প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা

প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা, উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন

প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা: শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানিয়ে আজকের এই আলোচনাটি শুরু করছি। শিক্ষকদের শিক্ষাদানের মাধ্যমে আজকে আমরা অনলাইনে এই আর্টিকেলটি পড়তে সক্ষম। আমাদের জীবনের শিক্ষকের গুরুত্ব অপরিসীম। আজকের আলোচনায় আমরা আমাদের জীবনের প্রিয় শিক্ষককে কেন্দ্র করে কিছু গুরুত্বপূর্ণ কথা ও উক্তি স্ট্যাটাস এবং ক্যাপশন দিয়ে সহযোগিতা করব আপনাদের। অনেকেই প্রিয় শিক্ষককে কেন্দ্র করে এই ধরনের তথ্য গুলো অনুসন্ধান করেন। এছাড়াও বাংলাদেশে প্রতিবছর 19 শে জানুয়ারি শিক্ষক দিবস পালিত হয়ে থাকে । প্রিয় শিক্ষককে কেন্দ্র করে এমন দিবসের উপর ভিত্তি করে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে স্ট্যাটাস প্রদান করেন, পাশাপাশি এস এম এস এর মাধ্যমে শিক্ষকদের শিক্ষক দিবসের শুভেচ্ছা জানানোর আগ্রহ প্রকাশ করে থাকেন। একজন ব্যক্তিকে আদর্শ নাগরিক হিসেবে উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করতে শিক্ষকের প্রয়োজনীয়তা রয়েছে।

এক্ষেত্রে প্রিয় শিক্ষকদের প্রতি সম্মান প্রদর্শনে শিক্ষক কেন্দ্রিক গুরুত্বপূর্ণ কথা পাশাপাশি জ্ঞানী ব্যক্তিদের প্রধান কিন্তু উক্তি এছাড়াও ক্যাপশন গুলো সংগ্রহের আগ্রহ দেখিয়ে থাকেন অনেক শিক্ষার্থী। শিক্ষার্থীগণ এমন স্ট্যাটাস প্রদানের আগ্রহের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত বক্তৃতায় শিক্ষকদের সম্মান জানানোর ক্ষেত্রে এমন কথাগুলো বলে থাকেন। তাইতো আমরা আমাদের আজকের আলোচনায় আপনাদেরকে শিক্ষককে কেন্দ্র করে এমন তথ্যগুলো দিয়ে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করে নিয়ে এসেছি এই আর্টিকেল।

আরও পড়ুন: সরিষা ফুল নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন, ছন্দ, উক্তি ও কবিতা

প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা

প্রতিটি শিক্ষক আমাদের সুপরামর্শ প্রদান করে কোন শিক্ষকের শিক্ষায় সামান্য কিংবা ছোট নয়। প্রতিটি শিক্ষকের শিক্ষায় হচ্ছে উত্তম এরপরেও আমাদের বিভিন্নভাবে একজন শিক্ষক প্রিয় স্থান অর্জন করে আর প্রিয় শিক্ষককে কেন্দ্র করে কিছু গুরুত্বপূর্ণ কথা আজকের আলোচনায় উল্লেখ করা হবে। শিক্ষাজীবনের পাশাপাশি অনেক ক্ষেত্রে আমরা বিভিন্ন শিক্ষক পেয়ে থাকি শিক্ষা থেকে শুরু করে জীবনের শেষ পর্যন্ত যে সমস্ত শিক্ষক পাব এর মধ্যে থেকে সেরা ও প্রিয় স্থানটি অর্জন করে নেয় একজন আর এই শিক্ষককে কেন্দ্র করেই আজকে এখানে মূল্যবান কিছু কথা তুলে ধরা হচ্ছে।

“বিদ্যালয়ের শিক্ষক হইতেছেন একজন মিস্ত্রী, যিনি গঠন করেন মানবাত্মা – আল্লামা ইকবাল”

“শিক্ষক-মােরা শিক্ষক,
মানুষের মােরা পরমাত্মীয়, ধরণীর মােরা দীক্ষক। – গােলাম মােস্তফা”

“শিক্ষকরা শিশুদের জীবনে যে ভূমিকা পালন করেন তা অতুলনীয়। – জন পোর্টার”

“মা সন্তানের সেরা এবং প্রথম শিক্ষক। – রেভাথি”

“যদি শিক্ষা দিতে চাও তবে কখনই শিক্ষক হতে চেও না। আমি শিক্ষক—এই অহঙ্কারই কাউকে শিখতে দেয় না।—শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র”

একজন শিক্ষকের উপরই বিদ্যালয়ের সমস্ত ছাত্র-ছাত্রীর ভবিষ্যৎ। এত বড় দায়িত্বকে তার কোনােমতেই অবহেলা করা উচিত নয়। – এইচ, জি, ওয়েলস”

“পিতা গড়ে শুধু শরীর, মােরা গড়ি তার মন,
পিতা বড় কিবা শিক্ষক বড়-বলিবে সে কোন জন? – গােলাম মােস্তফা”

“এ তাে আর মাটি-কাঠ-পাথর নিয়ে কাজ নয়, আসল মানুষ নিয়ে কাজ।—প্রেমেন্দ্র মিত্র”

“ছাত্রদের সামনে শিক্ষকের একটা মিথ্যা কথা তাঁর শিক্ষার সমস্ত মূল্য বিসর্জিত। – রুশাে”

প্রিয় শিক্ষক নিয়ে স্ট্যাটাস

জীবনের প্রতিটি ক্ষেত্রেই একজন শিক্ষকের অবদান থাকে। জীবনের বিভিন্ন ক্ষেত্রে আমরা শিক্ষকের বলা কথাগুলোর গুরুত্ব সম্পর্কে বুঝতে পারি। শিক্ষাজীবন থেকে শুরু করে কর্ম ক্ষেত্রেও আপনি সুপরামর্শ প্রদানের জন্য শিক্ষকের শরণাপন্ন হতে পারেন অবশ্যই একজন শিক্ষক আপনাকে সকল বিষয়ে সুপরামর্শ প্রদান করতে সক্ষম। একজন শিক্ষার্থী সুন্দর জীবন পেতে চাইলে অবশ্যই শিক্ষকের শরণাপন্ন হতে হবে শিক্ষকের পরামর্শ এর উপর ভিত্তি করে ছাত্র জীবন সম্পন্ন করলে একটি সুন্দর উজ্জ্বল ভবিষ্যৎ পাওয়া সম্ভব। শিক্ষা জীবন থেকে শুরু করে পরবর্তী জীবনে গিয়েও অনেকেই প্রিয় শিক্ষককে কেন্দ্র করে স্ট্যাটাস প্রদান করার ইচ্ছে প্রকাশ করে। সে ক্ষেত্রে সেই সমস্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে আমরা প্রিয় শিক্ষক কে নিয়ে সুন্দর কিছু স্ট্যাটাস তৈরি করে তুলে ধরছি আপনাদের মাঝে অবশ্যই শ্রদ্ধাভাজন ব্যক্তিত্বসম্পন্ন এমন শিক্ষককে কেন্দ্র করে সুন্দর কিছু স্ট্যাটাস তুলে ধরার ক্ষেত্রে আমরা সফল নিচে তুলে ধরছি স্ট্যাটাসগুলো।

শিক্ষকের জীবনের থেকে চোর, চোরাচালানি, দারোগার জীবন অনেক আকর্ষণীয়। এ সমাজ শিক্ষক চায় না, চোর- চোরাচালানি- দারো গা চায়।

—- হুমায়ুন আজাদ।

শিক্ষাবিদদের উচিত শিক্ষার্থীদের মাঝে অনুসন্ধানী, সৃষ্টিশীল, উদ্যোগী ও নৈতিক শিক্ষা ছড়িয়ে দেয়া, যাতে তারা আদর্শ মডেল হতে পারে।

সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক। এটি স্মার্ট মানুষের চিন্তায় তারা কখনো ব্যর্থ হবে না এটি ঢুকিয়ে দেয়।

—- বিল গেটস

প্রিয় শিক্ষক নিয়ে status

প্রযুক্তি কেবল একটি সরঞ্জাম। বাচ্চাদের এক সাথে কাজ করার এবং তাদের অনুপ্রেরণার দিক থেকে শিক্ষক সবচেয়ে গুরুত্বপূর্ণ।

– বিল গেটস

একজন শিক্ষকের দায়িত্বগুলি অল্প বা ছোট নয়, তবে তারা মনকে উন্নত করে এবং চরিত্রকে শক্তি দেয়।

– ডোরোথিয়া ডিক্স

যারা জানেন, তারা করেন। যাঁরা বোঝেন, তারা শেখান।

আরিস্টটল

প্রিয় শিক্ষক নিয়ে উক্তি

প্রিয় শিক্ষককে কেন্দ্র করে সুন্দর এই উক্তিগুলো খুজে থাকেন অনেকেই। উক্তি বলতে আমরা সকলেই বুঝে থাকি এগুলো হচ্ছে বিশেষ জ্ঞানী ব্যক্তিদের মতামত । সুতরাং শিক্ষককে কেন্দ্র করে জ্ঞানী ব্যক্তিগণ কি মতামত প্রকাশ করেছেন তাদের গুরুত্ব সম্পর্কে বুঝতে হলে এমন উক্তি সম্পর্কে জানতে হবে আমাদের। এক্ষেত্রে শিক্ষকদের গুরুত্ব এবং শিক্ষার্থীদের জীবন গড়ার এই ব্যক্তির বিষয় সম্পর্কে বিশেষ জ্ঞানী ব্যক্তিগণ কি মতামত প্রকাশ করেন তা সম্পর্কে জানতে হবে আমাদের এর মাধ্যমে আমরা শিক্ষকের প্রতি আরো সম্মান প্রদর্শন করতে সক্ষম হব পাশাপাশি তাদের প্রতি শ্রদ্ধা বাড়বে। এক্ষেত্রে জেনে নিতে পারি নিজের প্রধানকে উক্তিগুলো। পাশাপাশি শিক্ষকদের প্রতি সম্মান প্রদর্শনে এমন উক্তিগুলোর ব্যবহার করতে পারি বিভিন্ন ক্ষেত্রে।

আমি শিখেছি ভুলগুলি সাফল্যের মতো প্রায়শই একজন ভাল শিক্ষক হতে পারে। – জ্যাক ওয়েলচ”

“সৃজনশীল প্রকাশ এবং জ্ঞানে আনন্দ জাগ্রত করা শিক্ষকের সর্বোচ্চ শিল্প। – আলবার্ট আইনস্টাইন”

সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক। এটি স্মার্ট মানুষের চিন্তায় তারা কখনো ব্যর্থ হবে না এটি ঢুকিয়ে দেয়।~ বিল গেটস

“নির্জনতা মহান শিক্ষক, এবং এর পাঠগুলি শিখতে আপনাকে অবশ্যই এতে মনোযোগ দিতে হবে। – দীপক চোপড়া”

প্রিয় শিক্ষক নিয়ে কিছু উক্তি

“আপনার নিজের অভিজ্ঞতার চেয়ে মূল্যবান কোনও স্কুল বা শিক্ষক নেই। – মেহমেট মুরাত ইলদান”

একজন শিক্ষকের দায়িত্বগুলি অল্প বা ছোট নয়, তবে তারা মনকে উন্নত করে এবং চরিত্রকে শক্তি দেয়।~ ডোরোথিয়া ডিক্স

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *