লজ্জাবতী গাছের উপকারিতা

লজ্জাবতী গাছের উপকারিতা | সাদা লজ্জাবতী গাছের ব্যবহার

লজ্জাবতী গাছের উপকারিতা: লতা জাতীয় গুল্ম কিংবা উদ্ভিদ গুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে লজ্জাবতী। যা আমরা আমাদের চারপাশে পথে ঘাটে কিংবা যেখানে সেখানে লক্ষ্য করতে পারি। বাংলাদেশের অমূলকভাবে পণ্য মাটিতে মূলত এক ধরনের কাটাযুক্ত লজ্জাবতী প্রচুর পরিমাণে জন্মে থাকে যেগুলো মূলত মানুষের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের উপকারে এসে থাকে। এ লজ্জাবতী দুই ধরনের হয়ে থাকে একটি হচ্ছে সাদা লজ্জাবতী অপরটি হচ্ছে লাল লজ্জাবতী। লজ্জাবতী গুল্মটি সাধারণত স্পর্শকাতর একটি উদ্ভিদ কেননা লজ্জাবতী গাছের পাতা কিংবা গাছকে একটু স্পর্শ করলেই লজ্জাবতীর ছড়ানো পাতা সহজেই বন্ধ হয়ে যায়। তাইতো অনেকেই স্পর্শকাতর উদ্ভিদ হিসেবে লজ্জাবতী উদ্ভিদকে অবহিত করে থাকেন। এই লজ্জাবতি স্পর্শকাতর উদ্ভিদ হওয়ার কারণে অনেক সময়ের পাতায় মশা কিংবা পোকামাকড় থাকে যার কারণে হঠাৎ করে এর পাতা বন্ধ হয়ে গেলে পোকামাকড় চাপ পড়ে মারা যায়। কিন্তু আমাদের বাস্তব জীবনে লজ্জাবতী গাছের বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে। অনেকেই বিভিন্ন ধরনের ভেষজ ওষুধ তৈরি করার ক্ষেত্রে লজ্জাবতী ব্যবহার করে থাকেন। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে লজ্জাবতীর উপকারিতা এবং সাদা লজ্জাবতীর ব্যবহার সম্পর্কে আলোচনা করব।

লজ্জাবতী হচ্ছে এক ধরনের স্পর্শ কাতর উদ্ভিদ। যা মূলত একটু স্পর্শ করার কারণেই এর ছড়ানো ও ছিটানো পাতা বন্ধ হয়ে যায়। বাংলাদেশের অম্লভাবাপন্ন মাটিতে আমরা এক ধরনের কাঁটা যুক্ত ছোট ছোট উদ্ভিদ লক্ষ্য করতে পাই সেটি হচ্ছে মূলত লজ্জাবতী। এই লজ্জাবতী দুই ধরনের হয়ে থাকে একটি লাল লজ্জাবতী অপরটি সাদা লজ্জাবতী তবে বাংলাদেশের প্রতিটি অঞ্চলে লাল লজ্জাবতী প্রচুর পরিমাণে পাওয়া যায় কিন্তু সাদা লজ্জাবতী সহজে পাওয়া যায় না। মানুষের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপায়ে ওষুধপত্র তৈরি করার ক্ষেত্রে লজ্জাবতী গাছ ব্যবহার করা হয় তাই তো লজ্জাবতী একটি বিশেষ উদ্ভিদ হিসেবে সকলের কাছে পরিচিত। কেননা লজ্জাবতীর ঔষধি গুনাগুন অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষের নানা ধরনের রোগের চিকিৎসা এবং হারবাল ওষুধপত্র তৈরিতে বহুদিন ধরে লজ্জাবতীর ব্যবহার চলে আসছে। মানুষের নাক কান গলা কিংবা ক্ষুদ্র নালীর ঘাস হারাতে লজ্জাবতীর শেকড় ও পাতার ব্যবহার দেশ-বিদেশে প্রতিটি অঞ্চলে প্রচলিত হয়ে এসেছে। এমনকি লজ্জাবতী মানুষের শরীরের বিভিন্ন ধরনের বড় বড় রোগের চিকিৎসার ব্যবহার করা হয় তাই আমাদের অবশ্যই লজ্জাবতীর উপকারিতা এবং এর সঠিক ব্যবহার সম্পর্কে জানতে হবে তাহলেই আমরা আমাদের বিভিন্ন ধরনের শারীরিক রোগের চিকিৎসা ও রোগ নিরাময়ে লজ্জাবতীর সঠিক ব্যবহার করতে পারব।

আরও পড়ুন: গাছ নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

লজ্জাবতী গাছের উপকারিতা

লজ্জাবতী এক ধরনের ঔষধি গুনগুন সম্পন্ন গুল্ম জাতীয় উদ্ভিদ। যা মানুষের রোগের বিভিন্ন ধরনের চিকিৎসা ব্যবহার করা হয়। আবার বিভিন্ন ধরনের শারীরিক জটিলতায় লজ্জাবতী গাছের শিকড় কিংবা পাতা ব্যবহার করে সকল সমস্যা দূর করা হয়। তাইতো বাস্তব জীবনে লজ্জাবতী গাছের ব্যাপক উপকারিতা রয়েছে। এজন্য অনেকেই লজ্জাবতী গাছের উপকারিতা সম্পর্কে জানতে চান তাই আমরা আজকে লজ্জাবতী গাছের উপকারিতা গুলো আপনাদের মাঝে আলোচনা করব যেগুলোর মাধ্যমে আপনারা মানুষের শারীরিক বড় বড় রোগের থেকে শুরু করে সকল ধরনের উপকারিতা সম্পর্কে জেনে নিতে পারবেন। নিচে লজ্জাবতী গাছের উপকারিতা তুলে ধরা হলো:

১। গ্রন্থিতে প্রদাহ- লজ্জাবতী সেবন করলে গ্রন্থির প্রদাহ হয় এবং যক্ষ্মা রোগের তীব্রতা হ্রাস পায়। লজ্জাবতী পাতার ১০-২০ মিলি রস নিয়মিত খেলে গলগন্ডে উপকার পাওয়া যায়।

২। কাশির জন্য- ঋতু পরিবর্তনের কারণে কাশি হলে লজ্জাবতী উদ্ভিদ দিয়ে চিকিৎসা করতে পারেন। লজ্জাবতীর মূল পিশে খেলে কাশি উপশম হয়।

৩। রক্ত আমাশয়ে- অনেক সময় অতিরিক্ত মসলাযুক্ত খাবার, প্যাকেটজাত খাবার বা বাইরের খাবার খাওয়ার কারণে বা কোনো সংক্রমণের কারণে ডায়রিয়া হলে রক্তক্ষরণ শুরু হলে ঘরোয়া পদ্ধতিতে লজ্জাবতী উদ্ভিদ দিয়ে চিকিৎসা করতে পারেন।

৪। পেট ফাঁপা বা বদহজমে- বদহজম দূর করতে লজ্জাবতী খুবই উপকারী। বদহজম বা পেট ফাঁপা তখনই হয় যখন খাদ্যাভ্যাস বা খাওয়া-দাওয়ায় ব্যাঘাত ঘটে। লজ্জাবতী পাতার রস ৫-১০ মিলি খেলে জ্বর, জন্ডিস এবং সব ধরনের পিত্তজনিত রোগে উপকার পাওয়া যায়।

৫। পাইলস থেকে মুক্তি- বেশি মশলাদার খাবার খেলে পাইলস হওয়ার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। পাইলসের সমস্যার কারণে প্রায়ই মলত্যাগের সময় রক্তপাত হয়, এই সমস্যাকে ব্লাডি পাইলস বলে। এই সমস্যায় লজ্জাবতীর ব্যবহার আপনার জন্য উপকারী হবে। লজ্জাবতী উদ্ভিদের রস ব্লাডি পাইলসের রক্তপাত নিয়ন্ত্রণ করে এবং উপসর্গ কমায়।

সাদা লজ্জাবতী গাছের ব্যবহার

আমরা সকলেই জানি লজ্জাবতী একটি স্পর্শকাতর উদ্ভিদ মূলত মানুষের স্পর্শে এর ছড়ানো পাতা বন্ধ হয়ে যায়। লজ্জাবতী সাধারণত দু ধরনের হয়ে থাকে একটি সাধারণ লজ্জাবতী। মানুষের দৈনন্দিন জীবনে বিভিন্ন ধরনের চিকিৎসায় লজ্জাবতী ব্যবহার করা হয় তাই তো প্রতিটি মানুষের উচিত লজ্জাবতী গাছের সঠিক ব্যবহার সম্পর্কে ধারণা রাখা। এজন্য আমরা আজকে সাদা লজ্জাবতী গাছের ব্যবহার সম্পর্কে আপনাদের মাঝে বেশ কিছু তথ্য তুলে ধরবো যেগুলো আপনাদের সকলকে লজ্জাবতী গাছের ব্যবহার জানতে সাহায্য করবে। আপনার পরিচিত প্রতিটি মানুষের মাঝে সাদা লজ্জাবতী গাছের ব্যবহার সম্পর্কে জানাতে পারবে। নিচে সাদা লজ্জাবতী গাছের ব্যবহার তুলে ধরা হলো:

  1. ৩ গ্রাম লজ্জাবতীর মূলের গুঁড়া দইয়ের সাথে খাওয়ালে রক্ত ​​ডায়রিয়ায় খুব উপকার পাওয়া যায়।
  2. এক গ্লাস পানিতে ১০ গ্রাম লজ্জাবতীর মূলের ক্বাথ তৈরি করে, সেই ক্বাথ সকাল-সন্ধ্যা খেলে রক্ত ​​ডায়রিয়া ও ডায়াবেটিস থেকে উপকার পাওয়া যায়।
  3. এক চামচ লজ্জাবতী পাতার গুঁড়া দুধের সঙ্গে সকালে বা দিনে তিনবার খেলে পাইলসের উপকার পাওয়া যায়।
  4.  প্রায়শই বার্ধক্যের সাথে সাথে স্তন শিথিল হওয়ার সমস্যা হয়। লজ্জাবতী ও অশ্বগন্ধার মূল পিষে পেস্ট লাগালে স্তনের শিথিলতা কমে যায়।
  5. পুরুষের অন্ডকোষে পানি ভর্তি হওয়ার কারণে এই রোগ হয় । এতে লজ্জাবতী ব্যবহার করলে দ্রুত আরাম পাওয়া যায়। লজ্জাবতীর পাতা পিষে অণ্ডকোষের ফোলাতে লাগালে উপকার পাওয়া যায়।
  6. সাইনাসের ব্যথা বা অস্বস্তি থেকে মুক্তি দিতে লজ্জাবতী খুবই উপকারী।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *