পঞ্চগড় জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

পঞ্চগড় জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

পঞ্চগড় জেলার সেহরি ও ইফতারের সময়সূচি: পঞ্চগড় জেলা থেকে আমাদের এই আর্টিকেলে যুক্ত হয়ে থাকলে অবশ্যই সম্পূর্ণভাবে আমাদের এই আর্টিকেলটি অনুসরণ করবে। এর ফলে আপনি রমজানের প্রয়োজনীয় তথ্য সময়সূচি সম্পর্কিত বিষয় সম্পর্কে জানতে পারবেন। মূলত আপনাদের সহযোগিতার জন্যই পঞ্চগড় জেলার সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কিত এই আলোচনাটি নিয়ে উপস্থিত হয়েছি আমরা। দীর্ঘ সময় অনলাইনে ব্যয় করার মাধ্যমে সময়সূচির তালিকাটি তৈরি করতে সক্ষম হয়েছি। আপনাদের সকলের উদ্দেশ্যে জানিয়ে রাখছি আমরা মূলত রমজানের সময়সূচী সম্পর্কিত বিষয়গুলো অনুসরণ করে থাকি ইসলামিক ফাউন্ডেশন এর প্রকাশিত ক্যালেন্ডার এর উপর। তাদের প্রকাশিত সময়সূচির উপর ভিত্তি করে জেলা ভিত্তিক রমজানের সময়সূচি প্রদানের উদ্দেশ্যে কাজ করি আমরা।

আমাদের ওয়েবসাইট প্রতিবছর সকল জেলার ইফতার ও সেহরীর সময়সূচী প্রদান করে থাকে। এর কারণ অন্যান্য ক্ষেত্রের তুলনায় বর্তমান সময়ে ইসলাম সম্পর্কিত বিষয় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে অনেকেই অনলাইনে অনুসরণ করেন। অনলাইনের এই যুগে সকলেই তাদের প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহের আগ্রহ দেখিয়ে অনুসন্ধান করেন অনলাইনে। মূলত এ কারণেই আমরা আমাদের ওয়েবসাইটটিতে পঞ্চগড় জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ প্রদান করার ইচ্ছে প্রকাশ করে কাজ করেছি। অর্থাৎ আপনি যদি পঞ্চগড় জেলায় বসবাস হিত একজন মুসলিম ব্যক্তি হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের এই আলোচনার সাথে থেকে রমজানের সময়সূচী সম্পর্কিত বিষয় সম্পর্কে জানবেন পাশাপাশি ক্যালেন্ডার তুলে ধরার ইচ্ছে প্রকাশ করেছি সেটি সংগ্রহ করতে পারবেন।

রমজান মাস মুসলিম ব্যক্তিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস। সিয়াম পালনের জন্য পুরো বিশ্বের মুসলিম ব্যক্তিগণ আগ্রহের সাথে অপেক্ষা করেন এই রমজান মাসের জন্য। আর এই মাসে প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছি আমরা।

আরও পড়ুন: দিনাজপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

পঞ্চগড় জেলার রমজানের ক্যালেন্ডার ২০২৩

সময়সূচী সম্পর্কিত বিশ্বাস সম্পর্কে জানতে অনেকেই রমজানের দীর্ঘদিন পূর্ব থেকেই জেলা ভিত্তিক রমজানের ক্যালেন্ডার গুলো সংগ্রহ করার ইচ্ছে প্রকাশ করে অনুসন্ধান করেন অনলাইনে। তাদের জন্য আমরা পঞ্চগড় জেলার রমজানের ক্যালেন্ডারটি নিয়ে উপস্থিত হয়েছি। এখান থেকে আপনি অবশ্যই পুরো রমজানের ক্যালেন্ডার সম্পর্কে জানতে পারবেন।

Ponchagor

পঞ্চগড় জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

পঞ্চগড় জেলা থেকে মনে প্রাণে ইবাদত করার ইচ্ছে নিয়ে শুরু করেছেন রমজান মাস। সিয়াম পালন সহ সকল ধরনের ইবাদতের সাথে যুক্ত রয়েছে অনেকেই। রমজানে অতান্ত গুরুত্বপূর্ণ সিয়াম প্রাপ্তবয়স্ক মুসলিমদের জন্য ফরজ। আরসিয়াম পালনের ক্ষেত্রে সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই আমরা প্রথমে সেহরি ও ইফতারের সময়সূচি প্রদান করছি আপনাদের মাঝে।

রহমতের ১০ দিন

নং তারিখ দিবস সেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১ * ৩ এপ্রিল রবিবার ৪:২৮ ৬:৩১
৪ এপ্রিল সোমবার ৪:২৭ ৬:৩১
৫ এপ্রিল মঙ্গলবার ৪:২৫ ৬:৩২
৬ এপ্রিল বুধবার ৪:২৫ ৬:৩২
৭ এপ্রিল বৃহস্পতিবার ৪:২৪ ৬:৩৩
৮ এপ্রিল শুক্রবার ৪:২৩ ৬:৩৩
৯ এপ্রিল শনিবার ৪:২২ ৬:৩৩
১০ এপ্রিল রবিবার ৪:২১ ৬:৩৪
১১ এপ্রিল সোমবার ৪:২০ ৬:৩৪
১০ ১২ এপ্রিল মঙ্গলবার ৪:১৯ ৬:৩৫

মাগফেরাতের ১০ দিন

নং তারিখ দিবস সেহরির
শেষ সময়
ইফতারের
সময়
১১ ১৩ এপ্রিল বুধবার ৪:১৮ ৬:৩৫
১২ ১৪ এপ্রিল বৃহস্পতিবার ৪:১৬ ৬:৩৫
১৩ ১৫ এপ্রিল শুক্রবার ৪:১৫ ৬:৩৬
১৪ ১৬ এপ্রিল শনিবার ৪:১৪ ৬:৩৬
১৫ ১৭ এপ্রিল রবিবার ৪:১৩ ৬:৩৬
১৬ ১৮ এপ্রিল সোমবার ৪:১২ ৬:৩৭
১৭ ১৯ এপ্রিল মঙ্গলবার ৪:১১ ৬:৩৭
১৮ ২০ এপ্রিল বুধবার ৪:১০ ৬:৩৮
১৯ ২১ এপ্রিল বৃহস্পতিবার ৪:০৯ ৬:৩৮
২০ ২২ এপ্রিল শুক্রবার ৪:০৮ ৬:৩৯

নাজাতের ১০ দিন

নং তারিখ দিবস সেহরির
শেষ সময়
ইফতারের
সময়
২১ ২৩ এপ্রিল শনিবার ৪:০৭ ৬:৩৯
২২ ২৪ এপ্রিল রবিবার ৪:০৬ ৬:৪০
২৩ ২৫ এপ্রিল সোমবার ৪:০৬ ৬:৪০
২৪ ২৬ এপ্রিল মঙ্গলবার ৪:০৫ ৬:৪১
২৫ ২৭ এপ্রিল বুধবার ৪:০৪ ৬:৪১
২৬ ২৮ এপ্রিল বৃহস্পতিবার ৪:০৩ ৬:৪১
২৭ ২৯ এপ্রিল শুক্রবার ৪:০২ ৬:৪২
২৮ ৩০ এপ্রিল শনিবার ৪:০১ ৬:৪২
২৯ ১ মে রবিবার ৪:০০ ৬:৪৩
৩০ * ২ মে সোমবার ৩:৫৯ ৬:৪৩

* চাঁদ দেখার উপর নির্ভরশীল। * বিশেষ দ্রষ্টব্য: ইসলামিক ফাউন্ডেশন এর ক্যালেন্ডার অনুযায়ী সাহরীর শেষ সময় সতর্কতামূলক ভাবে সুবহি সাদিকের ৩ মিনিট পূর্বে ধরা হয়েছে, এবং সূর্য অস্তের পর সতর্কতামূলক ভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *