vpn কি?

vpn কি? এবং ভিপিএন কিভাবে কাজ করে

VPN এর যাত্রা শুরু হয় ১৯৯৬ সালে। মাইক্রোসফ্টের কিছু এম্প্লয়ী PPTP (Peer to Peer Tunneling Protocol) ডেভেলপ করেন। PPTP একটি কম্পিউটার এবং ইন্টারনেটের মাঝে সিকিউর প্রাইভেট কানেকশন মেইনটেইন করতে সহায়তা করে। শুরুতে গভমেন্ট বা ব্যবসায়ী প্রতিষ্ঠান কোনো ওপেন সোর্স নেটওয়ার্ক থেকে নিজেদের তথ্য নিরাপদ রাখার জন্য VPN ব্যবহার করত। সময়ের ব্যবধানে পিছনের কনসেপ্টটি রেভুলেশনের মাধ্যমে বর্তমানের VPN ডেভেলপ হয়েছে। সারা বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি VPN ইন্টারনেট ব্যবহারকারীদের নিকট জনপ্রিয় হয়ে উঠছে। জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হচ্ছে, এটি ইন্টারনেট ইউজারদের ব্লক কনটেন্ট বা ওয়েবসাইট দেখার সুযোগ করে দেয়।

VPN কিভাবে কাজ করে

Vpn কিভাবে কাজ করে তা জানতে হলে আমাদের দুটি বিষয় সম্পর্কে জানা উচিৎ।

১. VPN Location
২. VPN Server Location

Vpn একজন ইউজারের নেটওয়ার্ক ট্রাফিক অন্য আরেকটি সার্ভারে ট্রান্সফার করে দেয়। যা কয়েক হাজার মাইল দূরেও হতে পারে। যে দেশ বা লোকেশনে সার্ভারটি প্লেস করা হয় তাকে VPN Server Location বলা হয়। আর যে স্থানে প্রোভাইডার বা কোম্পানি অবস্থিত তাকে বলা হয় VPN Location.

ভিপিএন এর কাজ কি

যখন কোনো ইন্টারনেট ব্যবহারকারী VPN On করেন। তখন তার ট্রান্সমিট হওয়া ট্রাফিক কারো পক্ষেই এক্সেস করা সম্ভব হয় না। এমনকি ইউজারের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারও তার ইন্টারনেট এক্টিভিটি কোনো ভাবেই এক্সেস করতে পারে না। পূর্বেই বলা হয়েছে, বিশ্বজুড়ে VPN জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হচ্ছে, এটি ইন্টারনেট ইউজারদের ব্লক কনটেন্ট বা ওয়েবসাইট দেখার সুযোগ করে দেয়। এছাড়াও VPN ব্যবহারের মাধ্যমে  ইউজার তার তথ্য, লোকেশনে এবং এক্টিভিটি গোপন রাখতে পারে।

রাশিয়া, চীন সহ মধ্য প্রাচ্যের দেশগুলোতে ইন্টারনেট পলিসি মেইনটেইন করা হয়। এ সকল দেশ থেকে অনেক সাইট বা কনটেন্ট এক্সেস করা সম্ভব হয় না। ফলশ্রুতিতে এসকল দেশের VPN ব্যবহারকারীর সংখ্যা তুলনামূলক বেশি। বর্তমানে বিশ্বে মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৬৮% ব্লক ওয়েবসাইট বা কনটেন্টে এক্সেস নেওয়া সহ ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখার জন্য VPN ব্যবহার করে থাকেন। ব্যক্তিগত প্রয়োজনে ২৯%, ব্যবসায়িক কাজে ২৪%, ব্যক্তিগত ও ব্যবসায়িক কাজে ১৫% ইন্টারনেট ব্যবহারকারী VPN ব্যবহার করেন। বর্তমানে মোট VPN ব্যবহারকারীর ৬২% পুরুষ। এছাড়া মোট Vpn ব্যবহারকারীদের মধ্যে ৩৯% VPN ব্যবহারকারীর বয়স ১৬ থেকে ২২ বছর। ৫১% wifi ব্যবহারকারী প্রাইভেসি প্রটেক্ট করার জন্য ভিপিএন ব্যবহার করে থাকে। এছাড়াও ৫২% iOS, ৩৭% Android, ৬% Windows ইউজার VPN ব্যবহার করে থাকেন।

২০২০-২১ সালে সর্বাধিক VPN ব্যবহারকারী দেশের তালিকা:

ডাউনলোড VPN ব্যবহারকারী
দেশ ২০২১ সাল ২০২২ সাল ২০২১ সাল ২০২২ সাল
কাতার ২০০৭৭৫৬ ১৫২৮৭৬৩ ৬৯.৬৯% ৫৩.০৬%
সংযুক্ত আরব আমিরাত ৫৮৮৬৫৬৬ ৬০৯৩৩০১ ৫৯.৫২% ৬১.৬১%
সিঙ্গাপুর ২৮৭৪৬০১ ৯৪৫৪২৫ ৪৯.১৪% ১৬.১৬%
সৌদি আবর ১২৭৬০৯৭৯ ১০০৮১৩২৯ ৩৬.৬৫% ২৮.৯৬%
ওমান ১৭১৮৩৫৩ ১৮০৫৪৭৮ ৩৩.৬৫% ৩৫.৩৬%
কুয়েত ১২৬৫৫৬০ ৯৩৩৬৬৪ ২৯.৬৩% ২১.৮৬%
পাকিস্তান ৬৫৩৭০ ১৩২৫৯০৮৪ ২৯.৫৯% ৬%
কাজাকিস্তান ৫১৯৫৮৬৫ ১১৮৭৮৩৮ ২৭.৬৫% ৬.৩৩%
আলজেরিয়া ১২০৩২৬৩২ ২১৪৩২০৯ ২৭.৪৪% ৭.১৭%
লিবিয়া ৩১৫২৮৭৭ ২৮৪০৪০ ২৭.০১% ২.৪৩%

VPN কিভাবে আয় করে?

VPN প্রোভাইডারটা ২ ধরনের সার্ভিস দেওয়ার মাধ্যমে রেভিনিউ জেনারেট করে থাকে। ১/ প্রিমিয়াম ২/ ফ্রিমিয়াম
প্রিমিয়াম VPN এর ক্ষেত্রে প্রোভাইডাররা সরাসরি ইউজার থেকে সাবস্ক্রিপশন ফি চার্জ করে থাকে। প্রিমিয়াম VPN এর ক্ষেত্রে VPN সার্ভিস প্রোভাইডাররা ইউজারদেরকে আনলিমিটেড প্রাইভেট নেটওয়ার্কের পাশাপাশি Strong data protection, Anti-virus ও malware protection এবং Ads ব্লকিং-এর মত বেশ কিছু ফিচার প্রদান করে থাকে।
অন্যদিকে ফ্রিমিয়াম Vpn এর ক্ষেত্রে VPN সার্ভিস প্রোভাইডারটা Ads দেখানো, ব্যক্তিগত তথ্য সংগ্রহ এবং বিক্রির মাধ্যমে রেভিনিউ জেনারেট করে থাকে। এক্ষেত্রে ইউজারের Email একাউন্ট, লোকেশন, History, Activity, Contact Information সংগ্রহ করে থাকে। পরবর্তীতে এই সকল তথ্য কোনো থার্ড পার্টির কাছে বিক্রি করে রেভিনিউ জেনারেট করে।

২০২২ সালের সেরা ১০টি VPN পরিসেবা

  • NordVPN – প্রাইভেসির জন্য সেরা VPN
  • Surfshark – নিরাপত্তা/এনক্রিপশনের জন্য সেরা VPN
  • Private Internet Access VPN – Windows এর জন্য সেরা VPN
  • IPVanish – Android এর জন্য সেরা VPN
  • Ivacy – ভ্রমণের জন্য সেরা VPN
  • Atlas VPN – Data Breach মনিটরিং-এর জন্য সেরা।
  • ExpressVPN – সেরা এনক্রিপশন
  • PureVPN – সেরা সার্ভার Base
  • CyberGhost – MAC এর জন্য সেরা VPN
  • Hotspot Shield – Netflix এর জন্য সেরা VPN
  • ProtonVPN – Zoom এর জন্য সেরা VPN
  • Norton Secure VPN – ডাইনামিক আইপি অ্যাড্রেসের জন্য সেরা VPN

Leave a Comment

Your email address will not be published.