মন নিয়ে উক্তি

মন নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন

মন নিয়ে উক্তি: সম্মানিত পাঠক বৃন্দ আপনাদের সকলকে আমাদের অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে আপনাদের মাঝে নতুন একটি পোস্ট শুরু করেছি। আমাদের আজকের নতুন পোস্ট হচ্ছে মন নিয়ে স্ট্যাটাস উক্তি ক্যাপশন সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে মন নিয়ে বেশ কিছু স্ট্যাটাস উক্তি ও ক্যাপশন তুলে ধরব। আমাদের আজকের এই মন নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন গুলো থেকে আপনারা মন সম্পর্কে বুঝতে পারবেন। অনেকেই বিভিন্ন ওয়েবসাইটে মন নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন গুলো অনুসন্ধান করে থাকে। তাদের কথা ভেবে আমরা আজকে আমাদের এই পোস্টটিতে মন নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন গুলো তুলে ধরেছি। আশা করি আমাদের আজকের এই পোস্টটির মন নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন গুলো আপনাদের সকলের ভালো লাগবে।

মন দর্শনশাস্ত্রের একটি আত্মকেন্দ্রিক ধারণা। যা প্রতিটি মানুষের অন্তরে অবস্থিত। মন বলতে বোঝায় সাধারণত মানুষের মস্তিষ্কের বুদ্ধি ও বিবেক শক্তির সমষ্টিগত রুপ যা চিন্তা অনুভূতি আবেগ ইচ্ছা ও আকাঙ্ক্ষার মাধ্যমে প্রকাশিত হয়। মনের সঠিক কোন সংজ্ঞা কখনোই দেওয়া সম্ভব নয়। তবুও অনেকেই মন বলতে নিজের ভাষায় বিভিন্ন রকমের সংজ্ঞা প্রদান করে থাকেন। একটি মানুষের শরীরের সকল অঙ্গ প্রত্যঙ্গ চিন্তাশক্তি ও মস্তিষ্কের সকল চিন্তাধারার মাধ্যমে মনের সম্পর্ক রয়েছে। মন মানুষের জীবনের এমন একটি গুরুত্বপূর্ণ অংশ যার মাধ্যমে মানুষকে মূল্যায়ন করা হয়। কেবলমাত্র মনের মাধ্যমে একজন ব্যক্তির সঠিক সৌন্দর্য ফুটে ওঠে। পৃথিবীতে যে মানুষটির মন অনেক সুন্দর যার মনে কোন হিংসা-বিদ্বেষ কিংবা কারো প্রতি কোন ক্ষতিকর চিন্তাভাবনা নেই তাকে সুন্দর মনের মানুষ হিসেবে বিবেচনা করা হয়। মনের দিক থেকে মানুষকে বিবেচনা করা হয়। চেহারায় সৌন্দর্য মনের সৌন্দর্যের কাছে হেরে যায়। কেননা চেহারা সৌন্দর্য দিয়ে কখনো কেউ ভালো মানুষ হিসেবে পরিচিত হতে পারে না। একজন মানুষকে ভালো ও সুন্দর হিসেবে বিবেচনা করা হয় শুধুমাত্র তার মনের মাধ্যমেই। তাই প্রত্যেকের উচিত চেহারার সৌন্দর্য বৃদ্ধির চেষ্টা না করে মনের সৌন্দর্য বৃদ্ধির চেষ্টা করা।

আরও পড়ুন: খারাপ সময় নিয়ে স্ট্যাটাস, উক্তি ও ক্যাপশন

মন নিয়ে উক্তি

অনেকে অনলাইনে মন নিয়ে উক্তি ও স্ট্যাটাসগুলো অনুসন্ধান করে থাকে। তাদের কথা ভেবে আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে মন নিয়ে উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে মহা মনীষীদের মন নিয়ে সকল ধরনের তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে মন নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করলে মনের সংজ্ঞা প্রদান করতে পারবেন এবং মনের সৌন্দর্য ও প্রয়োজনীয়তা সম্পর্কে বুঝতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে মন নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনি আপনার পরিবার-পরিজন ও আত্মীয়দের মাঝে শেয়ার করে দিতে পারবেন। আমাদের আজকের এই মন নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো আপনার ফেসবুক আইডি কিংবা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন। নিচে মন নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

১। দুনিয়াতে মানুষের চেয়ে বড় আর কিছু নেই আর মানুষের মাঝে মনের চেয়ে বড় নেই”—–স্যার উইলিয়াম হ্যামিলন

২। মনের উপর কারও হাত নেই। মনের উপর জোর খাটানোর চেষ্টা করা বৃথা।

৩। মনের অনেক দরজা আছে, সেখান দিয়ে অসংখ্যজন প্রবেশ করে এবং বের হয়ে যায় তাই সবাইকে মনে রাখা সম্ভব হয় না।

—- টমাস কেস্পিস

৪। সকল মানসিক দুর্বলতা মধ্যে জীবনের প্রতি ভালোবাসা সবচেয়ে শক্তিশালী

—- মলিয়ের

৫। যে মনের দিক থেকে বৃদ্ধ নয়, বার্ধক্য তার জীবনে আসে না

—- ফিলিপ ম্যাসিঞ্জার

৬। মনের উপর কারও হাত নেই। মনের উপর জোর খাটানোর চেষ্টা করা বৃথা।

৭। ফুল ফুটুক নাই বা ফুটুক আজ বসন্ত”

—- সুভাষ মুখোপাধ্যায়

৮। মনের উপর কারও হাত নেই। মনের উপর জোর খাটানোর চেষ্টা করা বৃথা।

৯। আমি তোমার চোখ দ্বারা দেখি কিন্তু বুঝি মন দ্বারা

—- জন স্টিল

১০। আমি পরীক্ষা নিয়ে মোটেও চিন্তিত নই ।কারণ পরীক্ষার খাতার কয়েকটি পৃষ্ঠা আমার ভবিষ্যত
নির্ধারন করতে পারে না ।
-টমাস আলভা এডিসন

মন নিয়ে স্ট্যাটাস

বর্তমানে অনেকেই অনলাইনে মন নিয়ে স্ট্যাটাস গুলো অনুসন্ধান করে থাকে। সেই সকল বন্ধুদের জন্য আজকে আমি নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে মন নিয়ে স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। প্রিয় ভিউয়ার্স বন্ধুরা আপনাদের যেকোনো স্ট্যাটাস উক্তি ক্যাপশন বাণী ইত্যাদি সম্পর্কিত। যে কোন পোস্টের জন্য লিপিপত্র ডটকম সর্বদাই আপডেট দেওয়ার চেষ্টা করে। আপনারা অনেকেই নিজের সোশ্যাল মিডিয়ায় মন নিয়ে বিভিন্ন রকম স্ট্যাটাস শেয়ার করতে চান। বা নিজের অনুভূতি কিংবা ইচ্ছাগুলো প্রকাশ করতে চান। সে সকল বন্ধুদের কথা চিন্তা করে আমাদের এই পোস্টটিতে নিয়ে এসেছি মন নিয়ে বেশ কিছু স্ট্যাটাস। আশা করছি আপনাদের কাঙ্খিত স্ট্যাটাস গুলি আমাদের এই পোস্টের মাধ্যমে আপনারা পেয়ে যাবেন। এই পোস্টের মাধ্যমে আপনারা মন নিয়ে বিভিন্ন স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনাদের সোশ্যাল মিডিয়ায় মন নিয়ে স্ট্যাটাস দিতে পারেন আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টার মাধ্যমে আপনাদের মনের অনুভূতিগুলো যদি প্রকাশ পেয়ে থাকে তাহলে আমরা নিজেদের ধন্য মনে করব। আপনারা আপনাদের বন্ধুবান্ধব প্রিয়জনদের মাঝে মন নিয়ে স্ট্যাটাস গুলো একে অপরের শেয়ার করতে পারেন। মন নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস গুলো নিচে সম্পূর্ণভাবে তুলে ধরার চেষ্টা করেছি।

  • একটা মন আর একটা মনকে খুজিতেছে নিজের ভাবনার ভার নামাইয়া দিবার জন্য, নিজের মনের ভাবকে অণ্যের মনে ভাবিত করিবার জন্য।–রবীন্দ্রনাথ ঠাকুর
  • শিশুদের মনটা স্বর্গীয় ফুলের মতোই সুন্দর –এডমন্ড ওয়ালীর
  • যে মন সুখী এবং পরিতৃপ্ত সেই মন ই মহৎ –ফার্গুসন
  • তুমি যদি মনের সজীবতা ধরে রাখতে চাও তা হলে সবকিছুকে সহজভাবে গ্রহণ করতে শেখো –টমাস হুড
  • মন যেন পিঞ্জরার পাখি। কল্পনায় সে ডানা মেলে উড়ে যায়। কল্পনা না থাকলে মানুষ অন্য জীবনে মতো বাস্থবে বন্দি হয়ে থাকত। –আব্দুর রহমান শাদাব
  • প্রাণের অবস্থাটি খুব কোমল করিতে হইবে। কাদামাটির ন্যায় মনকে গঠন করা চাই। তাহা হইলে ঐ মনের দ্বারা অনেক সুন্দর নতুন জিনিস প্রস্তুত হইতে পারে। –স্বামী দয়ানন্দ অবধুত
  • কল্পনা বাস্তবের অভাব পূরণ করে। উদ্ভট কল্পনায় মন ক্যাঙ্গারুর মতো লাফিয়ে লাফিয়ে চলে। –আব্দুল রহমান শাদাব
  • লাজুক ধরনের মানুষ বেশীর ভাগ সময়ই মনের কথা বলতে পারেনা। মনের কথা হড়বড় করে বলতে পারে শুধু মাত্র পাগলরাই। পাগলরা মনে হয় সেই কারণেই সুখী। –হুমায়ূন আহমেদ
  • মনের সৌন্দর্যকে যে অগ্রাধিকার দেয় সংসারে সেই জয়লাভ করে –উইলিয়াম শেক্সপিয়র
  • কুৎসিত মন একটি সুন্দর মুখের সমস্ত সৌন্দর্য কেড়ে নেয় –লটমাস নুন

মন নিয়ে ক্যাপশন

অনেকেই নিজের সোশ্যাল মিডিয়ায় মন নিয়ে বিভিন্ন রকম ক্যাপশন দিতে চায় আবার অনেকেই মনের বিভিন্ন রকম অনুভূতি কিংবা ইচ্ছাগুলো ক্যাপশন আকারে প্রকাশ করতে পছন্দ করে থাকে। তাদের কথা ভেবে আমরা আজকে আমাদের এই পোস্টটিতে নিয়ে এসেছি মন নিয়ে বেশ কিছু ক্যাপশন। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে মন নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করে আপনার সোশ্যাল মিডিয়ায় মন নিয়ে ক্যাপশন দিতে পারবেন। আমাদের আজকের এই মন নিয়ে ক্যাপশনগুলো দ্বারা আপনারা মনের অনুভূতিগুলো প্রকাশ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে মন নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে মন নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

১। মনের উপর কারও হাত নেই। মনের উপর জোর খাটানোর চেষ্টা করা বৃথা।

২। যে সব দৃশ আমরা খুব মন লাগিয়ে দেখতে চাই সে সব দৃশ্য কখনো ভালভাবে দেখতে পারি না সেই সব দৃশ্য অতি দ্রুত চোখের সামনে দিয়ে চলে যায় ।

—- রবার্ট ফ্রস্ট

৩। কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষ অপেক্ষা শ্রেয়

—- শেখ সাদী।

৪। মানুষের জীবনটা হচ্ছে একটা সরল অংক। যতই দিন যাচ্ছে,ততই আমরা তার সমাধানের দিকে যাচ্ছি।”
-হুমায়ূন আহমেদ

৫। ছোট্ট বেলায় অভিমান করলে অনেক কিছু পেতাম, আরও এখন অভিমান করলে অনেক কিছুহারাই..কারণ তখন ভালবাসায় ছিল পূর্ণতা,
আর এখন ভালবাসা পায় শূন্যতা ! অপ্রিয় হলেও সত্য !
-হুমায়ুন আহমেদ

৬। পৃথিবীতে কিছু কিছু মানুষ সম্ভবত কষ্ট পাবার জন্যই জন্মায়। টাকা পয়সার কষ্ট নয় – মানসিক কষ্ট।–হুমায়ূন আহমেদ

৭। বাস্তবতা এতই কঠিন যে কখনও কখনও বুকের ভিতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালবাসাও অসহায় হয়ে পড়ে।–হুমায়ূন আহমেদ

৮। সন্দেহপ্রবণ মন এক বৃহৎ বোঝাস্বরুপ–ফ্রান্সিস ফুয়ারেলস

৯। দুনিয়াতে মানুষের চেয়ে বড় আর কিছু নেই আর মানুষের মাঝে মনের চেয়ে বড় নেই–স্যার উইলিয়াম হ্যামিলন

১০। সমুদ্রের জীবনে যেমন জোয়ার-ভাটা আছে, মানুষের জীবনেও আছে। মানুষের সঙ্গে এই জায়গাতেই সমুদ্রের মিল।–হুমায়ূন আহমেদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *