ক্যালসিয়াম জাতীয় খাবার তালিকা

ক্যালসিয়াম জাতীয় খাবার তালিকা। ক্যালসিয়াম ঘাটতির লক্ষণ

ক্যালসিয়াম জাতীয় খাবার: মানবদেহে সুস্থ থাকার জন্য সব ধরনের পুষ্টি উপাদানের প্রয়োজন রয়েছে। শরীরে যেমন ভিটামিন সুষম খাদ্য ঔষধপত্রের প্রয়োজন রয়েছে ঠিক তেমনি ক্যালসিয়ামের ও প্রয়োজন রয়েছে। এসব পুষ্টিকর উপাদান শুধুমাত্র শরীরে থাকলেই চলবে না বরং প্রতিটি পুষ্টি উপাদানের মাত্রা সঠিক থাকতে হবে তাহলে শরীর সুস্থ থাকবে। নয়তো মানব দেহ অচল হয়ে পড়বে এবং প্রতিনিয়ত নতুন নতুন শারীরিক সমস্যা তৈরি হবে। মানব দেহের জন্য ক্যালসিয়াম উপকারী একটি খনিজ শরীরের আর ও দাঁতের ক্ষয় রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ক্যালসিয়ামের অভাব দেখা দিলে মানবদেহে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। ক্যালসিয়াম আমরা বিভিন্ন ধরনের খাদ্য থেকে পেয়ে থাকি আবার ক্যালসিয়ামের অভাব পূরণ করার জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ ওষুধপত্র সেবন করে থাকে। শরীর সুস্থতার জন্য প্রতিটি মানুষকে শরীরের এসব উপাদান সম্পর্কে জানা জরুরী। তাই আমরা আজকে ক্যালসিয়াম জাতীয় খাবার ও ক্যালসিয়াম ঘাটতি লক্ষণ সম্পর্কে আপনাদের মাঝে সুস্পষ্টভাবে সকল ধরনের তথ্য তুলে ধরব।

কথায় বলা হয়ে থাকে স্বাস্থ্য সকল সুখের মূল। কেননা শরীর সুস্থ থাকলে মন ভাল থাকে এবং মানুষ নিজেকে সুখী মনে করে থাকে। তাইতো প্রবাদটি স্বাস্থ্য সকল সুখের মূল হিসেবেই সকলের কাছে পরিচিত। স্বাস্থ্য সুস্থতার জন্য আমরা প্রতিনিয়ত পুষ্টিকর খাবার খনিজ লবণ ভিটামিনসমৃদ্ধ খাবার ও সুষম খাদ্য গ্রহণ করে থাকে। প্রতিটি খাদ্য আমাদের শরীরের ঘাটতি পূরণ করে থাকে সেই সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রতিনিয়ত ভিটামিন আমাদের শরীরের সকল ধরনের চাহিদা পূরণ করে ও বিভিন্ন ধরনের উপাদানের ক্ষয় রোধ করতে সাহায্য করে থাকে। ভিটামিনের মত আমাদের শরীরে প্রয়োজনীয় একটি উপাদান হচ্ছে ক্যালসিয়াম যার কারণে আমাদের হাড়ের ক্ষয় ঘটে এবং দাঁতের সমস্যা দেখা দেয়। এছাড়া মানবদেহে রক্ত জমাট থেকে ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ক্যালসিয়ামের অভাবে মানবদেহে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। দেহের ক্যালসিয়ামের অভাব পূরণ করার জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার ও ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে। তাহলে মানুষদের ক্যালসিয়ামের অভাব পূরণ করা সম্ভব।

আরও পড়ুন: ফলিশন ট্যাবলেট কেন খায়। ফলিশন ওষুধ খাওয়ার নিয়ম

ক্যালসিয়াম জাতীয় খাবার

প্রতিটি মানুষের শরীরে অন্যান্য পুষ্টিকর খাবারের মতো ক্যালসিয়ামের প্রয়োজন রয়েছে। ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য গ্রহণের মাধ্যমে ক্যালসিয়ামের অভাব পূরণ করা সম্ভব। তাই শরীরের সকল কষ্টের উপাদানের চাহিদা পূরণ করার জন্য প্রতিটি পুষ্টি উপাদান সম্পর্কে সঠিকভাবে জানা সকলের প্রয়োজন। এজন্য আজকের প্রতিবেদনটিতে আপনাদের উদ্দেশ্য ক্যালসিয়াম জাতীয় খাবার গুলো সম্পর্কে তথ্যগুলো উপস্থাপন করা হয়েছে। এই তথ্যগুলোর আলোকে আপনারা দৈনন্দিন জীবনে যেসব খাদ্য গ্রহণ করে থাকেন সে খাদ্যগুলোর মধ্যে ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্যগুলোর সনাক্ত করতে পারবেন। যার মাধ্যমে আপনাদের শরীরের যথাযথ ক্যালসিয়ামের অভাব পূরণ করা সম্ভব হবে। নিচে ক্যালসিয়াম জাতীয় খাবার তালিকাটি তুলে ধরা হলো:

১। তিল বীজ: তিলের বীজে উচ্চ মাত্রার ক্যালসিয়ামের পাশাপাশি অন্যান্য গুরুত্বপূর্ণ ভিটামিন ও মিনারেলও থাকে। ১০০ গ্রাম কাঁচা তিল বীজে এক হাজার মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।

২। কমলালেবু: এই ফলেও ভিটামিন সি থাকে, যা ক্যালসিয়াম শোষণে সাহায্য করে।

৩। বাদাম: কাঠ বাদামে উচ্চমাত্র্রায় ক্যালসিয়াম থাকে। ১০০ গ্রাম কাঁচা অথবা নাট বাটারে ব্যবহৃত চূর্ণ করা কাঠ বাদামে ২৬৬ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।প্রায় সব ধরনের বাদামে রয়েছে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার, ভাইটামিন, পটাসিয়াম, আয়রন ও খনিজ পদার্থ। এটি দেহের জন্য অতি উপকারি যা শক্ত হাড় ও দাঁত গঠনে সাহায্য করে।

৪। ভেন্ডি: ঢেঁড়স একটি গ্রীষ্মকালীন সবজি. এক কাপ ভেন্ডিতে প্রায় ১৭২ মিলিগ্রাম ক্যাসিয়াম থাকে। যা আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে।

৫। ব্রোকলি: ক্যালসিয়ামে ভরপুর এই সব্জিও শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে সাহায্য করে।

৬। শালগম: শালগম ক্যালসিয়াম ও পটাসিয়ামের উত্তম একটি উৎস। এটি হাড়ের নমনীয়তা, অস্টেয়োপরোসিস, ফ্রাকচার ইত্যাদি রোধ করতে সাহায্য করে এবং পেশীতে শক্তি যোগায় ও কর্মদক্ষতা বাড়ায়। এক কাপ শালগমে থাকে প্রায় ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম যা একজন পূর্ণবয়স্ক মানুষের এক-পঞ্চমাংশ ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে।

ক্যালসিয়াম ঘাটতির লক্ষণ

মানবদেহে সুস্থতার জন্য প্রতিটি খাদ্য উপাদানের সঠিক পরিমাণে উপস্থিতি থাকা দরকার। এর একটি ঘাটতি কিংবা অভাব দেখা দিলে শরীরের বিভিন্ন ধরনের উপসর্গ দেখা দেয়। মানবদেহের সকল পুষ্টি উপাদানের মতো ক্যালসিয়াম অন্যতম যার অভাবে শরীরে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া তৈরি হতে পারে। তাইতো অনেকেই ক্যালসিয়ামের ঘাটতি লক্ষণ গুলো জানার আগ্রহ প্রকাশ করেন তাদের উদ্দেশ্যে আজকে ক্যালসিয়ামের ঘাটতি লক্ষণ সম্পর্কে প্রতিবেদনটি শেয়ার করা হয়েছে যেখানে আপনারা ক্যালসিয়ামের অভাবে কি কি লক্ষণ দেখা দিতে পারে সে সম্পর্কে জেনে নিতে পারবেন। নিচে মানব দেহে ক্যালসিয়ামের ঘাটতি লক্ষণ গুলো উপস্থাপন করা হলো:

১. পেশতিতে সমস্যা
শরীরে ক্যালসিয়ামের ঘাটতিযুক্ত ব্যক্তিরা পেশি ব্যথা, ক্র্যাম্প এবং খিঁচুনি অনুভব করতে পারেন। হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় উরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, বাহু, পা ও মুখের চারপাশে অসাড়তাও অনুভব হতে পারে। এ ধরণের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ক্যালসিয়াম গ্রহন করা উচিৎ।

২. অতিরিক্ত ক্লান্তি
ক্যালসিয়ামের ঘাটতি হলে তা আপনার চরম ক্লান্তি সৃষ্টি করতে পারে এবং আপনার সব সময় অলসতা বোধ করাতে পারে। এটির কারণে অনিদ্রাও দেখা দিতে পারে।  এ ছাড়া হালকা মাথাব্যথা, মাথা ঘোরা এবং ব্রেইন ফগও হতে পারে যেটি মনোযোগের অভাব, ভুলে যাওয়া এবং বিভ্রান্তির সৃষ্টি করে।

৩. নখ ও ত্বকের সমস্যা
ক্যালসিয়ামের দীর্ঘ সময় ধরে থাকলে তা ত্বক শুষ্ক, নখ ভঙ্গুর, চুল মোটা, একজিমা, ত্বকের প্রদাহ, ত্বকের চুলকানি এবং সোরিয়াসিসের মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

৪. অস্টিওপেনিয়া এবং অস্টিওপরোসিস
হাড় ক্যালসিয়াম ভালোভাবে সঞ্চয় করে। আর যখন শরীরে ক্যালসিয়ামের সামগ্রিক মাত্রা কম থাকে, তখন শরীর হাড় থেকে ক্যালসিয়াম শুষে নেয়।  এ কারণে হাড় ভঙ্গুর এবং আঘাত প্রবণ হয়ে ওঠে।

এমনটা হতে থাকলে একসময় ক্যালসিয়ামের ঘাটতির কারণে অস্টিওপেনিয়া এবং পরে অস্টিওপোরোসিস হতে পারে। এমন হলে তা হাড়গুলোকে পাতলা করে তোলে এবং ফ্র্যাকচারের ঝুঁকিতে ফেলে।

৫. দাতেঁর সমস্যা
শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেলে তা দাঁতের সমস্যা সৃষ্টি করতে পারে। এর কারণে দাঁতের ক্ষয়, দাঁত ভঙ্গুর, মাড়ি খিটখিটে এবং দাঁতের শিকড় দুর্বল হয়ে যাওয়ার মতো সমস্যা হতে পারে।

৬. বিষণ্ণতা
গবেষণায় দেখা গেছে যে, ক্যালসিয়ামের অভাব হলে তা হতাশাসহ মেজাজ খারাপ হওয়ার মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *