জন্ম নিবন্ধন যাচাই

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই, সংশোধন ও ডাউনলোড করার নিয়ম (২০২২)

২০০৬ সালে জন্ম ও মৃত্যু আইন কার্যকর হওয়ার পর থেকে বাংলাদেশের প্রতিটি নাগরিকের জন্য জন্ম মৃত্যু সনদ তৈরি করা আবশ্যক। সময় পেড়িয়ে গেছে বহু বছর। এখনো অনেকের জন্ম মৃত্যু সনদ তৈরি করা হয়নি। তৈরি করা হলেও তা বহু আগের, যার কপি অনলাইনে সংরক্ষণ নেই। অথচ প্রতিটি নাগরিকের ডিজিটাল জন্ম মৃত্যু সনদ থাকা আবশ্যক। সরকারী যে কোনো কাজে ডিজিটাল জন্ম মৃত্যু সনদ ধর্তব্য হয়। এমনকি পাসপোর্ট তৈরি, ট্রেড লাইসেন্স তৈরি, টিকার জন্য নিবন্ধন বা সরকারী অন্যান্য নিবন্ধন কাজে প্রয়োজন হয় ডিজিটাল জন্ম নিবন্ধন সনদের। অর্থাৎ আপনার জন্ম মৃত্যু সনদ যদি সরকারী ওয়েবসাইটের ডাটাবেজে সংরক্ষণ না থাকে। তাহলে কাগজের সনদ মূল্যহীন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি সম্পর্কে আজকে আলোচনা করব। অর্থাৎ মোবাইল app ব্যবহার করে বা কম্পিউটারে সহজে জন্ম নিবন্ধন যাচাই করার সহজ পদ্ধতি আপনাদেরকে দেখাবো। একবার শিখলে পরবর্তীতে অনলাইনে সনদ যাচাইয়ের জন্য অন্যের সাহায্যের প্রয়োজন হবে না।

জন্ম নিবন্ধন যাচাই
জন্ম নিবন্ধন যাচাই করার নিয়মত ২০২২

জেনে রাখা ভালো, ২০০৮ সাল থেকে নিবন্ধিত জন্ম মৃত্যু সনদ সরকারী ওয়েবসাইটের ডাটাবেজে সংরক্ষণ করে রাখা হয়। যারা ২০০৮ সালের পূর্বে জন্ম নিবন্ধন করেছেন, তাদের জন্ম মৃত্যু নিবন্ধনের সনদ অনলাইনে রয়েছে কি না, তা যাচাই করাটা আবশ্যক। তাছাড়া যারা নতুন জন্ম নিবন্ধন করেছেন। তাদের সনদের অনলাইন সংস্করণ সরকারী ডাটাবেজে সংরক্ষিত আছে কিনা, তা যাচাই করা জরুরী। যেন প্রয়োজনের সময় বিড়ম্বনায় না পড়তে হয়।

আরো পড়ুন: নগদ মোবাইল ব্যাংকিং লিমিট ২০২২

যদি কারো জন্ম নিবন্ধন সনদের অনলাইন সংস্করণ সরকারী ডাটাবেজে না থাকে, তাহলে তার নতুন করে অনলাইন সনদ তৈরি করতে হবে। যাকে ডিজিটাল জন্ম মৃত্যু সনদ বলা হয়। অন্যথায় ভোটার নিবন্ধন, পাসপোর্ট তৈরি, ট্রেড লাইসেন্স তৈরি, টিকার জন্য নিবন্ধন সহ অন্যান্য সরকারী নিবন্ধনে সমস্যা করতে বিড়ম্বনায় ভোগতে হবে। তাহলে এবার জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি দেখে নেওয়া যাক।

জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজনীয় কাগজপত্র

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে খুব বেশী কাগজের প্রয়োজন হবে না। কেবল জন্ম নিবন্ধন সনদের কাগজের কপি হাতের নাগালে থাকলেই অনলাইনে জন্ম নিবন্ধনের তথ্য সহজে যাচাই করতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করা একেবারেই সহজ একটি কাজ। আপনার হাতে মোবাইল থাকলে সহজেই মোবাইলের মাধ্যমে জন্ম নিবন্ধনের অনলাইন সংস্করণ যাচাই করতে পারবেন। কম্পিউটারের দোকানে না গিয়ে নিজে নিজে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন। তা শিখতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ-১

জন্ম নিবন্ধনের সনদ অনলাইনে যাচাই করতে চাইলে জন্ম নিবন্ধনের সনদ হাতে রাখুন। সনদের কপি বা ছবি হলেও সমস্যা নেই। এখানে জন্ম নিবন্ধন সনদের নাম্বারটি প্রয়োজন হবে। চিত্রে দেখানো ছবিটি অনলাইন থেকে ডাউনলোড করা হয়েছে। আপনার জন্ম নিবন্ধন সনদের সাথে মিল নাও থাকতে পারে।

জন্ম নিবন্ধন যাচাই ফরম
জন্ম নিবন্ধন যাচাই ফরম

ধাপ-২:

জন্ম মৃত্যু নিবন্ধন যাচাই সহ প্রয়োজনীয় সকল তথ্য সরকারী ওয়েবসাইটে রয়েছে। সেখানে আপনি আপনার সকল সমস্যার সমাধান খুঁজে পাবেন। জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে এই লিংকে https://everify.bdris.gov.bd প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd
জন্ম নিবন্ধন যাচাইয়ের নিয়ম ২০২২

ধাপ-৩:

ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রথম ঘরে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নং লিখুন। কোনো কোনো জন্ম মৃত্যু নিবন্ধন সনদে এই নাম্বারটি ব্যক্তিগত পরিচিতি নং বা পারসোনাল আইটেন্টিফিকেশন নামেও থাকতে পারে।

জন্ম নিবন্ধন যাচাই কপি
জন্ম নিবন্ধন যাচাই কপি

ধাপ-৪:

দ্বিতীয় ঘরটিতে জন্ম তারিখ লিখতে হবে। এ ক্ষেত্রে প্রথমে সাল, এরপর মাস, এরপর জন্ম তারিখ উল্লেখ করতে হবে। অথবা জন্ম সালের ঘরে ক্লিক করার পর দেখানো ক্যালেন্ডারে জন্ম সাল-মাস-তারিখ বসাতে পারেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি বাংলাদেশ
জন্ম সাল প্রদান করুন

ধাপ-৫:

প্রয়োজনীয় সকল তথ্য সঠিকভাবে প্রদান করে নিচের ক্যাপচাটি সমাধান করে সঠিক ফলাফল বসাতে হবে। এরপর সার্চ বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই, সংশোধন ও ডাউনলোড করার নিয়ম (২০২২)

এভাবে জন্ম মৃত্যু সনদের অনলাইন সংস্করণ সহজেই যাচাই করতে পারবেন। সঠিকভাবে সকল তথ্য প্রদানের পর যদি অনলাইনে জন্ম নিবন্ধনের কোনো তথ্য না দেখায়। তাহলে বুঝতে হবে ঐ জন্ম নিবন্ধনটির কোনো তথ্য অনলাইনে নেই। পুনরায় জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করতে হবে

অনলাইন থেকে জন্ম সনদ ডাউনলোড করার নিয়ম

অনলাইন থেকে জন্ম সনদ ডাউনলোড করতে চাইলে উপরোল্লিখিত ধাপগুলো পূরণ করতে হবে। যদি জন্ম নিবন্ধনের তথ্যগুলো দেখায়। তাহলে জন্ম সনদ ডাউনলোড করতে নিচের ধাপগুলে অনুসরণ করুন।

ধাপ-১:

কম্পিউটারে ব্যবহৃত ব্রাউজারের উপরে ডান পাশের কোনার মেনু থেকে Print অপশনটি সিলেক্ট করুন। অথবা Ctrl+P বাটনে চাপুন

জন্ম সনদ ডাউনলোড pdf
জন্ম সনদ ডাউনলোড করার নিয়ম

ধাপ-২:

এবার নতুন আরেকটি Tab ওপেন করে। নিচে প্রিন্ট অপশনে ক্লিক করে সরাসরি প্রিন্ট করতে পারবেন। আর যদি Save করতে পান তাহলে Destinition অপশন থেকে Save as PDF অপশন নির্বাচন করে Save বাটনে ক্লিক করলে PDF ফরম্যাটে Save হবে।

Leave a Comment

Your email address will not be published.