ডোমেইন কি? Domain কত প্রকার ও কি কি

Domain হচ্ছে ওয়েবসাইটের ঠিকানা। যা লিখে ইন্টারনেট ব্যবহারকারী ওয়েবসাইট এক্সেস করতে পারে। একটি Domain সর্বোচ্চ ৬০ অক্ষরের হতে পারে আর সর্বনিন্ম এক অক্ষরের হতে পারে। প্রোটোকলের (http:/https:) পরে Domain URL লেখা হয়। বিষয়টি সহজভাবে বললে, প্রতিটি ওয়েব সাইটের নির্দিষ্ট IP রয়েছে। তবে, প্রতিটি ওয়েবসাইটের IP এড্রেস মনে রাখা একজন ব্যক্তির পক্ষে কষ্টসাধ্য। তাই, IP র পরিবর্তে Domain Name ব্যবহার করা হয়। যেন, তা সহজেই মনে রাখা যায়। প্রথম নিবন্ধিত Domain Name হল “symbolics.com” ডোমেইনটি ১৫ মার্চ ১৯৮৫ সালে Symbolics কর্তৃপক্ষ ম্যাসাচুসেটস কম্পিউটার কোম্পানি থেকে নিবন্ধন করে।

Domain কি
ডোমেইন কি?

TLD এবং এর ইতিহাস:

TLD হল Top Level Domain এর সংক্ষিপ্ত রূপ। এটি Domain Name এরপর অভিক্ত ভাবে উল্লেখ থাকে। যেমন: lipipotro.com এখানে ‘.com’ হচ্ছে টপ-লেভেল ডোমেইন। ১৯৮৫ সালে IANA ( Internet Assigned Numbers Authority) টপ-লেভেল ডোমেইন রিলিজড করে। মূল টপ-লেভেল ডোমেইনগুলো হল: .com, .gov, .org, .net, .mil, .edu, এবং .int তবে, বর্তমানে ১৪৬০ এর অধিক টপ-লেভেল ডোমেইন রয়েছে।

CCTLD কি

CCTLD শব্দটি (Country code top-level domain) এর সংক্ষিপ্ত রূপ। CCTLD ও টপ-লেভেল ডোমেইন, যা নির্দিষ্ট দেশের জন্য সংরক্ষিত ভাবে ব্যবহার করা হয়। যেমন: .bd বাংলাদেশ, .in ইন্ডিয়া।

ডোমেইন কন্ট্রোল

name server: ডোমেইনকে ওয়েব হোস্টিং কোম্পানির সার্ভারের সাথে যুক্ত করতে এটি ব্যবহার করতে হয়। যদি আপনি এক প্রোভাইডার থেকে ডোমেইন এবং অন্য প্রোভাইডার থেকে হোস্টিং কিনে থাকেন। তাহলে, এটি পরিবর্তন করতে হয়। আর যদি একই প্রোভাইডার থেকে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করে থাকেন। তাহলে, এটি পরিবর্তন করতে হয় না।

DNS Management: ডোমেইনে বিভিন্ন dns রেকর্ড যুক্ত করতে হয়। আর ডোমেইনের মালিক DNS (domain name system) Management এ ইচ্ছামত dns রেকর্ড যুক্ত করতে পারে।

register lock: সিকিউরিটির জন্য এই অপশনটি enable করা থাকে। এটি enable করা থাকা অবস্থায় আপনার ডোমেন অন্য কোম্পানিতে ট্রান্সফার হবে না।

Whois প্রোটেকশন: ডোমেইন কেনার সময় প্রদত্ত ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার জন্য এ অপশনটি enable রাখা হয়। যেন, ডোমেইনের মালিকের ব্যক্তিগত তথ্য সম্পর্কে কেউ জানতে না পারে। এটিকে প্রাইভেসি প্রটেকশন এবং আইডি প্রটেকশন ও বলা হয়।

ডোমেইন EPP কোড: এক কোম্পানি থেকে অন্য কোম্পানিতে ডোমেইন ট্রান্সফার করতে এই কোডটি কাজে লাগে।

Domain রেজিস্ট্রেশন খরচ:

ডোমেইন প্রোভাইডার এবং এক্সট্রাকশন ভেবে ডোমেইনের মূল্যও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আমাদের দেশীয় প্রোভাইডাররা .Com, .Net, .Org Domain গুলো ৭০০ থেকে ১১০০ টাকা পর্যন্ত ডোমেইন বিক্রি করে থাকে। দেশীয় CCTLD তথা .com.bd এর মূল্য ৯০০ টাকা। আর এটা বিটিসিএল প্রোভাইড করে থাকে। তবে, অন্য সার্ভিস প্রোভাইডার থেকে ক্রয় করলে দামে কমবেশ হতে পারে।

ডোমেইন কেনার পূর্বে যা জেনে নিবেন:

  • ডোমেইনের সম্পূর্ণ মালিকানা আপনার। সুতরাং, প্রোভাইডার আপনাকে ডোমেইনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিবে কিনা, তা জেনে নিন।
  • পরবর্তী বছরগুলোতে রিনিউ করতে কত খরচ হবে। তা জেনে নিন। কেননা , অনেক প্রোভাইডারের ব্যাপারে এ অভিযোগটি উঠে যে, সস্তা মূল্যে ডোমেইন বিক্রি করার পরবর্তী বছরগুলোতে রিনিউ খরচ স্বাভাবিকের চেয়ে বাড়িয়ে দেয়। তাছাড়া, অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, সস্তা মূল্যে বিক্রি হওয়া ডোমেইনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ডোমেইনের মালিককে প্রদান করা হয় না।
  • ২৪ ঘণ্টা কাস্টমার সাপোর্ট প্রদান করতে সক্ষম কিনা, তা জেনে নিবেন।
  • প্রোভাইডারের বিজনেস বয়স জেনে নিন। এতে নির্ভরতা বৃদ্ধি পাবে। তবে, বর্তমানে বাংলাদেশে ডোমেইন প্রোভাইডারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। নতুন প্রোভাইডারদের অনেকেই ভালো সার্ভিস প্রদান করছে।

ডোমেইন কেনার সময় যে সকল বিষয় লক্ষ্য রাখা বাঞ্চনীয়:

  • আপনার ডোমেইনটি যেন টপ-লেভেল হয় সেদিকে লক্ষ্য রাখবেন। টপ-লেভেল ডোমেইন যেমন: .com, .net, .org তবে .com ব্যবহার করাটা বেশী ভালো। কেননা, .com ডোমেইন অধিক ব্যবহৃত এবং সহজবোধ্য।
  • তাড়াহুড়া করে ডোমেইন নির্বাচন করবেন না। ধীর-স্থিরভাবে ভেবেচিন্তে ডোমেইন নির্বাচন করুন।
  • আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠান বা কোম্পানির নামের সাথে মিলিয়ে ডোমেইন নেম রাখুন।
  • ডোমেইন নেম ছোট রাখার চেষ্টা করুন। এবং ডোমেইন নেমটি যেন অর্থবোধক, কিওয়ার্ড যুক্ত হয়, সেদিকে লক্ষ্য রাখুন।
  • Numeric key এবং (-) ব্যবহার হতে বিরত থাকুন। যেমন: bangla-typography.com, news24.com
  • ডোমেইনে প্রদত্ত ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার জন্য Whois প্রটেকশন enable করুন।

সংক্ষিপ্ত তথ্য:

প্রতিটি ওয়েবসাইটের ip এড্রেস মনে রাখা কঠিন। এজন্য ডোমেইন নেম ব্যবহার করা হয়। ১৫ মার্চ ১৯৮৫ সালে সর্বপ্রথম ডোমেইন রেজিস্ট্রেশন করা হয়। প্রথম ডোমেইন নেম ’symbolics.com’.

Leave a Reply

Your email address will not be published.