কিডনি ইনফেকশনের লক্ষণ । কিডনি কোথায় থাকে তার ছবি

কিডনি ইনফেকশনের লক্ষণ: মানব দেহে পরিচালনায় যে অঙ্গটি সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে তা হচ্ছে কিডনি। যাকে বৃক্ক বলা হয়। এটি মেরুদন্ডী প্রাণী দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা দেহের রেচন তন্ত্রের প্রধান অঙ্গ হিসেবে দায়িত্ব পালন করে। মানবদেহে বৃক্কের প্রধান কাজ হচ্ছে ক্ষতিকর বজ্র পদার্থ পৃথকীকরণ এবং দেহে মূত্র উৎপাদন করা। মূলত শরীরের ভারসাম্য রক্ষা করতে রেচন তন্ত্রের এই প্রধান অঙ্গ কিডনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রতিটি মানুষের শরীরের রক্ত প্রতিদিন ৪০ বারেরও বেশি কিডনিতে প্রবাহিত হয়। মানুষের সুস্থতায় মূলত এই অঙ্গটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোন কারনে দেহের অন্যান্য অঙ্গের মত কিডনি দুর্বল হয়ে পড়লে কিংবা কিডনির কোন সমস্যা দেখা দিলে মানবদেহের ঘাটি দেখা দেয় এবং দেহে বিভিন্ন ধরনের জটিল রোগে আক্রান্ত হয়ে পড়ে। তাইতো অনেকেই কিডনি কোথায় থাকে তার ছবি এবং কিডনি ইনফেকশনের লক্ষণ গুলো জানতে চান তাদের উদ্দেশ্যে আজকের এই প্রতিবেদনটি শেয়ার করা হয়েছে। এই প্রতিবেদনের আলোকে আপনারা কিডনি ইনফেকশনের লক্ষণ গুলো জানতে পারবেন সেই সাথে কিডনি কোথায় থাকে তার ছবি তুলে ধরা হয়েছে।

প্রতিটি মানুষের দেহকে সুস্থ স্বাভাবিক এবং দেহের সকল কার্যক্রমকে সঠিকভাবে পরিচালনা করার জন্য যে অঙ্গটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে তা হচ্ছে কিডনি অনেকেই কিডনিকে বৃক্ক বলে থাকে। শরীরের রেচনতন্ত্রের প্রধান একটি অঙ্গ হচ্ছে কিডনি শরীরের সকল বর্জ্য পদার্থ থেকে শরীর থেকে আলাদা করে থাকে এবং শরীরের পর্যাপ্ত পরিমাণ উৎপাদন করে শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রতিনিয়ত মানব দেহের সমুদয় রক্ত কিডনি কিংবা বৃক্ষের মাঝে 40 বার প্রবাহিত হয়ে থাকে। এছাড়া মানবদেহের বিভিন্ন ধরনের পদার্থ যেমন পটাশিয়াম সোডিয়াম কিংবা পানি ইত্যাদি পদার্থের ভারসাম্য রক্ষা করে শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। প্রতিটি মানুষের দেহে কিডনি শরীরের প্রধান একটি অঙ্গ হিসেবে সকল ধরনের অবদান রাখে। বিভিন্ন কারণে মানব দেহে কিডনি কিংবা বৃক্ক অকেজো হয়ে গেলে অথবা কোন ধরনের সমস্যা দেখা দিলে মানব দেহে দুর্বল হয়ে পড়ে। শরীরের অন্যান্য অঙ্গের মতো এ কিডনি বিভিন্ন কারণে অসুস্থ হয়ে যায় অনেক সময় বৃক্ক বা কিডনি ইনফেকশন হয়ে থাকে যার কারণে মানুষের শরীরে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া তৈরি হয়। মানবদেহে রেচন তন্ত্রের যেহেতু প্রধান অঙ্গ হচ্ছে কিডনি তাই আমাদের সকলের উচিত কিডনি সুস্থতায় সকল ধরনের খাবার এবং এর যত্ন নেওয়া উচিত।

আরও পড়ুন: প্রান্ত ডায়াগনস্টিক সেন্টার ময়মনসিংহ ডাক্তারের তালিকা , চেম্বার ও ঠিকানা

কিডনি ইনফেকশনের লক্ষণ

প্রতিটি মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গের নাম হচ্ছে কিডনি, এটি রেচন তন্ত্রের প্রধান ভূমিকা পালন করে থাকে। শরীরের সকল অঙ্গের মতো কিডনি অনেক সময় বিভিন্ন কারণে দুর্বল হয়ে পড়ে। অনেক সময় আবার কিডনিতে ইনফেকশন দেখা দেয় কিডনিতে ইনফেকশন হওয়ার আগে বেশ কিছু লক্ষণ প্রকাশিত হয়। আপনাদের উদ্দেশ্যে আজকে কিডনি হিসেবে লক্ষণ গুলো আমরা সংগ্রহ করেছি আমরা আপনাদের জন্য কিডনি ইনফেকশনের লক্ষণ গুলো তুলে ধরেছি আপনারা এই তথ্যগুলো সংগ্রহ করার মাধ্যমে লক্ষণ গুলো জেনে নিতে পারবেন। যার মাধ্যমে আপনাদের সকলকে কিডনি ইনফেকশনের লক্ষণ সম্পর্কে জানাবো। নিচে কিডনি ইনফেকশনের লক্ষণ গুলো তুলে ধরা হলো:

১. প্রস্রাবে পরিবর্তন : কিডনি রোগের একটি বড় লক্ষণ হলো প্রস্রাবে পরিবর্তন হওয়া। কিডনির সমস্যা হলে প্রস্রাব বেশি হয় বা কম হয়। বিশেষত রাতে এই সমস্যা বাড়ে। প্রস্রাবের রং গাঢ় হয়। অনেক সময় প্রস্রাবের বেগ অনুভব হলেও প্রস্রাব হয় না।

২. প্রস্রাবের সময় ব্যথা : প্রস্রাবের সময় ব্যথা হওয়া কিডনির সমস্যার আরেকটি লক্ষণ। মূলত প্রস্রাবের সময় ব্যথা, জ্বালাপোড়া- এগুলো ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের লক্ষণ। যখন এটি কিডনিতে ছড়িয়ে পড়ে তখন জ্বর হয় এবং পিঠের পেছনে ব্যথা করে।

৩.প্রস্রাবের সাথে রক্ত যাওয়া : প্রস্রাবের সাথে রক্ত গেলে এটি খুবই ঝুঁকির বিষয়।এমন হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি লক্ষণ।

৪. দেহে ফোলা ভাব : কিডনি শরীর থেকে বর্জ্য এবং বাড়তি পানি বের করে দেয়। কিডনিতে রোগ হলে এই বাড়তি পানি বের হতে সমস্যা হয়। বাড়তি পানি শরীরে ফোলাভাব তৈরি করে।

৫. মনোযোগ দিতে অসুবিধা হওয়া : লোহিত রক্তকণিকা কমে যাওয়ার কারণে মস্তিস্কে অক্সিজেন পরিবহন কমে যায়। এতে কাজে মনোযোগ দিতে অসুবিধা হয়।

৬. সবসময় শীত বোধ হওয়া : কিডনি রোগ হলে গরম আবহাওয়ার মধ্যেও শীত শীত অনুভব হয়। আর কিডনিতে সংক্রমণ হলে জ্বরও আসতে পারে।

৭. ত্বকে র‍্যাশ হওয়া : কিডনি অকার্যকর হয়ে পড়লে রক্তে বর্জ্য পদার্থ বাড়তে থাকে। এটি ত্বকে চুলকানি এবং র‍্যাশ তৈরি করতে পারে।

৮. বমি বা বমি বমি ভাব : রক্তে বর্জ্যনীয় পদার্থ বেড়ে যাওয়ায় কিডনির রোগে বমি বমি ভাব এবং বমি হওয়ার সমস্যা হতে পারে।

৯. ছোটো ছোটো শ্বাস : কিডনি রোগে ফুসফুসে তরল পদার্থ জমা হয়। এ ছাড়া কিডনি রোগে শরীরে রক্তশূন্যতাও দেখা দেয়। এসব কারণে শ্বাসের সমস্যা হয়, তাই অনেকে ছোট ছোট করে শ্বাস নেন।

১০. পেছনে ব্যথা : কিছু কিছু কিডনি রোগে শরীরে ব্যথা হয়। পিঠের পাশে নিচের দিকে ব্যথা হয়। এটিও কিডনি রোগের একটি অন্যতম লক্ষণ।

কিডনি কোথায় থাকে তার ছবি

প্রতিটি মানুষের দেহে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ আছে কিডনি যার রেচনতন্ত্রের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মানবদেহে কিডনি সকল বজ্র পদার্থ নিষ্কাশন করে দেহে মূত্র উৎপাদন করে থাকে এবং বজ্র পদার্থ দেহ থেকে আলাদা করে থাকে। শরীরের অন্যান্য অঙ্গের মতো কিডনি নির্দিষ্ট জায়গায় রয়েছে। অনেকেই মানবদেহে কিডনি কোথায় থাকে তার ছবি সম্পর্কে জানতে চাই তাইতো আমরা আজকে আমাদের প্রতিবেদনে নিয়ে এসেছি কিডনি কোথায় থাকে তার ছবি সম্পর্কিত সকল তথ্য কেননা বর্তমান সময় বিজ্ঞানের অগ্রযাত্রায় মানুষের শরীরের সকল অঙ্গের ছবি সহজেই তৈরি করা যাচ্ছে এজন্যই আমরা আজকের প্রতিবেদন দিতে আপনাদের উদ্দেশ্য থাকে তার ছবি তুলে ধরেছি। নিচে কিডনি কোথায় থাকে তার ছবি তুলে ধরা হলো:

কিডনি কোথায় থাকে তার ছবি
কিডনি কোথায় থাকে তার ছবি
কিডনি সংক্রমণের লক্ষণ
কিডনি সংক্রমণের লক্ষণ
কিডনি ইনফেকশন
কিডনি ইনফেকশন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *