পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী: বাংলাদেশের প্রচলিত জনপ্রিয় ট্রেন এক্সপ্রেস গুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন। যা ১৯৮৬ সালের ১৬ই মে চট্টগ্রাম ও সিলেট করতে আন্তঃনগর ট্রেন হিসেবে চালু করা হয়। জনপ্রিয় ট্রেনের নাম্বার হচ্ছে ৭১৯ ও ৭২০। পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনটি প্রতিনিয়ত চট্টগ্রাম ও সিলেট পথে যাতায়াত করে থাকে। সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের মানুষের সকল ধরনের প্রয়োজনে যাত্রী ও মালামাল নিজ গন্তব্য স্থলে পৌঁছাতে সাহায্য করে থাকে। ১৯৮৬ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত আন্তঃনগর এই ট্রেনটি চট্টগ্রাম অঞ্চলের অঞ্চলের মানুষের কাছে জনপ্রিয়তা পেয়েছে। তাইতো এই ট্রেনের ভাড়া কিংবা সময়সূচী সম্পর্কিত তথ্যগুলো সকলের জানার আগ্রহ প্রকাশ করে থাকে। এজন্য আজকে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত তথ্যগুলো নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি।

বাংলাদেশের মানুষের জন্য ট্রেন হচ্ছে একটি শান্তিপূর্ণ যানবাহন যেখানে প্রকৃতির মনোরম পরিবেশ উপলব্ধি করা সম্ভব এবং নিরাপদে গন্তব্যস্থলে যাত্রী ও মালামাল বহন করা সম্ভব। প্রাচীনকাল থেকেই মূলত যাত্রীও মালামাল পরিবহন করার জন্য এই ট্রেন কিংবা রেল যাতায়াত শুরু করে। প্রতিনিয়ত আন্তঃনগর কিংবা আন্তর্জাতিকভাবে বর্তমান সময়ে ট্রেনগুলো বিশ্বের বিভিন্ন দেশে যাতায়াত করা ছাড়াও দেশের এক প্রান্ত থেকে যাত্রী ও মালামাল পরিবহনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশের মানুষের কাছে সকল যানবাহনের তুলনায় এখন ট্রেন পরিবহন গুলো জনপ্রিয়তা পেয়েছে কেনো না বর্তমান সময়ে সড়ক দুর্ঘটনার ঝুঁকি মারাত্মক আকার ধারণ করেছে যার কারণে মানুষ এখন সড়ক দুর্ঘটনার ঝুঁকি থেকে নিজেকে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছাতে ট্রেন পরিবহন গুলো ব্যবহার করে থাকে। এই পরিবহন প্রতিটি মানুষকে নিরাপদে তাদের গন্তব্য স্থলে পৌঁছে দিয়ে সাহায্য করে থাকে। এমনকি এই পরিবহনের মাধ্যমে একজন মানুষ তার গন্তব্য স্থলে যাতায়াত করা ছাড়াও শান্তিপূর্ণ একটি ভ্রমণের অভিজ্ঞতা লাভ করে থাকে।

আরও পড়ুন: বিজয় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

বাংলাদেশের প্রচলিত ট্রেন পরিবহন গুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন। যা 1986 সালে 16ই মে বাংলাদেশের প্রথম যাতায়াত শুরু করে। এই ট্রেন এক্সপ্রেসটি সাধারণত সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে যাত্রী ও মালামাল পরিবহনের প্রধান ভূমিকা পালন করছে। সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের মানুষের কাছে জনপ্রিয় একটি পরিবহন হিসেবে কারিকা এক্সপ্রেস ট্রেন পরিচিতি পেয়েছে। এই পরিবহনটি যাত্রীদের সুযোগ-সুবিধা ও সীমিত ভাড়ার তাদের গন্তব্য স্থলে পৌঁছাতে সাহায্য করে থাকে। তাই তো অনেকেই পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কিত তথ্যগুলো বিভিন্ন ওয়েবসাইটের অনুসরণ করেন। এজন্য আজকে আমরা জনপ্রিয় পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করেছি আপনারা এই প্রতিবেদন থেকে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে পারবে।

স্টেশন ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
চট্রগ্রাম টু সিলেট সোমবার ০৯ঃ০০ ১৭ঃ৫০
সিলেট টু চট্রগ্রাম শনিবার ১০ঃ১৫ ১৯ঃ৩৫

পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন ও সময়সূচী

ট্রেন ভ্রমণ করার জন্য স্টেশন বিরতির সময়সূচী খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বিরতি স্টেশনের সময়সূচি বলতে, পাহাড়িকা এক্সপ্রেস ট্রেন চট্টগ্রাম থেকে সিলেট যাত্রাকালে কোন কোন স্টেশনে বিরতি রাখবেন এবং তা কত মিনিট এই সব কিছুকে বোঝায়। পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রাম থেকে সিলেট এই ৩৭৭ কিলোমিটার যাত্রায় ১৪ টি ইস্টিশনে বিরতি রাখেন। নিচের ছকে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনটি বিরাটি স্টেশন ও সময়সূচী দেওয়া হল:

বিরতি স্টেশন নাম ছাড়ায় সময় পৌছানোর সময়
ফেনী ১০ঃ৩১ ১৭ঃ৫০
নাঙ্গলকোট ১১ঃ০৪ ১৭ঃ২১
লাকসাম ১১ঃ২৫ ১৭ঃ০০
কুমিল্লা ১২ঃ০৫ ১৬ঃ৩২
কসবা ১২ঃ৪৭ ১৫ঃ৪২
আখাউড়া ১৩ঃ২০ ১৫ঃ১০
হরষপুর ১৩ঃ৫৫ ১৪ঃ১৯
নওয়াপাড়া ১৪ঃ১৯ ১৩ঃ৪০
শায়েস্তাগঞ্জ ১৪ঃ৪৫ ১৩ঃ১২
শ্রীমঙ্গল ১৫ঃ২৬ ১২ঃ২৯
ভানুগাছ ১৫ঃ৪৯ ১২ঃ০২
শমসের নগর ১৬ঃ০০ ১১ঃ৫৫
কুলাউড়া ১৬ঃ২৬ ১১ঃ২৪
মাইজগাঁও ১৭ঃ০৮ ১০ঃ৫৩

পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

বাংলাদেশের সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের মানুষের প্রধান পরিবহনের মধ্যে অন্যতম একটি হচ্ছে পাহাড়িকা এক্সপ্রেস। এটি একটি আন্তঃনগর ট্রেন। চট্টগ্রাম থেকে সিলেট পর্যন্ত এই ট্রেন বিভিন্ন স্টেশনে যাত্রী ও মালামাল পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাইতো পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার পার্থক্য রয়েছে। এজন্য আজকে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকাটি আপনাদের মাঝে উপস্থাপন করেছি। আপনারা আজকের এই তথ্য গুলোর আলোকে চট্টগ্রাম থেকে সিলেট পর্যন্ত পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের সকল স্টেশনের যাতায়াত জানতে পারবেন। নিচে পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা তুলে ধরা হলো:

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫ভ্যাট)
শোভন চেয়ার ৫০৫ টাকা
স্নিগ্ধা ৯৬৬ টাকা
এসি সিট ১১৫৬ টাকা
এসি বার্থ ১৭৮১  টাকা

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *