প্রবাস জীবন নিয়ে স্ট্যাটাস

প্রবাস জীবন নিয়ে স্ট্যাটাস ও ক্যাপশন

প্রবাস জীবন নিয়ে স্ট্যাটাস সম্পর্কিত আলোচনায় আপনাদের সকলকে স্বাগতম। যারা কর্মসংস্থানের উদ্দেশ্যে কিংবা জীবন জীবিকা নির্বাহের তাগিদে নিজের মাতৃভূমি ছেড়ে আপনজন বন্ধু-বান্ধব কিংবা প্রিয় মানুষদের ছেড়ে বিশ্বের বিভিন্ন দেশে একাকী জীবন অতিবাহিত করে থাকেন তাদেরকে মূলত প্রবাসী বলা হয় এবং তাদের অতিবাহিত জীবনকে প্রবাস জীবন বলা হয়। বর্তমান সময় বাংলাদেশের প্রতিটি স্থান থেকে অসংখ্য মানুষ প্রতিনিয়ত প্রবাস জীবনের উদ্দেশ্যে নিজের মাতৃভূমি ও প্রিয় মানুষদের ছেড়ে উন্নত দেশগুলোর দিকে এগিয়ে যাচ্ছেন। প্রবাসীরা মূলত নিজের জীবনের সমস্ত আশা-আকাঙ্ক্ষা কিংবা ইচ্ছে গুলোকে বিসর্জন দিয়ে পরিবারের মানুষদের জীবনের কথা ভেবে দূর প্রবাসে একাকী নিজের জীবন অতিবাহিত করে থাকেন। প্রবাসীদের বাস্তব জীবন এবং তাদের জীবনের দুঃখ কষ্ট গুলো কেউই উপলব্ধি করতে পারে না। তাদের বাস্তব জীবনে দুঃখ-কষ্ট মূলত তাদের একাকী ফেস করতে হয়। তাই আমরা আজকে প্রবাস জীবন নিয়ে আপনাদের মাঝে স্ট্যাটাসের ক্যাপশন গুলো নিয়ে এসেছি আমাদের এই স্ট্যাটাসের ক্যাপশন গুলো মূলত প্রতিটি প্রবাসী প্রবাস জীবন এর বাস্তবতা সম্পর্কে আপনাদের সকলকে জানতে সাহায্য করবে।

প্রবাস জীবন বলতে সাধারণত যারা কর্মসংস্থানের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশে দীর্ঘদিন যাবত একাকী জীবন অতিবাহিত করে থাকেন তাদের জীবনকে প্রবাস জীবন বলা হয়। অনেকেই জীবন জীবিকা নির্বাহের জন্য শ্রম বিষয়ে প্রবাস জীবন অতিবাহিত করে থাকেন আবার অনেকেই বিশ্বের উন্নত দেশগুলোতে বড় বড় কোম্পানি কিংবা উন্নত বাজার কিংবা মার্কেটে নিজের কর্মসংস্থান তৈরি করে থাকেন যার কারণে তাদেরকে প্রবাস জীবন অতিবাহিত করতে হয়। আবার অনেক প্রবাসী রয়েছেন যারা দেশের বিভিন্ন দেশে পরিবার পরিজন ও আত্মীয়দের নিয়ে বসবাস করে থাকেন। বর্তমান সময় বিশ্বের উন্নত দেশগুলোতে বাংলাদেশীদের অবস্থান সবথেকে বেশি লক্ষ্য করা যায়। বাংলাদেশ একটি জনবহুল দেশ এবং এটি একটি নিম্ন আয়ের দেশ যার কারণে বাংলাদেশের সব থেকে বড় সমস্যা হচ্ছে বেকারত্ব। বাংলাদেশের এসব বেকারত্বের সমস্যা দূর করার জন্য বর্তমানে অনেক শিক্ষিত বেকার জনগোষ্ঠীর মানুষ বাংলাদেশের বেকার সমস্যা দূর করার জন্য এবং নিজের পরিবার কিংবা নিজের স্বপ্নগুলোকে পূরণ করার জন্য দেশের মায়া ত্যাগ করে এমনকি প্রিয় মানুষদের ছেড়ে তারা প্রবাস জীবনে গমন করে থাকেন। আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব প্রিয়জনদের ছেড়ে প্রবাসীদের জীবনের সকল সময় একাকী অতিবাহিত করতে হয়।

আরও পড়ুন: ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি ২০২৩ । কোন কোন ব্যাংক প্রবাসীদের লোন দেয়

প্রবাস জীবন নিয়ে স্ট্যাটাস

নিজে জন্ম ভূমি ছেড়ে এবং আপনজনদের ছেড়ে কর্মসংস্থানের উদ্দেশ্য অথবা জীবন জীবিকা নির্বাহের জন্য বিশ্বের বিভিন্ন দেশে একাকী জীবন অতিবাহিত করাকে প্রবাস জীবন বলা হয়। প্রবাস জীবন প্রতিটি মানুষের জন্য অনেক কষ্টকর হয়ে থাকে। কেননা পৃথিবীর প্রতিটি মানুষ জীবনের সকল দুঃখের আপনজনদের সাথে মিলেমিশে বসবাস করতে চাই কিন্তু প্রবাসীদের এই ইচ্ছে গুলো পূরণ হয় না। তাইতো প্রবাস জীবন তাদের কাছে অনেক কষ্টকর। কিন্তু প্রবাস জীবনের এই বাস্তবতা কোন মানুষ বুঝতে পারে না। তারা প্রবাসীদের শুধুমাত্র অর্থ উপার্জনকারী ব্যক্তি ভেবে থাকেন। কিন্তু প্রবাসীদের বাস্তব জীবনে বাস্তবতা অনেক কঠিন। তাইতো অনেক জ্ঞানী গুণীজন প্রবাসীদের জীবনের বাস্তবতা সকলের মাঝে তুলে ধরার জন্য প্রবাস জীবন নিয়ে স্ট্যাটাস গুলো প্রকাশ করে থাকেন। আমরা আজকে আপনাদের মাঝে প্রবাস জীবন নিয়ে সেই স্ট্যাটাস গুলো তুলে ধরব। আমাদের এই স্ট্যাটাস গুলো মূলত আপনাদের সকলকে প্রবাসীদের বাস্তব জীবনের দুঃখ কষ্টগুলো উপলব্ধি করতে সাহায্য করবে। নিচে প্রবাস জীবন নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো,

প্রবাস জীবনের একাকিত্বতা অনেকটাই অস্বাভাবিক আর জটিল। এই জীবনের অনুভূতি স্বাধীনতার নয় বরং পালিয়ে থাকার।
— এডাম গপনিট

যখন তুমি প্রবাস জীবন অতিবাহিত কর তখন তুমি সেই দেশেও বিদেশি আর নিজের দেশেও বিদেশি। একটার জন্যেও তুমি যথেষ্ট নও।
— ইজিওমা উমেবিনউ

তুমি যখন অনেকটা সময়ের জন্য প্রবাসজীবনে অভ্যস্ত হবে তখন আর কখনোই পুরোপুরি নিজ বাসায় ফিরতে পারবেনা। যেখানেই থাকো না কেন, তোমার একটা অংশ অন্য কোথাও থাকবেই।
— মিরিয়ান এডিনি

জীবন সেখান থেকেই শুরু হয় যেখানে তোমার স্বস্তির স্থান শেষ হয়ে যায়।
— সংগৃহীত

অধিক সংস্কৃতির ধারক হওয়ার একটা সুবিধা আছে। তা হলো তুমি যেভাবে বাস করছো তা একমাত্র উপায় নয় তোমার বাস করার।
— আন ক্যাম্পানেলা

দ্বিতীয় একটি ভাষা অর্জন করা হচ্ছে নিজের মধ্যে আরেকটা সত্ত্বাকে ধারণ করা।
— সংগৃহীত

ভাষা আর সংস্কৃতি হচ্ছে মানুষের চিন্তা ও ভাবনার অবকাঠামো যেভাবে মানুষ যোগাযোগ ও বাস্তবতা বুঝতে শেখে।
— সংগৃহীত

প্রবাস জীবন নিয়ে ক্যাপশন

অনেক প্রবাসী রয়েছেন যারা নিজের প্রবাস জীবনের অভিজ্ঞতা কিংবা প্রবাস জীবনের সকল অনুভূতি প্রকাশ করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন ধরনের ক্যাপশন শেয়ার করেন। তাদের উদ্দেশ্য আজকের প্রতিবেদনটি তুলে ধরা হয়েছে আমরা এই প্রতিবেদনে প্রবাস জীবন নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরেছি। আপনারা আমাদের এই প্রতিবেদন থেকে প্রবাস জীবন নিয়ে সকল সংগ্রহ করতে পারবেন। এই ক্যাপশন গুলো মূলত প্রবাসীদের জীবনের বাস্তবতা আপনাদের মাঝে সহজে প্রকাশ করতে সাহায্য করবে। নিচে প্রবাস জীবন নিয়ে সকলকে ক্যাপশন তুলে ধরা হলো,

প্রবাস জীবন নিয়ে ক্যাপশন
প্রবাস জীবন নিয়ে ক্যাপশন

0১. হাজার মাইলের লম্বা একটা সফর শুরু হয় একটা ছোট পদক্ষেপের মাধ্যমে।

0২. প্রবাস ভ্রমণের উন্নত উপায় হচ্ছে স্থানীয়দের সাথেই অবস্থান করা।

0৩. তোমার দেশকে জানার অনেক কার্যকর একটা উপায় হচ্ছে এটা ত্যাগ করে বিদেশে যাওয়া।

0৪. মাথার ঘাম পায়ে ফেলে প্রবাসীরা টাকা উপার্জন করে। আর সেই টাকা দিয়ে পরিবারের লোকেরা আনন্দ উৎসব করে।

0৫. প্রবাসী ভাইদের ঈদের দিন পর্যন্ত কাজ করতে হয়। এর চেয়ে বড় কষ্ট আর কি হতে পারে!

0৬. যে ব্যক্তি নিজের কষ্টকে কষ্ট না মনে করে সারাদিন বিনা স্বার্থে পরিশ্রম করে সেই হল প্রবাসী ব্যক্তি।

0৭. যদি ভালোবাসা শিখতে চান তাহলে প্রবাসী ভাইদেরকে লক্ষ্য করুন। তাদের ভালোবাসা অসীম এবং নিখুত ভালোবাসা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *