তারাবির নামাজের দোয়া

তারাবির নামাজের দোয়া, নিয়ম, মোনাজাত ও বাংলা উচ্চারণ

তারাবির নামাজের দোয়া: সুপ্রিয় মুসলিম ভাই ও বোন আপনাদের প্রতি সালাম , আসসালামু আলাইকুম। আশা করছি ভালো আছেন আল্লাহর অশেষ রহমতে আমরা অনেক ভালবাসি। আপনাদের সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকে একটি গুরুত্বপূর্ণ আলোচনা নিয়ে উপস্থিত হয়েছি আমরা। আমাদের সামনে উপস্থিত হয়েছে মাহে রমজান। তাই রমজান সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য আপনাদের মাঝে প্রকাশ করার আগ্রহ নিয়ে আমাদের এই ওয়েবসাইট। ওয়েব সাইটের মাধ্যমে আপনারা রমজান সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানার পাশাপাশি ইসলামিক অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেতে চলেছেন। মূলত আজকের আলোচনায় আমরা তারাবির নামাজের দোয়া মোনাজাত ও নিয়ম সম্পর্কিত বিষয় সম্পর্কে জানিয়ে সহযোগিতা করব।

তারাবি নামাজ কে কেন্দ্র করে বিভিন্ন ধরনের তথ্য অনুসন্ধান হয়ে থাকে অনলাইনে। এছাড়াও এই নামাজের বিষয় সম্পর্কে একে ক তরিকার ব্যক্তি একই ধরনের মতামত প্রকাশ করে থাকেন। আমরা আমাদের আলোচনার মাধ্যমে সে বিষয়গুলো উল্লেখ করবো না। আজকের আলোচনার বিষয় যেহেতু তারাবির নামাজের দোয়া, আমরা চেষ্টা করব আমাদের আলোচনার মাধ্যমে তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ ও আরবিতে প্রদানের পাশাপাশি। এর অর্থ সম্পর্কে আপনাদের জানাবো। এছাড়াও অনেকেই দোয়া অর্থাৎ মোনাজাতের নিয়ম সম্পর্কে জানার ইচ্ছা প্রকাশ করে থাকে তাই আমরা দোয়া গুলো প্রদানের পাশাপাশি এর নিয়ম সম্পর্কে জানিয়ে সহযোগিতা করার চেষ্টা করব। সুতরাং প্রিয় মুসলিম ভাই ও বোন আগ্রহের সাথে আমাদের সম্পূর্ণ আলোচনাটি অনুসরণ করে আপনারা তারাবির নামাজের দোয়া ও নিয়ম সম্পর্কে জেনে নিতে পারেন।

আরও পড়ুন: ফজরের নামাজ কয় রাকাত ও কিভাবে পড়তে হয় – ইসলামিক পোস্ট

তারাবির নামাজের দোয়া

যেহেতু আমাদের সামনে উপস্থিত হয়েছে মাহে রমজান এক্ষেত্রে তারাবির নামাজ সম্পর্কিত বিষয় সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে। তাইতো আমরা আমাদের আজকের আলোচনায় তারাবির নামাজের দোয়া সম্পর্কে আপনাদের জানাবো। মুসলিম পরিবারের অনেক ছোট ছোট সদস্য রয়েছেন যারা এই দোয়া অর্থাৎ মোনাজাত সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে অনলাইন অনুসন্ধান করেন মূলত সেই সমস্ত নতুন সদস্যদের উদ্দেশ্যে এই আলোচনাটি। পাশাপাশি অনেক ব্যক্তিগণ রয়েছেন যারা দোয়ার বিষয় সম্পর্কে বিস্তারিত জ্ঞান রাখেন না তারা এখান থেকে দোয়াগুলো পড়তে পারেন। সমস্ত বিষয়ে মিলে তারাবির নামাজের দোয়া তুলে ধরছি নিচে।

سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

’অর্থ : আমি কেবলামুখী হয়ে দুই রাকাত তারাবি সুন্নত নামাজের নিয়ত করছি; আল্লাহু আকবার।

তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ

বাংলাদেশ একটি মুসলিম দেশ। মাতৃভাষা বাংলা এর ফলে আরবি অনেকটাই কঠিন মনে করে থাকেন অনেকেই। সত্যিকার অর্থে আমাদের দেশের অনেক মুসলিম ভাই ও বোন আরবি পড়তে পারেন আবার অনেকেই পারেন না। এছাড়াও আংশিক কিছু মানুষ রয়েছে যারা পড়তে পারলেও শুদ্ধ উচ্চারণ করতে ব্যর্থ। এক্ষেত্রে তারা বাংলা উচ্চারণের মাধ্যমে বিভিন্ন সূরা আয়াত ও দোয়া গুলো মুখস্থ করে থাকেন । এমন অনেক ব্যক্তি রয়েছে যারা তারাবির নামাজের দোয়াটি বাংলা উচ্চারণের মাধ্যমে পড়ার ইচ্ছে প্রকাশ করছেন। তাদের জন্যই আমরা আমাদের আলোচনায় নিয়ে এসেছি বাংলা উচ্চারণের মাধ্যমে তারাবির নামাজের দোয়া। নিচে আরবি ও বাংলা উচ্চারণের সাথে তারাবির নামাজের দোয়াটি উল্লেখ করা হচ্ছে।

উচ্চারণ : ‘সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।’

তারাবির নামাজের নিয়ম

তারাবি নামাজের নিয়ম সম্পর্কিত বিষয় সম্পর্কে জানার ইচ্ছে প্রকাশ করে যারা আমাদের আলোচনায় রয়েছেন তাদেরকে সহযোগিতা করতে আমরা এই আলোচনাটি নিয়ে এসেছি। উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনারা তারাবি নামাজের মোনাজাত সম্পর্কে জানতে পেরেছেন আমরা আপনাদের সহযোগিতা করে উল্লেখ করেছি বাংলা উচ্চারণ আরবি ও অর্থসহ তারাবি নামাজের মোনাজাত। মোনাজাতের পাশাপাশি নামাজের নিয়ম সম্পর্কিত বিষয় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে অনেকেই রয়েছেন আমাদের এই আলোচনায় আমরা চেষ্টা করব ইসলামী শরীয়ত এর উপর ভিত্তি করে নামাজের নিয়ম সম্পর্কে আপনাদের জানাতে। হাদিসের উপর ভিত্তি করে তারাবি নামাজের নিয়ম তুলে ধরা হচ্ছে নিচে:

  • তারাবি নামাজ দুই দুই রাকাত করে পড়তে হয়।
  • দুই রাকাত নামাজ আদায় করে সালাম ফিরিয়ে নামাজ শেষ করা।
  • এভাবে ৪ রাকাত আদায় করার পর একটু বিশ্রাম নেওয়া।
  • তাসবিহ-তাহলিল পড়া বা কিছু সময় বিরতি নেওয়া উত্তম।
  • বিশ্রামের সময় তাসবিহ তাহলিল পড়া, দোয়া-দরূদ ও জিকির আজকার করা।
  • এরপর আবার দুই দুই রাকাত করে আলাদা আলাদা নিয়তে তারাবি আদায় করা।

তারাবি নামাজের মোনাজাত

اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ – اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।’

আশা করছি আমাদের আলোচনার মাধ্যমে উপকৃত হতে পেরেছেন। ইসলাম সম্পর্কিত বিষয় সম্পর্কে বর্তমান সময়ে অনলাইন অনুসন্ধানের মাধ্যমে জানা সম্ভব। আপনারা চাইলে আপনার অবসর সময় গুলো মোবাইল ফোনের মাধ্যমে ইসলাম সম্পর্কিত বিষয় সম্পর্কে জেনে কাটাতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *