ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি

ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি ২০২৩ । কোন কোন ব্যাংক প্রবাসীদের লোন দেয়

ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি: বাংলাদেশের অর্থ আমানতকারী অন্যান্য জনপ্রিয় ব্যাংকের মতো একটি ব্যাংক হচ্ছে ইসলামী ব্যাংক। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে এই ব্যাংকের বেশ কিছু শাখা রয়েছে প্রতিটি অঞ্চলের মূলত গ্রাহকদের সুযোগ-সুবিধা প্রদানের জন্য ইসলামী ব্যাংকের শাখা গুলো তৈরি করা হয়েছে। ইসলামী ব্যাংক মানুষের অর্থ আমানত থেকে শুরু করে মানুষের অর্থনৈতিক সমস্যা দূর করার জন্য এবং কৃষি ক্ষেত্রে উপকরণ প্রদানের জন্য লোন দিয়ে থাকে। এমনকি প্রবাসীদের অর্থনৈতিক বিভিন্ন ধরনের চাহিদা পূরণ করার জন্য ইসলামী ব্যাংক প্রবাসী লোন প্রতিটি প্রবাসী পরিবারের প্রদান করে। তাইতো অনেকে ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি অর্থ ইসলামী ব্যাংকের প্রবাসী লোন কিভাবে নিতে হয় এবং কোন কোন ব্যাংক বাংলাদেশে প্রবাসীদের লোন প্রদান করে থাকে সে সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকে আমরা ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি ও কোন কোন ব্যাংক প্রবাসীদের লোন প্রদান করে থাকে সে সম্পর্কে তুলে ধরেছি আমাদের এই প্রতিবেদনটিতে। যার মাধ্যমে আপনারা ইসলামী ব্যাংকে প্রবাসী লোন পদ্ধতি এবং বাংলাদেশ সরকারের অধীনে কিংবা বেসরকারিভাবে পরিচালিত কোন কোন ব্যাংক প্রবাসীদের সম্পর্কে জেনে নিতে পারবেন।

বাংলাদেশ দরিদ্র একটি দেশ যার কারনে বাংলাদেশের প্রতিনিয়ত জনসংখ্যার পরিমাণ ও শিক্ষিত জনসংখ্যা পরিমাণ বৃদ্ধি পেলেও কর্মসংস্থানের পরিমাণ কোনক্রমে বৃদ্ধি পাচ্ছে না যার কারণে বর্তমান সময়ে বাংলাদেশে বেকারত্বের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দের বর্তমানে বেকার জনগোষ্ঠীর সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। অনেক বেকার যুবকেরা কর্মসংস্থানের জন্য দেশের বিভিন্ন প্রান্তে প্রতিনিয়ত অবস্থান করলেও সকলকে কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া বাংলাদেশ সরকারের পক্ষে সম্ভব হচ্ছে না। যার কারণে এখন বাংলাদেশ সরকার বিশ্বের বিভিন্ন দেশে প্রতিনিয়ত বাংলাদেশের অসংখ্য যুবককে প্রবাসে পাঠাচ্ছে। প্রবাসে শ্রম বিনিয়োগ করার মাধ্যমে বাংলাদেশ সরকার প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা লাভ করছে সেই সাথে প্রতিটি প্রবাসী তাদের পরিবারের সকল ধরনের অর্থনৈতিক চাহিদা ও প্রয়োজন গুলো পূরণ করে পরিবারের মুখে হাসি ফুটাতে সক্ষম হচ্ছে। প্রবাসীদের পাঠানো অর্থ প্রদানের মাধ্যমে মূলত প্রতিটি অসচ্ছল পরিবার বর্তমানে সচল ভাবে অবস্থান করতে পারছে এবং সমাজে তারা একটি মানসম্মত পর্যায়ে অবস্থান করার সুযোগ পাচ্ছে। মূলত প্রবাসীদের পাঠানো অর্থের মাধ্যমে পরিবারের সকলের শিক্ষা থেকে শুরু করে সকল প্রয়োজন অনায়াসে পূরণ করা সম্ভব হচ্ছে। বাংলাদেশ সরকার প্রবাসীদের সুযোগ-সুবিধা প্রদানের জন্য বর্তমানে বিভিন্ন ধরনের ব্যাংক থেকে প্রবাসীদের লোন নেওয়ার ব্যবস্থা প্রদান করেছেন।

আরও পড়ুন: ইসলামি ব্যাংক স্টুডেন্ট অ্যাকাউন্ট খোলার নিয়ম!

ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি

বাংলাদেশের একটি অর্থ আমানতকারী জনপ্রিয় ব্যাংক হচ্ছে ইসলামী ব্যাংক। এটি অন্যান্য ব্যাংকের মতো জনগণের অর্থের জামানত এবং অর্থ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমান সময় ইসলামী ব্যাংকের মাধ্যমে অসংখ্য প্রবাসী লোন নিয়ে তাদের অর্থনৈতিক সকল সমস্যা সহজে পূরণ করতে পারছে। তাইতো অনেকেই ইসলামী ব্যাংক প্রবাসী লোন পদ্ধতি অর্থাৎ ইসলামী ব্যাংকে প্রবাসীরা কিভাবে লোন নিতে পারে সে নিয়ম পদ্ধতি সম্পর্কে জানতে চাই। তাদের জন্য আজকে আমরা ইসলামী ব্যাংক প্রবাসীদের জন্য লোন পদ্ধতি প্রতিবেদনটি শেয়ার করেছে যেখানে আপনাদের উদ্দেশ্যে ইসলামী ব্যাংকের প্রবাসীদের লোন পদ্ধতি সম্পর্কে তথ্যগুলো তুলে ধরা হয়েছে। তাই আপনারা যারা ইসলামী ব্যাংক লোন  সম্পর্কে জানতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে প্রতিবেদনটি দেখে নিন।

১.জন্ম নিবন্ধন কিংবা ভোটার আইডি কার্ড আবেদন পত্র পূরণের আগে সামনে রাখতে হবে।

২.উপরে বলা পদ্ধতি অনুযায়ী আবেদনপত্র সংগ্রহ করে সঠিক তথ্য সেটি সম্পূর্ণ পূরণ করতে হবে।

৩.আবেদনপত্রটি পূরণ করা হয়ে গেলে প্রয়োজনীয় কাগজপত্র এটাচ করে সম্পূর্ণ আবেদনপত্রটি ইসলামী ব্যাংকে জমা দিতে হবে।

ইসলামী ব্যাংক লোন পদ্ধতি
ইসলামী ব্যাংক লোন পদ্ধতি

৪.লোন প্রত্যাশার আবেদনপত্রের সঙ্গে অবশ্যই আপনার পাসপোর্টের ফটোকপি এবং ভিসার ফটোকপি এটাস্ট করতে ভুলবেন না। প্রয়োজনে অন্যান্য বিষয়ে জানার প্রয়োজন থাকলে এই নাম্বারে ফোন করতে পারেন, 09611016259

৫.ইসলামী ব্যাংকের যেকোনো শাখায় যাওয়ার আগে মনে করে অবশ্যই আপনার এনআইডি কার্ড এর ফটোকপি এবং দুই কপি পাসপোর্ট সাইজ ছবি সহ আপনার পাসপোর্ট এর ফটোকপি এবং ভিসার ফটোকপি সাথে নিয়ে যেতে ভুলবেন না। সেইসাথে আপনার নমিনির প্রয়োজনীয় কাগজ ও তথ্যগুলো অবশ্যই সঙ্গে নিয়ে যাবেন ব্যাংকে।

৬.কিছুদিনের মধ্যেই আপনার সেই আবেদন পত্রের যাবতীয় তথ্য যাচাই বাছাই শেষে আপনাকে লোন দেওয়ার অনুমতি প্রদান করবে ইসলামী ব্যাংক।

সবশেষে কোন কিছু বুঝতে অসুবিধা হলে বা কিছু জানার প্রয়োজনে ফোন করতে পারেন ব্যাংকের হেল্পলাইন নাম্বারে। নাম্বার: ১৬২৫৯/০৯৬১১০১৬২৫৯।

কোন কোন ব্যাংক প্রবাসীদের লোন দেয়

অনেকেই অনলাইনে প্রবাসীদের বাংলাদেশ সরকারের অধীনে পরিচালিত কোন কোন ব্যাংক প্রবাসী লোন প্রদান করে থাকে সে সম্পর্কে তথ্যগুলো খুঁজে থাকেন। তাই আমরা আজকে তাদের জন্য এই প্রতিবেদনটি শেয়ার করেছি যেখানে আপনাদের উদ্দেশ্যে কোন কোন ব্যাংক প্রবাসীদের লোন দেয় সে সম্পর্কে জানাবো। বর্তমান সময় প্রবাসীদের অর্থনৈতিক বিভিন্ন ধরনের সমস্যা বলি সহজে সমাধানের জন্য বাংলাদেশ সরকারের অধীনে পরিচালিত কিংবা বেসরকারি সংস্থার অধীনে পরিচালিত বিভিন্ন ধরনের ব্যাংক রয়েছে যারা প্রবাসীদের প্রদান করে থাকে। প্রবাসীরা ব্যাংক থেকে লোন নেওয়ার মাধ্যমে তাদের বিভিন্ন ধরনের চাহিদা পূরণ করতে পারে এছাড়া ব্যাংকে তারা নিজের উপার্জিত অর্থ সংরক্ষণের জন্য জমা রাখতে পারে। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে কোন কোন ব্যাংক প্রবাসীদের লোন দেয় সে তালিকাটি উপস্থাপন করেছি যার মাধ্যমে আপনি প্রবাসীদের লোন প্রদানকৃত ব্যাংক সম্পর্কে জানতে পারবেন।

এখন পর্যন্ত বেশ কয়েকটি ব্যাংক এ ধরনের প্রকল্প চালু করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংক, সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, পূবালী ব্যাংক, এনআরবি গ্লোবাল ব্যাংক অন্যতম। তারা ৯ থেকে ১৪ শতাংশ সুদে এই প্রকল্পের আওতায় ঋণ দিচ্ছে। ঋণ দিচ্ছে আড়াই থেকে ৩ লাখ। ঋণের মেয়াদ ১ থেকে ৩ বছর। ঋণ বিতরণের শর্ত ও অনুমোদন প্রক্রিয়া প্রায় সব ব্যাংকের একই ধরনের।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *