্রতিটি অঞ্চল বৃষ্টির পানিতে স্নিগ্ধ হয়ে থাকে। বর্ষাকালের বিভিন্ন ধরনের ফুল ফুটে থাকে যার কারণে প্রকৃতি যেন সতেজতা ফিরে পায়। তাইতো বর্ষার প্রকৃতির অপরূপ সৌন্দর্যকে অনেক কবিতাদের কবিতায় লিখেছেন সেই সাথে বর্ষাকালে বৃষ্টির ধারার ছন্দ গুলো গ্রহণ করে তারা তাদের লেখনীতে সুন্দরভাবে বর্ষাকাল নিয়ে বিভিন্ন ধরনের তথ্য তুলে ধরেছেন।

আরও পড়ুন: রোদ নিয়ে ক্যাপশন | বিকেলের রোদ নিয়ে ক্যাপশন

বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তৃতা

বাংলাদেশের ছয়টি ঋতুর মধ্যে দ্বিতীয় ঋতু হচ্ছে বর্ষাকাল। বর্ষা ঋতু সাধারণত গ্রীষ্ম ঋতুর পরেই এসে থাকে। বর্ষাকালে বাংলার মাঠ ঘাট পানিতে প্লাবিত হয় সেই সাথে বাংলার কৃষকগণ বর্ষার পানির ব্যবহার করে ফসল ফলিয়ে থাকে। বর্ষাকাল যেন বাংলার মাঠ ঘাট থেকে শুরু করে প্রতিটি অঞ্চল সতেজতা ফিরে পায়। তাইতো অনেকেই বর্ষাকাল নিয়ে বিভিন্ন ধরনের বক্তৃতা দিয়ে থাকেন। এজন্য আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তৃতা গুলো তুলে ধরব। কেননা অনেক সময় অনেকেই সম্পর্কিত বক্তৃতা প্রদান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকের এই প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে তাই আপনারা যারা বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তব্য দিতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে এই বক্তৃতা দেখে নিন।

মৌসুমী ও বায়ু প্রবাহের অঞ্চল গুলোতে উদযাপিত একটি ঋতু বর্ষাকাল। এ ঋতু নিয়ে অনেক মানুষের অনেক চিন্তাভাবনা রয়েছে। এ ঋতু নিয়ে রচনা লিখা যায় উপস্থিত বক্তব্য দেয়া যায়। বর্ষায় চারপাশ মুখরিত থাকে কদম কেয়া কামিনী বেলী ও বকুলের সুবাসে। বর্ষায় ফোটা ফুল গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো কদম বগল ও দোলনচাঁপা।
 বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তব্য দেওয়ার জন্য এই কয়েকটি কথা জানা উল্লেখযোগ্য। বর্ষাকালের রচনার মত বর্ষাকাল নিয়ে উপস্থিত বক্তব্য দেওয়ার খুবই সহজ। শুধুমাত্র কয়েকটি পয়েন্ট ও নিজের মনোভাব দিয়ে বর্ষাকালের প্রকৃতি ও গুরুত্ব সম্পর্কে ভাব প্রকাশের মাধ্যমে উপস্থিত বক্তব্য দেওয়া সম্ভব।

বর্ষাকাল নিয়ে স্ট্যাটাস

বাংলার প্রতিটি ঋতু অপরূপ সৌন্দর্য দিয়ে বাংলাকে সজ্জিত করে তোলে। তাইতো প্রতিটি ঋতুর গুরুত্ব ও অবদান অতুলনীয়। প্রতিটি ঋতুতে মানুষের জীবন থেকে শুরু করে বাংলার প্রতিটি উপাদানের পরিবর্তন হয়ে থাকে। তাইতো প্রকৃতির এই পরিবর্তন ও বর্ষাকালের সৌন্দর্য অনেকের বিভিন্ন ধরনের স্ট্যাটাসের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন। এজন্যই আমরা আজকে বর্ষাকাল নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের মাঝে শেয়ার করেছি। আপনারা আমাদের এই বর্ষাকাল নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করার মাধ্যমে বর্ষাকালের সৌন্দর্য জানতে পারবেন এবং সকলকে স্ট্যাটাস গুলোর মাধ্যমে জানাতে পারবেন।। নিচে বর্ষাকাল নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

১. বর্ষার দিনগুলোতে ঘরের ভিতর থাকায় ভালো, কারণ সঙ্গী হিসেবে থাকতে পারে একটি ভালো বই ও এক কাপ কপি।

২. এ বর্ষা! এত বেশি তুমি ঝরো না যে প্রিয়তমা আমার কাছে পৌঁছাতে  না পারে, তবে সে চলে আসার পর এত  মুষলধারে ঝরো হও  যেন সে আর ফিরে যেতে না পারে।

৩. অঝর ধারায় বৃষ্টি ঝরে চোখেও নামে বৃষ্টি, পড়েছ কখনো হৃদয় আমার দিয়েছো আমায় দৃষ্টি!

৪. রিমঝিমি এ বৃষ্টি দিনে তোমার আবার পড়েছে মনে তুমি আসবে বলে চলে গেলে হৃদয়ের আঙিনা শূন্য করে।

৫. প্রত্যেকটি বৃষ্টির বিন্দু যেন জীবনে শান্তির বীজ ফলায়।

৬. বৃষ্টিতে হাঁটাহাঁটি করতে আমি অনেক পছন্দ করি, কারণ সেই  সময়ের কান্না আমি ছাড়া অন্য কেউ দেখে না।

৭.বর্ষাকালে সুবর্ণ ক্ষণে পাহাড়ে মেঘ ছায়ায়, বাতাসে ঝড়ে পড়ে বৃষ্টি রঙিন আকাশে। ঘন বৃষ্টির ডাকে মৃদু গান বিহঙ্গ, আনন্দে পূর্ণ হয় জীবনের প্রাঙ্গণ।

৮.তোমরা বৃষ্টির উপর রাগ করো না, কেননা সে এটা জানে না উপরের দিকে কিভাবে পড়তে হয়।

৯. বর্ষার আগমনে সবুজ ঘাসের পালকে, ভিজে যায় মেঘের ঝলক, সৃষ্টির অশ্রুকে। ঝরে পড়ে বৃষ্টির পাখা মাটিতে, শুভ্র কালো মেঘ হয়ে যায় নতুন শোভিতে।

১০.মেঘের গানে বাজে বাতাসের মান্দতা, স্নিগ্ধ পুতুলের মত চলে ভাসে মাটিতে হাতা। সন্ধ্যা তারার আলোয় বিহঙ্গ আড়িয়ে যায়, হৃদয়ে আনন্দে ভরে প্রাণে মধুর প্রণয়।

১১. ভরে যায় পৃথিবী রঙিন ফুলের গুচ্ছ, হাওয়ায় পড়ে ঝরা পাতার সময়ে মুক্তির সুচ্ছ। বর্ষাকালে পূর্ণিমার আলো মুছে যায় ছয়া, সূর্যের উদয় নিয়ে স্বপ্ন জ্বলে জাগা।

১২. বর্ষার আগমনে পূর্ণিমার রাতে আঁধার, চোখে ভরে তার মাঝে অতীতের স্মৃতি আঁকার। মনে হাঁসির বাতাসে কবিতার সুর গায়, বর্ষার সুখের মেলা হয় হৃদয়ে মাঝে ছায়।

১৩. বর্ষা আসে তোমার নামে, মেঘ ছুঁয়ে যায় আমার মনে। পৃথিবী মেলে নতুন রঙে, আশা বিষাক্ত হয় বাণী ও সঙ্গে।

১৪. জল ভরে যায় বাঁশির মতো, ফুটে উঠোনী সুরের ধারার মতো। ঘাসের গায়ে ঝরে ঘুমের নূপুর, মনের আলো বিস্মরণের মুকুর।

১৫. বৃষ্টির ছন্দে ঝরে নিম্ন আকাশ, মনের পাখি উড়ে চিঠিপত্রের মতো লয়। প্রশ্ন ছুঁয়ে যায় হৃদয়ের মধ্যে, বুঝতে পারো না কীভাবে হারায় স্বপ্নে?

১৬. হাঁসি আনে আমার বৃষ্টির সঙ্গে, সবুজ ছায়ায় মেঘমালা ছুঁয়ে। পৃথিবীর শোভায় আড়ালের সুরে, বর্ষার আকাশ নিয়ে যায় আমার মনে।

১৭. বর্ষাকে স্বদেশে স্বাগত জানাই, তোমার বারণ নিয়ে এসেছে আমার গান। অপেক্ষা করছি আমি নতুন আকাশে, বর্ষার প্রেমে পুনরায় রঙিন জীবন।

১৮. আশা করি আপনার পছন্দ হয়েছে এই বর্ষাকাল সম্পর্কিত কবিতা। বর্ষা সম্পর্কিত উপভোগ করুন!

১৯. দূরে যায় চলে শীতের আকাশ, আসে বর্ষাকাল সঙ্গে ভালোবাসা কাছ। মেঘ ছুঁয়ে যায় মনে মনে বিচার, বাতাসের মাঝে ছিঁড়ে যায় প্রেমের স্পর্শ।

২০. মেঘ আকাশের চেয়ে আকর্ষণীয় করে, ফুটে উঠে স্বপ্নের নীলিমার ফুলগুলি। মন খুঁজে বেড়ায় আদর্শ আপনার, বর্ষাকালে ভালোবাসা ছড়ায় বিচার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *