এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ: এশিয়া কাপ মূলত পুরুষদের একদিনের আন্তর্জাতিক ও টি-টোয়েন্টি আই ক্রিকেট প্রতিযোগিতা। এশিয়া কাপ ক্রিকেট মূলত ১৯৮৩ সালে প্রথম শুরু হয়। ১৯৮৪ সাল থেকে এটি অনুষ্ঠিত হয়ে থাকে এবং প্রতি দুই বছর পর পর এশিয়া কাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়। এশিয়া কাপ ক্রিকেটে আইসিসির সদস্যপদ প্রাপ্ত প্রতিটি দেশ ক্রিকেট টুর্নামেন্ট এ অংশগ্রহন করার যোগ্যতা রাখে। এশিয়া কাপ ক্রিকেট শেষ বারের মত ২০১৮ সালে অনুষ্ঠিত হয়েছিল। পরবর্তী টুর্নামেন্ট ২০২৩ সালে অনুষ্ঠিত হবে। তাইতো সাম্প্রতিক সময়ে এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ সম্পর্কে অনেকেই অনলাইনে বিভিন্ন ধরনের প্রশ্ন করে থাকেন। তাই আমরা আজকে সকলের উদ্দেশ্যে এশিয়া কাপ ক্রিকেট ২০২৩ সময়সূচি বাংলাদেশ সম্পর্কে একটি প্রতিবেদন শেয়ার করবো যেখানে আপনারা বাংলাদেশের সময়সূচি অনুযায়ী এশিয়া কাপ ক্রিকেটের সময়সূচি জানতে পারবেন। এটি মূলত আপনাদেরকে এশিয়া কাপ টুর্নামেন্টের প্রতিটি ক্রিকেট ম্যাচ লাইভ এর মাধ্যমে সঠিক সময়ে দেখতে সাহায্য করবে।

প্রাচীনকাল থেকে ক্রিকেট একটি জনপ্রিয় খেলা হিসেবে সকলের কাছে ব্যাপক পরিচিতি লাভ করেছে। প্রতিনিয়ত এই খেলাটি প্রতিটি প্রজন্মের মানুষের কাছে জনপ্রিয়তা পেয়েছে সেই সাথে খেলার প্রতি আগ্রহ বেড়েই চলেছে। ক্রিকেট একটি দলীয় গত খেলা যেখানে দুই দলের মাঝে 11 জন করে খেলোয়াড় ব্যাট ও বলের মাঝে খেলাটি অনুষ্ঠিত হয়ে থাকে। বিশ্বের প্রতিটি দেশে অভ্যন্তরীণ বিভিন্ন ক্লাবের ক্রিকেট সদস্যদের মাঝে প্রতিনিয়ত ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এছাড়া আন্তর্জাতিকভাবে ক্রিকেট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় যাকে ক্রিকেট বিশ্বকাপ বলা হয়। আবার এশিয়া মহাদেশে আইসিসির সদস্যপদ প্রাপ্ত প্রতিটি দেশের ক্রিকেট সদস্যদের নিয়ে একদিনের একটি ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। যা মূলত এশিয়া কাপ নামে পরিচিত। এশিয়া কাপ একদিনের একটি আন্তর্জাতিক ও টি-টোয়েন্টি আই ক্রিকেট প্রতিযোগিতা। যেখানে পুরুষ সদস্যরা একদিনের একটি টুর্নামেন্টে অংশগ্রহণ করে থাকে। এশিয়া কাপ ক্রিকেট সর্বপ্রথম ১৯৮৪ সালে অনুষ্ঠিত হয়েছিল প্রতি দুই বছর পর পর এশিয়া কাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়ে থাকে। এশিয়া কাপ ক্রিকেটে সর্বাধিক সফলতা লাভ করে ভারত। এছাড়া এই ক্রিকেট টুর্নামেন্টে সর্বাধিক রানপ্রাপ্ত দেশ হচ্ছে সনথ জয়াসুরিয়া। ১৯৮৪ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত প্রতিটি ক্রিকেট টুর্নামেন্টে সর্বাধিক রান লাভ করেছে।

আরও পড়ুন: ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী

এশিয়া কাপ ২০২৩(Asia Cup 2023)

টূর্নামেন্ট নাম এশিয়া কাপ 2023
ফরম্যাট ওয়ানডে ফরম্যাট (৫০-৫০ওভার)
আয়োজক সংস্থা ACC (এশিয়ান ক্রিকেট কাউন্সিল)
আয়োজক দেশ পাকিস্তান
ম্যাচ ভেন্যু পাকিস্তান এবং শ্রীলংকা
টুর্নামেন্ট শুরু ৩০শে অগাস্ট

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ

সাম্প্রতিক সময়ে ২০২৩ সালে এশিয়া কাপ ক্রিকেট অনুষ্ঠিত হবে। যা মূলত একদিনের পুরুষ ক্রিকেটারদের আন্তর্জাতিক ও টি-টোয়েন্টি আই ক্রিকেট প্রতিযোগিতা। এশিয়া কাপ ২০২৩ ক্রিকেট প্রতিযোগিতায় আইসিসি সদস্যভুক্ত প্রতিটি দেশ অংশগ্রহণ করবে এবং এই টুর্নামেন্টে রাউন্ড রবিন প্রতিযোগিতার মাধ্যমে ক্রিকেট অনুষ্ঠিত হবে। এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়নধারী দেশ হচ্ছে শ্রীলংকা। তাইতো ক্রিকেট প্রেমিক প্রতিটি মানুষের কাছে এশিয়া কাপ ক্রিকেট সম্পর্কে জানার আগ্রহ প্রতিনিয়ত তৈরি হচ্ছে। অনেকে এবার বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে এশিয়া কাপ ২০২৩ এর বাংলাদেশের সময়সূচি সম্পর্কে জানতে চাচ্ছেন। তাদের জন্য আজকে আমরা এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ অর্থাৎ বাংলাদেশ বাংলাদেশের সময়সূচি অনুযায়ী একটি প্রতিবেদন তুলে ধরব যেখানে আপনারা এশিয়া কাপ ক্রিকেট এর সময়সূচি সম্পর্কে জানতে পারবেন। নিচে এশিয়া কাপ ২০২৩ সময়সূচী বাংলাদেশ তুলে ধরা হলো:

৩০শে আগস্ট পাকিস্তান বনাম নেপাল বিকাল ৩.০০ টা থেকে মুলতান,পাকিস্তান
০২ ৩১শে আগস্ট বাংলাদেশ বনাম শ্রীলংকা বিকাল ৩.০০ টা থেকে ক্যান্ডি, শ্রীলঙ্কা
০৩ ২রা সেপ্টেম্বর ভারত বনাম পাকিস্তান বিকাল ৩.০০ টা থেকে ক্যান্ডি, শ্রীলঙ্কা
০৪ ৩রা সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান বিকাল ৩.০০ টা থেকে লাহোর ,পাকিস্তান
০৫ ৪ঠা সেপ্টেম্বর ভারত বনাম নেপাল বিকাল ৩.০০ টা থেকে ক্যান্ডি, শ্রীলঙ্কা
০৬ ৫ই সেপ্টেম্বর আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা বিকাল ৩.০০ টা থেকে লাহোর ,পাকিস্তান
০৭ ৬ই সেপ্টেম্বর A1 বনাম B2 বিকাল ৩.০০ টা থেকে লাহোর ,পাকিস্তান
০৮ ৯ই সেপ্টেম্বর B1 বনাম B2 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
০৯ ১০ই সেপ্টেম্বর A1 বনাম A2 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
১০ ১২ই সেপ্টেম্বর A2 বনাম B1 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
১১ ১৪ই সেপ্টেম্বর A1 বনাম B1 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
১২ ১৫ই সেপ্টেম্বর A2 বনাম B2 বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা
১৩ ১৭ই সেপ্টেম্বর ফাইনাল বিকাল ৩.০০ টা থেকে কলম্বো ,শ্রীলঙ্কা

এশিয়া কাপ ২০২৩ দল (Asia Cup 2023 Teams)

এশিয়া কাপ ২০২৩ এ মোট ৬ দল ট্রফি জেতার জন্য একে অপরের সাথে লড়াই করবে। এর ৩টি দল করে দুটি গ্রুপ তৈরী করা হয়েছে। যার মধ্যে গ্রুপ ১ ভারত ও পাকিস্তান একই গ্রুপ এবং দ্বিতীয় গ্রুপ বাংলাদেশ ,শ্রীলঙ্কা এবং আফগানিস্তানকে রাখা হয়েছে। নীচে আমরা দুটি গ্রুপ এর দলগুলোর নাম উল্লেখ্য করেছি।

গ্রুপ – 1 গ্রুপ -2
ভারত শ্রীলঙ্কা
পাকিস্তান বাংলাদেশ
নেপাল আফগানিস্তান

এশিয়া কাপ ২০২৩ পয়েন্ট টেবিল (Asia Cup 2023 Points Table)

আপনারা নীচে দেওয়া এশিয়া কাপ ২০২৩ পয়েন্ট টেবিল দেখে নিতে পারেন, কোন দেশ কত পয়েন্ট নিয়ে কত নম্বর স্থানে অবস্থান করছে।

দল জয় হার পয়েন্টস
ভারত 00 00 00
পাকিস্তান 00 00 00
আফগানিস্তান 00 00 00
শ্রীলঙ্কা 00 00 00
বাংলাদেশ 00 00 00
নেপাল 00 00 00

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *