কুড়িগ্রাম জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

কুড়িগ্রাম জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

কুড়িগ্রাম জেলার সেহরি ও ইফতারের সময়সূচি: কুড়িগ্রাম জেলায় বসবাসকৃত মুসলিম ব্যক্তিদের সহযোগিতার জন্য অন্যতম সেরা একটি বিষয় নিয়ে আজকের আলোচনা। আমাদের আলোচনায় উপস্থিত হওয়ার মাধ্যমে অবশ্যই বুঝতে সক্ষম হয়েছেন আমরা কোন বিষয়ে তথ্য প্রদানের মাধ্যমে সহযোগিতা করব আপনাকে । আমরা মূলত কুড়িগ্রাম জেলায় বসবাসিত প্রাপ্তবয়স্ক মুসলিম ভাই ও বোনদের সহযোগিতার উদ্দেশ্যে নিয়ে এসেছি রমজানের সময়সূচী সম্পর্কিত আলোচনা। আমাদের এই বিশেষ আলোচনাটির সাথে যুক্ত থাকার মাধ্যমে কুড়িগ্রাম জেলার রমজানের ক্যালেন্ডার অর্থাৎ সেহেরির শেষ সময় ও ইফতারের সঠিক সময় সম্পর্কে জেনে উপকৃত হতে পারেন । সুতরাং কুড়িগ্রাম থেকে যদি আপনি আমাদের আলোচনায় যুক্ত হয়ে থাকেন তাহলে পুরো রমজান মাস দূরে প্রয়োজনীয় এ তথ্যগুলো সংগ্রহ করতে পারেন এছাড়াও সন্দেহ করার ইচ্ছে না থাকলে পুরো রমাদান জুড়ে আমাদের ওয়েবসাইটটিতে সরাসরি ভ্রমণের মাধ্যমে এ বিষয় সম্পর্কে জানতে পারেন।

বিশেষ রহমতের এই মাস আমাদের মাঝে উপস্থিত হয়ে অনেকেই অনেক নিয়ত করেছেন । আল্লাহ আমাদের নিয়াতকে কবুল করুক । এই মাসটির গুরুত্ব অনেক বেশি সকলেই সিয়াম পালন সহ ইবাদতের মাধ্যমে সম্পূর্ণ মাসটি কাটিয়ে দেওয়ার ইচ্ছে নিয়ে রমাদান সম্পর্কিত বিষয় সম্পর্কে অনুসন্ধান করছি। সিয়াম পালনের ক্ষেত্রে যেহেতু সময়সূচি সম্পর্কে জানার প্রয়োজন , তাই সময়সূচীর বিষয় সম্পর্কে আপনাদের জানানোর ইচ্ছে প্রকাশ করেছি আজকের এই আলোচনায়। অবশ্যই কুড়িগ্রাম জেলা থেকে আমাদের আলোচনার এই পর্যায়ে পৌঁছে গেলে সময়সূচি সম্পর্কিত বিষয় সম্পর্কে জেনে উপকৃত হতে পারবেন। সময়সূচী সম্পর্কিত বিষয় সম্পর্কে তথ্য প্রকাশের ক্ষেত্রে আমরা অনুসরণ করে থাকি ইসলামিক ফাউন্ডেশনকে আপনাদের সকলের বিশ্বাস থেকে প্রতিষ্টান। আমরা মূলত ইসলামিক ফাউন্ডেশনের প্রকাশিত ক্যালেন্ডারের উপর ভিত্তি করে জেলাভিত্তিক রমজানের সময়সূচী তুলে ধরি।

আরও পড়ুন: দিনাজপুর জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

কুড়িগ্রাম জেলার রমজানের ক্যালেন্ডার ২০২৩

আপনি কি কুড়িগ্রাম জেলার রমজানের ক্যালেন্ডার খুঁজছেন? এমন তথ্য সংগ্রহের ইচ্ছে থেকে থাকলে সঠিক আলোচনায় উপস্থিত হয়েছেন। রমজান মাসে সিয়াম পালনের ক্ষেত্রে রমজানের ক্যালেন্ডার সম্পর্কে জানার গুরুত্ব রয়েছে। সঠিকভাবে সিয়াম পালনের ক্ষেত্রে বেশ কিছু নিয়ম নীতি রয়েছে এ সমস্ত নিয়ম নীতি কোনোভাবেই অবহেলা করা সম্ভব নয় এর মধ্যে একটি হচ্ছে সময়সূচী। সুন্দরভাবে সিয়াম পালনের ক্ষেত্রে আপনাকে সময়সূচি সম্পর্কে জানতে হবে। প্রথমত ক্যালেন্ডারের মাধ্যমে এই বিষয় সম্পর্কে জানাচ্ছি আপনাদের।

aiUtCFL

কুড়িগ্রাম জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

কারেন্টের সম্পর্কিত বিষয় সম্পর্কে জানার পাশাপাশি সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে আমরা একটি তালিকা প্রকাশ করছি আপনাদের মাঝে। উল্লেখিত তালিকায় একই সাথে সেহরির শেষ সময় এর পাশাপাশি ইফতারের সময় সম্পর্কিত তথ্য প্রকাশ করব।

 তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
২৪ মার্চ শুক্রবার ৪ঃ৪৩ am ৬ঃ১৬ pm
২৫ মার্চ শনিবার ৪ঃ৪২ am ৬ঃ১৭ pm
২৬ মার্চ রবিবার ৪ঃ৪০ am ৬ঃ১৭ pm
২৭ মার্চ সোমবার ৪ঃ৩৯ am ৬ঃ১৮ pm
২৮ মার্চ মঙ্গলবার ৪ঃ৩৭ am ৬ঃ১৮ pm
২৯ মার্চ বুধবার ৪ঃ৩৬ am ৬ঃ১৯ pm
৩০ মার্চ বৃহস্পতিবার ৪ঃ৩৫ am ৬ঃ২০ pm
৩১ মার্চ শুক্রবার ৪ঃ৩৪ am ৬ঃ২০ pm
০১ এপ্রিল শনিবার ৪ঃ৩৩ am ৬ঃ২১ pm
০২ এপ্রিল রবিবার ৪ঃ৩২ am ৬ঃ২১ pm

 মাগফিরাতের ১০ দিন

তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
০৩ এপ্রিল সোমবার ৪ঃ৩১ am ৬ঃ২২ pm
০৪ এপ্রিল মঙ্গলবার ৪ঃ৩১ am ৬ঃ২২ pm
০৫ এপ্রিল বুধবার ৪ঃ৩০ am ৬ঃ২৩ pm
০৬ এপ্রিল বৃহস্পতিবার ৪ঃ২৯ am ৬ঃ২৩ pm
০৭ এপ্রিল শুক্রবার ৪ঃ২৮ am ৬ঃ২৪ pm
০৮ এপ্রিল শনিবার ৪ঃ২৭ am ৬ঃ২৪ pm
০৯ এপ্রিল রবিবার ৪ঃ২৬ am ৬ঃ২৫ pm
১০ এপ্রিল সোমবার ৪ঃ২৫ am ৬ঃ২৫ pm
১১ এপ্রিল মঙ্গলবার ৪ঃ২৪ am ৬ঃ২৬ pm
১২ এপ্রিল বুধবার ৪ঃ২৩ am ৬ঃ২৬ pm

নাজাতের ১০ দিন

 তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
১৩ এপ্রিল বৃহস্পতিবার ৪ঃ২২ am ৬ঃ২৭ pm
১৪ এপ্রিল শুক্রবার ৪ঃ২১ am ৬ঃ২৮ pm
১৫ এপ্রিল শনিবার ৪ঃ২০ am ৬ঃ২৮ pm
১৬ এপ্রিল রবিবার ৪ঃ১৯ am ৬ঃ২৯ pm
১৭ এপ্রিল সোমবার ৪ঃ১৮ am ৬ঃ২৯ pm
১৮ এপ্রিল মঙ্গলবার ৪ঃ১৭ am ৬ঃ৩০ pm
১৯ এপ্রিল বুধবার ৪ঃ১৬ am ৬ঃ৩০ pm
২০ এপ্রিল বৃহস্পতিবার ৪ঃ১৫ am ৬ঃ৩১ pm
২১ এপ্রিল শুক্রবার ৪ঃ১৪ am ৬ঃ৩১ pm
২২ এপ্রিল শনিবার ৪ঃ১৩ am ৬ঃ৩২ pm

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *