আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম – arabic to bangla translation

প্রযুক্তির ক্রমাগত উন্নতির ফলে একটি ভাষা থেকে অপর আরেকটি ভাষায় অনুবাদ বা রূপান্তর করাটা অনেক সহজ হয়েছে। যেহেতু দেশের ৯০ ভাগ মানুষ মুসলমান। তাই অনেক ক্ষেত্রে ধর্মীয় বিষয়গুলো বোঝার সুবিধার্থে অর্থাৎ কুরআন, হাদিস, তাফসীর সহ বিভিন্ন মাস’আলা-মাসায়েল আরবি থেকে বাংলা অনুবাদের প্রয়োজন দেখা দেয়। আরবি ভাষায় সাথে পরিচিত না হওয়ার কারণে সাধারণ মানুষ যারা আরবি ভাষার ব্যাকরণ সম্পর্কে বিশদ জ্ঞান রাখে না, তাদের জন্য অনুবাদ করাটা বেশ কঠিন এবং দুর্বোধ্য হয়ে যায়। যারা প্রতিনিয়তই এমন সমস্যার সম্মুখীন হন, তারা কিভাবে আরবি থেকে বাংলায় এবং বাংলা থেকে আরবিতে অনুবাদ করবেন, তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম
আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

আরবি থেকে বাংলা অনুবাদের জন্য আবশ্যকীয় বিষয়াবলী:

যেকোনো আরবি শব্দ বা বাক্য থেকে বাংলা অনুবাদের জন্য প্রথমত আরবি টাইপ করার পদ্ধতি জানা থাকতে হবে। Android ফোন ইউজারগণ আরবি টাইপের জন্য গুগল কিবোর্ড বা অন্যান্য কিবোর্ড এ আরবি অপশন সিলেক্ট করে সহজেই আরবি টাইপ করতে পারেন। PC ইউজারগণ যেহেতু বিভিন্ন অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকেন আর প্রতিটি অপারেটিং সিস্টেমে আরবি ভাষার টাইপের জন্য ভিন্ন ভিন্ন অপশন দেওয়া থাকে। তাই, YouTube এ ‘আরবি টাইপ শেখার পদ্ধতি’ লিখে সার্চ করলে অসংখ্য টিউটোরিয়াল পেয়ে যাবেন।

আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

আরবি থেকে বাংলা অনুবাদ করার জন্য ৩ টি পদ্ধতি অনুসরণ করা যায়

১/ Google Translate (গুগল ট্রান্সলেট)
২/ Google Lens (গুগল লেন্স)
৩/ Microsoft Translator (মাইক্রোসফট ট্রান্সলেটর)

উপরোক্ত ৩ টি পদ্ধতির পাশাপাশি Android ফোন ব্যবহারকারীগণ Play Store থেকে app ডাউনলোড করে আরবি থেকে বাংলা বা বাংলা থেকে আরবি সহজেই অনুবাদ করতে পারেন।

Google Translate (গুগল ট্রান্সলেট)

Google Translate (গুগল ট্রান্সলেট) হল গুগল কোম্পানির একটি প্রোডাক্ট। যেকোনো ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদের ক্ষেত্রে এই টুলটি বেশ জনপ্রিয়। Play Store এ ‘Google Translate’ লিখে সার্চ করলেই শুরুতে app টি পেয়ে যাবেন। তাছাড়া এই লিংকে ক্লিক করে ব্রাউজার ব্যবহার করে আরবি থেকে বাংলা অনুবাদ করতে পারেন।

লিংক: https://translate.google.com

আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম
Google Translate ব্যবহার করে আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

গুগল ট্রান্সলেট ওপেন করে ভাষা নির্বাচনের অপশনে ক্লিক করে আরবি অপশন বেছে নিন। যে ভাষায় অনুবাদ হবে সেখানেও অনুরূপভাবে ভাষা নির্বাচনের অপশনে ক্লিক করে বাংলা অপশন বেছে নিন। এরপর আরবিতে যেকোনো বাক্য বা শব্দ টাইপ করলে বাংলা অনুবাদ অপর পাশে দেখাবে। এভাবে আপনি গুগল ট্রান্সলেট ব্যবহার করে আরবি থেকে বাংলা সহ ১০৭ টি ভাষায় ট্রান্সলেট করতে পারবেন খুব সহজেই।

Google Lens (গুগল লেন্স)

গুগল ট্রান্সলেট (Google Translate) মতই গুগল লেন্স (Google Lens) ও গুগলের একটি প্রোডাক্ট। যদি কোনো কাগজে লেখা আরবি লেখা বাংলায় অনুবাদ করতে চান। তাহলে গুগল লেন্স হতে পারে আপনার জন্য বেস্ট অপশন।

আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম
google lens ট্রান্সলেটর ব্যবহার করে আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

আরবি লেখা বাংলায় অনুবাদ করার জন্য গুগল লেন্স সফ্টওয়্যারটি ওপেন করে মোবাইলের ক্যামেরা দিয়ে লেখাটি স্ক্যান করলেই আরবি লেখা বাংলা অনুবাদ দেখতে পাবেন। Play Store এ ‘Google Lens’ লিখে সার্চ করলেই শুরুতে app টি পেয়ে যাবেন।

Microsoft Translator (মাইক্রোসফট ট্রান্সলেটর)

Microsoft Translator (মাইক্রোসফট ট্রান্সলেটর) বিশ্ব বিখ্যাত কোম্পানি Microsoft এ একটি প্রোডাক্ট। Microsoft Translator ব্যবহার করে আরবি থেকে বাংলা সহ ১০০ টির অধিক ভাষায় অনুবাদ করা যায়। আপনি যে ভাষা থেকে অনুবাদ করতে চাচ্ছেন সেটি নির্বাচন করার সাথে সাথেই দৈনন্দিন কথাবার্তায় ব্যবহৃত শব্দগুলো নিচে সাজেস্ট করবে। এটি Microsoft Translator এর অন্যতম বৈশিষ্ট্য। Play Store এ ‘Microsoft Translator লিখে সার্চ করলেই শুরুতে app টি পেয়ে যাবেন। আপনি যদি পিসি ইউজার বা ব্রাউজার থেকে Microsoft Translator ব্যবহার করতে চান। তাহলে, Microsoft ব্রাউজার ওপেন করে নিচে দেওয়া লিংক কপি করে পেস্ট করলেই মাইক্রোসফট ট্রান্সলেটর ওপেন হবে।

লিংক: https://www.bing.com/translator

আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম
মাইক্রোসফট ট্রান্সলেটর ব্যবহার করে আরবি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

ওপেন করার পর ভাষা নির্বাচনের অপশনে ক্লিক করে আরবি অপশন বেছে নিন। যে ভাষায় অনুবাদ হবে সেখানেও অনুরূপভাবে ভাষা নির্বাচনের অপশনে ক্লিক করে বাংলা অপশন বেছে নিন। এরপর কিবোর্ডে যেকোনো আরবি শব্দ বা বাক্য টাইপ করলেই বাংলা দেখাবে।

তাছাড়াও অ্যান্ড্রয়েড ফোন ইউজাররা Arabic to Bangla Translator গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

আরবি থেকে বাংলা শব্দার্থ

আরবি শব্দগুলোর একাধিক অর্থ থাকে। আরবি শব্দার্থ দেখার জন্য প্লে স্টোরে বিভিন্ন অভিধান রয়েছে। তন্মধ্যে Al-Wafi Arabic-Bengali Dictionary আমার কাছে সবচেয়ে গ্রহণযোগ্য মনে হয়েছে। এটি ব্যবহার করতে পারেন।

বি:দ্র: কুরআনুল কারীমের আয়াতের অনুবাদ করার ক্ষেত্রে ট্রান্সলেটর পরিহার করাই উত্তম। কেননা, ট্রান্সলেটর ব্যবহারের ফলে অনেক ক্ষেত্রে ভুল ভ্রান্তি হওয়ার সম্ভাবনা থাকে। বিশেষ করে, কুরআনুল কারীমের ক্ষেত্রে এমনটি হয়ে থাকে।

Leave a Comment

Your email address will not be published.