Wordpress নাকি Blogger

WordPress নাকি Blogger – কোনটি সেরা

আজকে কথা বলব জনপ্রিয় দুটি প্ল্যাটফর্ম ব্লগার এবং ওয়ার্ডপ্রেস নিয়ে। যাতে করে বুঝতে পারেন, কোনটা আপনার জন্য| বেটার হবে। আমি আমার বিগত সাড়ে চার বছরের বেশি সময় অভিজ্ঞতার আলোকে প্রত্যেকটির মাঝে পার্থক্য মাঝে তুলে ধরব। যারা দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন যে কোন প্ল্যাটফর্মটি আপনার জন্য বেটার হবে, আশা করছি পুরো লেখাটি পড়ার পর সে নিয়ে দ্বন্দ্ব নিরসন হবে। আমি আপনাদের সাথে পুরো বিষয়টি হাতে কলমে পরিষ্কার করার চেষ্টা করব।

Wordpress নাকি Blogger
WordPress নাকি Blogger

আমি যে সকল বিষয়ে কথা বলব সেগুলোকে কয়েকটি ভাগে ভাগ করা যায়।

  • ভবিষ্যৎ
  • খরচ
  • থিম
  • SSL সার্টিফিকেট
  • প্লাগইন
  • সাইটের মালিকানা

WordPress এবং Blogger এর ভবিষ্যৎ:

বিশেষজ্ঞদের অনেকে বলেন ব্লগারের কোন ভবিষ্যৎ নেই। যেহেতু এটি গুগলের একটি প্রোডাক্ট তাই যেকোনো সময় চাইলে তা বন্ধ করে দিতে পারে। যেমন: Google+ ইতিপূর্বে গুগল চালু করার পর বন্ধ করে দিয়েছে। এ দৃষ্টিকোণ থেকে অনেকেরই ধারণা ব্লগারও যেহেতু গুগলের একটি প্রোডাক্ট তাই যে কোন সময় বন্ধ করে দিতে পারে। আর অন্যদিকে ওয়ার্ডপ্রেস যেহেতু ওপেনসোর্স প্লাটফর্মে চলে। ওয়ার্ডপ্রেস কর্তৃপক্ষ যদি মনে করেন যে, তারা ওয়ার্ডপ্রেসে নতুন কোন আপডেট দিবে না। ওয়ার্ডপ্রেসের সকল সাপোর্ট বন্ধ করে দিবে। তারপরেও মার্কেটে ওয়াডপ্রেস থাকবে। তবে ব্লগার ভবিষ্যতে বন্ধের ব্যাপারে স্পষ্ট ধারণা নেই। যেহেতু গুগোল ইতিপূর্বে সাধারণত সে সকল সার্ভিসগুলো বন্ধ করে দিয়েছে  যেগুলোতে তাদের তেমন কোনো ইনকাম ছিল না। অপরদিকে ব্লগার থেকে গুগোল প্রচুর পরিমাণ অর্থ আয় করে। তাছাড়া ব্লগারের প্রতিনিয়ত নতুন নতুন আপডেট আসছে। যদি google-এ প্ল্যাটফর্মের প্রতি তাদের অনীহা প্রকাশ করত তাহলে তারা আপডেট বন্ধ করে দিত। তবে, ওয়াডপ্রেস কর্তৃপক্ষ যদি তাদের সকল কার্যক্রম বন্ধ করে দেয় তাহলে ওয়ার্ডপ্রেস ইউজাররা তাদের ওয়েবসাইট কাস্টমাইজড করতে পারবে। পক্ষান্তরে, ব্লগার ওয়েবসাইট বন্ধ করে দিলে কোনো প্রকার কার্যক্রম চালাতে পারবেন না অনেকেই ভুল Compare করে থাকে যেমন: ওয়ার্ডপ্রেস VS ব্লগার অর্থাৎ, ওয়ার্ডপ্রেসকে ব্লগারের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করিয়ে দিতে চায়। বিষয়টি মোটেও এমন নয়। কেননা ব্লগার হচ্ছে ব্লগিং প্ল্যাটফর্ম অন্যদিকে ওয়ার্ডপ্রেস হচ্ছে মাল্টি প্ল্যাটফর্ম। সেখানে আপনি অনেক কিছু নিয়েই কাজ করতে পারেন। সে হিসাবে ব্লগারের সাথে ওয়ার্ডপ্রেসের কোন তুলনা চলে না ।

কোনটির খরচ কেমন

আপনি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে চাইলে ব্লগার ব্যবহার করতে পারেন। অন্যদিকে ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করতে চাইলে আপনাকে ডোমেইন, হোস্টিং এর পিছনের প্রতিবছর প্রায় তিন থেকে চার হাজার টাকার মত ব্যয় করতে হবে। ব্যয়ের দিক হিসেবে ব্লগার সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। অন্যদিকে, ওয়ার্ডপ্রেসে আপনাকে প্রতিটি ধাপেই খরচ করতে হবে।

Blogger এবং WordPress থিম:

আপনি চাইলে উভয় সাইটে ফ্রি থিম ব্যবহার করতে পারেন। ব্লগারের থিমগুলো টেম্পলেট বলা হয়।  সাধারণত ব্লগার টেম্পলেটগুলোর মূল্য ১০ থেকে ২০ ডলার হয়ে থাকে। অন্যদিকে ওয়ার্ডপ্রেসের থিমগুলো মূল্য ৬০ থেকে ৭০ ডলার পর্যন্ত হয়ে থাকে। তবে, ব্লগার অপশন সীমিত টেম্পলেটে থাকে অন্যদিকে, ওয়ার্ডপ্রেস থিম নিজস্ব চাহিদা অনুযায়ী কাষ্টমাইজ করা যায়।

SSL সার্টিফিকেট:

ব্লগারে যারা ওয়েব সাইট তৈরি করে থাকে গুগল তাদেরকে ফ্রি SSL সার্টিফিকেট প্রদান করে থাকে। ওয়ার্ডপ্রেসের ক্ষেত্রেও ফ্রিতে ssl সার্টিফিকেট প্রদান করা হয়। তবে, নিন্মমানের হোস্টিং প্রোভাইডার থেকে হোস্টিং ক্রয় করলে অনেক ক্ষেত্রে তারা ফ্রিতে SSL সার্টিফিকেট দেয় না। সেক্ষেত্রে আপনার ওয়েব সাইটের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আপনাকে টাকা দিয়ে SSL সার্টিফিকেট কিনতে হবে।

প্লাগইন:

ওয়ার্ডপ্রেসে পছন্দ অনুযায়ী প্লাগইন ব্যবহার করা যায়। তবে, ব্লগারে আপনি কোন প্লাগইন ব্যবহার করা যায় না। যেখানে ওয়ার্ডপ্রেসে আপনি যেকোনো প্রয়োজনে যে কোন প্লাগইন ব্যবহার করতে পারেন সেখানে ব্লগিংয়ের ক্ষেত্রে যে সকল ফিচার প্রয়োজন সে সকল ফিচারগুলো কেবল ব্লগারে যুক্ত করা রয়েছে। তাছাড়া, ব্লগিং করার জন্য অতিরিক্ত প্লাগইন এর প্রয়োজন হয় না। ওয়ার্ডপ্রেসে SEO করার জন্য অনেক প্লাগইন রয়েছে। যেমন:yoast SEO, rank math Pro. তবে, এ সকল প্লাগইনের প্রিমিয়াম ভার্সন ব্যবহারের জন্য প্রতি মাসে আপনাকে নির্ধারিত পরিমাণ টাকা খরচ করতে হবে। অন্যদিকে ব্লগারে SEO করার জন্য কোন প্লাগইন ব্যবহার করা যায় না। যা কিছু করার, ম্যানুয়ালি করতে হয়।

সাইটের মালিকানা:

ওয়ার্ডপ্রেস সাইটটি আপনার মালিকানায় থাকবে। তবে ব্লগারের ক্ষেত্রে এর মালিকানা আপনার থাকবে না। যেহেতু ব্লগার গুগলের প্ল্যাটফর্ম তাই এর মালিকানা গুগলের আর আপনি কেবল একজন কনটেন্ট রাইটার।

সিকিউরিটি:

ব্লগ সাইটের সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করবে গুগল অন্যদিকে ওয়ার্ডপ্রেসের ক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি আপনাকেই নিশ্চিত করতে হবে। গুগলের High security সিস্টেম থাকার ফলে ব্লগার সাইট গুলো হ্যাক করা দুঃসাধ্য। অন্যদিকে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে।

WordPress নাকি Blogger:

উপরে উভয় প্ল্যাটফর্মের ব্যাপারে বিস্তারিত আলোচনা করেছি। তবে, আমার ব্যক্তিগত সিদ্ধান্ত হল: যদি ওয়ার্ডপ্রেস সাইট তৈরির মত সামর্থ্য থাকে তাহলে ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট তৈরী করাটাই ভালো। অন্যথায় ব্লগার ওয়েবসাইট তৈরি করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published.