বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ | wifaq result 2023

 বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) বোর্ডের এর অধীনে প্রতি বছর কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের পড়াশোনার মান যাচাই করার জন্য পরীক্ষার আয়োজন করা হয়। বেফাক বোর্ডের অধীনে প্রতি বছর প্রায় ৫০ হাজার পরীক্ষার্থী বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।

প্রতি বছর বেফাক পরীক্ষা শাবান মাসের শুরুতে আরম্ভ হয়। বেফাক পরীক্ষার রেজাল্ট রমজানের শেষ দশকে প্রকাশিত হয়। পরীক্ষার ফলাফল বেফাকের কেন্দ্র থেকে প্রতিটি মাদরাসায় পাঠিয়ে দেওয়া হয়। পাশাপাশি পরীক্ষার্থীরা যেন সহজেই নিজেদের রেজাল্ট বের করতে পারে।

বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৩
বেফাক পরীক্ষার রেজাল্ট

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) এর ওয়েবসাইটে ব্যক্তিগত, মাদ্রাসা ওয়ারী এবং মেধা তালিকা কিভাবে দেখতে হয়। তা নিয়ে আজকের আয়োজন। এখানে বেফাক রেজাল্ট দেখার নিয়ম বর্ণনা করা হয়েছে। সহজেই বেফাক পরীক্ষার রেজাল্ট দেখতে চাইলে পুরো লেখাটি পড়ুন। আশা করছি, উপকৃত হতে পারবেন।

বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

ব্যক্তিগত ফলাফল

প্রতি বছর রমজান মাসে বেফাক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়। বেফাকুল মাদারিসিল আরাবিয়া বা বেফাক পরীক্ষার রেজাল্ট দেখতে চাই প্রথমে মোবাইল বা কম্পিউটারে একটি ব্রাউজার ওপেন করতে হবে। এরপর নিচে দেওয়া লিংকে ক্লিক করে বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার ওয়েবসাইটে প্রবেশ করুন।

লিংক:  http://wifaqresult.com/

ওয়েবসাইটে প্রবেশ করার পর ৩ টি অপশন দেখতে পাবেন।

  • সন নির্বাচন করুন
  • মারহালা নির্বাচন করুন
  • রোল নং ইংরেজিতে লিখুন

প্রথমটিতে ক্লিক করে পরীক্ষার সন নির্বাচন করুন। দ্বিতীয় অপশনে ক্লিক করে মারহালা বা শ্রেণী নির্বাচন করুন। এরপর পরীক্ষার্থীর রোল নং ইংরেজিতে লিখুন। এবার সাবমিট বাটনে ক্লিক করুন।

wifaq result pdf 2023 in bangladesh.
wifaq result 2023

*পরীক্ষার্থীর রোল নং অবশ্যই ইংরেজিতে লিখতে হবে।

মাদরাসাওয়ারী ফলাফল

মাদরাসাওয়ারী বেফাক পরীক্ষার রেজাল্ট দেখতে চাইলে ওয়েবসাইটের মূল পাতার ডাম পাশে মাদরাসাওয়ারী ফলাফল নামে অপশন রয়েছে। সেখানে ক্লিক করুন।

  • পরীক্ষার সন নির্বাচন করুন।
  • মারহালা বা শ্রেণী নির্বাচন করুন।
  • এরপর ইলহাক নাম্বার ইংরেজিতে লিখুন।

উল্লেখ্য, যে সকল ইলহাক নাম্বারের শুরুতে ‘ম’ রয়েছে। যেমন: ম -3/1096 সে সকল ইলহাক নাম্বারে ‘ম’ এর পরিবর্তে G লিখুন। ম -3/1096 এই ইলহাক নাম্বারটি দেখতে চাইলে লিখতে হবে G -3/1096

প্রতিটি মাদরাসার আলাদা আলাদা ইলহাক নাম্বার রয়েছে। ইলহাক নাম্বার জানতে মাদরাসার অফিসে যোগাযোগ করুন।

মেধা তালিকা

প্রতি বছর বেফাক পরীক্ষার্থীদের মাঝে যারা তুলনামূলক ভালো ফলাফল অর্জন করে। তাদের নিয়ে একটি তালিকা প্রকাশিত হয়। যাদের ফলাফল তুলনামূলক ভালো হয়। তারাই মেধা তালিকায় স্থান পায়। এ তালিকায় সেরা বাছাইকৃতদের নাম প্রকাশিত হয়।

বেফাক পরীক্ষার্থীদের মেধা তালিকা দেখার জন্য মেধা তালিকা অপশনে ক্লিক করুন।

  • সন নির্বাচন করুন।
  • মারহালা বা শ্রেণী নির্বাচন করুন।
  • ধরন নির্বাচন করুন। (ছাত্র/ছাত্রী)

এরপর সাবমিট বাটনে ক্লিক করলই কাঙ্ক্ষিত ফলাফল দেখতে পারবেন।

বেফাকের ইলহাক নম্বর

মাদসারাওয়ালী ফলাফল দেখতে মাদরাসার ইলহাক নাম্বার জানা থাকতে হয়। এ তালিকায় ১১২৭টি কওমি মাদরাসার ইলহাক নাম্বার রয়েছে। আপনার প্রয়োজনীয় ইলহাত নাম্বারটি খুঁজে নিন।

ইলহাক নাম্বার সংগ্রহ করুন


আরো পড়ুন: ৩০+ ইসলামিক পোস্ট ও ইসলামিক পিকচার ডাউনলোড করুন

আরো পড়ুন: লোকমান হাকিমের উপদেশ


প্রশ্ন: আমি বেফাকুল মাদারিসিল আরাবিয়া -এর একজন পরীক্ষার্থী। বেফাক পরীক্ষায় আশানুরূপ ফলাফল অর্জন করতে পারি নাই। এখন আমার করণীয় কি?

উত্তর: অনেক সময় পরীক্ষার মুমতাহিন খাতায় নাম্বার যোগ করতে গিয়ে ভুল করে বসে। যার ফলে ভুল ফলাফল প্রকাশিত হয়। বেফাক পরীক্ষার্থীগণ পরীক্ষার খাতা পুনরায় দেখার জন্য আবেদন করতে পারেন। আবেদন করলে বোর্ড কর্তৃক খাতাটি পুনরায় যাচাই বাছাই করবে করবে। এ ক্ষেত্রে পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পরবর্তী ৪০ দিনের ভেতর আবেদন করতে হয়। প্রতিটি বিষয়ে পুনরায় খাতা দেখার আবেদন করতে সম পরিমাণ ফি প্রদান করতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *