সভ্যতা নিয়ে উক্তি

সভ্যতা নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন

সভ্যতা নিয়ে উক্তি: প্রাচীনকালে বেশ কিছু সভ্যতা গড়ে উঠেছে আবার সময়ের সাথে সাথে কিছু সভ্যতার বিরুদ্ধে ঘটেছে। সভ্যতা হচ্ছে মূলত কোন জটিল সমাজ ব্যবস্থা যার নগরায়ন সামাজিক স্তরবিন্যাস কিংবা প্রতি কি ব্যবস্থাপনা এবং প্রাকৃতিক পরিবেশকে নিয়ন্ত্রণ করার মত বৈশিষ্ট্য কিংবা গুণাবলী দ্বারা বৈশিষ্ট্যমন্ডিত। সভ্যতার শব্দটিকে মূলত সামাজিক রাজনৈতিক কিংবা অর্থনৈতিকভাবে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করে থাকেন অনেকেই। পৃথিবীর সভ্যতি মূলত পৃথিবীর মানুষ পরিবেশ ও অন্যান্য জীবের উপর বৈশিষ্ট্য করে পরিবর্তিত হয়ে থাকে সেই সাথে গড়ে উঠে। সমাজবিজ্ঞানের ভাষায় সাধারণত সাংগঠনিক বসবাসের ক্রমোন্নত হচ্ছে সভ্যতা। পৃথিবীতে মূলত সময়ের বিবর্তনে কিংবা কালক্রমে বিভিন্ন ধরনের সভ্যতার বিলুপ্তি ঘটেছে সেই সাথে নতুন নতুন সভ্যতা পৃথিবীতে গড়ে উঠেছে। তাই তো জ্ঞানীগুণীজন সভ্যতা নিয়ে তাদের লেখনীতে পৃথিবীর মানুষের জন্য বেশ কিছু উক্তি স্ট্যাটাস প্রকাশ করেছে যেগুলো প্রতিটি মানুষকে প্রাচীন সভ্যতা থেকে শুরু করে বর্তমান আধুনিক সভ্যতা সম্পর্কে জানতে সাহায্য করে।

পৃথিবীতে মূলত মানুষ সভ্যতা তৈরি করেছে। প্রাচীনকালে পৃথিবীর প্রাচীন মানুষ প্রকৃতির বিভিন্ন ধরনের জীবজন্তু পরিবেশ ও সকল কিছুর উপর নির্ভর করে সভ্যতা তৈরি করেছে যা কাল ক্রমে ব্যাপক পরিবর্তিত হয়েছে আবার বিরক্তি ঘটেছে। তবে আমরা পৃথিবীর ইতিহাস পর্যালোচনা করলে বিভিন্ন ধরনের সভ্যতার পরিচয় পেয়ে থাকি যা মানুষের জীবন পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে সেই সাথে এই পৃথিবীর পরিবর্তনে অবদান রেখেছে। সভ্যতাকে সামাজিক রাজনৈতিক কিংবা অর্থনৈতিকভাবে সংগ্রহীত করা হয় তবে সামাজিকভাবে সভ্যতা বলতে সাধারণত সাংগঠনিক বসবাসের ক্রমান্বিত হচ্ছে সভ্যতা অর্থাৎ একটি সমাজে কিংবা একটি সংগঠনে বসবাস করার জীবন পদ্ধতি কিংবা লাইফস্টাইল প্রতিনিয়ত উন্নত করার প্রক্রিয়া হয়েছে সভ্যতা একটি সমাজের মানুষ কিংবা বিভিন্ন ধরনের জীবের উপর নির্ভর করা হয় সেই সাথে সমাজের পরিবেশকে ভিত্তি করে সভ্যতা তৈরি হয়। আমরা প্রাচীন পৃথিবী পর্যালোচনা করলে সাধারণত দেখতে পাই প্রাচীনকালে পৃথিবীতে সভ্যতাগুলো সাধারণত নদীর তীরে গড়ে উঠেছে কেননা মানুষ ক্ষুদা নিবারণের জন্য প্রাকৃতিক খাদ্যবস্তু গুলো গ্রহণ করতে যার কারণে প্রতিটি মানুষ নদীর তীরে বসবাস গড়ে উঠেছিল। সেখানে আমরা পৃথিবীর বিখ্যাত সভ্যতার পরিচয় পেয়ে থাকি যেগুলো বর্তমান সময়ে বিলুপ্তি ঘটেছে।

আরও পড়ুন: পল্টিবাজ নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন

সভ্যতা নিয়ে উক্তি

সভ্যতা হচ্ছে কোন জটিল সমাজ ব্যবস্থা যা মূলত বিভিন্ন বিষয়ের উপর কেন্দ্র করে তৈরি হয়ে থাকে। পৃথিবীর কাল ক্রমে মূলত প্রতিটি জাতি কিংবা পৃথিবীর মানুষ বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে নতুন নতুন সভ্যতা তৈরি করেছে সেই সাথে প্রাচীন সভ্যতাগুলোর বিলুপ্তি ঘটেছে। তাইতো প্রাচীনকালের ইতিহাসে পৃথিবীতে বেশ কিছু সভ্যতার পরিচয় পাওয়া যায় যেগুলো বর্তমান সময়ে বিলুপ্তি ঘটেছে। তাইতো অনেকেই প্রাচীন সভ্যতার সম্পর্কে ইতিহাসের গুরুত্বপূর্ণ তথ্য গুলো জানতে চান। তাদের উদ্দেশ্যে আজকে থাকতে আমাদের আলোচনায় সভ্যতা নিয়ে জ্ঞানী গুণীজনদের আলোচিত উক্তি গুলো যেগুলো আপনাদেরকে সভ্যতা সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে সাহায্য করবে সেই সাথে সভ্যতা কিসের উপর ভিত্তিতে গড়ে উঠে সে সম্পর্কে জানতে সাহায্য করবে। নিচে সভ্যতা নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

১. সভ্যতা হল এক ধরণের বিশৃঙ্খলা এবং অন্ধকারে গভীর সমুদ্রে বরফের পাতলা স্তরের মতো।
– ওয়ার্নার হারজগ

২. প্রকৃত স্বাধীনতা বনের মধ্যে নিহিত, সভ্যতায় নয়।
– চার্লস লিন্ডবার্গ

৩. যেখানেই একটি সিঁড়ি পাওয়া যায়, সেখানেই সভ্যতা আছে।
-জোসেফ ডি মাইস্ট্রে

৪. সভ্যতা শৃঙ্খলা দিয়ে শুরু হয়, স্বাধীনতার সাথে বৃদ্ধি পায় এবং বিশৃঙ্খলার সাথে মারা যায়।
– উইল ডুরান্ট

৫. সভ্যতা একটি আন্দোলন যেখানে শর্ত নেই অথবা একটি সমুদ্রযাত্রা যেখানে বন্দর নেই।
– আর্নল্ড জে টয়েনবি

৬. সভ্যতা হল এক অন্য পৃথিবী যার পা ঘুমিয়ে আছে।
– অস্টিন ও’ম্যালি

৭.প্রতিটি দগ্ধ গ্রন্থ সভ্যতাকে নতুন আলো দেয়।
– হুমায়ূন আজাদ

৮. পুরুষতান্ত্রিক সভ্যতার শ্রেষ্ঠ শহীদের নাম মা।
– হুমায়ূন আজাদ

৯. একজন লেখকের উদ্দেশ্য হলো সভ্যতাকে নিজের ধ্বংস করা থেকে বিরত রাখা।
– আলবার্ট কামুস

১০. সাধারণত সভ্যতার বিরুদ্ধে অবস্থান করে আপনি সভ্যতার সর্বোত্তম সেবা করতে পারেন।
– ওয়েন্ডেল বেরি

১১. সভ্যতা ব্যাপকভাবে ওভাররেটেড একটা ব্যাপার।তারপরও এটি গুরুত্বপূর্ণ।
– প্যাট্রিসিয়া ব্রিগস

১২. কোন জীবনকে কখনোই অবজ্ঞার সাথে বিবেচনা করা উচিত নয়। জীবন যা-ই হোক না কেন, মানুষ, গাছ বা পাখিকে আলতো করে স্পর্শ করা উচিত, কারণ আমাদের সময় খুব কম। সভ্যতা জীবনের প্রতিশব্দ।
– এলিজাবেথ গাউজ

১৩. আমরা জন্মগ্রহণ করি মানুষ হিসাবেই কিন্তু সভ্যতা আমাদের ব্যাঙ বানিয়ে দেয়৷
– এরিক বার্ন

১৪. যদি সভ্যতাকে নারীদের হাতে ছেড়ে দেওয়া হতো তাহলে আমরা এখনও খড়ের কুঁড়েঘরে বাস করতাম।
– ক্যামিল প্যাগলিয়া

১৫.সভ্যতা হলো সীমাহীন অপ্রয়োজনীয় প্রয়োজনের সমষ্টি।
– মার্ক টোয়েন

সভ্যতা নিয়ে স্ট্যাটাস

পাঠক বন্ধুরা এখন আমরা আপনাদের জন্য আমাদের ওয়েবসাইটে সভ্যতা নিয়ে সুন্দর সুন্দর স্ট্যাটাস গুলো তুলে ধরেছে। আপনারা যারা প্রতিনিয়ত সভ্যতা সম্পর্কে সুস্পষ্টভাবে তথ্যগুলো জানার আগ্রহ প্রকাশ করছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে এই পেজটির মাধ্যমে সভ্যতা সম্পর্কে সুন্দর সুন্দর স্ট্যাটাস গুলোর মাধ্যমে সভ্যতা সম্পর্কে জেনে নিতে পারবেন। আপনাদের জন্য সভ্যতা সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরা হয়েছে যার মাধ্যমে প্রাচীন সভ্যতা থেকে শুরু করে বর্তমান সভ্যতা সম্পর্কে জেনে নিতে পারবেন। সেই সাথে সকলকে সভ্যতা নিয়ে বিস্তারিতভাবে জানাতে পারবেন। নিচে সভ্যতা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

  • সভ্যতা হল এক অন্য পৃথিবী যার পা ঘুমিয়ে আছে, তাইতো এটি এগিয়ে যেতে পারছে না।
  • প্রতিটি দগ্ধ গ্রন্থ সভ্যতাকে নতুন আলো দেয়।
  • পুরুষতান্ত্রিক সভ্যতার শ্রেষ্ঠ শহীদের নাম মা।
  • পুরুষতান্ত্রিক সভ্যতার শ্রেষ্ঠ শহীদের নাম মা।
  • পুরুষতান্ত্রিক সভ্যতার শ্রেষ্ঠ শহীদের নাম মা।
  • সভ্যতাকে এগিয়ে নিয়ে যেতে হলে সকলকে সচেতন থাকতে হবে এবং সৎ কাজ করে যেতে হবে।
  • একজন লেখকের উদ্দেশ্য হলো সভ্যতাকে ধ্বংস হাওয়া থেকে বিরত রাখা।
  • সাধারণত সভ্যতার বিরুদ্ধে অবস্থান করে আপনি সভ্যতার সর্বোত্তম সেবা করতে পারেন।
  • সভ্যতা ব্যাপকভাবে ওভাররেটেড একটা ব্যাপার। তারপরও এটি গুরুত্বপূর্ণ।
  • কোন জীবনকে কখনোই অবজ্ঞার সাথে বিবেচনা করা উচিত নয়। জীবন যা-ই হোক না কেন, মানুষ, গাছ বা পাখিকে আলতো করে স্পর্শ করা উচিত, কারণ আমাদের সময় খুব কম। সভ্যতা জীবনের প্রতিশব্দ।
  • আমরা জন্মগ্রহণ করি মানুষ হিসাবেই কিন্তু সভ্যতা আমাদের ব্যাঙ বানিয়ে দেয়৷
  • সভ্যতা হলো সীমাহীন অপ্রয়োজনীয় প্রয়োজনের সমষ্টি।
  • বিশ্বাস যখন মরে যায়, তখন বিশ্বাসের তৈরি সংস্কৃতি মরে যেতে শুরু করে, তারপর সভ্যতা চলে যায় এবং সব শেষে মানুষ হারিয়ে যায়।
  • পরিবার হল সভ্যতার ক্ষুদ্রতম একক, কারণ সভ্যতা হল অসংখ্য পরিবারের সমষ্টি।
  •  একজন প্রথমে সভ্যতাকে ধ্বংস করে এবং এর থেকেই নতুন সভ্যতার উৎপত্তি ঘটে।
  • আজ আমাদের মানব সভ্যতা মিথ্যার সাগরে ডুবে যাচ্ছে।

সভ্যতা নিয়ে ক্যাপশন

  • একটি সভ্যতা যত দ্রুত অগ্রগতি লাভ করে, তত তাড়াতাড়ি এটি ধ্বংস হয়ে যায় এবং অন্য আরেকটি সভ্যতা তার জায়গায় উন্নত হয়ে ওঠার জন্য প্রস্তুতি নেয়৷
  • শুনতে কটু লাগতে পারে, কিন্তু সত্যি কথা বলতে সভ্যতা শুধুমাত্র মানুষ এবং তার মলমূত্রের মধ্যে দূরত্বের সৃষ্টি করেছে। এর বেশি কিছু নয়।
  • সভ্যতা হচ্ছে সুশীল ব্যক্তিদের দ্বারা সৃষ্টি করা একটি দূর্বলতা৷
  • কবিতা ইতিহাসের বড় বোন, ভাষার জননী এবং সভ্যতার পূর্বপুরুষ।
  • একটি সভ্যতা প্রজন্মের ধারাবাহিক অবদানের মাধ্যমে আসে যা একে অপরকে সাহায্য করে, যেমন পর্যায়ক্রমে একটি ভবনের পাথর গুলো থাকে।
  • নৈতিকতা নয়, অর্থই হল সভ্য জাতির মূল বাণিজ্য৷
  • আধুনিক সভ্যতা আমাদের শিখিয়েছে রাতকে দিনে এবং সোনালি নীরবতাকে কোলাহলে রূপান্তর করতে।
  • যে কোন জাতির সভ্যতার সর্বোচ্চ পরিচয় পাওয়া যায়, দরিদ্রদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার ক্ষেত্রে।
  • সভ্যতা বা সংস্কৃতির মূল্য তার বৈষয়িক সম্পদ বা সামরিক শক্তির পরিপ্রেক্ষিতে নয়, বরং সেখানকার ব্যক্তিদের গুণাবলী এবং এর দার্শনিক, কবি এবং শিল্পীদের অর্জনের দ্বারা প্রভাবিত হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *