বাংলা টাইপোগ্রাফি ফন্ট

বাংলা টাইপোগ্রাফি ফন্ট | bangla font for android

বাংলা টাইপোগ্রাফি ফন্ট বলতে সে সকল ফন্টকে বুঝানো হয়। যা ব্যবহার করে আকর্ষণীয় টাইপোগ্রাফি ডিজাইন করা যায়। সাধারণ ফন্ট থেকে বাংলা টাইপোগ্রাফি ফন্টগুলো বেশ আকর্ষণীয় হয়ে থাকে। টাইপোগ্রাফি কাকে বলে, টাইপোগ্রাফির উপকারিতা, টাইপোগ্রাফি ও ক্যালিগ্রাফির মাঝে পার্থক্য এবং বাংলা টাইপোগ্রাফি ফন্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

টাইপোগ্রাফি ডিজাইনের চাহিদা পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে। পোষ্টার, থাম্বনেল, ফেসবুক স্ট্যাটাসেও টাইপোগ্রাফি ব্যবহৃত হচ্ছে। টাইপোগ্রাফি ব্যবহারের অন্যতম কারণ হচ্ছে, এর মাধ্যমে দর্শককে মূল লেখার দিকে আকর্ষণ করা। আর এই আকর্ষণ করার কাজটি করা হয় টাইপোগ্রাফি ডিজাইনের মাধ্যমে।

bangla font for android
বাংলা টাইপোগ্রাফি ফন্ট

টাইপোগ্রাফি কাকে বলে

টাইপ করে যা লেখা  হয় তাকেই টাইপোগ্রাফি বলে। ধরুন, আপনি একটি বাক্য লিখছেন, অবশ্যই এটি টাইপ করে লিখেছেন। সুতরাং, এটি একটি টাইপোগ্রাফি।

টাইপোগ্রাফির উপকারিতা

টাইপোগ্রাফির উপকারিতা একটি উদাহরনের মাধ্যমে বুঝানোর চেষ্টা করব। ধরুন, একটি কাগজে স্বাভাবিকভাবে এক পৃষ্ঠা লেখা হল। এর মধ্যে দুয়েকটি শব্ধ অন্যান্য শব্দের তুলনায় বড় এবং ভিন্ন স্টাইলে লেখা হল। স্বভাবত, পাঠকের দৃষ্টি প্রথমে ঐ লেখার দিকেই পড়বে। যা তুলনামূলক বড় এবং ভিন্ন স্টাইলে লেখা হয়েছে। তাছাড়া টাইপোগ্রাফি মনের ভাব প্রকাশে সবচেয়ে সহায়ক।

আরো পড়ুন: ক্যালিগ্রাফি বাংলা ফন্ট ডাউনলোড করুন

এক পৃষ্ঠা প্রবন্ধ রচনা করা হল। তার মাঝে  একটি বা দুইটি শব্দ ভিন্ন স্টাইলে বড় করে লেখা হল। সাধারণত পাঠকবৃন্দ এলোমেলো বড় লেখাটির দিকেই তাকাবেন। এ জন্যই বলা হয়, মনোযোগ আকর্ষণের জন্য টাইপোগ্রাফির বিকল্প নেই।

ক্যালিগ্রাফি বাংলা ফন্ট ডাউনলোড
বাংলা ফন্ট ডাউনলোড

বাংলা টাইপোগ্রাফি ও ক্যালিগ্রাফির মাঝে পার্থক্য

তবে বর্তমানে বাংলা ক্যালিগ্রাফিকে অনেকেই টাইপোগ্রাফি ধারণা করে থাকেন। এমনকি ৯০% ডিজাইনার নিজেদের ক্যালিগ্রাফি ডিজাইনের ক্যাপশনে টাইপোগ্রাফি ডিজাইন লিখেন। যার ফলে টাইপোগ্রাফি ডিজাইন বলতে ক্যালিগ্রাফি ডিজাইনকেই বুঝানো হয়। মূলথ টাইপোগ্রাফি বলা হয় যা টাইপ করে ডিজাইন করা হয়। আর হরফ বা টেকসট ব্যবহার করে চমৎকার লেখন শিল্পকে ক্যালিগ্রাফি বলে।

বাংলা টাইপোগ্রাফি ফন্ট

টাইপোগ্রাফি যেকোনো ফন্ট দিয়েই করা যায়। তবে সকল ফন্ট ব্যবহার করে দর্শকদের মনোযোগ আকর্ষণ করা যায় না। মনোযোগ আকর্ষণের জন্য প্রয়োজন হয় সৃজনশীল ফন্টের। পূর্বেই বলেছি ডিজাইনারগণ ক্যালিগ্রাফি ডিজাইনকেও বর্তমানে টাইপোগ্রাফি ডিজাইন কলে থাকেন।

৫০০+ ফ্রি বাংলা স্টাইলিশ ফন্ট

এ কারণে টাইপোগ্রাফির জন্য প্রয়োজন হয় মূলধারার প্যারাগ্রাফ ফন্টের বাইরে ভিন্ন ধাঁচের ফন্টের। যেন ফন্ট দিয়ে ডিজাইন করা টাইপোগ্রাফিটি দেখতে ক্যালিগ্রাফি ডিজাইনের থেকে কোনো অংশে বেমানান না দেখায়।

অনলাইনে ক্যালিগ্রাফি, টাইপোগ্রাফি সম্পর্কে সঠিক দিক নির্দেশনা না থাকার কারণে সহজেই সুন্দর বাংলা টাইপোগ্রাফি ডিজাইন করার জন্য নিত্য প্রয়োজনীয় ফন্টের বাইরে ভিন্ন ধাঁচের বাংলা টাইপোগ্রাফি ফন্ট ব্যবহার করে থাকেন। যা অত্যন্ত আকর্ষণীয় হয়ে থাকে। এ কাজের জন্য বাংলা ফন্টের সঠিক প্রয়োগ সম্পর্কে ধারণা থাকবে হয়।

এ কিছু ফন্টের নাম যুক্ত করা হয়েছে যা ব্যবহার করে সহজেই টাইপোগ্রাফি ডিজাইন করা যায়।

বাংলা টাইপোগ্রাফি ফন্ট এর তালিকা

bangla font for android

bangla font for android বা এন্ড্রয়েড ফোনে ব্যবহারের জন্য বাংলা ফন্ট বলতে সে সকল ফন্টকে বুঝানো হয়। যা এন্ড্রয়েড ফোনে ব্যবহার করা  যায়। বাংলা ফন্ট ফাউন্ড্রি বেঙ্গল ফন্টস ব্যতীত অন্যান্য সকল ফন্ট ফাউন্ড্রির ফন্ট মোবাইলে ব্যবহার করা যায়। যার অধিকাংশই ফ্রি ফন্ট। বাংলা ফন্টের পূর্ণাঙ্গ তালিকা নিয়ে ইতি মধ্যেই আমাদের ওয়েব সাইটে একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে সকল বাংলা ফন্টকে একটি তালিকায় একত্রিত করা হয়েছে।

bangla font for android লিখে সার্চ না করেই সে তালিকা থেকে ইচ্ছে মত ফ্রি ফন্ট ডাউনলোড করে নিন।‎😃

Leave a Comment

Your email address will not be published.