কন্যা সন্তান নিয়ে ইসলামিক স্ট্যাটাস

কন্যা সন্তান নিয়ে ইসলামিক স্ট্যাটাস, উক্তি ও ক্যাপশন

কন্যা সন্তান নিয়ে ইসলামিক স্ট্যাটাস:প্রতিটি বাবা-মায়ের কাছে সন্তান হচ্ছে অমূল্য রত্ন। বাবা মায়ের কাছে সন্তান হচ্ছে ভালো থাকার জাদুকাটি। ছেলে কিংবা মেয়ে যাই হোক না কেন বাবা মায়ের কাছে এটি খুবই প্রিয়। তবে আজকের আলোচনায় আমরা শুধুমাত্র কন্যা সন্তান অর্থাৎ মেয়ে সন্তান নিয়ে ইসলাম সম্পর্কিত বিষয় সম্পর্কে বেশ কিছু তথ্য উল্লেখ করে সহযোগিতা করব আপনাদের। মুসলিম ভাই ও বোনেরা আপনারা যারা কন্যা সন্তান সম্পর্কিত ইসলামিক তথ্যগুলো সম্পর্কে জানতে চান তারা আমাদের আলোচনার সাথে থাকতে পারেন। আমাদের এই আলোচনার মাধ্যমে আপনাদেরকে কন্যা সন্তানের উপর ভিত্তি করে ইসলামিক স্ট্যাটাস উক্তি ও ক্যাপশন গুলো দিয়ে সহযোগিতা করব। পুত্র সন্তানের তুলনায় কন্যা সন্তানের বিষয় সম্পর্কে ইসলাম বেশকিছু গুরুত্বপূর্ণ কথা বলেছেন এই বিষয়গুলো সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে। অনেক পরিবার রয়েছে যারা একাধিক কন্যা সন্তান অপছন্দ করে থাকেন। এটি করা কখনোই উচিত নয় এর কারণ সন্তান হচ্ছে আল্লাহর পক্ষ থেকে বিশেষ নিয়ামত।

এমন অনেক পরিবার রয়েছে যাদের সন্তান নেই। প্রিয় পাঠক বন্ধুগণ আপনি যদি কিনা কন্যা সন্তান কেন্দ্রিক ইসলামিক স্ট্যাটাস গুলো সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আমাদের আলোচনাটি আপনাকে বিশেষ সহযোগিতা প্রদান করতে পারে। কন্যা সন্তান সম্পর্কিত ইসলামিক তথ্যগুলো সম্পর্কে জানার আগ্রহ নিয়ে আমাদের সম্পূর্ণ আলোচনা সাথে থাকুন। সেই সাথে বিনীত অনুরোধ জানাচ্ছি সেই সমস্ত ব্যক্তিদের কাছে যারা কন্যা সন্তানকে অপছন্দ করে থাকেন, অবশ্যই আপনার দৃষ্টিভঙ্গি বদলাতে হবে ইসলাম কন্যা সন্তান সম্পর্কে কি বলেন এই বিষয় সম্পর্কে জানতে হবে। সুতরাং আমাদের আলোচনা সাথে থেকে কন্যা সন্তান সম্পর্কিত বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত জানার আগ্রহ নিয়ে সম্পূর্ণ আলোচনার সাথে থাকুন।
মূলত কন্যা সন্তান সম্পর্কিত এই সমস্ত তথ্য প্রদানের পাশাপাশি কন্যা সন্তানের গুরুত্বের বিষয় সম্পর্কে ধারণা প্রদানের জন্য এই আর্টিকেল। অনেক পিতা-মাতা রয়েছেন যারা নিজের সন্তানকে নিয়ে অর্থাৎ কন্যা সন্তানকে নিয়ে ইসলামিক সুন্দর স্ট্যাটাস গুলো প্রদান করতে চান। সেই সমস্ত পিতা-মাতাদের সহযোগিতা করা হবে এখানে।

আরও পড়ুন: ছেলেদের কষ্টের বাংলা স্ট্যাটাস উক্তি ও এসএমএস

কন্যা সন্তান নিয়ে ইসলামিক স্ট্যাটাস

আপনি কি কন্যা সন্তান রয়েছে ? এ ক্ষেত্রে আপনার কন্যা সন্তানকে কেন্দ্র করে সুন্দর একটি স্ট্যাটাস প্রদান করতে যাচ্ছেন তাহলে খুব সহজেই এখান থেকে সংগ্রহ করে নিতে পারেন ইসলামিক স্টাটাস। মুসলিম ভাই ও বোনেরা সকল ক্ষেত্রে ইসলামিক বিষয়গুলো সম্পর্কে জানার ইচ্ছে প্রকাশ করেন এবং ইসলামিক মাইন্ডের অনেক পিতা-মাতা রয়েছে যারা সকল ক্ষেত্রেই ইসলামিক স্ট্যাটাস গুলো খুজে থাকেন। সেই সমস্ত ব্যক্তির জন্য বিশেষ সহযোগীতা সম্পন্ন ও গুরুত্বপূর্ণ এই আলোচনাটি। সম্পূর্ণ আলোচনার সাথে থাকার মাধ্যমে অন্য সন্তান সম্পর্কিত গুরুত্বপূর্ণ ও সেরা কিছু ইসলামিক স্ট্যাটাস সংগ্রহ করতে পারবেন যেগুলো আপনি ব্যবহার করতে পারবেন সকল ক্ষেত্রে ইসলামিক সুন্দর এই স্ট্যাটাস গুলো তুলে ধরা হচ্ছে নিচে। এ বিষয়ে একটি কথা মনে রাখবেন একটি মায়ের কাছে শ্রেষ্ঠ ধন হচ্ছে মেয়ে সন্তান।

  1. একটি মায়ের ধন তার মেয়ে।
  2. আর আপনি ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি সংযত করে ও লজ্জাস্থান হেফাজত করে এবং যা প্রকাশ পায় তা ছাড়া তাদের (অন্যান্য) আভরণ প্রকাশ না করে, তাদের গ্রীবা ও বক্ষদেশ যেন কাপড় (চাদর বা ওড়না) দ্বারা আবৃত করে।
    – আল- কুরআন
  3. যে নারী স্বগৃহ, স্বামীগৃহ, মায়ের বাড়ি ছাড়া অন্য কোনো স্থানে পর্দা রাখে না সে তার ও তার রবের মধ্যকার পর্দা ও লজ্জাশীলতাকে বিদীর্ণ করে দেয়।
    – হযরত মুহম্মদ (স)
  4. যখন তাদের কাউকে কন্যা সন্তানের সুসংবাদ দেওয়া হয়, তখন তার মুখ অন্ধকার হয়ে যায় এবং অসহ্য মনস্তাপে ক্লিষ্ট হতে থাকে।তাকে শোনানো সুসংবাদের দুঃখে সে লোকদের কাছ থেকে মুখ লুকিয়ে থাকে। সে ভাবে, অপমান সহ্য করে তাকে থাকতে দেবে নাকি তাকে মাটির নিচে পুতে ফেলবে। শুনে রাখো, তাদের ফয়সালা খুবই নিকৃষ্ট। ’ (সুরা আন-নাহল, আয়াত : ৫৮-৫৯)
  5. হজরত আয়শা (রা.) থেকে বর্ণিত হয়েছে, ‘রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘ওই স্ত্রী স্বামীর জন্য অধিক বরকতময়, যার দেন-মোহরের পরিমান কম হয় এবং যার প্রথম সন্তান হয় মেয়ে।’
  6. রাসূলুল্লাহ (সা.) আরো ইরশাদ করেন, ‘যার গৃহে কন্যা সন্তান জন্ম গ্রহন করল, অতঃপর সে তাকে (কন্যাকে) কষ্টও দেয়নি, তার ওপর অসন্তুষ্ট ও হয়নি এবং পুত্র সন্তানকে প্রাধান্য দেয়নি, তাহলে ওই কন্যার কারণে মহান আল্লাহ তায়ালা তাকে বেহেশতে প্রবেশ করাবেন।’ (মুসনাদে আহমদ, ১:২২৩)
  7. রাসূলুল্লাহ (সা.) আরো বলেছেন, ‘যে ব্যক্তির তিনটি কন্যা সন্তান হবে, এবং সে তাদেরকে এলেম-কালাম, আদব-কায়দা শিক্ষা দিবে, এবং যত্নের সঙ্গে প্রতিপালন করবে ও তাদের ওপর অনুগ্রহ করবে! সে ব্যক্তির ওপর অবশ্যই জান্নাত ওয়াজিব হয়ে যাবে।’
  8. যে ব্যক্তির তিনটি কন্যা সন্তান বা তিনজন বোন আছে অথবা দু’জন কন্যা সন্তান বা বোন আছে। সে তাদের সঙ্গে ভালো ব্যবহার করেছে এবং তাদের ব্যাপারে আল্লাহ তায়ালাকে ভয় করেছে। তার জন্য রয়েছে জান্নাত।’ (জামে তিরমিযী, হাদীস ১৯১৬)
  9. যে ব্যক্তিকে কন্যা সন্তান লালন-পালনের দায়িত্ব দেয়া হয়েছে এবং সে ধৈর্যের সঙ্গে তা সম্পাদন করেছে সেই কন্যা সন্তান তার জন্য জাহান্নাম থেকে আড়াল হবে। (জামে তিরমিযী, হাদীস ১৯১৩)
  10. যে ব্যক্তি দুইজন কন্যা সন্তানকে লালনপালন ও দেখাশুনা করল (বিয়ের সময় হলে ভালো পাত্রের কাছে বিবাহ দিল) সে এবং আমি জান্নাতে এরূপ একসঙ্গে প্রবেশ করব যেরূপ এ দুটি আঙুল। তিনি নিজের দুই আঙুল মিলিয়ে দেখালেন। (জামে তিরমিযী, হাদীস ১৯১৪)
  11. উপরে আপনাদের জন্য কিছু জনপ্রিয় মেয়ে নিয়ে ইসলামিক উক্তি শেয়ার করলাম। সামনে অন্য কোনো বিষয়ে উক্তি শেয়ার করবো। সে পর্যন্ত ভালো থাকুন। ধন্যবাদ
  12. মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার পক্ষ থেকে কন্যা সন্তান মাতা-পিতার জন্য একটি বিশেষ শ্রেষ্ট নেয়ামত।
  13. মা এবং কন্যাগুলি একসাথে গণনা করা একটি শক্তিশালী শক্তি। – মেলিয়া কিটন-ডিগবি
  14. আমরা, মায়েরা, আমাদের মেয়েদের দীর্ঘায়ু বিমানের সাহায্যে আমাদের মাতৃগর্ভর সাফল্য চিহ্নিত করতে শিখছি।

কন্যা সন্তান নিয়ে ইসলামিক উক্তি

কন্যা সন্তান সম্পর্কিত ইসলামিক উক্তিগুলো সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন অনেকেই। ইসলামিক উক্তিগুলো অবশ্যই বিশেষ ব্যক্তিদের। এছাড়া বিভিন্ন হাদিস ও কোরআনের আয়াতের মাধ্যমে কন্যা সন্তান সম্পর্কিত বিষয় সম্পর্কে জানানো হবে এখানে। আপনারা যারা কন্যা সন্তান সম্পর্কিত গুরুত্বপূর্ণ কথাগুলো সম্পর্কে জানতে চান তারা আমাদের এই আলোচনা সাথে থাকবেন। নিঃসন্দেহে এই আলোচনাটি বিশেষ সহযোগিতা সম্পূর্ণ আপনার জন্য। আপনার কন্যা সন্তান থেকে থাকলে এই গুরুত্বপূর্ণ কথাগুলো জেনে নিতে পারেন যেগুলো অবশ্যই জানা প্রয়োজন একজন সচেতন পিতা মাতা হিসেবে।

  • কন্যা সন্তান পরিবারের বোঝা নয় বরং বংশের আলো।
  • কন্যা সন্তান ছাড়া প্রতিটি ঘরই অপূর্ণ।
  • কন্যা সন্তান আল্লাহর রহমত।
  • কন্যা সন্তান আল্লাহর দান। এমন সন্তান জন্ম হোক প্রতিটি বিশ্বের ঘরে ঘরে।
  • যাদের ঘরে কন্যা সন্তান আছে তারা কত ভাগ্যবান দেখুন নিরাশ হবেন না কন্যা সন্তান নিয়ে।
  • কন্যা সন্তান মা-বাবার জন্য যে সুসংবাদ নিয়ে আসে।
  • কন্যা সন্তানের আগমন কি সত্যিই সুসংবাদ প্রথম সন্তান মেয়ে হলে বয়ে আনে সৌভাগ্য।
  • কন্যা সন্তান ৩টি পুরস্কার নিয়ে দুনিয়াতে আসে | কন্যা সন্তান আল্লাহর শ্রেষ্ঠ নেয়ামত।
  • মেয়ে সন্তান যে ঘরে আসে কন্যা সন্তান তিনটি পুরস্কার নিয়ে দুনিয়াতে আসেন। কন্যা সন্তানের বাবা-মা হওয়া পরম সওয়াব ও সৌভাগ্যের।
  • নিঃসন্দেহে ‘কন্যা সন্তান’ বাবাদের জন্য। আল্লাহর পক্ষ থেকে এক‌টি বিশেষ উপহার।
  • কন্যা সন্তান সবার হয় না যার হয় সে পৃথিবীর ভাগ্যবান পিতা কন্যা সন্তান আল্লাহর দেওয়া সেরা উপহার।
  • যে ঘরে কন্যা সন্তান জন্ম নেয়, সেখানে সর্বদা সৌভাগ্য বিরাজ করে। একজন কন্যা তার পিতার হৃদয়ে বাস করে এবং মায়ের সত্যিকারের বন্ধু হয়ে ওঠে।
  • আল্লাহ যখন বেশী খুশি হন তখনি কন্যা সন্তান দান করেন আলহামদুলিল্লাহ।
  • আমাদের সমাজটা বড়ই অদ্ভুত গর্ভে কন্যা সন্তান চায় না। কিন্তু ছেলের বিয়ের জন্য সুন্দরী মেয়ে চায়।
  • মেয়ে সন্তান আল্লাহর দেওয়া একটা নিয়ামত।
  • কন্যা সন্তান আল্লাহর দান যার একটি কন্যা সন্তান হবে সে একটি জান্নাত পাবে।

কন্যা সন্তান নিয়ে ক্যাপশন

অনেকের কোন আলো করে এসেছে কন্যা সন্তান। আনন্দের সাথে এই সন্তানের বিষয়ে সম্পর্কে অন্যকে জানাতে ক্যাপশন প্রদান করার আগ্রহ প্রকাশ করে থাকেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। অনেকেই নিজের কন্যা সন্তানের ছবির সাথে সুন্দর ক্যাপশন যুক্ত করে সুন্দর একটি স্ট্যাটাস তৈরি করতে চাই। তাদের জন্য বিশেষ সহযোগিতা সম্পূর্ণ এই আলোচনায় উল্লেখ করছি কিছু সুন্দর ক্যাপশন।

  1. জগতে যতগুলো সৃষ্টি হয়েছে তার মধ্যে কন্যা সন্তানের সেরা যারা মায়ের জাতি
  2. আলহামদুলিল্লাহ আমি গর্বিত আমি একজন কন্যা সন্তানের বাবা
  3. সে ব্যক্তি উত্তম যার প্রথম কন্যা সন্তান। আল হাদিস
  4. আমার প্রথম সন্তান হলো কন্যা তাইতো সে আমার রাজকন্যা
  5. প্রত্যেক কন্যা বাবার জীবনের একটা অংশ তাইতো বাবাদের কাছে তার কন্যারা হয় অমূল্য সম্পদ
  6. কন্যা সন্তানরাই পারে বড় ভাই একদিন বাবা মায়ের সবচেয়ে প্রিয় বন্ধু হয়ে উঠতে
  7. আল্লাহ যখন বেশি খুশি হন তখন কন্যা সন্তান দান করেন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *