নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি: নোয়াখালী জেলা থেকে আপনার যারা আমাদের এই আর্টিকেলে অবস্থান করছেন তাদের সকলকে জানাচ্ছি মাহে রমজানের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। সম্মানীয় মুসলিম ভাই আপনারা যারা নোয়াখালী জেলা থেকে আমাদের আর্টিকেলটি পড়ছেন তাদেরকে সহযোগিতার জন্য আমরা নিয়ে এসেছি সহজ পদ্ধতিতে সেরা ছোট তালিকায় পুরো রমজানের সময়সূচী সম্পর্কিত তথ্য অর্থাৎ সেহরি ও ইফতারের সময়। পুরো রমজান মাস জুড়ে নোয়াখালী থেকে অনেক রোজাদার ব্যক্তি এমন তথ্য অনুসন্ধান করে থাকেন তাইতো চট্টগ্রাম বিভাগের নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কিত বিষয়ে কাজ করেছি আমরা। রমজান হচ্ছে ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে তৃতীয়। প্রাপ্তবয়স্ক প্রতিটি সুস্থ ব্যক্তিদের সিয়াম পালন করা ফরজ, ফরজ ইবাদত থেকে দূরে থাকার কোন সুযোগ নেই।

নিঃসন্দেহে নোয়াখালী জেলা থেকে অনেক সচেতন ব্যক্তি প্রয়োজনীয় এ তথ্যগুলো অনুসন্ধান করে থাকেন নোয়াখালীতে মোট জনসংখ্যা হচ্ছে ৩৩ লক্ষ ৭০ হাজার ২৫১ জন। আপনারা জানলে অবাক হবেন এই জনসংখ্যা টি মূলত ১১ সালের আদমশুমারি এর উপর ভিত্তি করে প্রদান করা হয়েছে। নোয়াখালী জেলার মোট জনসংখ্যার 95. 43% মানুষ মুসলিম । এই মুসলিম ব্যক্তিদের রমজানের প্রয়োজনীয় তথ্য হচ্ছে সেহরি ও ইফতারের সময় তাইতো আমরা জেলা ভিত্তিক আলোচনায় এই বিষয়গুলো উল্লেখ করে থাকি মূলত এই তথ্যগুলোর উপর ভিত্তি করে আমাদের আজকের আর্টিকেল। নোয়াখালী জেলার ভিসা সম্পর্কে জানিয়ে এই আলোচনাটি নিয়ে এসেছি আমরা। প্রথম রোজা থেকে শুরু করে সম্পূর্ণ রমজান মাস এমন গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জানতে আমাদের আলোচনায় যুক্ত হতে পারেন। মহান রাব্বুল আলামিন প্রতিটি মুসলিম ব্যক্তিদের সুস্থতা দান করুক যেন সকলেই ভালোভাবে সিয়াম পালন করতে পারে যেহেতু সিয়াম পালন ফরজ তাই অবশ্যই সকলেই সিয়াম পালন করবেন।

আরও পড়ুন: রাজশাহী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

নোয়াখালী জেলার রমজান ক্যালেন্ডার ২০২৩

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ সম্বলিত একটি রমজান ক্যালেন্ডার আমরা এই নিবন্ধে সংযুক্ত করেছি। আপনারা চাইলে নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ সম্মিলিত রমজান ক্যালেন্ডার দেখে নিতে পারেন। যেমন প্রতি বছর বাংলাদেশের আগে সৌদি আরবে রোমজান মাস শুরু হয়। তাই, বাঙালিরা তাদের সময়সূচী অনুসারে এটি পালন করে।

aiUtCFL

অনেকেই অনলাইন থেকে সময়সূচি সম্পর্কে জেনে উপকৃত হলেও মনের মধ্যে সন্দেহ থেকে থাকে সঠিক সময় সম্পর্কে জানতে পারছেন কিনা এই বিষয়টির জন্য। তাদের সন্দেহ দূর করতে আমরা উল্লেখ করছি আমরা মূলত বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশনের উপর ভিত্তি করে জেলাভিত্তিক রমজানের সময়সূচি গুলো উল্লেখ করে থাকি নোয়াখালী জেলার সঠিক সময়সূচি সম্পর্কে জানতে পারবেন বলে আশা রাখছি।

নোয়াখালী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

আপনি একজন নোয়াখালী জেলার বাসিন্দা হয়ে থাকলে রমজানের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবেন এখান থেকে। রোজা রাখার ক্ষেত্রে এই তথ্য বিশেষ প্রয়োজনীয় বলে মনে করছি আমরা। এবারের রমজান শুরু হচ্ছে ইংরেজি মার্চ মাসে, মূলত ২৪ই মার্চ প্রথম রোজা হবে বলে জানা যাচ্ছে যদিও এই বিষয়গুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত আটার পুরো রমজান মাস দূরে সেহরি ও ইফতারের বিষয় সম্পর্কে জানতে পারবে। নিচে তুলে ধরা হচ্ছে নোয়াখালী জেলার সেহরির সময়।

রমজান এপ্রিল/মে বার সাহরীর সতর্কতামূলক
শেষ সময়
ফজরের ওয়াক্ত
শুরু
ইফতারের
সময়
রহমতের ১০ দিন 
০১ ২৪ মার্চ শুক্র ৪:৩৬ am ৪:৪২ am ৬:১২ pm
০২ ২৫ মার্চ শনি ৪:৩৫ am ৪:৪১ am ৬:১৩ pm
০৩ ২৬ মার্চ রবি ৪:৩৩ am ৪:৩৯ am ৬:১৩ pm
০৪ ২৭ মার্চ সোম ৪:৩২ am ৪:৩৮ am ৬:১৪ pm
০৫ ২৮ মার্চ মঙ্গল ৪:৩১ am ৪:৩৭ am ৬:১৪ pm
০৬ ২৯ মার্চ বুধ ৪:৩০ am ৪:৩৬ am ৬:১৫ pm
০৭ ৩০ মার্চ বৃহস্পতি ৪:২৮ am ৪:৩৪ am ৬:১৫ pm
০৮ ৩১ মার্চ শুক্র ৪:২৭ am ৪:৩৩ am ৬:১৬ pm
০৯ ০১ এপ্রিল শনি ৪:২৬ am ৪:৩২ am ৬:১৬ pm
১০ ০২ এপ্রিল রবি ৪:২৫ am ৪:৩১ am ৬:১৭ pm
মাগফিরাতের ১০ দিন 
১১ ০৩ এপ্রিল সোম ৪:২৪ am ৪:৩০ am ৬:১৭ pm
১২ ০৪ এপ্রিল মঙ্গল ৪:২৩ am ৪:২৯ am ৬:১৭ pm
১৩ ০৫ এপ্রিল বুধ ৪:২১ am ৪:২৭ am ৬:১৮ pm
১৪ ০৬ এপ্রিল বৃহস্পতি ৪:২১ am ৪:২৭ am ৬:১৮ pm
১৫ ০৭ এপ্রিল শুক্র ৪:২০ am ৪:২৬ am ৬:১৯ pm
১৬ ০৮ এপ্রিল শনি ৪:১৯ am ৪:২৫ am ৬:১৯ pm
১৭ ০৯ এপ্রিল রবি ৪:১৮ am ৪:২৪ am ৬:১৯ pm
১৮ ১০ এপ্রিল সোম ৪:১৭ am ৪:২৩ am ৬:২০ pm
১৯ ১১ এপ্রিল মঙ্গল ৪:১৬ am ৪:২২ am ৬:২০ pm
২০ ১২ এপ্রিল বুধ ৪:১৫ am ৪:২১ am ৬:২১ pm
নাজাতের ১০ দিন 
২১ ১৩ এপ্রিল বৃহস্পতি ৪:১৪ am ৪:২০ am ৬:২১ pm
২২ ১৪ এপ্রিল শুক্র ৪:১২ am ৪:১৮ am ৬:২১ pm
২৩ ১৫ এপ্রিল শনি ৪:১১ am ৪:১৭ am ৬:২২ pm
২৪ ১৬ এপ্রিল রবি ৪:১০ am ৪:১৬ am ৬:২২ pm
২৫ ১৭ এপ্রিল সোম ৪:০৯ am ৪:১৫ am ৬:২২ pm
২৬ ১৮ এপ্রিল মঙ্গল ৪:০৮ am ৪:১৪ am ৬:২৩ pm
২৭ ১৯ এপ্রিল বুধ ৪:০৭ am ৪:১৩ am ৬:২৩ pm
২৮ ২০ এপ্রিল বৃহস্পতি ৪:০৬ am ৪:১২ am ৬:২৪ pm
২৯ ২১ এপ্রিল শুক্র ৪:০৫ am ৪:১১ am ৬:২৪ pm
৩০ ২২ এপ্রিল শনি ৪:০৪ am ৪:১০ am ৬:২৫ pm

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *