জুয়া খেলা নিয়ে উক্তি

জুয়া খেলা নিয়ে উক্তি, হাদিস ও ক্যাপশন

জুয়া খেলা নিয়ে উক্তি: জুয়া খেলা হচ্ছে এমন এক ধরনের খেলা যা সাধারণত লাভ কিংবা লোকসানের মাধ্যমে ঝুলন্ত থাকে। জুয়া খেলার অপর নাম হিসেবে বাজি শব্দটি ব্যবহার করা হয় কেননা জুয়া খেলার সাধারণত বাজির মাধ্যমেই হয়ে থাকে। এখানে একপক্ষ অর্থনৈতিকভাবে লাভবান হয় অপর পক্ষের লোকসান হয়ে থাকে। তাইতো পৃথিবীর প্রতিটি ধর্ম কিংবা জাতিতে জুয়া খেলা কে নিষিদ্ধ করা হয়েছে। জুয়া খেলায় সাধারণত দুটি পক্ষ থাকে এই দুটি পক্ষে নির্দিষ্ট পরিমাণ অর্থ কিংবা পুরস্কার ধার্য করা হয় দুই পক্ষের মধ্যে জিতে যায় সে পক্ষ সাধারণত পুরস্কার কিংবা সে সব অপর পক্ষকে প্রদান করে থাকে। এভাবে মূলত জুয়া খেলা তিনটি উপাদান উপস্থিত থাকে এই খেলাটি সম্পন্ন হয়ে থাকে। তবে জুয়া খেলা এমন এক ধরনের খেলা যেখানে উভয়পক্ষ ঝুঁকিতে থাকে। তাই আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে জুয়া খেলা নিয়ে উক্তি ও হাদিস তুলে ধরব কেননা বর্তমান সময়ে আমাদের সমাজে জুয়া খেলার প্রবণতা বেড়েই চলেছে তাই সকলের উচিত জুয়া খেলা নিয়ে উক্তি ও হাদিসগুলো সংরক্ষণ করা।

বর্তমান সময়ে বাংলাদেশের প্রতিটি অঞ্চলের মানুষ বিভিন্ন ধরনের নেশাগ্রস্ত কাজকর্ম কিংবা অপকর্মে লিপ্ত হয়ে নিজের ক্ষতি করছে সেই সাথে পরিবার ও সমাজের ক্ষতি সাধন করছে। মানুষের দ্বারা সংঘটিত এরকম অপকর্মগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে জুয়া খেলা যেটি এখন আমাদের সমাজে প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। স্মার্ট মোবাইল ফোন ব্যবহার করার মাধ্যমে এখন ঘরে বসে অনেকেই জুয়া খেলা খেলছেন আবার অনেকেই বিভিন্ন ধরনের কার্ড কিংবা তাস অথবা অন্যান্য বিভিন্ন ধরনের খেলার মাধ্যমে জুয়া খেলার মনোযোগী হয়ে উঠছেন। যেখানে এমন এক ধরনের খেলা যেখানে মূলত দুটি পক্ষ থাকে এবং দুই পক্ষের মাঝে বিভিন্ন ধরনের বস্তু অর্থ কিংবা একটি পুরস্কার ধার্য করা হয় এবং উপযুক্ত পুরস্কার বস্তু কিংবা অর্থ দুই পক্ষের মধ্যে যে পক্ষ জিতে থাকে তাকে প্রদান করতে হয়। পৃথিবীর প্রতিটি ধর্ম কিংবা জাতিতে জুয়া খেলা কে নিষিদ্ধ করা হয়েছে কেননা এই জুয়া খেলার কবলে পড়ে অনেকেই নিজের সাজানো সুন্দর জীবনটাকে এলোমেলো করে তোলে এমন কি পরিবারের মানুষদেরও ক্ষতি করে থাকে। কেননা জুয়া খেলায় হেরে যাওয়ার কারণে অনেকেই সর্বশান্ত হয়ে পড়েন। তাইতো প্রতিটি মানুষের উচিত জুয়া খেলা কিংবা এ ধরনের সকল ধরনের অপকর্ম থেকে নিজেকে দূরে সরিয়ে রাখা।

আরও পড়ুন: পল্টিবাজ নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন

জুয়া খেলা নিয়ে উক্তি

প্রাচীনকাল থেকে বর্তমান সময় পর্যন্ত প্রতিটি মানুষের কাছে পরিচিত একটি খেলা হচ্ছে জুয়া খেলা যা মূলত বিভিন্ন ধরনের বস্তু উপহার কিংবা অর্থের মাধ্যমে বাজিতে সংঘটিত হয়ে থাকে। বর্তমান সময়ে এই জুয়া খেলার প্রবণতা প্রতিটি সমাজে বৃদ্ধি পেয়েছে কেননা এখন স্মার্ট মোবাইল ফোন গুলো ব্যবহার করার মাধ্যমে এই জুয়া খেলা সম্পন্ন করা যাচ্ছে। তাইতো সকলের জন্য আজ আমরা নিয়ে এসেছি জুয়া খেলা নিয়ে উক্তি সম্পর্কিত প্রতিবেদনটি আমরা আপনাদের উদ্দেশ্যে জুয়া খেলা নিয়ে উক্তিগুলো তুলে ধরব যেখানে আপনারা জুয়া খেলার কুফল গুলো জানতে পারবেন এবং এর কারণে মানুষের জীবন এর প্রভাব উপলব্ধি করতে পারবেন। আপনার পরিচিত বন্ধুবান্ধবদের কাছে আমাদের এই উক্তিগুলো শেয়ার করে দিতে পারবেন। নিচে জুয়া খেলা নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

দি ভালোবাসার বাজি হেরে যাই তাহলে বিরহের কবিতা লিখব।
আর যদি জিতে যাই প্রিয়, তাহলে বাকিটা তুমি বুঝে নিও।

বাজি ধরার শুধু সাময়িক মোহ বা আনন্দ তৈরি করে,
যা জীবন ও সময় দুটোই নষ্ট করে দিয়ে যায়।
অতএব এর থেকে দূরে থাকাই শ্রেয়।

জুয়া খেলা নিয়ে হাদিস

ইসলাম ধর্মের মূলত প্রতিটি খেলাকে নিষিদ্ধ করা হয়েছে যেগুলো খেলার সাধারণত বিভিন্ন ধরনের পুরস্কার বস্তু কিংবা অর্থের বাজিতে সংঘটিত হয়ে থাকে সেসব খেলা কে ইসলামে জীবন বিধানে নিষিদ্ধ হিসেবে ঘোষণা করা হয়েছে। তাইতো ইসলামী বিধানে জুয়া খেলা নিয়ে বিভিন্ন ধরনের হাদিস রয়েছে যেগুলো একজন মানুষকে জুয়া খেলার কুফল সম্পর্কে জানতে সাহায্য করে। তাইতো অনেকেই জুয়া খেলা নিয়ে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হাদিসগুলো অনুসন্ধান করে থাকেন তাদের উদ্দেশ্যে আজকে আমরা জুয়া খেলা নিয়ে হাদিসগুলো তুলে ধরেছি। আপনাদের জন্য আজকে জুয়া খেলা নিয়ে সকল ধরনের হাদিস আমাদের এই পেজটিতে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে তাই আপনারা যারা জুয়া খেলা সম্পর্কে হাদিস গুলো জানতে চান তারা আমাদের প্রতিবেদনটি দেখে নিন।

জুয়া নিয়ে ইসলাম ধর্ম: ইসলাম ধর্মে পরিপূর্ণভাবে বলা হয়েছে জুয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ এটি পবিত্র কুরআনে আল্লাহ তা’আলা বলেন।

জুয়া নিয়ে হিন্দু ধর্ম: হিন্দুদের মহাভারত হতে জানা যায় যে প্রাচীন ভারতের জুয়া খেলা বেশ জনপ্রিয় ছিল। পঞ্চপান্ডব জুয়ার মাধ্যমে তাদের সর্বস্ব হারিয়ে ফেলেন, তারপরেই তারা সর্বোচ্চ জন্য যুদ্ধ করেন।

জুয়া নিয়ে ইহুদি: প্রাচীন ইহুদি সম্প্রদায় ও জুয়াকে নিকৃষ্ট নজরে দেখা হতো। এমনকি তাদের আদালতে কোন জুয়াড়ির সাক্ষ্য গ্রহণ করা হতো না।

জুবা নিয়ে খ্রিস্ট ধর্ম:  কিছু ধর্মজাতক জুয়াকে বৈধ ও কিছু অবৈধ ঘোষণা করেছেন।

জুয়া খেলা নিয়ে ক্যাপশন

জুয়া নিয়ে প্রথমত অনেকেই নানা রকম প্রশ্ন জানতে চাই এবং তারা জুয়াকে বন্ধ করার জন্য নানারকম উক্তি স্ট্যাটাস কমিশন গুলো অনুসন্ধান করে যেই স্লোগানের মাধ্যমে জুয়া কে নিষ্পত্তি করা যাবে। তাই আমরা আপনাদের সামনে কিছু ক্যাপশন তুলে ধরলাম।

শুধুমাত্র জুয়ার মাধ্যমেই পরিবারকের সর্বস্বান্তকর নেয়া যায়।

জুয়া সাময়িক সময়ে আপনাকে কোটিপতি করলেও,
একদিন আপনাকে পথের ভিখারী করবে নিশ্চিত।

আপনি যদি ভিখারি হতে চান তাহলে জুয়াই আসক্ত হন।

জুয়াখোর মানুষকে কোন মানুষ এই পছন্দ করেন না।

জুয়া এমন একটি জিনিস যে আপনার জীবনকে নষ্ট করবে এবং আপনার পরিবারকে সহ।

যে জুয়ায় আসক্ত সে পৃথিবীর মহ বোঝেনা।

জুয়াতে আসক্ত যে পরিবারের ভালোবাসা নেই তার কাছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *