জীবনের বাস্তবতা নিয়ে কিছু উক্তি

জীবনের বাস্তবতা নিয়ে কিছু উক্তি ও ক্যাপশন

জীবনের বাস্তবতা নিয়ে কিছু উক্তি: পৃথিবীতে প্রতিটি মানুষের জন্ম থেকে শুরু করেন মৃত্যুর পূর্ববর্তী সময়কালকে জীবন বলা হয়। পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে ই মূলত বিভিন্ন ধরনের দিক রয়েছে। পৃথিবীতে প্রতিটি মানুষের জীবন হচ্ছে ক্ষণস্থায়ী। ক্ষণস্থায়ী এই জীবনে সুখ দুঃখ হাসি আনন্দ সকল কিছু মিশে আছে। যখন একজন মানুষের জীবনের সুখ কিংবা কষ্ট এসে উপস্থিত হয় তখন মানুষের জীবন ক্ষণস্থায়ী মনে হয় না মনে হয় যেন জীবনের এই অংশগুলো রয়েছে যার কারণে জীবনকে তখন বিশাল লম্বা মনে হয়। প্রতিটি মানুষ মূলত তার জীবনকে দুভাবে পরিচালনা করে থাকে একজন মানুষ কল্পনায় একরকম করে নিজের জীবন অতিবাহিত করে থাকে বাস্তবে অন্য আরেকটি জীবন অতিবাহিত করতে হয় জীবনের বাস্তবতা বড়ই কঠিন। অনেক সময় জীবনের বাস্তবতা বোঝার সঠিক জ্ঞান কিংবা ক্ষমতা অনেকের থাকে না তাই আমরা আজকে জীবনের বাস্তবতা নিয়ে আপনাদের সকলের উদ্দেশ্যে একটি প্রতিবেদন নিয়ে এসেছি। আজকের প্রতিবেদনে আপনারা জীবনের বাস্তবতা নিয়ে কিছু প্রিয় ক্যাপশন শেয়ার করব আশা করছি আজকের এই প্রতিবেদনটি আপনাদের জীবনের বাস্তবতা উপলব্ধি করতে সাহায্য করবে।

জীবনের বাস্তবতা নিয়ে কিছু উক্তি যারা আনলাইনে খুঁজছেন তাদের জন্য আমাদের আজকের এই আলোচনা। জীবনের বাস্তবতা হচ্ছে এমন একটি পরিস্থিতি অর্থাৎ মানুষ তার বাস্তব জীবনে যে সমস্ত দুঃখ কষ্ট কিংবা পরিস্থিতি সম্মুখীন হয়ে থাকে সেটি হচ্ছে জীবনের বাস্তবতা। জীবনের বাস্তবতায় প্রতিটি মানুষ জীবনের সকল কিছু সম্পর্কে জানতে পারে এবং সকল কিছুকে উপেক্ষা করার অর্থাৎ কঠিন পরিস্থিতিকে মোকাবেলা করে জীবনে অনেক দূর এগিয়ে চলতে সক্ষম হয়। জীবনের এই বাস্তবতায় একেক জনের কাছে একেক রকম হয়ে থাকে। অনেকের কাছে জীবনের বাস্তবতা অনেক সহজ আবার অনেকের কাছে জীবনের বাস্তবতা বড় কঠিন। হয়তো যে মানুষ তার জীবনের সকল চাওয়া পাওয়া কিন্তু ইচ্ছে গুলো প্রকাশ করার আগেই সমস্ত কিছু পেয়ে যায় তার কাছে জীবনের বাস্তবতা বলতে কোন কিছু থাকে না বরং কল্পনার থেকে তার কাছে বাস্তব জীবনে অনেক সহজ মনে হয়। আর যে মানুষ তার জীবনের প্রয়োজন পূরণ করতে পারে না কিংবা হাজার চেষ্টার পরেও তার জীবনের পূরণ করতে পারেনা জীবনের বাস্তবতা অনেক কঠিন। বর্তমান সময়ে আমাদের সমাজে যারা প্রতিনিয়ত মানবেতর জীবন যাপন করছে তারাই প্রতিনিয়ত জীবনের বাস্তবতা সম্মুখীন হচ্ছে। প্রতিনিয়ত প্রতিটি মানুষকে জীবনের বাস্তবতা অনেক কিছু শিখিয়ে দেয় তাই আমাদের অবশ্যই উচিত জীবনের বাস্তবতাকে উপলব্ধি করা এবং বাস্তবতা থেকে প্রয়োজনীয় শিক্ষা গ্রহণ করা।

আরও পড়ুন: পাগল নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

জীবনের বাস্তবতা নিয়ে কিছু উক্তি

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনের বাস্তবতা রয়েছে। মানুষের মানুষের জীবনের বাস্তবতা এমন একটি বিষয় যা প্রতিটি মানুষকে সরাসরি মোকাবেলা করতে হয় কেননা জীবনের বাস্তবতা হচ্ছে মানুষ তার বাস্তব জীবনে যা কিছু সম্মুখীন হয়ে থাকে সেটাই হচ্ছে জীবনের বাস্তবতা। এই জীবনের বাস্তবতার অনুভূতি এক একজনের কাছে একেক রকমের হয়ে থাকে। কারো কাছে জীবনের বাস্তবতা অনেক সহজ আবার কারো কাছে জীবনের বাস্তবতা অনেক কঠিন। তাইতো আমরা আজকে জীবনের বাস্তবতা নিয়ে কিছু উক্তি আপনাদের মাঝে শেয়ার করব আপনারা আমাদের এই উক্তিগুলোর মাধ্যমে জ্ঞানী গুণীজনদের কাছ থেকে জীবনের বাস্তবতা নিয়ে উক্তি গুলো জানতে পারবেন। যেগুলো আপনাদের বাস্তব জীবনে অনেক কিছু শিখতে সাহায্য করবে। নিচে জীবনের বাস্তবতা নিয়ে কিছু উক্তি তুলে ধরা হলো,

০১। বাস্তবতা নিছক একটি মায়া, যদিও এটি খুব স্থায়ী ।

-আলবার্ট আইনস্টাইন।

০২। এক জনের কাছে পাগলামি আর অন্য জনের কাছে বাস্তবতা।

-টিম বার্টন।

০৩। পৃথিবীতে কঠিন বাস্তবের মধ্যে একটি বাস্তব হলো- মানুষ যখন সাফল্যের দ্বারপ্রান্তে এসে পৌঁছায় আর তখনই তার প্রিয় মানুষটি হারিয়ে যায়।

-রেদোয়ান মাসুদ

০৪। মনের অনেক দরজা আছে, সেখান দিয়ে অসংখ্যজন প্রবেশ করে এবং বের হয়ে যায় তাই সবাইকে মনে রাখা সম্ভব হয় না।

-টমাস কেস্পিস।

০৫। পৃথিবীতে কেউ কারো নয়, শুধু সুখে থাকার আশায় কাছে টানার ব্যর্থ প্রত্যয় আর দূরে চলে যাওয়ার এক বাস্তব অভিনয়।

-রেদোয়ান মাসুদ

০৬। জীবনকে যেমন মৃত্যুকেও তেমনি স্বাভবিক বলে মেনে নিতে হবে

-শহীদুল্লাহ্ কায়সার।

০৭। বেঁচে থাকি আশা করি কষ্ট পাই কাঁদি, লড়ি আর সবশেষে ভুলে যাওয়া.. যেন কোনদিন ছিলামই না

-মেরি বাশকিরভ সেভ।

০৮। বাস্তবতা কল্পনার অনেক কিছুই ফেলে দেয়।

-জন লেনন।

০৯।  বাস্তবতা এতই কঠিন যে কখনও কখনও বুকের মধ্যে গড়ে ওঠা পয়েন্ট টু-পয়েন্ট ভালোবাসাও অসহায় হয়ে যায়।

-হুমায়ূন আহমেদ।

১০। তোমাকে ছাড়া থাকার কোনো সাধ্য আমার নেই, কারণ তোমাকে আমি আমার জীবনের চেয়েও বেশি ভালোবাসি। তোমাকে ধরে রাখার কোনো উপায় আমার কাছে জানা নেই, কারণ বাস্তবতার কাছে আমি বড় অসহায়।

-রেদোয়ান মাসুদ।

জীবনের বাস্তবতা নিয়ে ক্যাপশন

পৃথিবীর প্রতিটি মানুষ তার জীবনকে কল্পনায় সুখী মনে করে থাকে। কিন্তু বাস্তব পক্ষে প্রতিটি মানুষকে জীবনে বিভিন্ন ধরনের পরিস্থিতি সম্মুখীন হতে হয় যার কারণে মানুষের কল্পনার জীবন থেকে জীবনের বাস্তবতা পার্থক্য তৈরি হয়। তাইতো অনেকেই জীবনের বাস্তবতা সম্পর্কে জানতে এবং জীবনের বাস্তবতা উপলব্ধি করার জন্য জীবনের বাস্তবতা নিয়ে ক্যাপশন গুলো খুজে থাকেন। তাদের জন্য আজকের প্রতিবেদনটিতে আমরা জীবনের বাস্তবতা নিয়ে বেশ কিছু ক্যাপশন তুলে ধরেছি। আপনারা আমাদের এই প্রতিবেদন থেকে জীবনের বাস্তবতা নিয়ে ক্যাপশন গুলো জানতে পারবেন এই ক্যাপশন গুলো মূলত আপনাদের প্রত্যেকের বাস্তব জীবনে অনেক কাজে লাগবে। আপনার বন্ধুবান্ধব কিংবা আত্মীয়দের মাঝে আমাদের এই ক্যাপশন গুলো শেয়ার করতে পারবেন। নিচে জীবনের বাস্তবতা নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো,

জীবনের বাস্তবতা নিয়ে ক্যাপশন
জীবনের বাস্তবতা নিয়ে ক্যাপশন

প্রত্যাশা যত বেশি, হতাশা যত বেশি! চাহিদা তত কম, জীবন তত উন্নত।

সাফল্যের তিনটি শর্ত:
অন্যের থেকে বেশী জানুন,
অন্যের থেকে বেশী কাজ করুন,
অন্যের থেকে কম আশা করুন।

আমাদের প্রত্যেকের স্বপ্ন থাকে। কিন্তু স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দিতে হলে অনেক দৃঢ় সংকল্প, অধ্যাবসায়, নিষ্ঠা, আত্ম-শৃঙ্খলা ও প্রচেষ্টার প্রয়োজন।

বাস্তবে আশা হল সব মন্দের মধ্যে সবচেয়ে খারাপ কারণ এটি মানুষের কষ্টকে দীর্ঘায়িত করে।

বাস্তবতা এতটাই কঠিন যে, কখনও কখনও বুকের ভেতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালোবাসাও বৃথা হয়ে যায়।💔

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *