বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, টিকেট ও ভাড়ার তালিকা ২০২৩

বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী: আন্তর্জাতিক ট্রেন পরিবহন গুলোর মধ্যে অন্যতম একটি পরিবহনের নাম হচ্ছে বন্ধন এক্সপ্রেস। যা ভারতের কলকাতা থেকে বাংলাদেশের খুলনা স্টেশনে প্রতিনিয়ত যাত্রী পরিবহন করে থাকে। এটি একমাত্র দ্বিতীয় ট্রেন যা দুই দেশের মধ্যে আন্তর্জাতিকভাবে যাতায়াত করে থাকে। বন্ধন শব্দটির অর্থ হচ্ছে সংযোগ। বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক স্থাপনের জন্যই মূলত বন্ধন এক্সপ্রেস ট্রেনটি ৫২ বছর পর চালু করা হয়। বর্তমান সময়ের বন্ধন এক্সপ্রেস ট্রেনে পশ্চিমবঙ্গের কলকাতা থেকে খুলনা পর্যন্ত অসংখ্য মানুষ প্রতিনিয়ত যাতায়াত করার সুযোগ পাচ্ছে। জনপ্রিয় ট্রেন এক্সপ্রেস টি ২০১৭ সালের ১৬ই নভেম্বর চালু করা হয়। বর্তমান সময়ে দুই দেশের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে এই ট্রেনটি। আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী টিকিট ও ভাড়ার তালিকা ২০২৩ সম্পর্কিত সকল তথ্য নিয়ে হাজির হয়েছি। যা আপনাদেরকে বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী টিকিট ও ভাড়া সম্পর্কে জানতে সাহায্য করবে।

বহু প্রাচীন কাল থেকে পৃথিবীতে ট্রেন পরিবহনের যাতায়াত শুরু হয়েছে। ট্রেন এমন একটি পরিবহন যেখানে একসঙ্গে অসংখ্য যাত্রী ও মালামাল স্থান থেকে অন্য স্থানে পরিবহন করা সম্ভব। এটি প্রতিটি মানুষকে নিরাপদ একটি ভ্রমণের অভিজ্ঞতা প্রদান করে সেই সাথে নিরাপত্তা সাথে গন্তব্যস্থলে পৌঁছাতে সাহায্য করে। তাইতো প্রাচীনকাল থেকে বর্তমান সময় পর্যন্ত সকলের কাছে একটি জনপ্রিয় পরিবহন হিসাবে ট্রেন পরিবহনটি পরিস্থিতি পেয়েছে। বিশ্বের প্রতিটি দেশের মতো বর্তমান সময়ে বাংলাদেশের প্রতিটি অঞ্চলে দূরের যাতায়াতকে সহজ করার জন্য এই পরিবহনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। শুধু তাই নয় বর্তমান সময়ে আন্তর্জাতিকভাবে এই পরিবহন টি বাংলাদেশের সাথে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের গুরুত্বপূর্ণ অবদান রাখছে। প্রতিনিয়ত বাংলাদেশের খুলনা থেকে পশ্চিমবঙ্গের কলকাতা থেকে বন্ধন এক্সপ্রেস ট্রেন যাতায়াত করে থাকে। জনপ্রিয় এই ট্রেনটি মূলত ২০১৭ সালের ১৬ই নভেম্বর প্রচলিত হয় যা বর্তমান সময়ে প্রতিনিয়ত খুলনা থেকে কলকাতার উদ্দেশ্যে এবং কলকাতা থেকে খুলনার উদ্দেশ্যে যাতায়াত করে মানুষের জীবনের প্রয়োজন গুলো পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আরও পড়ুন: ঢাকা থেকে কলকাতা বাস ভাড়া সময়সূচী ও বিস্তারিত নিয়ম

বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

বন্ধন এক্সপ্রেস ট্রেন বাংলাদেশ ও ভারতের একটি আন্তর্জাতিক ট্রেন। যা প্রতিনিয়ত বাংলাদেশের খুলনা থেকে পশ্চিমবঙ্গের কলকাতার রাজ্য পর্যন্ত যাতায়াত করে থাকে। আন্তর্জাতিক এই ট্রেনটি ২০১৭ সালের ১৬ই নভেম্বর চালু করা হয়। বন্ধন কথাটির অর্থ হচ্ছে সংযোগ যা বাংলাদেশ ও ভারতের সংযোগ স্থাপনকারী অর্থাৎ বন্ধুত্বের প্রতি হিসেবে ব্যবহৃত একটি শব্দ। সুতরাং বন্ধন এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে স্থাপনের প্রতিনিয়ত কলকাতা থেকে খুলনার উদ্দেশ্যে যাত্রী ও মালামাল পরিবহনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তাই আজকে আমরা সকলের উদ্দেশ্যে বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ সম্পর্কিত সকল তথ্য আপনাদের মাঝে শেয়ার করব।এই পোস্টটিতে আমরা আজকে বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিতভাবে সকল তথ্য তুলে ধরেছি।

রুট ট্রেন সংখ্যা দিন সময় রেক সূত্র
কলকাতা থেকে খুলনা ১৩১২৯ বৃহস্পতিবার কলকাতা ০৭:১০ সকাল (প্রস্থান)
পেট্রাপোল ০৮:৫৫ সকাল (প্রবেশ)
বেনাপোল ০৯:১৫ সকাল(প্রবেশ)
যশোর ১১:৩০ সকাল (প্রবেশ)
খুলনা ১২:৩০ দুপুর (প্রবেশ)
আইআর Wikipedia
খুলনা থেকে কলকাতা ১৩১৩০ বৃহস্পতিবার খুলনা ০১:৩০ দুপুর (প্রস্থান)
যশোর ০২:৩০ দুপুর (প্রবেশ)
বেনাপোল ০৪:০০ বিকাল (প্রবেশ)
পেট্রাপোল ০৪:২০ বিকাল (প্রবেশ)
কলকাতা ০৬:১০ সন্ধ‍্যা (প্রবেশ)
আইআর

বন্ধন এক্সপ্রেস ট্রেনের টিকিট 2023

বাংলাদেশ ও ভারতের মধ্যে যাতায়াতকারী একটি ট্রেন হচ্ছে বন্ধন এক্সপ্রেস ট্রেন এটি একটি আন্তর্জাতিক ট্রেন। প্রতিনিয়ত এই ট্রেনটি বাংলাদেশের খুলনা ও ভারতের কলকাতা থেকে যাত্রী পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আন্তর্জাতিকভাবে বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করার জন্য অনেকেই এই বন্ধন এক্সপ্রেস ট্রেন ব্যবহার করে থাকেন। তাই আমরা আজকে বন্ধন এক্সপ্রেস ট্রেনের টিকিট 2023 সমস্ত তথ্য তুলে ধরেছি আপনারা আমাদের এই তথ্যগুলোর আলোকে বন্ধন এক্সপ্রেস ট্রেনের টিকিট সম্পর্কে জানতে পারবেন সেই সাথে টিকিটের মূল্য সম্পর্কেও জেনে নিতে পারবেন। আপনাদের জন্য আন্তর্জাতিক ট্রেনের বর্তমান টিকিট সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হয়েছে আপনারা আমাদের এই বন্ধন এক্সপ্রেস ট্রেনের টিকিট 2023 তথ্যগুলো দেখে নিন।

বন্ধন এক্সপ্রেস ট্রেন ভাড়ার তালিকা ২০২৩

সম্মানিত পদক এখন আমরা আপনাদের মাঝে আন্তর্জাতিক বাংলাদেশ ও ভারতের বন্ধন এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা 2023 তথ্যগুলো তুলে ধরব। আপনারা আমাদের এই তথ্যগুলোর মাঝে আজকে আন্তর্জাতিক বন্ধন এক্সপ্রেস ট্রেনের বর্তমান ভাড়া সম্পর্কিত যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন। আপনারা যারা বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করার জন্য ব্যবহার করতে চাচ্ছেন বন্ধন এক্সপ্রেস ট্রেনের বর্তমান ভাড়া সম্পর্কিত সকল তথ্য জেনে নিয়ে শান্তিপূর্ণ একটি ট্রেন ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। নিচে বন্ধন এক্সপ্রেস ট্রেন ভাড়ার তালিকা ২০২৩ তুলে ধরা হলো:

AC কেবিন – ২৫২২ টাকা + ৩৭৮ টাকা (ভ্যাট)+ ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স = ৩৪০০ টাকা

AC চেয়ার – ১৭৪৮ টাকা +২৫২ টাকা ( ভ্যাট ) + ৫০০ ট্রাভেল ট্যাক্স = ২৫০০ টাকা।।

কলকাতা থেকে ঢাকাঃ

AC কেবিন – ২০১৫ রুপি

AC চেয়ার – ১৩৪৫ রুপি

শিশুদের জন্য ৫০% ডিস্কাউন্ট হবে যদি ১ থেকে ৫ বছরের মধ্যে বয়স হয়ে থাকে নতুবা ফুল ভাড়া দিয়ে টিকিট কাটতে হবে। পাসপোর্ট অনুসারে বয়স ধরা হয়ে থাকে।এখানে ডলার হিসেবে দেখানো হয়েছে তবে কিছু কম বেশি হতে পারে কারণ ডলারের রেট চেঞ্জ হতে পারে তবে সেটা সামান্য পরিমাণ কম বেশি হবে।

বন্ধন এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন

বন্ধন এক্সপ্রেস ট্রেনটি নির্দিষ্ট একটি জায়গায় গিয়ে বিরতি প্রদান করে থাকে। আপনারা দেখে নিন বন্ধন এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশনগুলো।

স্টেশনের নাম (কলকাতা থেকে) ছাড়ার সময় স্টেশনের নাম (খুলনা থেকে) ছাড়ার সময়
কলকাতা স্টেশন সকাল 7:10 খুলনা স্টেশন দুপুর 1 টা 30 মিনিট
Petrapole Station সকাল 9:05 যশোর স্টেশন 2:35 PM
Benapole Station সকাল ১০:১৫ Benapole Station 4.00 বিকেল
যশোর স্টেশন 11:35 AM Petrapole Station বিকাল ৪:২০
খুলনা স্টেশন 12:30 অপরাহ্ন কলকাতা স্টেশন সন্ধ্যা ৬:১০

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *