ইজোয়িক কি ? Ezoic থেকে আয় করা উপায়

ইজোয়িক কি ? Ezoic থেকে আয় করা উপায়

আজকে কথা বলব Ezoic নিয়ে। কিভাবে Ezoic ব্যবহার করে আপনি আপনার গুগল এডসেন্স earning দ্বিগুণ বা তিনগুণ পর্যন্ত বৃদ্ধি করবেন। Ezoic কি? কিভাবে Ezoic কিভাবে কাজ করে এবং Ezoic এর করার Minimum requirement কি? সে বিষয়ে।

ইজোয়িক কি ? Ezoic থেকে আয় করা উপায়
Ezoic থেকে আয় করা উপায়

Ezoic কি?

Ezoic হচ্ছে গুগলের সার্টিফাইড পার্টনার এবং একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন প্ল্যাটফর্ম। Ezoic ছাড়াও Google এর আরও অনেক সার্টিফাইড পার্টনার রয়েছে। যেমন: Adfly. তাছাড়া, Ezoic এর নিজস্ব বিজ্ঞাপনদাতাও রয়েছে। যদি আপনার ওয়েবসাইট Ezoic এ রেজিস্ট্রেশন করা থাকে। তাহলে, তারা আপনার ওয়েবসাইটের তাদের বিজ্ঞাপন দেখাবে। তবে, আপনার ওয়েবসাইটে যদি Google AdSense Approval থাকে। তাহলে, Ezoic আপনার সাইটে গুগলের থেকে high CPC র বিজ্ঞাপন দেখাবে। যেহেতু, তারা উভয়েই কম্পিটিটর। তাই, মার্কেটে নিজেদের অবস্থান ধরে রাখার জন্য তারা high CPC র বিজ্ঞাপন দেখাবে। ফলে, আপনার ওয়েবসাইটের earning দ্বিগুণ থেকে তিন গুণ পর্যন্ত বৃদ্ধি পাবে। Ezoic Approve এর পূর্ব শর্ত হল: আপনার ওয়েবসাইটে মান্থলি ১০ হাজার Session থাকতে হবে। তবে, বর্তমানে এই শর্তটি পূরণ করতে হয়না। পূর্বের তুলনায় বর্তমানে সাইট Approve পাওয়া খুবই সহজ। ১০ হাজার সেশন না থাকলেও শুধুমাত্র গুগল এডসেন্স অ্যাপ্রুভাল থাকলে সহজেই Ezoic অ্যাপ্রুভ পাওয়া যায়।

Ezoic কিভাবে কাজ করে

পূর্বেই বলেছি, Ezoic হচ্ছে একটি Artificial Intelligence প্ল্যাটফর্ম। যখন ওয়েবসাইটে ভিজিটর প্রবেশ করে তখন Ezoic ভিজিটরকে Track করতে থাকে। ভিজিটর কোন কোন পেজে ভিজিট করছে; ওয়েবসাইটের কোন কোন পোস্টে বেশি ক্লিক করছে; সেই ভিজিটরকে কি পরিমাণ বিজ্ঞাপন কোন কোন স্থানে দোখানো যাবে ইত্যাদি। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে Ezoic আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করবে। Ezoic সাথে গুগল অ্যাডসেন্স-এর লিঙ্ক করা যায়। ধরুন, আপনার ওয়েবসাইটে ট্রাফিক আসছে। Ezoic এর নিজস্ব এডভেটাইজার বলছে, আমি এই ওয়েবসাইটে এড দেখানোর বিনিময়ে ১ ডলার দিবো। এখন, গুগল যদি সেই ওয়েবসাইটটিতে Ads দেখাতে চায়। তাহলে, Ezoic থেকে বেশী টাকা দিয়ে Ads দেখাতে হবে। Ezoic সর্বপ্রথম নিজস্ব Ads দেখাবে। তবে যদি গুগল এডসেন্স ওয়েবসাইটটিতে বেশি টাকার বিনিময়ে Ads দেখাতে চায়। তাহলে, Ezoic নিজস্ব Ads না দেখিয়ে গুগলের Ads দেখাবে। আর পুরো বিষয়টি Ezoic মনিটরিং করে। এতে করে আপনার ওয়েব সাইটের CPC বৃদ্ধি পাবে।

Ezoic এ এপ্লাই-এর পূর্বশর্ত:

  • Ezoic এ Approve পাওয়ার জন্য আপনার সাইটে অন্তত ৪ টি Category থাকতে হবে।
  • ২৫ টি ইউনিক কনটেন্ট থাকতে হবে এবং কনটেন্টগুলো বিভিন্ন ক্যাটাগরিতে ডিভাইড করে দিতে হবে।
  • ইউনিক Feature Image ব্যবহার করতে হবে।
  • About, Contact, Privacy Policy, Terms and Condition পেজ তৈরি থাকা লাগবে।

Ezoic এক্সাম

যদি তাদের সকল শর্ত পূরণ করেন। তাহলে তারা আপনার ওয়েবসাইটটি Approve করবে। Approve হওয়ার পর সাথে সাথে আপনি আপনার সাইটকে Monetize করতে পারবেন না। Monetize করার পূর্বে আপনাকে ৩টি পরীক্ষা দিতে হবে। ৩ টি এক্সাম হচ্ছে:

১/ Ezoic Basic Certification

২/ Ezoic Monetization

৩/ Speed Optimizer

এ বিষয়ে তাদের ৩ টা কোর্স রয়েছে। পরীক্ষার পূর্বে সেগুলো দেখে নিতে হবে। কোর্সগুলো দেখে নেওয়ার পর আপনি পরীক্ষা দিতে পারবেন। পরীক্ষায় ৭৫% মার্ক পেলে তারা আপনাকে সার্টিফাইড করবে এবং একটি সার্টিফিকেট প্রদান করবে। এরপর আপনি ওয়েবসাইটে monetization অন করতে পারবেন।

Ezoic বাংলা সাপোর্ট করে?

অধিকাংশ Ads Network বাংলা ভাষা বুঝতে পারে না। কয়েক বছর আগে গুগল বাংলা ব্লগিং সাইটগুলোতে এডসেন্স Approve দিতো না। Ezoic এ বাংলা ব্লগিং সাইটে এপ্রুভাল পেতে আপনাদের বেশ শ্রম দিতে হবে। শুধু Ezoic নয়। বরং, প্রত্যেকটি Ads Network ই US, UK এর ওয়েবসাইটগুলোতে বেশি প্রাধান্য দিয়ে থাকে। যার ফলে দেখা যায় যে, US বা UK থেকে ভিজিটর ওয়েবসাইটের Ads এ ক্রিক করলে বেশি আর্নিং হয়। অন্যদিকে এশিয়ার দেশগুলোকে কোন ভিজিটর Ads এ ক্লিক করলে তুলনামূলক আর্নিং কম হয়।

কিছু প্রশ্ন:

 যেকোনো website রিভিউ করতে Ezoic কতদিন সময় নিবে?

উত্তর: আপনি যদি তাদের সকল শর্ত পূরণ করেন। তাহলে, তারা আপনার ওয়েবসাইটটি ২৪ থেকে ৪৮ ঘণ্টার ভেতর রিভিউ করবে। তবে, বাস্তব অভিজ্ঞতার আলোকে বলা যায় যে, তারা রিভিউ করতে ২ সপ্তাহ পর্যন্ত সময় নিয়ে থাকে। তবে, আশা করা যায়, ২ সপ্তাহের মাঝে তারা আপনাকে মেইল পাঠাবে, আপনার ওয়েবসাইটটি অ্যাপ্রুভ হয়েছে নাকি রিজেক্ট হয়েছে। যদি আপনার ওয়েবসাইটে একেবারে ভিজিট না থাকে। তাহলে, তারা যাচাইয়ের জন্য আরও বেশি সময় নিতে পারে। সে জন্য আপনাকে ধৈর্যের পরিচয় দিতে হবে।

প্রশ্ন: Ezoic অ্যাপ্রুভ হওয়ার জন্য ১০ হাজার পেজ সেশন থাকা কি শর্ত?

উত্তর: আগে Ezoic এর এটি শর্ত ছিল যদি আপনি Ezoic থেকে অ্যাপ্রুভ নিতে চান। তাহলে, ১০ হাজার পেজ সেশন থাকতে হবে। কিন্তু, এখন ১০ হাজার পেজ সেশন থাকা জরুরি না। যদি আপনার ওয়েবসাইটে ১ হাজার পেজ সেশনও থাকে। তাহলেও Ezoic অ্যাপ্রুভ পেয়ে যাবেন।

Leave a Comment

Your email address will not be published.