রাজশাহী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

রাজশাহী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

রাজশাহী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি: রাজশাহী জেলা থেকে আমাদের আলোচনায় যুক্ত হয়ে থাকলে এই আলোচনাটি আপনাকে বিশেষ সহযোগিতা প্রদান করতে সক্ষম। এই আলোচনাটি বিশেষ সহযোগিতা প্রদান করতে সক্ষম সেই সমস্ত ব্যক্তির জন্য যারা রাজশাহী জেলা থেকে সিয়াম পালন করছে। যেহেতু প্রাপ্তবয়স্কদের উপর সিয়াম ফরজ করা হয়েছে এক্ষেত্রে প্রতিটি প্রাপ্তবয়স্ক মুসলিমদের সহযোগিতার উদ্দেশ্যে নিয়ে আসা হয়েছে এই আলোচনাটি। রমজান সম্পর্কিত বিভিন্ন বিষয়ে তথ্য প্রকাশ করেছি আমরা আমাদের আলোচনার এই পর্যায়ে থাকছে সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কিত তথ্য। আমরা চেষ্টা করব ক্যালেন্ডার এর মাধ্যমে সময়সূচি প্রকাশ করতে পাশাপাশি তালিকা ও পিডিএফ ফাইল এর মাধ্যমে সময়সূচির বিষয় সম্পর্কে জানানোর ইচ্ছে নিয়ে কাজ করছি। দীর্ঘ সময় নিয়ে কাজ করার মাধ্যমে আমরা সক্ষম হয়েছি আলোচিত জেলার সঠিক সময়সূচী তৈরিতে। সময়সূচি তো এর ক্ষেত্রে অর্থাৎ উপস্থাপনের ক্ষেত্রে আমরা অনুসরণ করে থাকি ইসলামিক ফাউন্ডেশন কে। খুবই বিশ্বাসযোগ্য একটি প্রতিষ্ঠান ইসলামিক ফাউন্ডেশন দীর্ঘ অনেক বছর ধরে রমজানের সময়সূচী ক্যালেন্ডার সহ বিভিন্ন ধরনের ইসলামিক তথ্য প্রকাশ করে থাকে এরা তবে রমজান সম্পর্কিত বিশেষ সম্পর্কে এ প্রতিষ্ঠানটি ব্যাপক সুনাম অর্জন করেছে।

সকলের আস্থা পেয়েছে এই প্রতিষ্ঠান তাইতো আমরা আমাদের সময়সূচি সম্পর্কিত জেলাভিত্তিক আলোচনাগুলো ইসলামিক ফাউন্ডেশন এর প্রকাশিত সময়সূচির উপর ভিত্তি করে প্রকাশ করে থাকি। এক্ষেত্রে নিঃসন্দেহে আপনি সঠিক সময়সূচি সম্পর্কে জানতে পারবেন আমাদের পূর্ণ আলোচনায় আপনার উপস্থিতি কামনা করছি। অন্যান্য জেলার তুলনায় রাজশাহী জেলার মুসলিম ব্যক্তিগণ অনেক সচেতন এরা ইসলাম সম্পর্কিত বিষয় সম্পর্কে অনলাইন অনুসন্ধান করতে জানে। রাজশাহী বিভাগে অবস্থিত রাজশাহী জেলার প্রতিষ্ঠিত হয় ১৭৭২ সালে ঠিক সেই সময় থেকে জেলাভিত্তিক বিভিন্ন তথ্য অনুসন্ধান হয়ে থাকে। অন্যান্য বিষয়ের তুলনায় সময়সূচি সম্পর্কিত বিষয়ে ব্যাপক অনুসন্ধান হয়ে থাকে রমজানের উপর।

আরও পড়ুন: সিরাজগঞ্জ জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

রাজশাহী জেলার রমজানের ক্যালেন্ডার ২০২৩

আলোচিত এই জেলায় বসবাসকৃত মুসলিম ব্যক্তিগণ রমাজনের ক্যালেন্ডার সম্পর্কে জানা আগ্রহ প্রকাশ করে অনুসন্ধান করে থাকেন। তাদের সহযোগিতার জন্য আমরা নিয়ে এসেছি রাজশাহী জেলার রমজানের ক্যালেন্ডার ২০২৩। রমজানের তালিকা সম্পর্কে জানার পাশাপাশি ক্যালেন্ডার সম্পর্কে জানার ইচ্ছে প্রকাশ করে কিছুসংখ্যক ব্যক্তি। তাদের উদ্দেশ্যে ক্যালেন্ডার ও তালিকা দুই উপায়ে রমজানের সময়সূচী প্রকাশ করেছি আমরা প্রথমত ক্যালেন্ডারটি তুলে ধরা হচ্ছে।

331735814-904983527479277-9173845452357165138-n

রাজশাহী জেলার সেহরি ও ইফতারের সময়সূচি

পুরো রমজান মাস ধরে সেহিরি ও ইফতারের সময়সূচি অনুসন্ধান হয়ে থাকে। রমজানে সেহরির সময় পরিবর্তন হয়ে থাকে এক্ষেত্রে পরিবর্তিত সময়সূচি সম্পর্কে ধারণা রাখা কষ্টকর, ফলে প্রায় প্রতিদিন এই সেহেরী ও ইফতারের সঠিক সময় সম্পর্কে জানার জন্য অনলাইনে আসেন কিছু সংখ্যক ব্যক্তি। এক্ষেত্রে রাজশাহী জেলার সকল মুসলিম ব্যক্তিগণ আমাদের এই আলোচনা সাথে যুক্ত থাকে প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে পারেন।

রমজান মাস ও তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
 ০১ ২৪ মার্চ শুক্রবার ৪:৪৫ am ৬:২১ pm
 ০২ ২৫ মার্চ শনিবার ৪:৪৪ am ৬:২২ pm
 ০৩ ২৬ মার্চ রবিবার ৪:৪২ am ৬:২২ pm
 ০৪ ২৭ মার্চ সোমবার ৪:৩১ am ৬:২৩ pm
 ০৫ ২৮ মার্চ মঙ্গলবার ৪:৪০ am ৬:২৩ pm
 ০৬ ২৯ মার্চ বুধবার ৪:৩৯ am ৬:২৪ pm
 ০৭ ৩০ মার্চ বৃহস্পতিবার ৪:৩৭ am ৬:২৪ pm
 ০৮ ৩১ মার্চ শুক্রবার ৪:৩৬ am ৬:২৫ pm
 ০৯  ০১ এপ্রিল শনিবার ৪:৩৫ am ৬:২৫ pm
 ১০ ০২ এপ্রিল রবিবার ৪:৩৪ am ৬:২৬ pm

মাগফেরাতে ১০ দিন

রমজান মাস ও তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
১১ ০৩ এপ্রিল সোমবার ৪:৩৩ am ৬:২৬ pm
১২ ০৪ এপ্রিল মঙ্গলবার ৪:৩২ am ৬:২৬ pm
১৩ ০৫ এপ্রিল বুধবার ৪:৩১ am ৬:২৭ pm
১৪ ০৬ এপ্রিল বৃহস্পতিবার ৪:৩০ am ৬:২৭ pm
১৫ ০৭ এপ্রিল শুক্রবার ৪:২৯ am ৬:২৮ pm
১৬ ০৮ এপ্রিল শনিবার ৪:২৮ am ৬:২৮ pm
১৭ ০৯ এপ্রিল রবিবার ৪:২৭ am ৬:২৮ pm
১৮ ১০ এপ্রিল সোমবার ৪:২৬ am ৬:২৯ pm
১৯ ১১ এপ্রিল মঙ্গলবার ৪:২৫ am ৬:২৯ pm
২০ ১২ এপ্রিল বুধবার ৪:২৪ am ৬:৩০ pm

নাজাতের ১০ দিন

রমজান তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
২১ ১৩ এপ্রিল বৃহস্পতিবার ৪:২৩ am ৬:৩০ pm
২২ ১৪ এপ্রিল শুক্রবার ৪:২১ am ৬:৩০ pm
২৩ ১৫ এপ্রিল শনিবার ৪:২০ am ৬:৩১ pm
২৪ ১৬ এপ্রিল রবিবার ৪:১৯ am ৬:৩১ pm
২৫ ১৭ এপ্রিল সোমবার ৪:১৮ am ৬:৩১ pm
২৬ ১৮ এপ্রিল মঙ্গলবার ৪:১৭ am ৬:৩২ pm
২৭ ১৯ এপ্রিল বুধবার ৪:১৬ am ৬:৩২ pm
২৮ ২০ এপ্রিল বৃহস্পতিবার ৪:১৫ am ৬:৩৩ pm
২৯ ২১ এপ্রিল শুক্রবার ৪:১৪ am ৬:৩৩ pm
৩০ ২২ এপ্রিল শনিবার ৪:১৩ am ৬:৩৪ pm

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *