লিপিঘর – ফ্রি বাংলা ফন্ট | lipighor – free bangla font

লিপিঘর যা সর্ব বৃহৎ বাংলা ফন্ট ফাউন্ড্রি হিসেবে পরিচিত। ফ্রি বাংলা ফন্ট বিতরণে শীর্ষে থাকা ফাউন্ড্রিটি নিলাদ্রী শেখর বালা, তৌফিকুর রহমান, আবুল কালাম আজাদ ও নুরুল আলম আদরের  হাত ধরে ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয়।

প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ১৪৭ টির অধিক ফ্রি ফন্ট লিপিঘর থেকে প্রকাশিত হয়েছে। বাংলা লিপির আধুনিকায়নে ফাউন্ড্রিটি কাজ করে যাচ্ছে। যা সৃজনশীল বাংলা ফন্টের অভাবনীয় চাহিদা পূরণে যথেষ্ট ভূমিকা পালন করে আসছে। ফ্রি বাংলা ফন্ট-এর পাশাপাশি lipighor-এর রয়েছে প্রিমিয়াম ফন্ট।

বাংলা ফন্ট ফাউন্ড্রি লিপিঘর
lipighor – free bangla font

লিপিঘর-এর যাত্রা

প্রাথমিক অবস্থায় নিলাদ্রী রাশিয়ান ফন্টের মাধ্যমে লিপিঘরের যাত্রা শুরু হয়। ফন্টটি ৪ঠা সেপ্টেম্বর, ২০১৮ সালে লিপিঘর থেকে প্রকাশিত হয়। ২০১৮ সালের মধ্যে মোট ১২ টি ফন্ট প্রকাশিত করতে সক্ষম হয়। সে বছর তাদের প্রকাশিত ফন্টগুলোর মধ্যে নিলাদ্রী মৈত্রী, শরীফ শিশির, উপহার ৫৬ ফন্টগুলো ব্যাপক জনপ্রিয়।

২৮ এপ্রিল ২০১৯ সালে সর্ব প্রথম lipighor থেকে শরীফ বৈশাখী প্রিমিয়াম ফন্ট প্রকাশিত হয়। এরপর ধারাবাহিক ভাবে শরীফ স্বপ্না, শরীফ চারুতা, খালিদ মিয়ারহাট, খালিদ কালকিনি, রাসেল প্রভাতী ও আজাদ ফেনী প্রিমিয়াম ফন্টগুলো প্রকাশিত হয়। স্বল্প দিনের ব্যবধানে লিপিঘর বেশ জনপ্রিয় হয়ে উঠে।

লিপিঘরের অন্যান্য কার্যক্রম

ফন্টের পাশাপাশি লিপিঘরের রয়েছে নিজস্ব কিবোর্ড। গ্রাফিক্স রিসোর্স ডাউনলোড করার জন্য রয়েছে চিত্রলিপি নামে আলাদা ওয়েবসাইট। যেখান থেকে গ্রাফিক্স রিসোর্স যেমন: ব্যকগ্রাউন্ড, কভার, ব্যানার, বিজনেস কার্ড ডিজাইন সহ অসংখ্য ai, eps, psd, svg, indd, plp, png, jpg, cdr, pptx, pdf, pmd, docx, abr, xd, css, aep ও xmp ফাইল ফ্রিতে ডাউনলোডের সুবিধা রয়েছে।

লিপিঘরের সকল ফন্ট ডাউনলোড করুন

lipighor-এর যুগান্তকারী উদ্যোগ সমূহের মধ্য হতে অন্যতম হচ্ছে, পুরাতন ও দুর্লভ বাংলা ফন্টগুলো একত্রিত করা। ফলে পুরাতন ও দুর্লভ বাংলা ফন্টগুলোকে একটি ফাউন্ড্রিতে একত্রিত করার জন্য অক্ষর ৫২ নামে lipighor-এর আরেকটি ফন্ট ফাউন্ড্রি রয়েছে।

বাংলা ফন্টের আকর্ষণীয় ফিচার মাত্রালতা সর্বপ্রথম lipighor থেকে প্রকাশিত ফন্টে যুক্ত করা হয়।

lipighor ফ্রি বাংলা ফন্ট

lipighor থেকে প্রকাশিত সর্বাধিক ব্যবহৃত, সৃজনশীল ফন্টগুলো তালিকাভুক্ত করা হয়েছে। যা অন্যান্য ফন্টের তুলনায় আকর্ষণীয়।


আরো পড়ুন: বাংলা ফন্ট জগতে টাইপোবাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *