মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা

মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা

মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা: জমি মানুষের জীবনে গুরুত্বপূর্ণ একটি সম্পদ। যার মাধ্যমে প্রতিটি মানুষ তাদের বসবাস কৃত বাসা বাড়ি নির্মাণ করে থাকে। কৃষি ক্ষেত্রে বিভিন্ন ধরনের ফসল ফলানোর জন্য মূলত এই জমি ব্যবহার করা হয়। তাইতো পৃথিবীর প্রতিটি মানুষের কাছে গুরুত্বপূর্ণ সম্পদ হচ্ছে জমি যা সংরক্ষণের জন্য প্রতিটি মানুষ দলিলপত্র কিংবা লিখিত কাগজপত্র সংরক্ষণ করে রাখে। প্রতিনিয়ত মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে এই জমি ব্যবহার করা হয় তাই তো জমির মূল্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। জমির মূল্য নির্ধারণ করা হয় সাধারণত বিভিন্ন বিষয়ের উপর। এটি সাধারণত একটি এলাকা কিংবা মৌজা ভিত্তিক ভাবে জমির মূল্য নির্ধারিত হয়ে থাকে এবং জমির মূল্য বৃদ্ধি পেয়ে থাকে। তাইতো অনেকেই জমি ক্রয়ের জন্য কিংবা জমির মূল্য সম্পর্কে জানার জন্য মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা সংগ্রহ করতে চান। তাই আমরা আজকে মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা আপনাদের মাঝে শেয়ার করব। যার মাধ্যমে আপনারা বিভিন্ন মৌজার ভিত্তিক জমির মূল্য সম্পর্কে জানতে পারবেন।

পৃথিবীতে মূলত মানুষের বাসা বাড়ি তৈরি থেকে শুরু করে অবকাঠামো শিল্প কলকারখানা শিক্ষা প্রতিষ্ঠান প্রতিটি ভবন নির্মাণের জন্য জমি ব্যবহার করা হয়। ব্যক্তিগতভাবে বাসা বাড়ি কিংবা শিল্প কলকারখানা নির্মাণ করার জন্য মূলত মানুষ ব্যক্তিগত জমি ব্যবহার করে থাকে। এছাড়া বিভিন্ন ধরনের সরকারি ভবন অবকাঠামো মূলত সরকার প্রদত্ত ভূমির মাধ্যমে নির্মাণ করা হয় কেননা সরকারিভাবে মূলত রাষ্ট্র ভূমির মালিক হয়ে থাকে। তাইতো সরকারি বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান নির্মাণ করার জন্য সরকারের কিংবা রাষ্ট্রের প্রদত্ত জমি ব্যবহার করা হয়। প্রাচীন কাল থেকেই মূলত প্রতিটি মানুষের কাছে মহামূল্যবান সম্পদ গুলোর মধ্যে জমি ছিল অন্যতম একটি। যা মানুষ তাদের বাসা বাড়ি কিংবা কৃষিকাজে ব্যবহার করত। মানুষের বাসা বাড়ি কিংবা কৃষিকাজে ব্যবহৃত প্রতিটি জমির মূল্যের পার্থক্য রয়েছে। অনেক সময় শহর কিংবা পৌরসভা ভিত্তিক জমির মূল্য থেকে গ্রামের বিভিন্ন ধরনের মৌজা ভিত্তিক জমির মূল্যর ব্যাপক পার্থক্য দেখা যায়। কেননা পরিবেশ পরিস্থিতি কিংবা শহরাঞ্চলের জমি গুলো মূলত গ্রামের বিভিন্ন মৌজার জমির তুলনায় বেশি দামে প্রতিনিয়ত ক্রয় বিক্রয় হয়ে থাকে। তাইতো অনেকেই জমি ক্রয় করার জন্য মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা সংগ্রহ করে এর সঠিক কাগজপত্র উদঘাটন করে থাকে।

আরও পড়ুন: ইসলামি ব্যাংক স্টুডেন্ট অ্যাকাউন্ট খোলার নিয়ম!

মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা

দৈনন্দিন জীবনে মানুষ সুন্দর বাসা বাড়ি কিংবা বিভিন্ন ধরনের কলকারখানা নির্মাণের জন্য প্রতিনিয়ত জমি ক্রয় করে থাকেন। অনেক কৃষি কাজের জন্য আবাদি জমি ক্রয় করেন আবার অনেকেই বাসা বাড়ির জন্য শহর অঞ্চলের জমি ক্রয় করে থাকেন। তাইতো অনেক সময় তারা মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা অনুসন্ধান করেন। এজন্য আমরা আজকে নিয়ে এসেছি আমাদের প্রতিবেদনে আপনাদের সকলের উদ্দেশ্যে মৌজা ভিত্তিক জমির তালিকা সম্পর্কিত একটি প্রতিবেদন যেখানে আমরা প্রতিটি মৌজা জমির মূল্য তালিকা আপনাদের মাঝে শেয়ার করব। আপনারা যারা মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকাটি সম্পর্কে জানতে চাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকেই তথ্যগুলো সংগ্রহ করার মাধ্যমে সহজে জানতে পারবেন।

তবে এই তালিকা প্রদান করার আগে আমি আপনাদের একটা কথা বলতে চাই। সেই কথাটি হল, নিচে উল্লেখিত মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা ২০২৩ সাল থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর হবে।

এবং উক্ত সময় অতিবাহিত হওয়ার পরে সরকার কর্তৃক পুনরায় মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা প্রদান করা হবে। তবে বর্তমান সময়ে যে জমির মূল্য তালিকা রয়েছে, সেটি নিচে উল্লেখ করা হলো। যেমন,

  1. বাড়ির শ্রেণির প্রতি অযুতাংশ ২৮,৪৮০ টাকা
  2. ভিটি শ্রেণির মূল্য ধরা হয়েছে ৫৩,৪৩৮ টাকা
  3. মস্তুল মৌজায় বাড়ি শ্রেণির জমির প্রতি অযুতাংশের মূল্য ৩৩,৮৪৮ টাকা
  4. ভিটি শ্রেণির জমির দাম প্রতি অযুতাংশ ৪৭,৮৫৯ টাকা

উপরে আপনি যে মৌজা ভিত্তিক জমির মূল্য তালিকা দেখতে পাচ্ছেন। সেটি বাংলাদেশের সকল জেলার জন্য প্রযোজ্য। তবে শুধুমাত্র আমাদের বাংলাদেশের মধ্যে তিনটি পার্বত্য অঞ্চল ছাড়া এই মূল্য তালিকা কার্যকর হবে।

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের জমির মৌজা ভিত্তিক মূল্য তালিকা

শুধুমাত্র আমাদের বাংলাদেশের ক্ষেত্রেই নয়। আপনি যদি অন্যান্য দেশের দিকে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, বিভিন্ন দেশের জমি বিভিন্ন প্রকারের হয়ে থাকে।

আর এই কারণে আমরা লক্ষ্য করতে পারি যে, ভিন্ন ভিন্ন দেশের জমির মূল্য একরকম হয় না।

এছাড়াও আপনি যদি শুধুমাত্র আমাদের বাংলাদেশের কথা চিন্তা করে দেখেন। তাহলে লক্ষ্য করতে পারবেন যে, শহর অঞ্চলের তুলনায় গ্রাম অঞ্চলের জমির মূল্যের অনেক পার্থক্য রয়েছে।

আবার গ্রাম এর মধ্যে থাকা কৃষি জমি ও অকৃষি জমির মূল্যের ক্ষেত্রেও যথেষ্ট পার্থক্য রয়েছে।

তো এই জমির পার্থক্য এবং দেশের বিভিন্ন স্থানের উপর ভিত্তি করে বর্তমান সময়ে জমির সর্বনিম্ন মূল্য কত রয়েছে। আপনি যদি সেটা সম্পর্কে সঠিক তথ্য জানতে চান। তাহলে আপনাকে নিচের লিংকে ক্লিক করতে হবে।

কেননা নিচে উল্লেখিত লিঙ্ক এ যখন আপনি ক্লিক করবেন। তখন আপনি বাংলাদেশের বিভিন্ন জেলার জমির বর্তমান মূল্য সম্পর্কে জানতে পারবেন।

  1. বাংলাদেশের বিভিন্ন জেলার মৌজা ভিত্তিক জমির সর্বনিম্ন মূল্য তালিকাঃ এখানে ক্লিক করুন।

আপনি যদি উপরের লিংকে ক্লিক করেন। তাহলে আপনি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের সর্বনিম্ন জমির মূল্য তালিকা সম্পর্কে জানতে পারবেন। আশা করি, এতে আপনার কোন ধরনের সমস্যা হবে না।

এক শতক জমির দাম কত?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আসলে জানতে চায় যে, এক শতক জমির দাম কত। তো জমির দাম স্থান ভেদে ভিন্ন ভিন্ন হয়। এই বিষয়টি আমরা সকলেই বেশ ভালো করে জানি।

যেমন, আপনি আমাদের বাংলাদেশ এর মধ্যে এমন অনেক স্থান খুজে পাবেন। যে স্থান গুলোতে প্রতি প্রতি ০১ শতক জমির দাম কোটি টাকা পর্যন্ত হয়। আবার কিছু কিছু স্থানে মাত্র কয়েক লাখ টাকায় শতক প্রতি জমি বিক্রি করা হয়।

তবে সাধারন ভাবে যেগুলো কম আবাদী জমি হিসেবে পরিচিত। সেই জমি গুলো প্রতি শতকে প্রায় ৩০ হাজার টাকা। আবার যদি সেই জমিটি লোকালয় কিংবা আবাদযোগ্য কৃষিজমি হয়। তাহলে সেই জমির প্রতি শতকের মূল্য হবে প্রায় ৫০ হাজার টাকার সমান।

কিন্তুু যদি আপনি পৌরসভা কার্যালয় কিংবা পৌরসভা পর্যায়ের জমি কিনে নেন। তাহলে আপনার প্রতি শতকের জন্য খরচ হবে প্রায় ০৫ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত।

গুলশান জমির দাম কত?

বর্তমান সময়ে আমাদের রাজধানী ঢাকার মধ্যে অন্যতম আবাসিক ও বানিজ্যিক এলাকা। তাই অন্যান্য এলাকার চাইতে ঢাকা গুলশানের জমির দাম তুলনামূলক ভাবে অনেক বেশি হয়।

আর সেই দিক থেকে বিবেচনা করলে গুলশানে প্রতি প্লট কাঠা প্রতি ২৮ লাখ টাকা পর্যন্ত খরচ করার প্রয়োজন পড়ে। এছাড়াও বনানীর কাঠা প্রতি জমির দাম প্রায় ৪৭ লাখ ৮৩ হাজার ৩৫০ টাকা।

তবে আপনি যদি মহাখালী তে জমি ক্রয় করতে চান। তাহলে আপনাকে মহাখালি তে জমির কাঠা প্রতি ৯৭ লাখ ৪৯ হাজার ১৯০ টাকা দিতে হবে। একই সাথে তেজগাঁও শিল্পাঞ্চলে ৫৯ লাখ ৪৪ হাজার ৭৮৫ টাকা।

তবে আপনি যদি তেজগাঁও বাণিজ্যিক অঞ্চলে জমি ক্রয় করতে চান। তাহলে আপনাকে তেজগাঁও এর জমির কাঠা প্রতি ৮৫ লাখ ১৭ হাজার ৬৩০ টাকা খরচ করতে হবে। আর আপনাকে মনে রাখতে হবে যে, এই জমির দাম সর্বদা এক রকম থাকেনা।

এক বিঘা সমান সমান কত কাঠা?

জমির পরিমান বিভিন্ন ভাবে করা যায়। যেমন, আপনি নির্দিষ্ট কোনো জমির পরিমাপ কাঠা তে হিসেব করেও নির্ধারন করতে পারবেন। আবার আপনি চাইলে বিঘা হিসেবেও নির্ধারন করতে পারবেন। তবে পরিমাপক গুলোর মধ্যে কাঠার চাইতে বিঘার পরিমাপ উপরের স্তরে রয়েছে।

তো সে কারণে আমরা অনেকেই জানতে চাই যে, এক বিঘা সমান সমান কত কাঠা। আর আপনিও যদি এই বিষয়টি সম্পর্কে জানতে চান। তাহলে আমি বলবো যে, বর্তমান সময়ে ২০ কাঠা সমান সমান এক কাঠা ধরা হয়।

জমির দাম কিভাবে নির্ধারন করা হয়?

আপনি যখন কোনো জমি ক্রয় করতে যাবেন। তখন আপনার ক্রয় করা জমিটির দাম আসলে কত হবে। সেটা বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করবে। যেমন, জমির আকার, জমির অবস্থান, জমির ব্যবহার ইত্যাদি।

যেমন, আপনি যদি বানিজ্যিক এলাকায় অনাবাদি জমি ক্রয় করেন। তাহলে আপনাকে অনেক বেশি টাকা দিয়ে সেই জমি ক্রয় করতে হবে।

অপরদিকে আপনি যদি গ্রামাঞ্চলে কোনো আবাদি জমি ক্রয় করেন। তাহলে আপনি অনেক কম টাকা দিয়ে সেই জমি গুলোকে ক্রয় করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *