ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া

ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া 2023 সিডিউল ও বিস্তারিত

ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া: বর্তমান সময়ে বেশি বিভিন্ন দেশে যাতায়াত করার জন্য আন্তর্জাতিক বিমান গুলো প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দৈনন্দিন জীবনে মানুষ যখন বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে যাতায়াত করার জন্য ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের বিভিন্ন দেশে বিমানের মাধ্যমে যাতায়াত করার সুযোগ পাচ্ছেন। উন্নত বিমান ব্যবস্থার মাধ্যমে এখন প্রতিটি মানুষ তাদের বিশ্বের বিভিন্ন দেশে যাতায়াতের প্রয়োজনগুলো অনায়াসে বিমান ব্যবস্থার মাধ্যমে পূরণ করতে পারছে। বাংলাদেশে পার্শ্ববর্তী দেশ ভারত হওয়ার কারণে অনেকেই দৈনন্দিন জীবনে বিভিন্ন প্রয়োজনে ভারতের যাতায়াত করে থাকেন। ভারতে যাতায়াত করার জন্য ট্রেন কিংবা বাসের মতো অনেকে বিমান ব্যবহার করেন। তাই তো আজকে আমরা নিয়ে এসেছি ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া ২০২৩ সিডিউল ও বিস্তারিত একটি পোস্ট যেখানে ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া এবং বিমানের সিডিউল ও বিস্তারিত তথ্যগুলো তুলে ধরা হয়েছে।

পৃথিবীতে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে আমরা যে সমস্ত যানবাহন ব্যবহারের সুযোগ পেয়েছি তার মধ্যে অন্যতম একটি হচ্ছে বিমান। যায় শুধুমাত্র দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করার ক্ষেত্রে ব্যবহৃত নয় বরং বিশ্বের বিভিন্ন দেশে যাতায়াত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিমান ব্যবস্থা বর্তমান সময় বাংলাদেশের উন্নত পর্যায়ে অবস্থান করছে। তাইতো এখন আমরা বাংলাদেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক বেশ কিছু বিমানবন্দরের লক্ষ্য করতে পারছি যেখান থেকে প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন দেশের উদ্দেশ্যে বিমান যাত্রী ও মালামাল নিয়ে যাতায়াত করে থাকে। মানুষ তার দৈনন্দিন জীবনে বিভিন্ন প্রয়োজন পূরণ করার জন্য এই বিমান গুলোতে যাতায়াত করে তাদের সকল প্রয়োজন পূরণ করেন। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ প্রতিনিয়ত কলকাতা উদ্দেশ্যে বিমানে যাতায়াত করে থাকেন। বাংলাদেশ থেকে কলকাতা বিমানে যাতায়াত করার জন্য প্রতিটি মানুষকে বাংলাদেশ টু কলকাতা রুটে পরিচালিত বিমান গুলোর সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো জেনে নিতে হয়। এই তথ্যগুলো জন্মের মাধ্যমে অতি সহজেই যে কোন মানুষ তাদের প্রয়োজন পূরণ করতে ঢাকা টু কলকাতা রুটে যেসব বিমান পরিচালিত হয়ে থাকে নির্দিষ্ট সময়ে ও ভাড়া সম্পর্কিত সকল কার্যসম্পাদন করার মাধ্যমে যাতায়াত করার সুযোগ পেয়ে যাবেন।

আরও পড়ুন: বন্ধন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী, টিকেট ও ভাড়ার তালিকা ২০২৩

ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া ২০২৩

প্রতিনিয়ত বিমান ভাড়া পরিবর্তিত হয়ে থাকে। তাইতো একজন মানুষকে বিমানে যে কোন স্থানে যাতায়াত করার ক্ষেত্রে যে জিনিসটি সম্পর্কে অবগত থাকতে হয় তা হচ্ছে বর্তমান সময়ে বিমান ভাড়া। তাই তো আজকে আমরা আমাদের এই প্রতিবেদনটি ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া ২০২৩ সম্পর্কিত তথ্যগুলো দিয়ে সাজিয়েছি। আজকের প্রতিবেদনটিতে আপনাদের সকলের জন্য ঢাকা থেকে কলকাতা যাতায়াতকারী সকল বিমানের বিমান ভাড়া সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হয়েছে সেই সাথে বিমানের সঠিক সময়সূচি সম্পর্কে সুস্পষ্টভাবে তথ্যগুলো প্রদান করা হয়েছে। যেগুলো প্রতিটি মানুষকে নির্দিষ্ট ভাড়াও অনুযায়ী সময়মতো ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে বিমানে যাতায়াত করতে সাহায্য করবে।

  1. ঢাকা থেকে কলকাতা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর বিমান ভাড়া হচ্ছে ৮,৫০০ টাকা থেকে ১৩,৫০০ টাকা পর্যন্ত।
  2. ঢাকা থেকে কলকাতা ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান ভাড়া হচ্ছে ১২,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকা পর্যন্ত।
  3. ঢাকা থেকে কলকাতা ইন্ডিগো এয়ারলাইন্স এর বিমান ভাড়া হচ্ছে ১১,০০০ টাকা থেকে ১৫,৫০০ টাকা পর্যন্ত।
  4. ঢাকা থেকে কলকাতা এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্স এর বিমান ভাড়া হচ্ছে ৮,৫০০ টাকা থেকে ১৪,৫০০ টাকা পর্যন্ত।
  5. ঢাকা থেকে কলকাতা নভোএয়ার এয়ারলাইন্স এর বিমান ভাড়া হচ্ছে ৪,৫০০ টাকা থেকে ৯,০০০ টাকা পর্যন্ত।

ঢাকা থেকে কলকাতা বিমান সিডিউল

ঢাকা থেকে যে সমস্ত বিমান কলকাতার উদ্দেশ্যে যাতায়াত করে থাকে প্রতিটি বিমান কর্তৃপক্ষ বেশ কিছু সিডিউল যাত্রীদের মাঝে প্রদান করে থাকে। বিমানের এই সিডিউল গুলো সম্পর্কে ধারণা রাখলে প্রতিটি মানুষ একটি শান্তিপূর্ণ বিমান ভ্রমণের সুযোগ পেয়ে থাকে। তাইতো আজকে আমরা ঢাকা থেকে কলকাতা বিমানে সিডিউল সম্পর্কিত যাবতীয় তথ্য এই প্রতিবেদনটিতে তুলে ধরেছি। আপনাদের সকলের সুবিধার্থে আজকের আর্টিকেলটিতে ঢাকা থেকে কলকাতা বিমান সিডিউল গুলো সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে। আপনি আমাদের প্রতিবেদন থেকে সিডিউল গুলো জেনে নিয়ে আপনার পরিচিতদের মাঝে সিডিউল গুলো শেয়ার করতে পারবেন। নিচে ঢাকা থেকে কলকাতা বিমান সিডিউল সম্পর্কিত সমস্ত তথ্য তুলে ধরা হলো:

  • নভোএয়ার  এয়ারলাইন্স বিকেল ৫ টা ৩০ মিনিটে কলকাতার উদ্দেশ্যে রওনা হয়।  এবং ফ্লাইট ছাড়ার এক ঘন্টার মধ্যে কলকাতা বিমানবন্দরে পৌঁছে যায়। অর্থাৎ ৬ঃ৫০ মিনিটে ।
  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রতিদিন সকাল ১০ টা ১৫ তে ছেড়ে দেয় এবং ছেড়ে দেওয়ার এক ঘন্টা পরেই নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যায়। অর্থাৎ১১ টা ৫০ মিনিটে।
  • ইউএস বাংলা শনিবার এবং বৃহস্পতিবার সকাল দশটা পর্যন্ত ছেড়ে যায়, ছেড়ে যাওয়ার ৫০ মিনিটের মধ্যে পৌঁছে যায় গন্তব্যস্থলে।
  • ইন্ডিগো এয়ারলাইন্স বিকেল পাঁচটা দশে ছেড়ে দেয় এবং তার 40 মিনিট পর গন্তব্যস্থলে পৌঁছে যায়।
  •  এয়ার ইন্ডিয়া কলকাতার উদ্দেশ্যে সকাল ১১ টায়  রওনা হয় এবং এক ঘন্টার মধ্যে কলকাতা গিয়ে পৌঁছায়।

ঢাকা থেকে কলকাতা বিমান বিস্তারিত

পাঠক বন্ধুরা এখন আমরা ঢাকা থেকে কলকাতা বিমানের বিস্তারিত সকল তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করব। আপনারা যারা প্রতিনিয়ত ঢাকা থেকে কলকাতা যাতায়াতকারী প্রতিটি বিমানের বিস্তারিত তথ্যগুলো জানতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের প্রতিবেদন থেকে আজকের এই তথ্যগুলো সংগ্রহ করে বিস্তারিত ভাবে জানতে পারবেন। নিচে ঢাকা থেকে কলকাতা বিমান বিস্তারিত সমস্ত তথ্য তুলে ধরা হলো:

ঢাকা থেকে কলকাতা যেতে কি কি লাগে?

আপনারা যারা ঢাকা থেকে কলকাতা যেতে চাচ্ছেন তাহলে অবশ্যই ঢাকা থেকে কলকাতা যেতে কি কি লাগে সে বিষয়ে জানা জরুরী। ঢাকা থেকে কলকাতা যেতে অবশ্যই পাসপোর্ট লাগবে, ভিসার জন্য আবেদন করতে হবে। ভিসার ফ্রম ঠিকঠাক হলেই আপনি ঢাকা থেকে কলকাতা যেতে পারবেন অন্যথায় যাওয়া সম্ভব না। তারপর দেখতে পারবেন যে সড়কপথে যাওয়া যাবে না আকাশ পথে যাওয়া যাবে। তাহলে আপনারা অবশ্যই জানতে পেরেছেন যে ঢাকা থেকে কলকাতা যেতে কি কি লাগে।

ঢাকা থেকে কলকাতা যেতে কত সময় লাগে: 

অনেকে আছেন যারা ঢাকা থেকে কলকাতা এখনো যাননি, তাদের মনে প্রশ্ন রয়েছে যে ঢাকা থেকে কলকাতা যেতে কত সময় লাগতে পারে এবং কি যারা কখনো বিমানে ঢাকা থেকে কলকাতা যাননি ট্রেনে হয়তোবা বাসে যাতায়াত করেছেন। ঢাকা থেকে কলকাতা যেতে সময় লাগে মাত্র ৪৫ মিনিট থেকে ৫৫ মিনিট এর মত। তাহলে আশা করি যে ঢাকা থেকে কলকাতা যেতে কত সময় লাগে সে বিষয়ে আপনারা জানতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *