শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় জেনে নিন।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়-প্রিয় ভিজিটরস বন্ধুরা আপনাদের সবাইকে শীতের শুভেচ্ছা। আসি আসি করে শীত চলেই এলো। বাংলাদেশে গরমের প্রভাব বেশি হওয়ায় শীতকাল প্রায় সবারই পছন্দের ঋতু। শীতের আমেজ এলেই যেন বাঙালির ঘরে ঘরে চলে পিঠা পুলির উৎসব। শীতে প্রকৃতি যেন এক বিচিত্র রুপ ধারন করে। চারদিক নানা রঙের বাহারি ফুলে ফুলে ভরে ওঠে।

গ্রীষ্মের প্রচন্ড দাবদাহের পর শীতের আমেজ আমাদের মনে প্রফুল্লতা নিয়ে আসে। তাই শীতের সকালে সবুজ ঘাসের ডগায় জমে থাকা বিন্দু বিন্দু শিশির কণা ও কুয়াশাচ্ছন্ন প্রকৃতি যেন এক নয়নাভিরাম দৃশ্য যা দেখলেই প্রাণ জুড়িয়ে যায়।

তবে হেমন্তের সোনালী ডানায় ভর করে কুয়াশার চাদর জড়িয়ে আসা এই প্রিয় ঋতু নিজের সাথে নিয়ে আসে বহু রোগব্যাধিও।

শীত মৌসুমে বিভিন্ন রোগের প্রকোপ বেড়ে যায়। এরমধ্যে মশাজনিত বিভিন্ন ভাইরাস, সর্দি, কাশি, নিউমোনিয়া, জ্বর, বাতব্যথা ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়া ঠোঁট ফাটা, ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যাওয়ার মতো সমস্যা তো আছেই। তাই শীতে সুস্থ সুন্দর জীবনযাপনের জন্য প্রয়োজন নিয়মিত শরীর চর্চা ও সঠিক ত্বকের যত্ন।

বন্ধুরা এই সময় শরীর চর্চা, মুখ হাত-পা ও ত্বকের যত্নের দিকে বিশেষ খেয়াল রাখতে হয়। কেননা এ সময় নানা রকম রোগ ব্যাধি ও ত্বকের বিভিন্ন সমস্যা আগের তুলনায় বেশি দেখা দেয়।

তাই এই আর্টিকেল এ আজকে আমরা শীতের শরীর চর্চা ও ত্বকের যত্ন বিষয়ে আপনাদের জানাবো যা আমাদের এই শীতে সুস্থ থাকতে সাহায্য করবে। চলুন শুরু করা যাক আজকের টিপস:

আরও পড়ুন: প্রাকৃতিক উপায়ে শরীরের ওজন কমানোর সহজ উপায়

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

বন্ধুরা শীতে ত্বকের প্রয়োজন হয় কিছু বাড়তি যত্ন। তবে এর জন্য আপনাদের যে পার্লারে যেতে হবে তা নয়। ঘরে বসেও আপনারা ত্বকের যত্ন নিতে পারেন বিভিন্ন ঘরোয়া উপায়ে। আমরা এখানে একটি ঘরোয়া ফেসপ্যাক বানানোর পদ্ধতি দেখাবো যা শীতে আপনাদের ত্বক কে ময়শ্চারাইজ রাখতে সাহায্য করবে।

  • প্রথম এ একটি পাঁকা কলা নিয়ে এটিকে হাত দিয়ে পেস্ট করে নিতে হবে.
  • এবার এর সাথে এক চামচ কফি পাউডার, এক চিমটি হলুদ ও খানিকটা লেবুর রস নিতে হবে (যাদের সেন্সিটিভ স্কিন তারা এটা স্কিপ করতে পারেন)
  • এবার সবগুলো উপকরণ একসঙ্গে মিক্স করে একটা স্মুথ পেস্ট বানিয়ে পুরো মুখে লাগিয়ে নিতে হবে.
  • ১৫ মিনিট অপেক্ষা করে হালকা ম্যাসাজ করে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলবেন।

বন্ধুরা এই প্যাকটি ব্যবহার এর ফলে ত্বক ময়শ্চারাইজ থাকবে। এটি ছেলে মেয়ে উভয়েই সপ্তাহে একবার ব্যবহার করতে পারবেন।

শীতের শরীর চর্চা

পাঠক বন্ধুরা শীতে বিভিন্ন রোগের প্রকোপ বেড়ে যায় যার মধ্যে বিভিন্ন ব্যথা উল্লেখ্য। এ সময় হাটু, কোমড়, ঘাড় ও মাংসপেশীতে ব্যথা হতে পারে। শীতে শরীরে ভিটামিন ডি- এর পরিমান কমে যায় ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে নানা রোগের প্রাদুর্ভাব হয়। এছাড়া শীতে শরীরের রক্ত সঞ্চালন কমে যায় বলে মাংসপেশী শক্ত হয়ে ব্যথার সৃষ্টি হয়।

তাই স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শীতে বিভিন্ন শরীর চর্চার মাধ্যমে ব্যথাকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এক্ষেত্রে ইয়োগা বা যোগ ব্যায়াম হতে পারে একটি ভালো উপায়। নিচে এরকম একটি যোগব্যায়াম “বীর ভদ্রাসন” এর পদ্ধতি দেখানো হলো:

  • প্রথমে সোজা হয়ে দাঁড়ান.
  • ডান পা সামনের দিকে দু’ফুটের মতো দূরে রাখতে হবে।
  • এবার আপনাদের আঙুলগুলো নমস্কার এর মতো রেখে হাত দুটি মাথার উপর উঠান.
  • এবার ডানপাশের হাটু ভেঙে কোমর থেকে শরীরের উপরের অংশ যতটা পারেন পেছন দিকে বাঁকিয়ে নিন।
  • এভাবে কয়েক সেকেন্ড থেকে পূর্বাবস্থায় ফিরে আবারও একই আসন প্রথম থেকে চেষ্টা করতে হবে।

শীতে ত্বকের যত্ন

প্রিয় পাঠক বন্ধুরা শীতে আর্দ্রতা কমে যাওয়ার কারনে মুখ ও শরীরের ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে। এসময় স্কিনের ধরন অনুযায়ী ভালো মানের ফেসওয়াশ ও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

বন্ধুরা যাদের ড্রাই স্কিন তারা অ্যালোভেরা, শিয়া বাটার, এবং কোকোয়া বাটার সমৃদ্ধ ফেসওয়াশ ও ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। লোশন এর ক্ষেত্রে ক্রিম বা অয়েল বেইজ লোশন ব্যবহার করতে হবে যা ত্বক এর রুক্ষ ও মলিন হয়ে যাওয়াকে প্রতিরোধ করবে। শীতে অতিরিক্ত মুখ ধোয়া উচিৎ নয় এতে করে স্কিন আরো বেশি ড্রাই হয়ে পড়ে।

যাদের অয়েলি স্কিন তারা অনেকেই শীতে ময়েশ্চারাইজার ইউজ করা থেকে বিরত থাকেন যা একদমই উচিৎ নয়। প্রত্যেকেরই ত্বক এর ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। শীতে অয়েলি স্কিন এর জন্য হাইলোরনিক এসিড এবং জোজোবা অয়েল সমৃদ্ধ প্রডাক্ট ব্যবহার করতে হবে যা অবশ্যই জেল বেইজড বা ওয়াটার বেইজড হবে।

বন্ধুরা এছাড়াও শীতে আর্দ্রতা কমে যাওয়ার ফলে প্রচুর পরিমাণে হাত, পা ও শরীরের বিভিন্ন অংশ ফেটে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এসময় শরীরের জন্য Urea 10-20% & Liquid Paraffin আছে এমন লোশন ব্যবহার করতে হবে। এছাড়া হাত পায়ে পেট্রোলিয়াম জেলি যেমন: ভ্যাসলিন, মেরিল এবং অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে।

এছাড়াও শীতে ঠোঁট ফেটে যাওয়ার প্রব্লেম তো আছেই! শীতকালে ঠোঁট ভালো মানের স্ক্রাব দিয়ে রেগুলার স্ক্রাবিং করলে ভালো হয়। এতে ঠোঁট সফট হয়, মরা চামড়া গুলো উঠে যায় এবং ঠোঁটের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে আসে। প্রত্যেকবার স্ক্রাবিং-এর পর ভালো মানের লিপ বাম বা লিপ টিন্ট ব্যবহার করতে হবে।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

পাঠক বন্ধুরা শীতে আমাদের ত্বক নিজের স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে যার দরুন ত্বক খুবই মলিন ও কালচে দেখায়। এ সময় ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ধরে রাখতে ঘরোয়া কিছু উপকরণ ব্যবহার করা যায়। যেমন: শসা, অ্যালোভেরা, টক দই, টমেটো, কমলা ইত্যাদি । এসব উপকরনে রয়েছে প্রচুর পরিমাণে এন্টি এক্সিডেন্ট ও লাইকোপিন। যা ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনতে অনেক কার্যকরী।
শেষকথা,,, প্রিয় পাঠক বন্ধুরা, আজকের আর্টিকেলে আমরা চেষ্টা করেছি শীতের শরীর চর্চা ও ত্বকের বিভিন্ন সমস্যা থেকে বেঁচে থাকার উপায় সম্পর্কে ধারণা দিতে। আশা করি, আর্টিকেলটি পাঠকের উপকারে আসবে; আর এতেই একজন লেখক বা লেখিকার স্বার্থকতা। এতক্ষণ সাথে থাকার জন্য আপনাদের কে অনেক অনেক ধন্যবাদ। পোস্টটি উপকারী মনে হলে আপনাদের প্রিয়জনের সাথে শেয়ার করতে ও কমেন্ট বক্সে আপনাদের মূল্যবান মতামত জানাতে ভুলবেন না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *