কবর নিয়ে স্ট্যাটাস

কবর নিয়ে স্ট্যাটাস, ইসলামিক উক্তি, হাদিস ও ক্যাপশন

কবর নিয়ে স্ট্যাটাস: কবর পৃথিবীর প্রতিটি মুসলিমের শেষ ঠিকানা। পৃথিবীতে যেমন জন্মে ও গ্রহণের মাধ্যমে মানুষের জীবন শুরু হয় তেমনি মৃত্যুর মাধ্যমে প্রতিটি মানুষের জীবনের সমাপ্তি ঘটে থাকে। প্রতিটি মুসলিমের মৃত্যুর পর তার শেষ কার্যসমাপ্ত করে কবরে চির শায়িত করা হয়। প্রতিটি মুসলিমের মূলত মৃত্যুর পর ধর্মীয় রীতি-নীতি অনুযায়ী তাকে কবর দেওয়া হয়। কবর হচ্ছে মানুষের পরকালের জীবনের প্রথম একটি ধাপ। কবরে প্রতিটি মানুষকে ফেরেশতা প্রশ্ন করে থাকে। যে ব্যক্তি কবরের এই তিনটি প্রশ্নের উত্তর দিতে পারে তার জন্য কবর আরামদায়ক হয়। এই প্রশ্নগুলোর উত্তর দিতে যিনি ব্যর্থ হয়ে যান তার কবরের আজাব নেমে আসে। তাইতো পৃথিবীর মুসলিমের কবর সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা রাখা উচিত কেননা দুনিয়ার এই প্রার্থীর জীবন ছেড়ে প্রতিটি মানুষকে কবরে যেতে হবে। এজন্যই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে কবর নিয়ে স্ট্যাটাস এবং কবর নিয়ে ইসলামিক উক্তি ও হাদিস গুলো তুলে ধরব। যার মাধ্যমে আপনারা প্রত্যেকেই কবর সম্পর্কে জানতে পারবেন।

মহান আল্লাহ তা’আলা পৃথিবীতে মানুষকে জন্মের মাধ্যমে পৃথিবীর সকল আলো-বাতাস ও নেয়ামত ভোগ করার সুযোগ দিয়েছেন। মূলত একজন মানুষ পৃথিবীতে জন্ম গ্রহণের মাধ্যমে তার জীবনে শুরু করে থাকে। পৃথিবীর এই জীবন হচ্ছে ক্ষণস্থায়ী জীবন। কেননা পৃথিবীর জীবনের পরিসমাপ্তি সম্পর্কে কারো কোন ধারণা নেই বরং মহান আল্লাহ তায়ালার হুকুমে মানুষ যেমন জন্ম গ্রহণ করে থাকে তেমনি আল্লাহ তায়ালার তালার হুকুমে মৃত্যু বরণ করে থাকে। মৃত্যুর মাধ্যমে দুনিয়ার জীবনের পরিসমাপ্তি ঘটে থাকে। প্রতিটি মুসলিমকে মৃত্যুর পরে শেষ কার্য গুলো সম্পন্ন করার পর তাকে কবরে চির শায়িত করা হয়। পৃথিবীর প্রতিটি মুসলিমের শেষ ঠিকানা হচ্ছে কবর। দুনিয়ার জীবনে যে ব্যক্তি মহান আল্লাহতালার ইবাদতের অত্যন্ত যত্নশীল ছিল তার জন্য কবর আরামদায়ক হয় আর যে ব্যক্তি মহান আল্লাহ তায়ালাকে ভুলে গিয়ে বিভিন্ন ধরনের পাপ কর্মে লিপ্ত ছিল তার জন্য প্রতিনিয়ত কবরে আজাব নেমে আসে। তাই আমাদের সকলের উচিত এই প্রার্থীর জীবনে মহান আল্লাহ তায়ালার তালার প্রতিটি ইবাদতের প্রতি অত্যন্ত যত্নশীল হওয়া এবং যে ইবাদত গুলোই করি না কেন তা মনোযোগের সহিত করা।

আরও পড়ুন: নফস নিয়ে উক্তি, হাদীস, বাণী ও কবিতা

কবর নিয়ে স্ট্যাটাস

প্রতিটি মুসলিমের সর্বশেষ ঠিকানা হচ্ছে কবর। দুনিয়ার জীবনে একজন মানুষ মৃত্যুবরণ করার মাধ্যমে পৃথিবী থেকে বিদায় নিয়ে থাকে ও পরকালের জীবনে কবরের মাধ্যমে তার জীবনের শুরু হয়। পরকালের জীবনের প্রথম ও প্রধান ধাপ হচ্ছে কবর। যেখানে প্রতিটি মানুষের জন্য ফেরেশতা তিন তিনটি প্রশ্ন করে থাকেন যে মানুষ তিনটি প্রশ্নের উত্তর যথাযথভাবে দিতে পারেন তার জন্য খবর শান্তিদায়ক হয়। তাই আমাদের অবশ্যই ভালো ভালো কাজের মাধ্যমে কবরের প্রস্তুতি গ্রহণ করতে হবে। এজন্য আমরা আজকে কবর নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের মাঝে তুলে ধরেছি আপনারা আমাদের প্রতিবেদনটির আলোকে স্ট্যাটাস গুলো দেখে নিন।

আল্লাহ তোমাদের জীবন দান করেছেন তিনি তোমাদের মৃত্যু দিবেন আবার তিনি তোমাদেরকে পুনরুত্থান করবেন তারপরও মানুষ প্রতি অকৃতজ্ঞ
(সূরা হজ্জ আয়াত নম্বর ৬৬)

মৃত্যুর পরেও যে জিনিস মানুষের মনে অম্লান হয়ে থাকে সেটা হল তার ব্যাবহার।

মানুষ প্রতিদিন তার মত মানুষকে মৃত্যুবরণ করতে দেখে, কিন্তু নিজের মৃত্যুর কথাই ভুলে যায় ।
— হযরত ওসমান (রাঃ) 

পার্থিব জীবন ক্লিয়ার কেউ তো কিছুই নয় পরকালের আবাস পরহেযগারদের জন্য শ্রেষ্ঠ
( সূরা আল আনআম আয়াত 32)

ভীরুরা মরার আগে বার বার মরে, সাহসীরা মৃত্যুর স্বাদ একবারই গ্রহন করে ।
— উইলিয়াম শেক্সপিয়র

এমনভাবে জীবন যাপন করো যেন কখনো মরতে হবে নাহ, আবার এমনভাবে মরে যাও যেন কখনো বেচেই ছিলে নাহ।
— শেখ সাদি

মৃত্যুর পরেও যে জিনিস মানুষের মনে অম্লান হয়ে থাকে সেটা হল তার ব্যাবহার।
— এডওয়ার্ড জন

কবর নিয়ে ইসলামিক উক্তি

ইসলামিক উক্তিগুলোর মাধ্যমে প্রতিটি মানুষকে কবর সম্পর্কে তথ্যগুলো জানানো সম্ভব। কেননা ইসলামের উক্তিগুলোতে ইসলামের ছোট ছোট দিক নির্দেশনা গুলো সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে। তাইতো অনেকেই কবর নিয়ে ইসলামিক উক্তিগুলো জানতে চান তাদের উদ্দেশ্যে আজ আমরা নিয়ে এসেছি কবর নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কিত একটি পোষ্ট। আপনারা আমাদের এই পোস্টটির মাধ্যমে কবর নিয়ে ইসলামিক সকল উক্তি জানতে পারবেন এবং এই উক্তিগুলো আপনার বাস্তব জীবনে অনেক কাজে লাগবে। নিচে কবর নিয়ে ইসলামিক উক্তি গুলো তুলে ধরা হলো:

আল্লাহ তোমাদের জীবন দান করেছেন তিনি তোমাদের মৃত্যু দিবেন আবার তিনি তোমাদেরকে পুনরুত্থান করবেন তারপরও মানুষ প্রতি অকৃতজ্ঞ
(সূরা হজ্জ আয়াত নম্বর 66)

ধৈর্য চেয়ে উত্তম ও কল্যাণকর ব্যাপার আর কিছু প্রদান করা হয়নি
বুখারী ও মুসলিম

 আমি আমার রবের সাক্ষাতের আশায় মৃত্যুকে ভালোবাসি।
— আবু দারদা (রা)

এমনভাবে জীবন যাপন করো যেন কখনো মরতে হবে নাহ, আবার এমনভাবে মরে যাও যেন কখনো বেচেই ছিলে নাহ।
— শেখ সাদি

কবর নিয়ে হাদিস

আমরা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হাদিস গুলোর আলোকে কবর সম্পর্কে বিস্তারিতভাবে তথ্যগুলো জানতে পারি। কেননা বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ তার হাদিসের মাধ্যমে আমাদের জীবনের সকল কর্মকান্ড ও দুনিয়ার জীবন ও পরকালের জীবন সম্পর্কে আমাদের জন্য সকল আদর্শ রেখে গেছেন। তাইতো অনেকেই কবর সম্পর্কে রাসূলের হাদিস গুলো জানতে চান। আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে কবর নিয়ে সেই হাদিস গুলো তুলে ধরবো। যেখানে আপনারা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কবর সম্পর্কিত হাদিস গুলো জানতে পারবেন এবং তার সাহাবায়ে কেরামের গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিতে পারবেন। নিচে কবর নিয়ে হাদিসগুলো তুলে ধরা হলো,

কবর নিয়ে ক্যাপশন

আপনারা আমাদের এই পোস্টটির মাধ্যমে কবর নিয়ে ইসলামিক সকল ক্যাপশন জানতে পারবেন এবং এই ক্যাপশন গুলো আপনার বাস্তব জীবনে অনেক কাজে লাগবে। নিচে কবর নিয়ে ইসলামিক ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

মানুষ যখন মৃত্যুবরণ করে তার কবরে আর কোন সব পৌঁছায় না মাত্র তিনটি রাস্তা ছাড়া তার মধ্যে একটি হলো নিজের সন্তানের দোয়া সন্তানরা দোয়া করে তাহলে। 

আমরা এখন মৃত্যুবরণ করি নি কিন্তু মৃত্যুর স্বাদ গ্রহণ করেছে এই মৃত্যু সম্পর্কে যে আজাবের কথা উল্লেখ আছে পবিত্র কোরআনুল কারিমে এবং হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস সম্পর্কে সতর্ক থাকতে হবে। 

আমরা যে কাজ করব সেই কাজের ফল পাব যদি সে কাজ ভাল হয় তাহলে ভালো কিছু পাব যদি কাজগুলো খারাপ হয় তাহলে ভালো কিছু আশা কোনদিনও করা যাবে না। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *