খুশকি দূর করার ঘরোয়া উপায়

খুশকি দূর করার ঘরোয়া উপায়। খুশকি দূর করার স্থায়ী সমাধান|

খুশকি দূর করার ঘরোয়া উপায়-সুপ্রিয় পাঠক বন্ধুরা চুলের অন্যতম শত্রু হলো খুশকি। এটি সাধারণ সমস্যা মনে হলেও অনেকটা ভোগান্তির কারণ হতে পারে। শুধু শুষ্ক আবহাওয়াই নয়, খুশকির জন্য দায়ী আরও অনেক কারণ। বিশেষ করে দূষণ, অস্বাস্থ্যকর জীবনযাপন ইত্যাদি হতে পারে খুশকির অন্যতম কারণ। খুশকির কারণে চুল অতিরিক্ত পড়ে যাওয়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, মাথার ত্বকে সংক্রমণসহ নানা সমস্যা দেখা দিতে পারে। খুশকি দূর করার ঘরোয়া উপায় নিচে আলচনা করা হলোঃ

খুশকি দূর করার ঘরোয়া উপায়

বন্ধুরা খুশকি দূর করার জন্য কেমিক্যালযুক্ত উপাদান ব্যবহার করলে উপকারের বদলে ক্ষতি হওয়ার ভয় বেশি থাকে। তাই সবচেয়ে ভালো হয় ঘরোয়া উপায় মেনে প্রতিকার করতে পারলে। আমরা চুলের যত্নে যে নারিকেল তেল ব্যবহার করি তার মাধ্যমেই খুশকি দূর করা সম্ভব। নারিকেল তেল সঠিকভাবে ব্যবহার করতে পারলে খুশকি তো দূর হবেই, সেইসঙ্গে চুল হবে প্রাণবন্ত ও ঝলমলে। বন্ধুরা চলুন জেনে নেওয়া যাক খুশকি দূর করার ঘরোয়া উপায়-

গরম নারিকেল তেল ম্যাসাজ

পাঠক বন্ধুরা প্রথমে নারিকেল তেল গরম করে নিতে হবে। তবে খুব বেশি গরম অবস্থায় ব্যবহার করতে যাবেন না, এতে হিতে বিপরীত হবে। তেল গরম করার পর কিছুক্ষণ রেখে দিতে হবে। হালকা গরম অবস্থায় এলে আঙুলের সাহায্যে ভালোভাবে স্ক্যাল্পে ম্যাসাজ করে নিতে হবে। পুরো স্ক্যাল্পে ব্যবহার করতে হবে মিনিট পনেরো ধরে। এরপর পুরো চুলেও তেল লাগিয়ে নিতে হবে। এভাবে রেখে দিন আধা ঘণ্টা বা এক ঘণ্টার মতো। এরপর শ্যাম্পু করে নিতে হবে। এতে চুল ঝলমলে সুন্দর হবে, খুশকিও থাকবে না।

গরম নারিকেল তেল ম্যাসাজ

নারিকেল তেল ও জোজোবা অয়েল

বন্ধুরা নারিকেল তেল চুলের যত্নে উপকারী একথা সবারই জানা। এদিকে জোজোবা অয়েলও কিন্তু কম উপকারী নয়। খুশকি দূর করার জন্য এই দুই রকমের তেল একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে নিতে হবে। এরপর ম্যাসাজ করে কয়েক মিনিট। ম্যাসাজ শেষে একটি গরম তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখতে হবে। আধা ঘণ্টার মতো রেখে শ্যাম্পু করে নিতে হবে। এভাবে নিয়মিত ব্যবহার করলে খুশকি দূর হবে সহজেই।

নারিকেল তেল ও লেবুর ব্যবহার

নারিকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে তা খুশকি দূর করতে দারুণভাবে কাজ করে। সেজন্য দুই টেবিল চামচ নারিকেল তেলের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। এরপর স্ক্যাল্প ও চুলে ভালো করে ম্যাসাজ করতে হবে। এভাবে রেখে দিন অন্তত আধা ঘণ্টা। এরপর শ্যাম্পু করে নিতে হবে।

নারিকেল তেল ও লেবুর ব্যবহার

নারিকেল তেল ও রোজমেরি অয়েল

বন্ধুরা নারিকেল তেলের সঙ্গে রোজমেরি অয়েল মিশিয়ে ব্যবহার করলে তা খুশকি দূর করতে পারে। সেজন্য আপনাদেরকে নিতে হবে তিন টেবিল চামচের মতো নারিকেল তেল ও কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল। ভালোভাবে মিশিয়ে পুরো স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগিয়ে নিতে হবে। কিছুক্ষণ ম্যাসাজ করার পর শাওয়ার ক্যাপ অথবা গরম তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখতে হবে। এভাবে আধা ঘণ্টা রেখে দিন। এরপর ভালো করে শ্যাম্পু করে নিতে হবে।

শেষ কথা, আশা করি উপরের নিয়ম গুলো ফলো করলে আপনাদের সমস্যা দূর হয়ে যাবে। আপনাদের যদি এই সম্পর্কে আরও কোন কিছু জানার থাকে তাহলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করে জানাতে পারেন। আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনাকে সঠিক পরামর্শ দিয়ে সহযোগিতা করতে। সর্বোপরি আপনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *