বিজ্ঞানমেলা আয়োজনের জন্য আবেদন

বিজ্ঞানমেলা আয়োজনের জন্য আবেদন

বিজ্ঞানমেলা আয়োজনের জন্য আবেদন: এই পৃথিবীতে যা কিছু পর্যবেক্ষণযোগ্য পরিক্ষনযোগ্য এবং যা বিশ্লেষণে প্রমাণ মিলে থাকে সেটি হচ্ছে বিজ্ঞান। অর্থাৎ পৃথিবীর গবেষণালব্ধ গ্রন্থাগারের নাম হচ্ছে বিজ্ঞান। অনেকেই বিজ্ঞান হিসেবে প্রকৃতি সম্পর্কিত একটি বিশেষ জ্ঞান যা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রাপ্ত তত্ত্বের ভিত্তিতে প্রাকৃতিক ঘটনাকে ব্যাখ্যা ও বিশ্লেষণ করে থাকে সেটি হচ্ছে বিজ্ঞান। মূলত বর্তমান পৃথিবী বিজ্ঞানের উপর নির্ভরশীল কেননা বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার ও অভাবনীয় আবিষ্কার পৃথিবী কে নতুন রূপদান করেছে সেই সাথে পৃথিবীর মানুষকে তাদের বাস্তব জীবন প্রযুক্তি নির্ভর ও বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে এর ব্যবহার সম্পর্কে জানতে সাহায্য করেছে। তাইতো বর্তমান পৃথিবীতে এই বিজ্ঞানের ব্যবহার এবং পৃথিবীর উন্নয়নে বিজ্ঞানের অবদানের কারণে প্রতিবছর বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। প্রতিটি স্থানে বিজ্ঞান মেলার আয়োজন করার জন্য প্রশাসনিক কর্মকর্তাদের নিকট আবেদনপত্র জমা দিতে হয় এ জন্যই আমরা আজকে বিজ্ঞান মেলা আয়োজনের আবেদন সম্পর্কে বিস্তারিতভাবে তথ্য গুলো আপনাদের মাঝে শেয়ার করব। যার মাধ্যমে আপনারা আপনাদের এলাকায় বিজ্ঞান মেলা আয়োজনের জন্য আবেদন করতে পারবেন।

বর্তমান পৃথিবীর মূলত বিজ্ঞানের উপর ভিত্তি করে প্রতিনিয়ত সকল ক্ষেত্রে উন্নতি সাধন করছি। পৃথিবীর পরিবর্তনে বিশেষ অবদান রেখেছে এবং পৃথিবীর মানুষকে তাদের বাস্তব জীবন পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন ধরনের নতুন নতুন আবিষ্কার উন্নত বিজ্ঞান চমৎকার একটি পৃথিবী তৈরি করেছে। আমরা যে কথা বলার জন্য মোবাইল ফোন ব্যবহার করে থাকি সেটি হচ্ছে বিজ্ঞানের অবদান এমনকি আমরা বাসা বাড়িতে বিদ্যুৎ গ্যাস কিংবা বৈদ্যুতিক বিভিন্ন ধরনের আরাম দায়ক জিনিসপত্র গুলো ব্যবহার করে থাকি সেগুলো প্রত্যেকটি বিজ্ঞানের অবদানের মাধ্যমে তৈরি হয়েছে। পৃথিবীর মানুষের জীবনকে আরামদায়ক করার জন্য এবং মানুষের জীবন কি সহজ করে দেওয়ার জন্য প্রতিনিয়ত বিজ্ঞান বিভিন্ন ধরনের নতুন নতুন আবিষ্কার পৃথিবীর মানুষের নিকট এনে দিয়েছে যার মাধ্যমে প্রতিটি মানুষ বিজ্ঞানের সংস্পর্শে এসে এই উন্নত পৃথিবীর বিজ্ঞানের আলোয় নিজেকে আলোকিত করার সুযোগ পেয়েছে। তাইতো বর্তমান সময় বিশ্বের প্রতিটি দেশে বিজ্ঞান সম্পর্কে প্রতিটি মানুষকে ন্যূনতম ধারণা দেওয়ার জন্য বিজ্ঞানের বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ও বিজ্ঞানসম্মত জ্ঞান উপস্থাপন করা হয়। বর্তমান সময় পৃথিবীর প্রতিটি ক্ষেত্রে বিজ্ঞানের গুরুত্বপূর্ণ অবদানের কারণে বাংলাদেশের প্রতিটি অঞ্চলের প্রতি বছর বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। বিজ্ঞান মেলার আয়োজন করার অন্যতম উদ্দেশ্য হচ্ছে বিজ্ঞানের আবিষ্কার সম্পর্কে প্রতিটি মানুষের মাঝে সম্যক ধারণা প্রদান করা।

আরও পড়ুন: কোন কোন বিষয়ে মাস্টার্স করা যায়, ডিগ্রি করে মাস্টার্স করার নিয়ম

বিজ্ঞান মেলা আয়োজনের জন্য আবেদন

প্রতিটি অঞ্চলে বাংলাদেশের বিজ্ঞান মেলার আয়োজন করা হয় বিজ্ঞানমেলার আয়োজন এর মাধ্যমে প্রতিটি মানুষ বিজ্ঞানের বিভিন্ন ধরনের আবিষ্কারক বিজ্ঞানের অবদান সম্পর্কে জানতে পারে। মূলত প্রতিটি অঞ্চলে বিজ্ঞান মেলার আয়োজন করার জন্য স্থানীয় প্রশাসনের নিকট আবেদন পত্র জমা দিতে হয় এবং প্রশাসনের অনুমতি নিয়ে বিজ্ঞান মেলার আয়োজন করতে হয়। তাই আমরা আজকে বিজ্ঞান মেলায় আয়োজনের জন্য আবেদন সম্পর্কে আপনাদের মাঝে বিস্তারিতভাবে তথ্যগুলো শেয়ার করব যার মাধ্যমে আপনারা আপনাদের এলাকায় বিজ্ঞান মেলা আয়োজনের জন্য প্রশাসনের নিকট সঠিক একটি আবেদনপত্র জমা দিতে পারবেন। আপনি আমাদের আজকের এই প্রতিবেদনের আলোকে বিজ্ঞান মেলার আয়োজনের আবেদনটি জানতে পারবেন এবং অন্যকে জানাই সুযোগ করে দিতে পারবে। নিচে বিজ্ঞান মেলার আয়োজনের জন্য আবেদন তুলে ধরা হলো:

১২.০৯.২০২১
বরাবর
প্রধান শিক্ষক
নাউতারা আবিউন্নেছা দ্বিমুখি উচ্চ বিদ্যালয়, ডিমলা।

বিষয় : ‘ বিজ্ঞান মেলা আয়োজনে ’ গঠনের অনুমতির জন্য আবেদন।

মহােদয়,
সবিনয় নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র-ছাত্রী। বেশ কিছুদিন থেকে আমরা স্কুলে বিজ্ঞানচর্চার জন্য একটি বিজ্ঞান ক্লাবের প্রয়ােজনীয়তা অনুভব করছি। বিজ্ঞান ও প্রযুক্তির এই চরম উৎকর্ষের যুগে বিজ্ঞানচর্চা ছাড়া শিক্ষা সম্পূর্ণ হয় না। আর বিজ্ঞান ক্লাব গঠন করা হলে বিজ্ঞান বিষয়ে আলােচনা, তথ্য আদান-প্রদান, পত্র-পত্রিকা প্রকাশ করা সম্ভব হবে। বিজ্ঞান বিষয়ে পড়াশােনা ও গবেষণা করে আমরা নতুন নতুন বিজ্ঞান প্রজেক্ট তৈরিতেও দ্রুত সফলতা অর্জন করব।

অতএব, মহােদয়ের নিকট বিনীত প্রার্থনা, আমাদের বিদ্যালয়ে একটি ‘বিজ্ঞান ক্লাব’ গঠনের অনুমতি ও প্রয়ােজনীয় দিকনির্দেশনা প্রদান করে বাধিত করবেন।

নিবেদকー
দশম শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে
আবদুস সালাম
নাউতারা আবিউন্নেছা দ্বিমুখি উচ্চ বিদ্যালয়, ডিমলা।

বিজ্ঞানমেলা আয়োজনের জন্য আবেদন ইংরেজি

প্রতিটি অঞ্চলে বিজ্ঞান মেলার আয়োজন করার জন্য স্থানীয় প্রশাসনের নিকট আবেদন পত্র জমা দিতে হয় এবং প্রশাসনের অনুমতি নিয়ে বিজ্ঞান মেলার আয়োজন করতে হয়। তাদের জন্যই আমাদের এই প্রতিবেদনটিতে আমরা সুন্দরভাবে উল্লেখ করার চেষ্টা করবো বিজ্ঞান মেলা আয়োজনের জন্য আবেদন করবেন কিভাবে সেটাও আবার ইংরেজিতে। আপনি আমাদের এই প্রতিবেদনটি থেকে আবেদনটি সংগ্রহ করে অর্থাৎ কপি করে নিয়ে শুধুমাত্র সাবজেক্ট গুলো পরিবর্তন করে সুন্দরভাবে আপনার প্রধান শিক্ষক অথবা আপনার প্রশাসনিক বিভাগে পাঠাতে পারেন খুব সহজেই।

23 March, 2023

The Headmaster

Nautara Abiunnessa B.L. High School

Dimla, Nilphamri

Subject, Request for permission to arrange science fair in our school prmises.

Kind regards, we are 10th class students of your school. Since quite some time we have felt the need of a science club for science practice in schools. In this era of extreme excellence of science and technology, education is not complete without science practice. And if a science club is formed, it will be possible to discuss science, exchange information, and publish papers. By studying and researching science, we will achieve rapid success in creating new science projects.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *