ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করার নিয়ম ২০২২

ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করার পদ্ধতি নিয়ে আলোচনা করব। লেখালেখি, মতামত বিশ্লেষণ থেকে শুরু করে নানা কাজে ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে Blogger প্ল্যাটফর্মটি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। বর্তমানে দেশের অধিকাংশ ওয়েবসাইট ব্লগারে তাদের কার্যক্রম পরিচালিত করছে। বিশেষ করে, নতুন ব্লগিং শেখার জন্য ব্লগার জনপ্রিয় হয়ে উঠেছে। ব্লগারের ফিচারগুলো সীমিত হওয়ার দরুন গুগল ফন্ট ব্যতীত অন্যান্য ফন্ট যুক্ত করা বেশ কষ্ট সাধ্য।

গুগল ফন্টের পাশাপাশি ব্লগারে বাংলা ফন্ট ব্যবহার করবেন। সে পদ্ধতি সম্পর্কে ভিডিওতে বিস্তারিত দেখানো হয়েছে।

কিভাবে ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করবেন
ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করার নিয়ম

কিভাবে ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করবেন

একটা সময় Google Fonts এ থাকা বাংলা ফন্টগুলোই ব্লগারে যুক্ত করা যেত। তবে, বর্তমানে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে যেকোনো বাংলা ফন্ট ব্লগার ওয়েবসাইটে ব্যবহার করা যায়। ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করাটা বেশ ঝামেলার একটি কাজ। তবে, বাংলা ফন্ট যুক্ত করার পদ্ধতি শিখে নিলে পরবর্তীতে যুক্ত করতে ঝামেলা পোহাতে হয় না। আমি আপনাদেরকে অভিনব পদ্ধতিতে ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করে দেখাবো। যে পদ্ধতিটি অনুসরণ করে আপনিও আপনার ব্লগার সাইটে বাংলা ফন্ট যুক্ত করতে পারেন।

বাংলা ফন্ট যুক্ত করতে যা আবশ্যকীয়

১/ আপনার পিসিতে Fontlab সফ্টওয়্যারটি ডাউনলোড করে Install করে নিন। গুগলে ‘Fontlab‘ লিখে সার্চ করলেই সফ্টওয়্যারটি অফিসিয়াল সাইটে পেয়ে যাবেন। বা এখানে ক্লিক করে সফ্টওয়্যারটি ডাউনলোড করতে পারেন। Fontlab সফ্টওয়্যারটি অন্যান্য সফ্টওয়্যারের মতই Install করা সহজ। আপনি নিজেই এটি Install করতে পারবেন।

২/ OneDrive এ একটি একাউন্ট তৈরি করে নিন। Gmail একাউন্টের মতই সহজে OneDrive একাউন্ট তৈরি করা সহজ। যদি OneDrive একাউন্ট তৈরি করতে অসুবিধা হয়। তাহলে, এখানে ক্লিক করে OneDrive একাউন্ট তৈরি করার পদ্ধতি দেখে নিন।

তাছাড়া আরেকটি জিনিসের প্রয়োজন হবে। সেটি হল বাংলা ফন্ট। সহজেই বাংলা ফন্ট বের করার জন্য সকল বাংলা ফন্টের একটি পূর্ণাঙ্গ তালিকা আমাদের ওয়েবসাইট লিপিপত্র.কম থেকে ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। এ তালিকা থেকে আপনি আপনার পছন্দমত বাংলা ফন্ট নির্বাচন করতে পারবেন। এ তালিকার অন্যতম বৈশিষ্ট্য হল: প্রতিটি ফন্টকে বাংলা বর্ণের ধারাবাহিকতা অনুযায়ী সাজানো হয়েছে। ধরুন আপনি ‘ক’ বর্ণে প্রকাশিত বাংলা ফন্ট খুঁজছেন। আপনাকের কষ্ট করে পুরো তালিকায় তালাশ করতে হবে না। এক জায়গায় একত্রিত অবস্থায় পেয়ে যাবেন। এছাড়াও প্রতিটি ফন্টের পাশেই ডাউনলোড লিংক দেওয়া রয়েছে। ডাউনলোড লিংকে ক্লিক করে সহজেই আপনার পছন্দের ফন্টটি ডাউনলোড করতে পারবেন।

ফন্ট নির্বাচনের ক্ষেত্রে প্যারাগ্রাফ ফন্ট নির্বাচন করুন। যেন পাঠকের আপনার সাইটে প্রকাশিত আর্টিকেল পড়তে অসুবিধা না হয়। আপনার ব্লগার সাইটে বাংলা ফন্ট যুক্ত করতে ভিডিওটি দেখুন।

সতর্কতা: যেকোনো বাংলা ফন্ট ব্যবহারের পূর্বে ফন্ট ফাউন্ড্রির কর্তৃপক্ষের সাথে বলে ওয়েবসাইটে ফন্ট ব্যবহারের বিষয়ে মৌখিক বা লিখিত অনুমতি নিবেন। বিশেষ করে, আপনি যদি ফন্টবিডি, লিপিঘর, টাইপোবাজ, বর্ণ৫২, ফন্টলিপি, ফন্টপ্ল্যাট থেকে প্রকাশিত কোনো ফন্ট ব্যবহার করতে চান। তাহলে, সর্বপ্রথম আপনাকে কর্তৃপক্ষ থেকে অনুমতি নিতে হবে।
ভিডিওতে যেকোনো ধরনের অস্পষ্টতা থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করুন। আমরা আপনার কমেন্টের রিপ্লাই পরবর্তী ২৪ ঘণ্টা ভেতর দেওয়ার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published.