আইন নিয়ে উক্তি

আইন নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

আইন নিয়ে উক্তি: বর্তমান বিশ্বের প্রতিটি দেশেই মূলত নিজস্ব দেশের ঐতিহ্য এবং সংস্কৃতি অনুযায়ী আইন কানুন রয়েছে যা দেশের প্রতিটি মানুষকে মেনে চলতে হয়। রাষ্ট্রবিজ্ঞানের ভাষায় আইন হচ্ছে একটি দেশের কিংবা একটি রাষ্ট্রের মানুষের জীবনকে সুষ্ঠু শান্তি ও সুশৃঙ্খলভাবে এবং স্বাধীনভাবে পরিচালনা করার জন্য যে নিয়ম কানুন তৈরি করা হয় এবং তা প্রয়োগ করা হয় সেটি হচ্ছে আইন। আইন শব্দটি হচ্ছে বাংলা একটি শব্দ যার ইংরেজি শব্দ হচ্ছে ল এটি মূলত লাগ শব্দ থেকে উৎপত্তি হয়েছে। যার অর্থ হচ্ছে সাধারণত স্থির অপরিবর্তনীয় এবং সবার উপর সমানভাবে প্রযোজ্য। তাইতো বিশ্বের প্রতিটি দেশের তৈরি আইন কিংবা নিয়ম কানুন গুলো সাধারণত অপরিবর্তনীয় স্থির এবং প্রতিটি মানুষকে সমানভাবে মেনে চলতে হয়। তাই প্রতিদিন মানুষকে নিজের দেশের আইন-কানুন এবং নিয়ম-নীতি সম্পর্কে অবশ্যই জেনে নিতে হবে। এজন্যই আমরা আজকে আইন নিয়ে উক্তি আইন নিয়ে স্ট্যাটাস, আইন নিয়ে ক্যাপশন এবং কবিতাগুলো শেয়ার করব। আপনারা আমাদের নতুন ছি প্রতিবেদনের আলোকে আইন সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পারবেন।

একটি রাষ্ট্র স্বাধীনভাবে পরিচালনা করার জন্য এবং দেশের প্রতিটি অঞ্চলের মানুষের জীবনকে সুশৃঙ্খলভাবে স্বাধীনভাবে এবং সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য দেশের আইন কানুন কিংবা নিয়ম শৃঙ্খলা মেনে চলতে হয়। আইন শব্দটি সাধারণত বাংলা একটি শব্দ যার ইংরেজি হচ্ছে ল এটি মূলত লাগ শব্দ থেকে উৎপত্তি হয়েছে। লাগ শব্দটির আভিধানিক অর্থ অনুসন্ধান করলে আমরা জানতে পারি লাগ এমন একটি শব্দ যার অর্থ হিসেবে সাধারণত স্থির অপরিবর্তনীয় এবং যা সকলের উপর সমানভাবে প্রযোজ্য এমন একটি শব্দ। তাইতো ল শব্দটির মাধ্যমে প্রতিটি দেশের মানুষের স্বাধীন সুশৃংখল জীবন যাপনের জন্য যে নিয়ম কানুন ও আইনগুলো তৈরি করা হয় তা প্রতিটি মানুষকে সমানভাবে মেনে চলতে হয় এবং স্থির এবং অপরিবর্তনীয় হয়ে থাকে। একটি দেশের সুশাসন প্রতিষ্ঠা করার জন্য অবশ্যই আইন-শৃঙ্খলার প্রয়োজন রয়েছে। প্রতিটি দেশের মানুষকে স্বাধীন ও সুশৃঙ্খল জীবন যাপন করার জন্য দেশের অন্যান্য সকল উপাদানের মত আইনশৃঙ্খলা এবং দেশের নিয়ম কানুন সম্পর্কে প্রতিটি মানুষকে জেনে নিতে হয়। দেশের তৈরিকৃত আইন ও নিয়ম কানুন গুলো প্রতিটি মানুষকে পালন করতে হয় এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল ও যত্নবান হতে হবে। তাহলে দেশে সুশাসন প্রতিষ্ঠা করা সম্ভব।

আরও পড়ুন: স্বেচ্ছাসেবক নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাণী

আইন নিয়ে উক্তি

আইন এমন একটি শব্দ যা প্রতিটি দেশে মানুষের কাছে পরিচিত। আইন শব্দটির মাধ্যমে সাধারণত একটি দেশের জনগণের জীবনকে স্বাধীনভাবে এবং সুশৃঙ্খলভাবে পরিচালনা করার জন্য রাষ্ট্র কর্তৃক যেসব নিয়ম কানুন ও নিয়ম-নীতি তৈরি করা হয় তা হচ্ছে আইন। রাষ্ট্রবিজ্ঞান মূলত আইনের সুস্পষ্ট সংজ্ঞা প্রদান করা হয়েছে। রাষ্ট্রবিজ্ঞানের ভাষায় আইন হচ্ছে সার্বভৌম শক্তি কর্তৃক বলবৎযোগ্য বিধান যা সকলের উপর সমান ভাবে প্রযোজ্য। একটি দেশের আইন কিংবা নিয়ম কানুন দেশের প্রতিটি অঞ্চলের মানুষকে মেনে চলতে হয়। তাইতো আইন নিয়ে জ্ঞানী গুণীজন উক্তিগুলো প্রকাশ করেছে যেগুলো প্রতিটি মানুষকে দেশের আইন সম্পর্কে জানতে সাহায্য করে সেইসাথে আইনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে সাহায্য করে। এজন্য আমরা আজকে আইন নিয়ে উক্তিগুলো আপনাদের মাঝে শেয়ার করব যা আপনাদেরকে আইনের প্রতি যত্নশীল হতে সাহায্য করবে। নিচে আইন নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো,

১. আইন কখনোই আইন নয়, যদি তা শ্বাশত ন্যায়বিচারের মূলনীতিকে লঙ্ঘন করে।
— লিডিয়া মারিয়া চাইল্ড

২. আমরা যদি আইনের জন্য শ্রদ্ধা কাম্য করি, তাহলে আমাদের অবশ্যই শ্রদ্ধা করার মতো আইন বানাতে হবে।
— লুইস ডি ব্রান্ডেইস

৩. যখন সব মানুষ আইন ব্যতীত বাচে, তখন সকল মানুষ স্বাধীনতা ব্যতীত বাচে।
— জোসেফ র‍্যাটজিংগার

৪. যত বেশি আইন, তত কম ন্যায় বিচার।
— মারকাস টুলিয়াস সিসেরো

৫. ন্যায় ছাড়া আইন হলো, প্রতিকার ছাড়া ক্ষত।
— উইলিয়াম স্কট ডুইনে

আইনের উক্তি
আইনের উক্তি

৬. আত্মরক্ষা হলো প্রকৃতির প্রথম আইন।
— স্যামুয়েল বাটলার

৭. মানুষের নিরাপত্তা হওয়া উচিত সবচেয়ে বড় আইন।
— মারকাস টুলিয়াস সিসেরো

৮. একটা আইন অনেক মূল্যবান। এটা এ কারণে নয় যে এটা শুধু একটা আইন। বরং কারণ হলো এতে অধিকার রয়েছে।
— হেনরি ওয়ার্ড বিচার

৯. আইন আরও বেশিদিন থাকে,ন্যায় পলায়নের পরও।
— সংগৃহীত

১০. একটা আইন যখন অন্যায়, তখন একে না মানাও অধিকার হয়ে দাঁড়ায়।
— মহাত্মা গান্ধী

আইন নিয়ে স্ট্যাটাস

বিশ্বের প্রতিটি স্বাধীন দেশের সুশাসন প্রতিষ্ঠার জন্য দেশের নিয়ম কানুন কিংবা আইন শৃঙ্খলা প্রতিটি মানুষকে সমানভাবে মেনে চলতে হয়। আইন একটি সার্বভৌমিক শক্তি যা সকলকে সমানভাবে মেনে চলতে হয় এবং এটি অপরিবর্তনীয় হয়ে থাকে। সুশাসন প্রতিষ্ঠায় প্রতিটি দেশের আইন-শৃঙ্খলা কিংবা নিয়মকানুন মেনে চলা প্রতিটি জনগণের উচিত। সেই সাথে সকলকে মেনে চলতে হবে আইনের উর্ধ্বে কেউ নয় আইন সকলের জন্য সমান। তাই আমরা আজকে আইন নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের মাঝে শেয়ার করব। আপনারা আমাদের স্ট্যাটাস গুলোর মাধ্যমে রাষ্ট্রবিজ্ঞানের ভাষায় পরিপূর্ণভাবে আইন সম্পর্কে জেনে নিতে পারবেন। সকলকে স্ট্যাটাস গুলো জানিয়ে দিতে পারবেন। নিচে আইন নিয়ে স্ট্যাটাসগুলো তুলে ধরা হলো,

আইন নিয়ে স্ট্যাটাস
আইন নিয়ে স্ট্যাটাস

১. আইন হলো জণগণের বিবেক।
— থমাস হবিস।

২. আইনের ব্যাপ্তিকাল কখনো যুক্তির বিষয় নয়, বরং তা ছিল অভিজ্ঞতা।
— অলিফার ওয়েন্ডেল হোমস

৩. যদি কোনো খারাপ লোক না থাকতো, তবে কোনো ভালো উকিলও থাকত না।
— চার্লস ডিকেনস

৪.এটা হলো উদ্দীপনা এবং আইনের গঠন নয় যা ন্যায়কে বাচিয়ে রাখে।
— এর্ল ওয়ারেন

৫. আইনের স্কুল আমাকে দুটো জিনিস শিখিয়েছে। এক হলো কিভাবে দুটো এক পরিস্থিতিকে নিতে হবে এবং দেখায় কিভাবে তারা ভিন্ন ভিন্ন।
— হার্ট পোমারান্তজ

আইন নিয়ে ক্যাপশন

অনেক রাষ্ট্রবিজ্ঞানী রয়েছে যারা রাষ্ট্রের প্রতিটি জনগণকে আইন সম্পর্কে বোঝানোর জন্য ক্যাপশন আকারে আইনের সংজ্ঞা কিংবা আইনের বিষয়বস্তু প্রদান করেছেন। যেগুলো সহজে প্রতিটি মানুষকে আইন সংক্রান্ত বিষয়বস্তু ও আইন সম্পর্কে জানতে সাহায্য করে থাকে। তাই আমরা আজকে আইন নিয়ে ক্যাপশন গুলো আপনাদের মাঝে শেয়ার করেছি। আপনারা যারা আইন সম্পর্কে জানতে চান এবং এই ক্যাপশনগুলো সংগ্রহ করতে চান তারা আমাদের আজকের আর্টিকেলটি সংগ্রহ করুন। নিচে আইন নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো,

আইন নিয়ে ক্যাপশন
আইন নিয়ে ক্যাপশন
  • মানুষের ইচ্ছা আকাঙ্খা আইনের মাধ্যমে চরিতার্থ হয়।
  • যার টাকা আছে তার কাছে আইন খোলা আকাশের মত, আর যার টাকা নেই তার কাছে আইন মাকড়ষার জালের মত!
  • অন্যায় যখন আইন হয়ে যায় তখন প্রতিরোধই কর্তব্য হয়ে দাঁড়ায়।
  • রেখে দাও তব আপনার রচা আইন কানুন তাকে, ভঙ্গু যে তাহা, যদি সে আইনের ধর্ম নাহি থাকে।
  • অন্যায় সহ্য করা তুলনামূলকভাবে সহজ; যেটা কঠিন সেটা হলো আইনের সহায়তা নিয়ে ন্যায়বিচার।
  • তুমি যত উঁচুই হও না কেনো, আইন সর্বদাই তোমার উর্ধ্বে থাকবে।
  • আদর্শ আইনজীবী হতে হলে কৌশলী, বিচক্ষণ, গভীর জ্ঞানী সর্বোপরি ন্যায়পরায়ণ হতে হবে। একজন অযোগ্য আইনজীবীর সাথে একজন হাতুড়ে ডাক্তারের কোন পার্থক্য নেই।
  • সর্বোপরি, মানুষ সকল প্রাণীর মধ্যে শ্রেষ্ঠতম; তবে আইন ও ন্যায়বিচার ক্ষেত্রে সবচেয়ে খারাপ।

আইন নিয়ে কবিতা

সম্মানিত পাঠক আপনারা যারা আইন নিয়ে বিভিন্ন ধরনের কবিতা খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্য আজ আমরা নিয়ে এসেছি আইন নিয়ে কবিতা সম্পর্কিত একটি প্রতিবেদন। আমাদের এই প্রতিবেদনে আমরা আপনাদের উদ্দেশ্যে আইন নিয়ে কবিতাগুলো তুলে ধরেছে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে আইন নিয়ে সকল ধরনের কবিতা পেয়ে যাবেন। তাই আপনারা যারা আইন নিয়ে কবিতাগুলো সংগ্রহ করতে চাচ্ছেন তারা আর দেরি না করে আমাদের এই কবিতাগুলো সংগ্রহ করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *