বন্ধ সিমের লোকেশন জানার উপায়

বন্ধ সিমের লোকেশন জানার উপায়

বন্ধ সিমের লোকেশন জানার উপায়: বর্তমান সময়ের তথ্য যোগাযোগ প্রযুক্তির এমন কিছু শক্তিশালী প্রক্রিয়া আবিষ্কার হয়েছে যার মাধ্যমে এখন মানুষ অতি সহজেই যে কোন বন্ধ সিমের লোকেশন সহজে বের করতে পারছে। কেননা প্রযুক্তির আবিষ্কার প্রতিনিয়ত মানুষের জীবনকে পরিবর্তনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সেই সাথে মানুষের জীবনযাত্রাকে সহজ করার জন্য এবং এই পৃথিবীর প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার চালু হওয়ার জন্যই মূলত প্রতিনিয়ত নতুন নতুন এই প্রক্রিয়াগুলো প্রযুক্তি পৃথিবীতে এনেছে। তাইতো আমরা এখন বন্ধ সিমের লোকেশন সহজেই প্রযুক্তির উন্নত প্রক্রিয়ার মাধ্যমে জানতে পারছি। চালু হওয়ার কারণে কোন অতি সহজেই যে কোন বন্ধ সিমের লোকেশন জানা সম্ভব হচ্ছে। এজন্যই আজকে আপনাদের সকলের জন্য বন্ধ সিমের লোকেশন জানার উপায় সম্পর্কে তথ্যগুলো উপস্থাপন করা হয়েছে যা আপনাদেরকে বন্ধ সিমের লোকেশন জানতে সাহায্য করবে। এক্ষেত্রে আমরা আপনাদেরকে গুরুত্বপূর্ণ তথ্যগুলো দিয়ে সহায়তা করবো।

মোবাইল ফোন আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মোবাইল ফোনে নেটওয়ার্ক সেবা দানকারী প্রতিষ্ঠানের সিম কার্ড গুলো ব্যবহার করার কারণে আমরা কথা বলা থেকে শুরু করে আমাদের সকল ধরনের প্রয়োজন ইন্টারনেটের ব্যবহার যাবতীয় কাজ মোবাইল ফোনের মাধ্যমে সম্পন্ন করতে পারছি। মোবাইল ফোনের আবিষ্কার একদিকে যেমন আমাদের জীবনকে সহজ করে দিয়েছে এবং জীবনের সকল প্রয়োজন পূরণ করতে সাহায্য করছে সেই সাথে বিভিন্ন ধরনের অপরাধমূলক কাজ সম্পাদন করতে এই মোবাইল ফোনের ব্যবহার চলছে। তাইতো সকল অপরাধীকে ধরার জন্য তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিনিয়ত শক্তিশালী বিভিন্ন ধরনের প্রক্রিয়া পৃথিবীর মানুষদের জন্য নিয়ে এসেছে যেগুলো যে কোন অপরাধীকে সঠিকভাবে শনাক্তকরণ ও চিহ্নিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাইতো এখন তথ্য যোগাযোগ প্রযুক্তির এই উন্নত প্রক্রিয়া গুলোর মাধ্যমে সহজে বন্ধ সিমের লোকেশন জানা সম্ভব হচ্ছে। কোন কারনে একজন মানুষের মোবাইল ফোন হারিয়ে গেলে কিংবা কোন অপরাধী কোন অপরাধমূলক কাজ সম্পাদন করে তার ব্যবহৃত মোবাইল ফোনটি বন্ধ করে রাখলে সহজেই তা বের করা সম্ভব হচ্ছে এবং এর লোকেশন ট্র্যাক করা যাচ্ছে।

আরও পড়ুন: IMEI নাম্বার দিয়ে মোবাইল লোকেশন

বন্ধ সিমের লোকেশন জানার উপায়

জ্ঞান-বিজ্ঞানের এই পৃথিবীতে এখন মানুষের জীবনের প্রতিটি কার্যক্রম বিজ্ঞানের বিভিন্ন ধরনের দিকনির্দেশনের মাধ্যমে সহজেই সম্পন্ন করা সম্ভব হচ্ছে। তাইতো আমরা এখন প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির উন্নত প্রক্রিয়া গুলোর ব্যবহার লক্ষ্য করতে পারি। এখন মোবাইলের সিম থেকে শুরু করে লোকেশন ট্র্যাক কিংবা বিভিন্ন ক্ষেত্রে এই উন্নত প্রযুক্তি সমূহ ব্যবহার করা হয়। তাইতো অনেকেই বন্ধ সিমের লোকেশন জানার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান। তাদের জন্য আজকে বন্ধ সিমের লোকেশন জানার উপায় গুলো তুলে ধরা হয়েছে। আপনারা আজকের এই প্রতিবেদনের আলোকে বন্ধ সিমের লোকেশন জানার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। নিচে বন্ধ সিমের লোকেশন জানার উপায় সম্পর্কে বিস্তারিত সকল ধরনের তথ্য তুলে ধরা হলো:

প্রকৃতপক্ষে বন্ধ সিমের লোকেশন জানার কোনো উপায় নেই। কারণ যেকোনো সিমের লোকেশন বের করতে হলে, সিমকার্ড টি অবশ্যই সচল থাকতে হবে। এই কারণে আপনার সিমটি যদি বন্ধ অবস্থায় থাকে। তাহলে সেটার লোকেশন ট্র্যাক করা থেকে বিরত থাকুন।
তবে আপনার ফোনটি যদি চুরি হয়ে থাকে। তাহলে ফোন নাম্বার ছাড়াও আরেকটি উপায়ে ফোন টি ট্যাগ করতে পারবেন। আই ই এম আই নাম্বার ট্র্যাক করার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ফোনটি কোথায় আছে। আপনার ফোনটি হারিয়ে গেলে বা চুরি হলে ফোনের মধ্যে যদি কোন ব্যক্তি আপনার সিম খুলে ফেলে নতুন সিম উত্তোলন করে। তাহলে তার আই ই এম আই ট্রাক করে লোকেশন বের করা সম্ভব।
তবে এক্ষেত্রে আপনার ফোনটি যদি সাধারন বা বাটন মোবাইল ফোন হয়। সেক্ষেত্রে আমাদের এই পদ্ধতিতে আপনি খুঁজে পাবেন না। এর জন্য আপনাকে থানায় ডায়েরি করতে হবে। আমাদের আজকের পদ্ধতির শুধু এন্ড্রয়েড ফোন বা স্মার্টফোন খুঁজে পেতে অনেক সাহায্য করবে।
হারিয়ে যাওয়া স্মার্টফোন ট্র্যাক করার জন্য আপনাকে প্লে-স্টোরে থেকে ডিভাইস ম্যানেজার এপ্লিকেশন ইন্সটল করতে হবে। তারপর আপনাকে একটি ইমেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এখন আপনার সাথে ডিভাইস ম্যানেজারের ড্যাশবোর্ড চলে আসবে।
এখন আপনার হারিয়ে যাওয়া ফোনটি যদি অন বা ডাটা কানেকশন অন থাকে। বা জিপিএস অন থাকে, তাহলে আপনার হারিয়ে যাওয়া ফোনটি ট্র্যাক করতে পারবেন। তবে অনেক ক্ষেত্রে এই পদ্ধতি কাজ করে না। কারণ আপনার ফোনটি যদি সেই ব্যক্তি অনলাইনে বা অন না করে। তাহলে খুঁজে পাবেন না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *