এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট

এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট

এশিয়া কাপ ২০২৩: মূলত প্রাচীনকাল থেকেই পৃথিবীর মানুষের কাছে বিভিন্ন ধরনের খেলার জনপ্রিয়তা ছিল। তারা কুস্তি খেলা থেকে শুরু করে বিভিন্ন ধরনের খেলায় অংশগ্রহণ করতো। তাইতো আমরা বর্তমানে সকল জনপ্রিয় খেলা প্রাচীনকাল থেকেই প্রচলিত হয়ে আসছে এ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারি। প্রতিনিয়ত বিশ্বের প্রতিটি দেশের জনপ্রিয় খেলা যেমন ক্রিকেট ফুটবল হকি ব্যাডমিন্টন টেবিল টেনিস কাবাডি কিংবা হাডুডু প্রতিটি খেলা ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। সেই সাথে খেলার প্রেমিক প্রতিটি মানুষের কাছে এই খেলা গুলো সরাসরি কিংবা খেলা গুলোর লাইভ দেখার কৌতূহল প্রতিনিয়ত বেড়েই চলেছে। খেলা প্রেমিক প্রতিটি দর্শক খেলা সম্পর্কে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের তথ্য জানতে চান। এজন্য আজকে আমরা এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সম্পর্কে একটি প্রতিবেদন নিয়ে হাজির হয়েছি যেখানে আপনাদের উদ্দেশ্যে এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।

সকলের কাছে এশিয়া কাপ ক্রিকেট ব্যাপক পরিচিত। এশিয়া কাপ ক্রিকেট হলো মূলত পুরুষদের একদিনের আন্তর্জাতিক টি-টোয়েন্টি আই ক্রিকেট প্রতিযোগিতা। এশিয়া কাপ ক্রিকেট মূলত প্রাচীনকালে প্রচলিত হয় এটি 1983 সালে প্রথম আরম্ভ হয়ে থাকে। এটি 1983 সালে যখন প্রথম চালু হয় তখন এশীয় দেশগুলোর মধ্যে সুনাম প্রচার করার জন্য এশিয়ান কাউন্সিল ক্রিকেট প্রতিষ্ঠা করা হয়। এশিয়া কাপ ক্রিকেট মূলত প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয়ে থাকে। এশিয়া কাপ ক্রিকেটের খেলার ধরনের মূলত একদিনের আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতা। যেখানে শুধুমাত্র একদিনের পুরুষদের আন্তর্জাতিক ও টি-টোয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। এশিয়া কাপ ক্রিকেটে মূলত এসএসসি সদস্য সমূহ প্রতিটি দেশের ক্রিকেট প্লেয়াররা অংশগ্রহণ করে থাকে। এশিয়া কাপের শেষ চ্যাম্পিয়ন হিসেবে শ্রীলংকা দেশ টি পরিচিতি পেয়েছে। এপর্যন্ত বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারত ৭ বার এশিয়া কাপে সফলতা লাভ করেছে। ১৯৮৩ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত এশিয়া কাপ অনুষ্ঠিত হয় সর্বাধিক রান অর্জন করে সনথ জয়াসুরিয়া দেশের ক্রিকেট দল। এশিয়া কাপের প্রথম টুর্নামেন্ট ১৯৮৪ সালে অনুষ্ঠিত হয় এবং লাস্ট টুর্নামেন্ট ২০১৮ সালে অনুষ্ঠিত হয়েছিল। পরবর্তী টুর্নামেন্ট ২০২৩ সালে অনুষ্ঠিত হবে। এশিয়া কাপ ক্রিকেটের খেলার ধরন হচ্ছে রাউন্ড রবিন প্রতিযোগিতা।

আরও পড়ুন: এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ

এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট

অনেকেই অনলাইনে এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সম্পর্কে তথ্যগুলো জানতে চান তাদের জন্য আজকে আমরা নিয়ে এসেছি নতুন একটি প্রতিবেদন। আজকের এই প্রতিবেদনটিতে আমরা খেলা প্রেমিক প্রতিটি দর্শকের উদ্দেশে এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সম্পর্কে যাবতীয় তথ্যগুলো তুলে ধরেছি। আমাদের এই তথ্যগুলোর আলোকে আপনারা প্রত্যেকে এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন সেই সাথে এশিয়া কাপ ক্রিকেট অনুষ্ঠিত হওয়ার তারিখ ও সময়সূচি সম্পর্কে জেনে নিতে পারবেন। এছাড়াও আমরা আপনাদের উদ্দেশ্যে এশিয়া কাপ ক্রিকেট এর অনুষ্ঠিত প্রতিটি দেশের ক্রিকেট দলের সম্পর্কে আপনাদের মাঝে তথ্যগুলো তুলে ধরেছে তাই আর দেরি না করে আপনারা যারা এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ সম্পর্কে জানতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকেই প্রতিবেদনটি দেখে নিন।

০১ ৩০শে আগস্ট পাকিস্তান বনাম নেপাল বিকাল ৩.০০ টা থেকে মুলতান,পাকিস্তান
০২ ৩১শে আগস্ট বাংলাদেশ বনাম শ্রীলংকা বিকাল ৩.০০ টা থেকে ক্যান্ডি, শ্রীলঙ্কা
০৩ ২রা সেপ্টেম্বর ভারত বনাম পাকিস্তান বিকাল ৩.০০ টা থেকে ক্যান্ডি, শ্রীলঙ্কা
০৪ ৩রা সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান বিকাল ৩.০০ টা থেকে লাহোর ,পাকিস্তান
০৫ ৪ঠা সেপ্টেম্বর ভারত বনাম নেপাল বিকাল ৩.০০ টা থেকে ক্যান্ডি, শ্রীলঙ্কা
০৬ ৫ই সেপ্টেম্বর আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা বিকাল ৩.০০ টা থেকে লাহোর ,পাকিস্তান
০৭ ৬ই সেপ্টেম্বর A1 বনাম B2 বিকাল ৩.০০ টা থেকে লাহোর ,পাকিস্তান
০৮ ৯ই সেপ্টেম্বর B1 বনাম B2 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
০৯ ১০ই সেপ্টেম্বর A1 বনাম A2 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
১০ ১২ই সেপ্টেম্বর A2 বনাম B1 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
১১ ১৪ই সেপ্টেম্বর A1 বনাম B1 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
১২ ১৫ই সেপ্টেম্বর A2 বনাম B2 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
১৩ ১৭ই সেপ্টেম্বর ফাইনাল বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা

এশিয়া কাপ ২০২৩ দল (Asia Cup 2023 Teams)

এশিয়া কাপ ২০২৩ এ মোট ৬ দল ট্রফি জেতার জন্য একে অপরের সাথে লড়াই করবে। এর ৩টি দল করে দুটি গ্রুপ তৈরী করা হয়েছে। যার মধ্যে গ্রুপ ১ ভারত ও পাকিস্তান একই গ্রুপ এবং দ্বিতীয় গ্রুপ বাংলাদেশ ,শ্রীলঙ্কা এবং আফগানিস্তানকে রাখা হয়েছে। নীচে আমরা দুটি গ্রুপ এর দলগুলোর নাম উল্লেখ্য করেছি।

গ্রুপ – 1 গ্রুপ -2
ভারত শ্রীলঙ্কা
পাকিস্তান বাংলাদেশ
নেপাল আফগানিস্তান

এশিয়া কাপ ২০২৩ পয়েন্ট টেবিল (Asia Cup 2023 Points Table)

আপনারা নীচে দেওয়া এশিয়া কাপ ২০২৩ পয়েন্ট টেবিল দেখে নিতে পারেন, কোন দেশ কত পয়েন্ট নিয়ে কত নম্বর স্থানে অবস্থান করছে।

দল জয় হার পয়েন্টস
ভারত 00 00 00
পাকিস্তান 00 00 00
আফগানিস্তান 00 00 00
শ্রীলঙ্কা 00 00 00
বাংলাদেশ 00 00 00
নেপাল 00 00 00

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *